Ad-1

Saturday, February 10, 2018

জে এস সি বাংলা প্রথম মডেল টেস্ট-০৩

সূত্র:CS/1B/8C/TM-10/16
অষ্টম শ্রেণি
[অতিথির স্মৃতি,বাঙালির বাঙলা,পড়ে পাওয়া,তৈল চিত্রের ভূত,এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।কবিতা::মানবধর্ম,বঙ্গভূমির প্রতি,দুই বিঘা জমি,পাছে লোকে কিছু বলে,কিশোর কাজী,রাজকুমার ও ভিখারির ছেলে,রবিনসন ক্রুশো।]
অষ্টম শ্রেণি
১. বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বাঙালি জাতি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে।নিজের দেশকে শত্রু দ্বারা
আক্রান্ত হতে দেখে বাঙালি চুপচাপ কাঠের মতো বসে থাকেনি।স্বাধীনতা অর্জনের নেশায় বাঙালি মেতে
উঠেছিল। তাই আহার নিদ্রা ত্যাগ করে বাঙালি কেবর এগিয়ে চলেছিল লক্ষ্যের দিকে।স্বাধীনতা তারা অর্জন
করেছে,শত্রু দ্বারা ধ্বংস করেছে।
ক) ' প্রহারেন ধনঞ্জয়'- শব্দটির অর্থ কী?
খ) "বাঙালি আজন্ম দিব্যশক্তি সম্পন্ন"- ব্যাখ্যা কর।
গ) উদ্দীপকে 'বাঙালির বাংলা' প্রবন্ধের কোন দিকটি প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা কর
ঘ) " স্বাধীনতা অর্জনের নেশায় বাঙালি মেতে উঠেছিল"- উক্তিটি ' বাঙালির বাঙলা' প্রবন্ধের আলোকে
বিশ্লেষণ কর
২. অবিসংবাদী নেতা নেলসন মেন্ডেলা। বর্ণবাদের বিরুদ্ধে কথা বলতে গিয়ে তাঁকে দীর্ঘ ২৪ বছর কারা ভোগ
করতে হয়।সহ্য করতে হয় সীমাহীন নির্যাতন। কিন্তু মাথা নত করেননি। ক্রমান্বয়ে তার আদর্শে উজ্জীবিত
মানুষের সংখ্যা বাড়তে থাকে।একসময় অবসান ঘটে বর্ণবাদের।, জয় হয় মানবতার।
ক) ৭ মার্চের ভাষণটির স্থান কোথায়?
খ) "আমি প্রধানমন্ত্রী হতে চাই না"- ব্যাখ্যা কর
গ) উদ্দীপকের মেন্ডেলারর চরিত্রের কোন গুণটি বঙ্গবন্ধু
শেখ মুজিবুর রহমানের মধ্যে লক্ষণীয়? ব্যাখ্যা কর
ঘ) ' নেরসন মেন্ডেলা আর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উভয়ই চিরন্তন প্রেরণার আদর্শ' -
বিশ্লেষণ কর
৩.দীর্ঘ দিন রোগ ভোগের পর জাহিদের স্বাস্থ্যহানি ঘটেছে। এ অবস্থায় তাকে পুরোপুরি সুস্থ করে তোলার উদ্দেশ্যে
আবহাওয়া পরিবর্তনের জন্য শ্রীমঙ্গলে চা-বাগান এলাকায় পাঠানো হয়। কিছু দিন থাকার ব্যবস্থা করা হয়
মনোরোম প্রাকৃতিক পরিবেশে। সেখানে বিচিত্র পাখির কলকাকলি,প্রকৃতির সবুজ পরিবেশ ও ভিন্ন
আবহাওয়ায় জাহিদ বেশ আরামবোধ করে।
ক)‘অতিথির স্মৃতি’ গল্পের লেখক বায়ু পরিবর্তনের জন্য কোথায় গিয়েছিলেন? ১
খ) ‘পাখি চালান দেওয়াই তাদের ব্যবসা।’Ñ ব্যাখ্যা করো। ২
গ) উদ্দীপকের জাহিদের সাথে ‘অতিথির স্মৃতি’ গল্পের লেখকের মানসিকতার সাদৃশ্য নির্ণয় করো। ৩
ঘ) ‘অতিথির স্মৃতি’ গল্পের আলোকে উদ্দীপকে চিত্রিত প্রাকৃতিক পরিবেশের পরিচয় দাও। ৪
খ - বিভাগ
৪.জাবেদ সাহেব প্রায় বিস বছর ধরে মধ্যপ্রাচ্যের একটি দেশে থাকে। নিজেকে মানিয়ে নিয়েছেন সেই দেশের
মানুষ, পরিবেশের সাথে।দেসে ফেরার ইচ্ছা তার নেই। মাতৃভূমি তাকে মনে রাখর কি রাখলনা এ নিয়ে তিনি
মাথা ঘামান না।
ক) শমন '- শব্দের অর্থ কী?
খ) রেখো, মা, দাসেরে মনে, এ মিনতি করি পদে '- কবির এমিনতির কারণ কী??
গ) জাবেদ সাহেবের মানসিকতার সাথে কবির মানসিকতার বৈসাদৃশ্য নির্ণয় কর।
ঘ) "উদ্দীপকে 'বঙ্গভূমির প্রতি ' কবিতার আবেদন প্রতিফলিত হয়নি"- এ মতামতের সাপেক্ষে যুক্তি
দেখাও।
৫. আসবার কালে কী জাত ছিলে
এসে তুমি কী জাত নিলে
কী জাত হবা যাবার কালে
সে কথা ভেবে বলো না!
ক.লালন শাহ কার শিষ্যত্ব গ্রহণ করেন?
খ. কবি মানুষকে জাত ধর্ম নিয়ে বাড়াবাড়ি করতে নিষেধ করেছেন কেন?
গ. উদ্দীপকটির বক্তব্য 'মানবধর্ম ' কবিতার মূলবক্তব্যের সঙ্গে কতটুকু সাদৃশ্যপূর্ণ, ব্যাখ্যা করো।
ঘ.'পৃথিবীতে আসা যাওয়ার ক্ষেত্রে জাত অভিন্ন'- উক্তিটির তাৎপর্য 'মানবধর্ম'- কবিতা আলোকে বিশ্লেষণ করো।
