Ad-1

Wednesday, February 26, 2020

৬. আবেগ শব্দ কাকে বলে? কত প্রকার ও কি কি? উদাহরণসহ লিখ

আবেগ-শব্দ (Interjection):

আবেগ-শব্দের সাহায্যে মনের নানা ভাব বা আবেগকে প্রকাশ করা হয়। এ ধরনের শব্দে তীব্র আবেগ, অনুভূতি ও মনােভাব ব্যক্ত হয়। যেমন : বাহ্! কী চমক্কার রং ! আরে ! আপনি কখন এলেন? প্রথাগত ব্যাকরণে এগুলি অনন্বয়ী, মনােভাববাচক বা অন্তর্ভাবাত্মক অব্যয় নামে পরিচিত। এ ধরনের শব্দ বাক্যের অন্য পদগুলাের সঙ্গে সম্পর্কিত না হয়ে আলগা বা স্বাধীনভাবে বাক্যে বসে।

আবেগ-শব্দের শ্রেণিবিভাগ মানুষের আবেগ বিচিত্র, সব যে শব্দের আকার পায়, তাও নয়। তবু প্রকাশ অনুসারে আবেগ-শব্দকে কয়েক ভাগে ভাগ করা যায়। যেমন :

১. সিদ্ধান্তবাচক আবেগ-শব্দ (assertive interjection) : এ ধরনের আবেগ-শব্দের সাহায্যে অনুমােদন, সম্মতি, সমর্থন ইত্যাদি ভাব প্রকাশ করা হয়। যেমন : হুঁ, মনে হচ্ছে একটা ষড়যন্ত্রের আভাস পাচ্ছি। বেশ, তাহলে রাতেই রওনা করুন। না, কাউকে আমি এখান থেকে নড়তে দেব না। উঁহু, ওসব ঝামেলাতে আমি নেই।'

২. প্রশংসাবাচক আবেগ-শব্দ (appreciative interjection) : এ ধরনের আবেগ-শব্দ প্রশংসা প্রকাশে ব্যবহৃত হয়। যেমন : শাবাশ ! একটা খেলার মতাে খেলা দেখালে। বাঃ! বড় চমৎকার ছবি এঁকেছ তাে।

৩. বিরক্তিসূচক আবেগ-শব্দ (interjection of disgust) : এ ধরনের আবেগ-শব্দ অবজ্ঞা, ঘৃণা, বিরক্তি ইত্যাদি মনােভাব প্রকাশে ব্যবহৃত হয়। যেমন : ছিঃ ছিঃ এ তুমি কী বললে ! কী জ্বালা, আর কতক্ষণ অপেক্ষা করব!

৪. ভয় ও যন্ত্রণাবাচক আবেগ-শব্দ (interjection of fear or suffering) : এ ধরনের আবেগ-শব্দ আতঙ্ক, যন্ত্রণা, কাতরতা ইত্যাদি প্রকাশ করে। যেমন: উঃ এত অশান্তি কি সহ্য হয় ! আঃ কী কষ্টই না পাচ্ছি!

৫. বিস্ময়সূচক আবেগ-শব্দ (interjection of surprise) : এ ধরনের আবেগ-শব্দ বিস্মিত বা আশ্চর্য হওয়ার ভাব প্রকাশ করে। যেমন : আরে, তুমি কবে দেশে ফিরলে! অ্যা, বলছ কী? তুমিই লটারি জিতেছ!

. করুণাসূচক আবেগ-শব্দ (interjection of pity) : এ ধরনের আবেগ-শব্দ করুণা, সহানুভূতি ইত্যাদি মনােভাব প্রকাশ করে। যেমন : আহা! মা-মরা মেয়েটার কী কষ্ট! হায়! হায়! এখন ওদের কে দেখবে।

৭. সম্বােধনসূচক আবেগ-শব্দ (vocative interjection) : এ ধরনের আবেগ-শব্দ সম্বােধন বা আহ্বান করার ক্ষেত্রে ব্যবহৃত হয়। যেমন : হে বন্ধু , তােমাকে অভিনন্দন। ওরে, তুই কোথায় চললি?

৮. আলংকারিক আবেগ-শব্দ (figurative interjection) : এ ধরনের আবেগ-শব্দ বাক্যের অর্থের পরিবর্তন না ঘটিয়ে কোমলতা, মাধুর্য ইত্যাদি।

No comments:

Post a Comment

Recent Post

ফেব্রুয়ারি ১৯৬৯

১. ‘ ফেব্রুয়ারি ১৯৬৯ ’ কবিতায় সালামের হাতে কেন অবিনাশী বর্ণমালা ঝরে ? ক. সংগ্রামী চেতনার কারণে     খ. দুঃখিনী মাতার অশ্রুজল দেখে গ. বরকত...

Most Popular Post