১। কবির মতে পৃথিবীতে কোনটি কখনো ঝরে না?
ক. সোনার স্বপ্নের সাধ খ. সুন্দরের আরাধনা গ. নবীনের বরণ ঘ. কল্যাণের আবাহন
২। ‘সেইদিন এই মাঠ’ কবিতায় উল্লি¬খিত গন্ধটা কেমন?
ক. সোঁদা খ. ভিজে গ. ঝাঁঝালো ঘ. মিষ্টি
৩। কোথায় বসে মানুষ স্বপ্ন দেখবে?
ক. আকাশের তলে খ. নরম আসনে গ. উচ্চ মাচায় ঘ. নক্ষত্রের তলে
৪। ‘সেইদিন এই মাঠ’ কবিতায় কোন পাখির নাম উল্লে¬খ করা হয়েছে?
ক. ময়না খ. লক্ষ্মীপ্যাঁচা গ. সাদা বক ঘ. ময়ূর
৫। খেয়ানৌকাগুলো কোথায় এসে লেগেছে?
ক. বন্দরে খ. খেয়াঘাটে গ. নদীর ঘাটে ঘ. চরের খুব কাছে
৬। মাঠ স্তব্ধ হবে না, কারণ—
ক. সবাই মিলে সজীব রাখবে খ. নতুনভাবে পরিচর্যা করবে
গ. কোনো দুর্যোগের সম্ভাবনা নেই ঘ. বহমানতা টিকিয়ে রাখবে
৭। সাধের স্বপ্ন কী রকম?
ক. মধুর খ. রোমাঞ্চকর গ. সোনার ঘ. দ্যুতিময়
৮। ‘এই সব গল্প’ চিরকাল বেঁচে রবে কেন?
ক. ঐতিহ্য বাঁচিয়ে রাখবে খ. রাষ্ট্র সংরক্ষণ করবে গ. শিল্প কখনো মরে না ঘ. আদর্শগত কারণে
৯। কবি ঢেউকে ‘নরম গন্ধের’ বলেছেন কেন?
ক. দুর্বল বলে খ. শিশিরের বলে গ. স্নিগ্ধ মধুর বলে ঘ. শীতের বাতাস বলে
১০। লক্ষ্মীপ্যাঁচা কার জন্য গান করবে?
ক. বাঙালিদের জন্য খ. লক্ষ্মীটির জন্য গ. প্রকৃতির জন্য ঘ. নিজের জন্য
১১। ‘সব কিছু যেমন আছে তেমটি রবে যদিও আমি থাকব না।’ উক্তিটি কবিতার—
ক. মূলভাব খ. খণ্ডিতভাব গ. বিপরীতভাব ঘ. সারাংশ
১২। স্বপ্নকে ‘সোনার’ বলা হয়েছে কেন?
ক. আহ্লাদ করে খ. মধুর বলে গ. মূল্যবান বলে ঘ. অপূর্ণ বলে
১৩। ‘আগামী পৃথিবী কান পেতে শোন,
আমি যদি আর নাই আসি হেথা ফিরে।
চরণ দুটো যেদিক থেকে ‘সেইদিন এই মাঠ’ কবিতার সাথে সংগতিপূর্ণ তা হলো—
ক. ছন্দ খ. বিষয় গ. ভাব ঘ. প্রকৃতি
১৪। প্রকৃতপক্ষে মানুষের মৃত্যু আছে, কিন্তু এ জগতে মৃত্যু নেই—
i. সৌন্দর্যের ii. স্বপ্নের iii. সভ্যতার
কোনটি সঠিক?