৬ নিচের উদ্দীপকটি পড়ো এবং প্রশ্নগুলোর উত্তর দাও :
নিন্দুকেরে বাসি আমি সবার চেয়ে ভালো
যুগ-জনমের বন্ধু আমার আঁধার ঘরের আলো।
সবাই মোরে ছাড়তে পারে বন্ধু যারা আছে
নিন্দুক সে ছায়ার মতো থাকবে পাছে পাছে।
বিশ্বজনে নিঃস্ব করে, পবিত্রতা আনে
সাধক জনে নিস্তারিতে তার মতো কে জানে?
বিনামূল্যে ময়লা ধুয়ে করে পরিষ্কার,
বিশ্ব মাঝে এমন দয়াল মিলবে কোথা আর?
নিন্দুক সে বেঁচে থাকুক বিশ্বহিতের তরে,
আমার আশা পূর্ণ হবে তাহার কৃপা ভরে।
ক) ‘সদা’ শব্দের অর্থ কী?১
খ) ‘সংশয়ে সংকল্প সদা টলে’কেন? ২
গ) উদ্দীপকের নিন্দুক ও ‘পাছে লোকে কিছু বলে’ দিকটি ব্যাখ্যা করো। ৩
ঘ) উদ্দীপকের নিন্দুকের প্রভাব আর ‘পাছে লোকে কিছু বলে’ কবিতায় বর্ণিত নিন্দুকের প্রভাবকে একসূত্রে
গাঁথা যায় কি? যুক্তিসহ বুঝিয়ে লেখ।।৪
গ বিভাগ
৭। সুমনের জন্ম এক বস্তিতে। সে তার পিতা মাতার অষ্টম সন্তান।ছোটবেলা
থেকেই সে নিজেকে একজন ধনী হিসেবে কল্পনা করে। সে নিজেকে দেশের প্রধানমন্ত্রী ভাবে
এবং তার খেলার সাথীদের মধ্যে সেই অনুযায়ী পদ ভাগ করে দেয়।
সে ভাবে যদি সত্যি সত্যি সে দেশের প্রধানমন্ত্রী হতে পারত।
ক) টম ক্যান্টির জন্ম কোথায় হয়েছিল?
খ) রাজকুমাররুপী টম কেন সুখী হতে পারছিল না?
গ) উদ্দীপকের সুমন চরিত্রটি ' রাজকুমার ও ভিখারীর ছেলে' রচনার কোন চরিত্রের প্রতিনিধিত্ব করছে?
ব্যাখ্যা কর।
ঘ) সে ভাবে যদি সে সত্যি সত্যি সে দেশের প্রধানমন্ত্রী হতে পারত'।
উক্তিটি ' রাজকুমার ও ভিখারীর ছেলে' রচনার আলোকে বিশ্লেষণ কর
৮. রফিক ও সফিক দু’জন ঘনিষ্ঠ বন্ধু। তারা একে অপরকে প্রচণ্ড বিশ্বাসও করে। তাই সফিক একবার রফিকের
কাছে একটি টাকার বাক্স দিয়ে বলে, ভাই, এই কাগজের বাক্সটা রাখো। আমি দেশের বাইরে যাচ্ছি, ফিরে এসে
বাক্সটা নিয়ে নেবো। সফিক বাক্সটা রেখে যেতে না যেতেই বাক্সের ভেতরে কী আছে, তা দেখার জন্য রফিক
বাক্সটা খোলে। আর খুলতেই দেখে সমস্ত বাক্সটা টাকা দিয়ে ভর্তি। রফিকের মনে লোভ জাগে। সে ভাবে সফিক
যে আমাকে এ বাক্স দিয়ে গেছে তা তো কেউ দেখেনি আর কোনো প্রমাণও নেই। তার মানে এসব টাকা আমার। এর কিছু দিন পরই রফিক এক সড়ক দুর্ঘটনায় তার হাত-পা হারিয়ে পঙ্গু হয়ে যায়। সে বলে, এ আমার
পাপের ফল। সত্যিই লোভে পাপ, পাপে মৃত্যু।
ক) বাগদাদে বসবাসরত বণিকের নাম কী? ১
খ) এ সামান্য বিষয় নিয়ে ভাবার কী আছেÑ লাইনটি ব্যাখ্যা করো। ২
গ) উদ্দীপকে ‘কিশোর কাজী’গল্পের কোন দিকটি প্রতিফলিত হয়েছে? আলোচনা করো। ৩
ঘ) উদ্দীপকের রফিকের মানসিকতার সাথে ‘কিশোর কাজি’ গল্পের নাজিমের মানসিকতার ঐক্য ও
স্বাতন্ত্র্য বিচার করো। ৪
৯.সংগ্রাম তার বাবা-মার সাথে এক মেলা থেকে বাড়ি ফিরছিল কিন্তু পথিমধ্যে একদল ডাকাত তাদের আক্রমণ
করে সংগ্রামের বাবা-মাকে মেরে তাকে ধরে নিয়ে যায় এবং ক্রীতদাস রূপে বিক্রি করে দেয়। তবে সংগ্রামকে যে
ক্রয় করেছে সে খুব ভালো ছিল বলে সংগ্রামের তেমন কোনো কষ্ট হতো না। লোকটির মাছ ধরার খুব নেশা
ছিল। আর সংগ্রাম মাছ কিভাবে ধরতে হয় তা ভালোভাবেই জানত বলে সে মনিবের কাছে আরো প্রিয় হয়ে
ওঠে। তবে মনিবের খুব প্রিয় হলেও সে ওখান থেকে পালানোর চিন্তা বাদ দেয়নি।তাই এক দিন সুযোগ বুঝে
পালিয়ে চলে আসে নিজের দেশে।
ক) লন্ডনে যাওয়ার পথে রবিনসনের জাহাজটি কোন জায়গায় এসে ডুবে যায়? ১
খ) রবিনসন গিনির পথে যাত্রা করল কেন? ব্যাখ্যা করো। ২
গ) উদ্দীপকের সাথে ‘রবিনসন ক্রুশো’ গল্পের কোন দিকটি মিলে যায়? আলোচনা করো। ৩
ঘ) “উদ্দীপকের সংগ্রাম যেন ‘রবিনসন ক্রুশো’ গল্পের রবিনসনের আংশিক প্রতিনিধিত্বকারী।” কথাটি কি
সত্য? তোমার মতামত উপস্থাপন করো। ৪
অষ্টম শ্রেণি বাংলা ১ম পত্র (সৃজনশীল)
পূর্ণমান-৬০, সময়-২: ৩০ মিনিট

বি.দ্র. উদ্দীপকগুলো পড়ে সংশ্লিষ্ট প্রশ্নের উত্তর দাও। উত্তর সৃজনশীল পদ্ধতির রীতি-নীতি অনুসারে হওয়া বাঞ্ছনীয়। একই প্রশ্নের উত্তরে সাধু ও চলিত রীতির মিশ্রণ দূষণীয়। দক্ষিণ পার্শ্বস্থ সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক। প্রতি বিভাগ থেকে দুটি করে মোট ছয়টি প্রশ্নের উত্তর দাও।

ক বিভাগ (গদ্য)
যেকোনো দুটি প্রশ্নের উত্তর দাও ২ ১০ = ২০
১। মিথ্যা খুনের মামলায় আসামি হয়ে ঘরছাড়া আম্বিয়ার স্বামী আজগর আলী। দিন যায়, মাস যায়, বছর পেরিয়ে যায়। আজগরের খোঁজ পাওয়া যায় না। সংসারের বোঝা আর স্বামী হারানোর শোকে বিধ্বস্ত আম্বিয়া একদিন সুই-সুতা হাতে তুলে নিল। দীঘল সুতার মায়াবী অক্ষরে তার সুখ-দুঃখের জীবনালেখ্য তুলে ধরতে শুরু করল প্রতীকীভাবে। দীর্ঘ প্রায় ছয় মাস ধরে আম্বিয়া তার জীবনের সুখ-দুঃখ, আনন্দ-বেদনার ইতিকথা ফুটিয়ে তুলল সেই সুতার ক্যানভাসে। শিল্পকর্মটি এত জনপ্রিয়তা পেল যে সেটার দ্বারা আম্বিয়া তার ভাগ্যের চাকাই ঘুরিয়ে দিল।
ক. খাদি কাপড়ের বিশেষত্ব কী? = ১
খ. ঢাকাই মসলিন সম্পর্কে যা জান লেখ। = ২
গ. উদ্দীপকে আম্বিয়া যে লোকশিল্পটি তৈরি করেছে, তার বর্ণনা দাও। = ৩
ঘ. আম্বিয়ার লোকশিল্পটি ‘আমাদের লোকশিল্প’ প্রবন্ধের সমগ্রতাকে ধারণ করে, মন্তব্যটির সত্যতা যাচাই করো। = ৪
২। দৈনিক প্রথম আলোর খবর: ‘রংপুরের মিঠামইনে সোনার মোহর নিয়ে শ্রমিক উধাও। ঘটনায় প্রকাশ, স্থানীয় দেবাশীষ চক্রবর্তী তার পুরোনো পুকুরটি সংস্কার করতে কিছু শ্রমিককে কাজ দেয়। কয়েক দিন ধরে তারা পুকুরটি খনন করছিল। হঠাত্ একদিন পুকুরের নিচ থেকে একটি মাটির কলসি বের হয়। যার মধ্যে ছিল প্রচুর সোনার মোহর। শ্রমিকেরা এ ঘটনা মালিককে না জানিয়ে নিজেরা ভাগাভাগি করে মোহরগুলো নিয়ে পালিয়ে যায়। পরে ঘটনা জানাজানি হলে দেবাশীষ স্থানীয় পুলিশ প্রশাসনকে খবর দেয় এবং শ্রমিকদের ধরে এনে মোহরগুলো উদ্ধারে সাহায্য করে।’
ক. পত্রপাঠ বিদায় '- কথাটির অর্থ কী? = ১
খ. ‘বাবার মুখ দিয়ে একটি কথাও বেরোল না,’ কেন? = ২
গ. উদ্দীপকের শ্রমিকদের কর্মকাণ্ড ‘পড়ে পাওয়া’ গল্পের সঙ্গে কোন দিক দিয়ে বৈসাদৃশ্যপূর্ণ, ব্যাখ্যা করো।=৩
ঘ. উদ্দীপকের দেবাশীষ চক্রবর্তীকে লেখক বা বাদলের প্রতিরূপ বলা যায় কি না, বিশ্লেষণ করো। = ৪
৩। নিচের উদ্দীপকটি পড়ো এবং প্রশ্নগুলোর উত্তর দাও :
দীর্ঘ দিন রোগ ভোগের পর জাহিদের স্বাস্থ্যহানি ঘটেছে। এ অবস্থায় তাকে পুরোপুরি সুস্থ করে তোলার উদ্দেশ্যে আবহাওয়া পরিবর্তনের জন্য শ্রীমঙ্গলে চা-বাগান এলাকায় পাঠানো হয়। কিছু দিন থাকার ব্যবস্থা করা হয় মনোরোম প্রাকৃতিক পরিবেশে। সেখানে বিচিত্র পাখির কলকাকলি, প্রকৃতির সবুজ পরিবেশ ও ভিন্ন আবহাওয়ায় জাহিদ বেশ আরামবোধ করে।
ক)‘প্রাচীরের ধারের গাছটির নাম কী ১
খ) ‘সত্যিকারের একটা ভাবনা ঘুচে গেল '- কীভাবে? ২
গ) উদ্দীপকের জাহিদের সাথে ‘অতিথির স্মৃতি’ গল্পের লেখকের মানসিকতার সাদৃশ্য নির্ণয় করো। ৩
ঘ) ‘অতিথির স্মৃতি’ গল্পের আলোকে উদ্দীপকে চিত্রিত প্রাকৃতিক পরিবেশের পরিচয় দাও। ৪
খ বিভাগ (পদ্য)