ক. i খ. ii ও iii গ. i ও ii ঘ. i, ii ও iii
# নিচের উদ্দীপকটি পড়ে ২২ ও ২৩ নং প্রশ্নের উত্তর দাও:
‘তোমার খেলা জমবে নিতুই আমার হবে বন্ধ,
তোমার সাথে প্রভু আমার এখানটাতেই দ্বন্দ্ব।’
১৫। ‘সেইদিন এই মাঠ’ কবিতার যে চরণের সঙ্গে উদ্দীপকটি সখ্য নির্দেশ করে—
i. সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে
ii. পৃথিবীর এই সব গল্প বেঁচে রবে চিরকাল
iii. এশিরিয়া ধুলো আজ— বেবিলন ছাই হয়ে আছে
কোনটি সঠিক?
ক. i খ. ii ও iii গ. i ও ii ঘ. i, ii ও iii
১৬। যে দৃষ্টিকোণ থেকে সখ্যের বিষয়টি বিবেচনা করা যায় তা হলো—
ক. মানুষ মরে গিয়ে বাঁচে খ. জন্ম-মৃত্যু সব তাঁর ইচ্ছে
গ. জীবন থেমে যায়, প্রকৃতি নয় ঘ. আসা-যাওয়াই জীবনের ধর্ম
১৭। ‘এশিরিয়া’ কী?
ক. একটি মহাদেশের নাম খ. একটি সংস্কৃতির নাম গ. একটি জাতিগোষ্ঠীর নাম ঘ. একটি সভ্যতার নাম
১৮। ‘বেবিলন’ বলতে কী বোঝানো হয়েছে?
ক. বেবিলনীয় সংস্কৃতি খ. বেবিলনীয় ভূখণ্ড গ. বেবিলনীয় সভ্যতা ঘ. বেবিলনীয় উদ্যান
১৯। ‘সেইদিন এই মাঠ’ কবিতাটি কে লিখেছেন?
ক. শামসুর রাহমান খ. কাজী নাজরুল ইসলাম গ. জীবনানন্দ দাশ ঘ. জসীমউদ্দীন।
ক. সোনার স্বপ্নের সাধ খ. সুন্দরের আরাধনা গ. নবীনের বরণ ঘ. কল্যাণের আবাহন
২। ‘সেইদিন এই মাঠ’ কবিতায় উল্লি¬খিত গন্ধটা কেমন?
ক. সোঁদা খ. ভিজে গ. ঝাঁঝালো ঘ. মিষ্টি
৩। কোথায় বসে মানুষ স্বপ্ন দেখবে?
ক. আকাশের তলে খ. নরম আসনে গ. উচ্চ মাচায় ঘ. নক্ষত্রের তলে
৪। ‘সেইদিন এই মাঠ’ কবিতায় কোন পাখির নাম উল্লে¬খ করা হয়েছে?
ক. ময়না খ. লক্ষ্মীপ্যাঁচা গ. সাদা বক ঘ. ময়ূর
৫। খেয়ানৌকাগুলো কোথায় এসে লেগেছে?
ক. বন্দরে খ. খেয়াঘাটে গ. নদীর ঘাটে ঘ. চরের খুব কাছে
৬। মাঠ স্তব্ধ হবে না, কারণ—
ক. সবাই মিলে সজীব রাখবে খ. নতুনভাবে পরিচর্যা করবে
গ. কোনো দুর্যোগের সম্ভাবনা নেই ঘ. বহমানতা টিকিয়ে রাখবে
৭। সাধের স্বপ্ন কী রকম?
ক. মধুর খ. রোমাঞ্চকর গ. সোনার ঘ. দ্যুতিময়
৮। ‘এই সব গল্প’ চিরকাল বেঁচে রবে কেন?
ক. ঐতিহ্য বাঁচিয়ে রাখবে খ. রাষ্ট্র সংরক্ষণ করবে গ. শিল্প কখনো মরে না ঘ. আদর্শগত কারণে
৯। কবি ঢেউকে ‘নরম গন্ধের’ বলেছেন কেন?
ক. দুর্বল বলে খ. শিশিরের বলে গ. স্নিগ্ধ মধুর বলে ঘ. শীতের বাতাস বলে
১০। লক্ষ্মীপ্যাঁচা কার জন্য গান করবে?
ক. বাঙালিদের জন্য খ. লক্ষ্মীটির জন্য গ. প্রকৃতির জন্য ঘ. নিজের জন্য
১১। ‘সব কিছু যেমন আছে তেমটি রবে যদিও আমি থাকব না।’ উক্তিটি কবিতার—
ক. মূলভাব খ. খণ্ডিতভাব গ. বিপরীতভাব ঘ. সারাংশ
১২। স্বপ্নকে ‘সোনার’ বলা হয়েছে কেন?
ক. আহ্লাদ করে খ. মধুর বলে গ. মূল্যবান বলে ঘ. অপূর্ণ বলে
১৩। ‘আগামী পৃথিবী কান পেতে শোন,
আমি যদি আর নাই আসি হেথা ফিরে।
চরণ দুটো যেদিক থেকে ‘সেইদিন এই মাঠ’ কবিতার সাথে সংগতিপূর্ণ তা হলো—
ক. ছন্দ খ. বিষয় গ. ভাব ঘ. প্রকৃতি
১৪। প্রকৃতপক্ষে মানুষের মৃত্যু আছে, কিন্তু এ জগতে মৃত্যু নেই—
i. সৌন্দর্যের ii. স্বপ্নের iii. সভ্যতার
কোনটি সঠিক?
ক. i খ. ii ও iii গ. i ও ii ঘ. i, ii ও iii
# নিচের উদ্দীপকটি পড়ে ২২ ও ২৩ নং প্রশ্নের উত্তর দাও:
‘তোমার খেলা জমবে নিতুই আমার হবে বন্ধ,
তোমার সাথে প্রভু আমার এখানটাতেই দ্বন্দ্ব।’
১৫। ‘সেইদিন এই মাঠ’ কবিতার যে চরণের সঙ্গে উদ্দীপকটি সখ্য নির্দেশ করে—
i. সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে
ii. পৃথিবীর এই সব গল্প বেঁচে রবে চিরকাল
iii. এশিরিয়া ধুলো আজ— বেবিলন ছাই হয়ে আছে
কোনটি সঠিক?
ক. i খ. ii ও iii গ. i ও ii ঘ. i, ii ও iii
১৬। যে দৃষ্টিকোণ থেকে সখ্যের বিষয়টি বিবেচনা করা যায় তা হলো—
ক. মানুষ মরে গিয়ে বাঁচে খ. জন্ম-মৃত্যু সব তাঁর ইচ্ছে
গ. জীবন থেমে যায়, প্রকৃতি নয় ঘ. আসা-যাওয়াই জীবনের ধর্ম
১৭। ‘এশিরিয়া’ কী?
ক. একটি মহাদেশের নাম খ. একটি সংস্কৃতির নাম গ. একটি জাতিগোষ্ঠীর নাম ঘ. একটি সভ্যতার নাম
১৮। ‘বেবিলন’ বলতে কী বোঝানো হয়েছে?
ক. বেবিলনীয় সংস্কৃতি খ. বেবিলনীয় ভূখণ্ড গ. বেবিলনীয় সভ্যতা ঘ. বেবিলনীয় উদ্যান
১৯। ‘সেইদিন এই মাঠ’ কবিতাটি কে লিখেছেন?
ক. শামসুর রাহমান খ. কাজী নাজরুল ইসলাম গ. জীবনানন্দ দাশ ঘ. জসীমউদ্দীন।
উত্তরঃ- ১. ক ২. খ ৩. ঘ ৪. খ ৫. ঘ ৬. ঘ ৭. গ ৮. ক ৯. গ ১০. খ ১১. ক ১২. খ ১৩. গ ১৪. গ ১৫. খ ১৬. গ ১৭. গ ১৮. গ ১৯. গ।
No comments:
Post a Comment