যেকোনো দুটি প্রশ্নের উত্তর দাও ২ ১০ = ২০
৪। নিচের উদ্দীপকটি পড়ো এবং প্রশ্নগুলোর উত্তর দাও :
রফিক উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য কানাডায় গমন করে। কিন্তু কানাডায় গিয়ে বঙ্গভূমি বাংলাদেশের কথা বারবার মনে করে, এই দেশের স্মৃতিগুলো রফিককে বারবার তাড়া করে বেড়ায়। তাই রফিক তার বড় ভাইয়ের কাছে চিঠি লেখে ভাই, আমার কানাডায় থাকা সম্ভব হবে না। কারণ জন্মভূমি বাংলাদেশকে আমি কিছুতেই ভুলতে পারছি না। নিরুপায় হয়ে ভাই প্রত্যুত্তরে জানায়, ভালো না লাগলে চলে আয়। দেশে এসে রফিক উচ্চতর ডিগ্রি অর্জন করতে সক্ষম হয়।
ক) বাংলা ভাষায় প্রথম মহাকাব্যের নাম কী? ১
খ) কবি মাতৃভূমির কাছে কী বর প্রার্থনা করেছেন? ২
গ) উদ্দীপকের রফিকের সাথে ‘বঙ্গভূমির প্রতি’ কবিতার কবি মাইকেল মধুসূদনের বৈসাদৃশ্য কোথায়? নির্ণয় করো। ৩
ঘ) ‘কিছু বৈসাদৃশ্য থাকলেও উদ্দীপকের রফিক মধুসূদন দত্তেরই প্রতিচ্ছবি।’ বিশ্লেষণ করো। ৪
৫। নিচের উদ্দীপকটি পড়ো এবং প্রশ্নগুলোর উত্তর দাও :
নিন্দুকেরে বাসি আমি সবার চেয়ে ভালো
যুগ-জনমের বন্ধু আমার আঁধার ঘরের আলো।
সবাই মোরে ছাড়তে পারে বন্ধু যারা আছে
নিন্দুক সে ছায়ার মতো থাকবে পাছে পাছে।
বিশ্বজনে নিঃস্ব করে, পবিত্রতা আনে
সাধক জনে নিস্তারিতে তার মতো কে জানে?
বিনামূল্যে ময়লা ধুয়ে করে পরিষ্কার,
বিশ্ব মাঝে এমন দয়াল মিলবে কোথা আর?
নিন্দুক সে বেঁচে থাকুক বিশ্বহিতের তরে,
আমার আশা পূর্ণ হবে তাহার কৃপা ভরে।
ক) ‘ম্রিয়মাণ '-শব্দের অর্থ কী? ১
খ) ‘আমরা মহৎ উদ্দেশ্য সাধন করতে পারি না কেন? ২
গ) উদ্দীপকের নিন্দুক ও ‘পাছে লোকে কিছু বলে’ দিকটি ব্যাখ্যা করো।৩
ঘ) উদ্দীপকের নিন্দুকের প্রভাব আর ‘পাছে লোকে কিছু বলে’ কবিতায় বর্ণিত নিন্দুকের প্রভাবকে একসূত্রে গাঁথা যায় কি? যুক্তিসহ বুঝিয়ে লেখ।
৬। জমিদার ওয়াজেদ চৌধুরীর জমি বর্গা চাষ করে দরিদ্র কৃষক ওসমান। ফসলের ভাগ আধাআধি। এবার পাটের ফলন খুব ভালো হয়েছে। জোঁকের কামড় খেয়ে, পানিতে ডুব দিয়ে দিয়ে পাটগুলো কেটেছে সে। কিন্তু ভাগ-বণ্টনের সময় চৌধুরী তিন ভাগের দুই ভাগ নিয়ে নেয়। এর কারণ জানতে চাইলে চৌধুরী বলে, গতবার বাইনের সময় বলদ আর লাঙল কেনার জন্য সে ৫০০ টাকা ধার দিয়েছে। সেই টাকার সুদ হিসেবেই ফসলের তিন ভাগের দুই ভাগ তার। ওসমান আকাশ থেকে পড়ে! কবে, কখন টাকা নিল সে? তবে ওর মনে পড়ে, বাইনের সময় কী একটা সাদা কাগজে তার টিপসই ঠিকই নিয়েছিল জমিদার। কিন্তু ওটাতে ৫০০ টাকা ধার নেওয়ার কথা লেখা ছিল, এটা তো সে বোঝেনি। সে ভাবে, এরা তো অনেক বড় জোঁক, কখন কীভাবে রক্ত চোষে, টেরও পাওয়া যায় না। ওসমানের মাথায় রক্ত উঠে যায়। সে লাঠি হাতে রওনা দেয় চৌধুরীর বাড়ির দিকে।
ক. রবীন্দ্রনাথ ঠাকুর কত সালে নোবেল পুরস্কার পান? খ. নমঃ নমঃ নমঃ সুন্দরী মম জননী জন্মভূমি—উক্তিটি দ্বারা কী বোঝানো হয়েছে?
গ. ওয়াজেদ চৌধুরীর সঙ্গে বাবু সাহেব যেদিক থেকে সাদৃশ্যপূর্ণ, তা ব্যাখ্যা করো।
ঘ. ওসমানের সঙ্গে উপেনের সাদৃশ্য থাকলেও দুজন দুই মেরুর বাসিন্দা, মন্তব্যটি মূল্যায়ন করো।
গ বিভাগ (আনন্দপাঠ)
যেকোনো দুটি প্রশ্নের উত্তর দাও ২ ১০ = ২০
৭। নিচের উদ্দীপকটি পড়ো ও প্রশ্নগুলোর উত্তর দাও :
রফিক ও সফিক দু’জন ঘনিষ্ঠ বন্ধু। তারা একে অপরকে প্রচণ্ড বিশ্বাসও করে। তাই সফিক একবার রফিকের কাছে একটি টাকার বাক্স দিয়ে বলে, ভাই, এই কাগজের বাক্সটা রাখো। আমি দেশের বাইরে যাচ্ছি, ফিরে এসে বাক্সটা নিয়ে নেবো। সফিক বাক্সটা রেখে যেতে না যেতেই বাক্সের ভেতরে কী আছে, তা দেখার জন্য রফিক বাক্সটা খোলে। আর খুলতেই দেখে সমস্ত বাক্সটা টাকা দিয়ে ভর্তি। রফিকের মনে লোভ জাগে। সে ভাবে সফিক যে আমাকে এ বাক্স দিয়ে গেছে তা তো কেউ দেখেনি আর কোনো প্রমাণও নেই। তার মানে এসব টাকা আমার। এর কিছু দিন পরই রফিক এক সড়ক দুর্ঘটনায় তার হাত-পা হারিয়ে পঙ্গু হয়ে যায়। সে বলে, এ আমার পাপের ফল। সত্যিই লোভে পাপ, পাপে মৃত্যু।
ক) বাগদাদে বসবাসরত বণিকের নাম কী? ১
খ) এ সামান্য বিষয় নিয়ে ভাবার কী আছে'- লাইনটি ব্যাখ্যা করো।
গ) উদ্দীপকে ‘কিশোর কাজী’ গল্পের কোন দিকটি প্রতিফলিত হয়েছে? আলোচনা করো। ৩
ঘ) উদ্দীপকের রফিকের মানসিকতার সাথে ‘কিশোর কাজি’ গল্পের নাজিমের মানসিকতার ঐক্য ও স্বাতন্ত্র্য বিচার করো। ৪
৮। নিচের উদ্দীপকটি পড়ো এবং প্রশ্নগুলোর উত্তর দাও : সংগ্রাম তার বাবা-মার সাথে এক মেলা থেকে বাড়ি ফিরছিল। কিন্তু পথিমধ্যে একদল ডাকাত তাদের আক্রমণ করে সংগ্রামের বাবা-মাকে মেরে তাকে ধরে নিয়ে যায় এবং ক্রীতদাস রূপে বিক্রি করে দেয়। তবে সংগ্রামকে যে ক্রয় করেছে সে খুব ভালো ছিল বলে সংগ্রামের তেমন কোনো কষ্ট হতো না। লোকটির মাছ ধরার খুব নেশা ছিল। আর সংগ্রাম মাছ কিভাবে ধরতে হয় তা ভালোভাবেই জানত বলে সে মনিবের কাছে আরো প্রিয় হয়ে ওঠে। তবে মনিবের খুব প্রিয় হলেও সে ওখান থেকে পালানোর চিন্তা বাদ দেয়নি। তাই এক দিন সুযোগ বুঝে পালিয়ে চলে আসে নিজের দেশে।
ক) লন্ডনে যাওয়ার পথে রবিনসনের জাহাজটি কোন জায়গায় এসে ডুবে যায়? ১
খ) রবিনসন গিনির পথে যাত্রা করল কেন? ব্যাখ্যা করো। ২
গ) উদ্দীপকের সাথে ‘রবিনসন ক্রুশো’ গল্পের কোন দিকটি মিলে যায়? আলোচনা করো। ৩
ঘ) “উদ্দীপকের সংগ্রাম যেন ‘রবিনসন ক্রুশো’ গল্পের রবিনসনের আংশিক প্রতিনিধিত্বকারী।” কথাটি কি সত্য? তোমার মতামত উপস্থাপন করো।
৯.ভিক্ষুক রমিজ এক বার এক ধনীর বাড়িতে থাকার সুযোগ পায়, ভালো খাবার খেতে দিয়ে রাতে মকমলের বিছানায় শুতে দেয়, কিন্তু কিছুতেই তার ঘুম আসছিলো না। তাকে যে কম্বল গায়ে দিতে দেয় সেটা তার কাছে অসহ্য ও যন্ত্রণাদায়ক মনে হচ্ছিলো, আর এ কারণে সে একের পর এক কম্বলের আঁশগুলো ছিড়তে লাগলো। সকালে দেখা গেল পুরো কম্বলটা ক্ষুদ্র ক্ষুদ্র খণ্ডে পরিণত হয়েছে। রমিজ গৃহকর্তার নিকট তার ভাঙা কুঁড়ে ঘরে ফিরে যাবার আবেদন জানায়।
ক. চোরেরা রাজকুমারের কী নাম দিয়েছিল? ১
খ. রাজকুমার টমকে তার কাছে ডেকে নিল কেন? ২
গ. উদ্দীপকের মর্মবাণীর সাথে ‘রাজকুমার ও ভিখারির ছেলে’ গল্পের যে সাদৃশ্য রয়েছে তা বর্ণনা করো।৩
ঘ. উদ্দীপকটি ‘রাজকুমার ও ভিখারির ছেলে’ গল্পের মূলবার্তা ধারণ করে কি? তোমার মতের পক্ষে যুক্তি দাও।৪


‘ক’ বিভাগ : গদ্য

 ২। লোকশিল্প সংরক্ষণ ও সম্প্রসারণ আমাদের সবার দায়িত্ব। আমরা যদি লোকশিল্পের ভেতর দিয়ে আমাদের মনের ভাব প্রকাশ করতে পারি, তাহলে তা দেশে দেশে হৃদয়ের সম্পর্ক গড়ে তোলার কাজেও সাহায্য করবে। শুধু তাই নয়, এতে একদিকে যেমন আমাদের লোকশিল্পের প্রসার হবে, তেমনি বৈদেশিক মুদ্রা অর্জন করে দেশ লাভবান হবে। 
ক. কোন অঞ্চলের মাদুর সবার কাছে পরিচিত? 
খ. ‘ঢাকাই মসলিনের কদর ছিল দুনিয়াজুড়ে’ বলতে কী বোঝায়? 
গ. লোকশিল্প সংরক্ষণ ও সম্প্রসারণের উপায়গুলো ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে লোকশিল্প বাঁচিয়ে রাখার যে তাগিদ অনুভূত হয়েছে, তা প্রবন্ধের আলোকে বিশ্লেষণ করো। 
‘খ’ বিভাগ : কবিতা
৫। জমিদার কৃষ্ণচন্দ্রের একটি বাগান আছে। বাগানটি দৈর্ঘ্য ও প্রস্থে সমান নয়। তাই তিনি মনে করলেন বাগানটিকে বর্গাকৃতি করে সৌন্দর্য বাড়াতে হলে প্রয়োজন আরো কিছু জমি। তাই জমিদার পাশের গরিব গৃহস্থ কৃষক নিমাই চন্দ্রের বাড়ি দখল করে নিয়েছেন। বর্তমান সমাজে অনেক গরিব মানুষই এভাবে তাদের সর্বস্ব হারাচ্ছে। 
ক. দুই বিঘা জমি কোন কাব্যগ্রন্থ থেকে নেওয়া? ১ 
খ. ‘ছিলে দেবী, হলে দাসী। ’ এ কথার মাধ্যমে কী বোঝানো হয়েছে? ২ 
গ. উদ্দীপকের নিমাই চন্দ্রের সঙ্গে ‘দুই বিঘা জমি’ কবিতার উপেন চরিত্রের সাদৃশ্য তুলে ধরো। ৩ 
ঘ. বর্তমান সমাজের অনেক গরিব মানুষ সমাজের ক্ষমতাবানদের নিষ্ঠুরতার শিকার—কথাটি কবিতার আলোকে ব্যাখ্যা করো। ৪ 
৬। নারী ও পুরুষের সম্মিলিত শক্তিতে নির্মিত হয়েছে আজকের মানব সভ্যতা। তবে বেশির ভাগ ক্ষেত্রে পুরুষদের অবদান প্রত্যক্ষ; কিন্তু নারীদের অবদান পরোক্ষ বলে মানুষ অনেক সময় তা বুঝতে পারে না। একজন পুরুষের সফলতার পেছনে রয়েছে মা-বোনের উৎসাহ ও উদ্দীপনা। এক কথায় নারী ও পুরুষের ত্যাগের মহিমাই আজকের দুনিয়া। 
ক. বিদ্রোহী কবিতাটি কোন পত্রিকায় প্রকাশিত হয়? 
খ. ‘যুগের ধর্ম এই’ বলতে কবি কী বুঝিয়েছেন? 
গ. উদ্দীপকে ‘নারী’ কবিতায় যে ভাবের প্রতিফলন প্রকাশ পেয়েছে, তা ব্যাখ্যা করো। 
ঘ. সভ্যতা নির্মাণে পুরুষের পাশাপাশি নারীর অবদান কবিতার আলোকে লেখো।
 
৭। বাংলার হাওয়া বাংলার জল 
হৃদয় আমার করে সুশীতল 
এত সুখ শান্তি এত পরিমল 
কোথা পাব আর বাংলা ছাড়া 

ক. ধানসিঁড়ি নদী কোন জেলায়? 
খ. ‘নবান্নের দেশ’ বলতে কবি কী বুঝিয়েছেন? 
গ. উদ্দীপকটি ‘আবার আসিব ফিরে’ কবিতার সঙ্গে যে দিক থেকে সাদৃশ্যপূর্ণ, তা ব্যাখ্যা করো। 
ঘ. উদ্দীপকের ভাবের সঙ্গে কবি জীবনানন্দের বাংলায় ফিরে আসার আকাঙ্ক্ষা কিভাবে সম্পৃক্ত? কবিতার আলোকে ব্যাখ্যা করো। 
৮. আসবার কালে কি জাত ছিলে 
এসে তুমি কি জাত নিলে। 
কি জাত হবা যাবার কালে 
সেই কথা ভেবে বলো না।। ব্রাহ্মণ চন্ডাল চামার মুচি 
এক জলে সব হয় গো শুচি। 
দেখে শুনে হয় না রুচি 
যমে তো কাউকে ছাড়বে না।। 

ক) লালন শাহ কোথায় মৃত্যুবরণ করেন? 
খ) কবি মানুষকে জাত-ধর্ম নিয়ে বাড়াবাড়ি করতে নিষেধ করেছেন কেন? 
গ) উদ্দীপকটির মন্তব্য 'মানবধর্ম'- কবিতার মূলবক্তব্যের সঙ্গে কতটুকু সাদৃশ্যপূর্ণ, ব্যাখ্যা করো। 
ঘ) 'পৃথিবীতে আসা যাওয়ার ক্ষেত্রে জাত অভিন্ন। '- উক্তিটির তাৎপর্য 'মানবধর্ম'- কবিতা আলোকে বিশ্লেষণ করো।

‘গ’ বিভাগ : সহপাঠ

৯। হালিম ও রতন খুব ভালো বন্ধু। একজন অপরজনের খুব বিশ্বস্ত। ঈদে গ্রামের বাড়ি যাওয়ার সময় হালিম রতনের কাছে একটি ব্যাগ রেখে যায়। যাওয়ার সময় বলে যায়, ব্যাগে কিছু কাপড়চোপড় আছে। সেগুলো যেন যত্ন করে আলমারিতে রেখে দেয়। কৌতূহলবশত এক দিন রতন ব্যাগ খুলে দেখে—প্রচুর পরিমাণ বিদেশি ডলার ও সোনার চেইন। রতন ডলার ও সোনার চেইন নিয়ে কাপড় দিয়ে ব্যাগভর্তি করে রেখে দেয়। 
ক. আলী কোজাই পেশায় কী ছিলেন? 
খ. কিশোর বালকের বিচারক্ষমতা দেখে খলিফা কী করলেন? 
গ. উদ্দীপকটি ‘কিশোর কাজি’ গল্পের কোন দিকটি মনে করিয়ে দেয়—ব্যাখ্যা করো। 
ঘ. উদ্দীপকের রতন যেন ‘কিশোর কাজি’ গল্পের নাজিম চরিত্রের প্রতিনিধিত্ব করেছে—উক্তিটির তাত্পর্য বিশ্লেষণ করো। 

১০। প্রত্যেকে তার নিজস্ব পরিবেশে ভালো থাকে। কথায় বলে—বন্যেরা বনে সুন্দর, শিশুরা মাতৃক্রোড়ে। অর্থাৎ প্রত্যেক প্রাণীই নিজস্ব অবস্থানে স্বাচ্ছন্দ্য ও স্বাভাবিক থাকে। নিজের অবস্থান ছেড়ে অন্যের পরিবেশে গেলে সে পরিবর্তিত পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে পারে না। ফলে জীবন হুমকির সম্মুখীন হয়ে পড়ে। 
ক. টম ক্যান্টিকে কে পদাঘাত করেছিল? 
খ. টমকে সবাই উপহাস করত কেন? 
গ. উদ্দীপকে ‘রাজকুমার ও ভিখারির ছেলে’ গল্পের কোন দিকটি ফুটে উঠেছে—ব্যাখ্যা করো। 
ঘ. ‘বন্যেরা বনে সুন্দর, শিশুরা মাতৃক্রোড়ে। ’ উক্তিটি গল্পের আলোকে বিশ্লেষণ করো। 
১১। সহযাত্রীদের কাছে পরিত্যক্ত নবকুমার অজানা-অচেনা দুর্গম বনে ঘুরে বেড়াতে লাগল। কাপালিকের পালিত কন্যা কপালকুণ্ডলা তাকে সাহায্য করল। কিন্তু কাপালিক নবকুমারকে কতল করার জন্য লতাপাতা দিয়ে বেঁধে রাখল। শেষে কপালকুণ্ডলার সাহায্যে নবকুমার দেশে ফিরে এলো। 
ক. রবিনসন অজানা দ্বীপে কত বছর ছিল? 
খ. রবিনসন ক্রুশোকে কেন মুকুটহীন রাজা বলা হয়? 
গ. নির্জন বনে পরিত্যক্ত নবকুমারের সঙ্গে রবিনসনের জীবনের কোন ঘটনার মিল রয়েছে—ব্যাখ্যা করো। 
ঘ. উদ্দীপকের নবকুমারের সঙ্গে রবিনসনের স্বদেশ প্রত্যাবর্তনের মিল কোথায়—গল্পের আলোকে ব্যাখ্যা করো।

 [সব প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান-১] 




৯। মসলিন কী দিয়ে বোনা হতো?
 ক. পশম সুতা খ. রেশম সুতা গ. সূক্ষ্ম সুতা ঘ. সূক্ষ্ম পাটের আঁশ 
১০। শিকা কী কাজের জন্য তৈরি? 
ক. আগুন জ্বালাতে খ. জিনিসপত্র ঝুলিয়ে রাখতে গ. কাপড় রাখতে ঘ. বাতাস করতে 

১৩. প্রাচীন আরাকান রাজ্যের পরিধি ছিল—
 i) ফেনী নদী থেকে বঙ্গোপসাগর পর্যন্ত। 
 ii) ফেনী নদী থেকে আন্দামান পর্যন্ত
 iii) ফেনী নদী থেকে আন্দামানের কাছাকাছি বঙ্গোপসাগর পর্যন্ত 
নিচের কোনটি সঠিক? 
ক. i ও ii খ. i ও iii গ. iii ঘ. i, ii ও iii 
১৪। মুসলমানদের চেনা যায় কিভাবে— 
ক. টুপি খ. তসবি হাতে গ. হাট ঘ. পাঞ্জাবি 
১৫.কবি স্বদেশকে কী হিসেবে কল্পনা করেছেন? 
ক. দেবতা খ. মা গ. সন্তান ঘ. ভগ্নী 

২৪. অজানা গাঁ পেরিয়ে কী চলে গেছে? 
ক. খেতের পরে খেত। খ. নদীর পরে মাঠ। ঘ. নদীর পরে নদী ঘ. গ্রামের পরে গ্রাম 
২৫. ‘দেশ’ কবিতায় প্রকৃতির কোন উপাদানগুলো আলোচিত হয়েছে? 
i) খেত। ii) বন-বনানী iii) নদ-নদী 
নিচের কোনটি সঠিক? 
ক. i খ. ii। গ. ii ও iii ঘ. i, ii ও iii 
২৬। কোনটি কবি সুফিয়া কমালের কাব্যগ্রন্থ? 
ক. বনফুল। খ. চক্রবাক। গ. সাঁঝের মায়া ঘ. বনলতা সেন 


বানান শুদ্ধিকরণ

 অশুদ্ধ______শুদ্ধ

০১) শ্বাশত_______শাশ্বত[স.শশ্বত+অ]

০২) শশুর________শ্বশুর

০৩) শাশুরি_______শাশুড়ি

০৪) নূন্যতম_______ন্যূনতম

০৫) স্বাস্থ_________স্বাস্থ্য

০৬) মাহাত্ম_______মাহাত্ম্য[স.মহাত্মন+য]

০৭) দারিদ্র_______দারিদ্র্য

০৮) প্রতিদ্বন্দ্বি_____প্রতিদ্বন্দ্বী 

০৯) প্রতিদ্বন্দ্বীতা___প্রতিদ্বন্দ্বিতা

১০) প্রতিযোগীতা__প্রতিযোগিতা

১১) উচ্ছাস_______উচ্ছ্বাস

১২) অপরাহ্ন______অপরাহ্ণ

১৩) নিশিথীনি_____নিশীথিনী

১৪) মনকষ্ট_______মন:কষ্ট

১৫) দ্বন্দ_______দ্বন্দ্ব

১৬) পিপিলিকা____পিপীলিকা 

১৭) মণিষী____মনীষী

১৮) মূমূর্ষু_____মুমূর্ষু

১৯) আমাবশ্যা____অমাবস্যা

২০) অত্যাধিক____অত্যধিক

২১) কটুক্তি_____কটূক্তি

২২) ভূল________ভুল

২৩) ভূবন_______ভুবন[স.ভূ+অন]

২৪) সান্তনা______সান্ত্বনা

২৫) পক্ক______পক্ব

২৬) বিদূষী_____বিদুষী[স. বিদ্বস+ঈ]

২৭) সমীচিন____সমীচীন

২৮) মূহুর্ত______মুহূর্ত

২৯) ব্রাক্ষণ_____ব্রাহ্মণ

৩০) প্রাণীবিদ্যা___প্রাণিবিদ্যা

৩১) ইতিপূর্বে____ইতঃপূর্বে

৩২) ইতিমধ্যে____ইতোমধ্যে

৩৩) ইংরেজী____ইংরেজি

৩৪) ইষৎ______ঈষৎ

৩৫) অহরাত্রি___অহোরাত্র

৩৬) অপাঙতেয়____অপাঙ্ক্তেয়

৩৭) অন্তঃস্বত্ত্বা_____অন্তঃসত্ত্বা

৩৮) আদ্যাক্ষর_____আদ্যক্ষর

৩৯) অনুসূয়া_____অনসূয়া[স. অন+অসূয়+আ]

৪০) আকাংখা____আকাঙ্ক্ষা

৪১) আশ্বস্থ______আশ্বস্ত

৪২) আত্বস্থ______আত্মস্থ

৪৩) আশীষ_____আশিস

৪৪) আয়ত্ব_____আয়ত্ত

৪৫) আত্মৎসর্গ___আত্মোৎসর্গ

৪৬) উপরোক্ত____উপর্যুক্ত

৪৭) উদ্বৃত______উদ্বৃত্ত

৪৮) উপযোগীতা____উপযোগিতা

৪৯) উর্ধ্বশ্বাস______ঊর্ধ্বশ্বাস

৫০) উদিচী_______উদীচী

৫১) উর্ধ্ব_______ঊর্ধ্ব

৫২) ঐক্যতান____ঐকতান

৫৩) কাংখিত____কাঙ্ক্ষিত

৫৪) ক্ষীণজীবি____ক্ষীণজীবী

৫৫) ক্ষুদপিপাসা____ক্ষুৎপিপাসা

৫৬) কৌতূক______কৌতুক[স. কুতুক+অ]

৫৭) কথপোকথন____কথোপকথন

৫৮) কর্ণেল______কর্নেল

৫৯) কুপমণ্ডুক_____কূপমণ্ডূক

৬০) খোজাখোজি____খোজাখুঁজি

৬১) গীতাঞ্জলী______গীতাঞ্জলি

৬২) গ্রামীন_____গ্রামীণ

৬৩) গড্ডালিকা____গড্ডলিকা

৬৪)গার্হস্থ______গার্হস্থ্য

৬৫) ঘূর্নিঝর_____ঘূর্ণিঝড়

৬৬) চতুস্কোন____চতুষ্কোণ

৬৭) জগত_____জগৎ

৬৮) জেষ্ঠ_____জ্যেষ্ঠ

৬৯) জোতিষ্ক____জ্যোতিষ্ক

৭০) ঝরণা_____ঝরনা

৭১) ডাষ্টবিন____ডাস্টবিন

৭২) পোষ্ট______পোস্ট

৭৩) ত্রিভূজ____ত্রিভুজ

৭৪) ততক্ষণাত___তৎক্ষণাৎ

৭৫) দূর্গাপূজা____দুর্গাপূজা [স. দুঃ+√গম+আ=দুর্গা]

৭৬) দূরাবস্থা_____দুরবস্থা

৭৭) দুঃস্ত_______দুস্থ/দুঃস্থ

৭৮) দীর্ঘজীবি____দীর্ঘজীবী

৭৯) দূর্ঘটনা______দুর্ঘটনা

৮০) দাসত্ত______দাসত্ব

৮১) শিরচ্ছেদ______শিরশ্ছেদ

৮২) স্বরস্বতী______সরস্বতী

৮৩) বিভিষিকা_____বিভীষিকা

৮৪) দৈন্যতা_____দৈন্য/দীনতা

৮৫) সন্যাসী_____সন্ন্যাসী

৮৬) দুরুহ_____দুরূহ

৮৭) দুর্বৃত্ত্ব____দুর্বৃত্ত

৮৮) দৌরাত্ম____দৌরাত্ম্য[স. দুরাত্মন+য]

৮৯) দধিচি_____দধীচি

৯০) ধরনী_____ধরণি

৯১) ধুলিসাৎ____ধূলিসাৎ

৯২) ধারনা_____ধারণা

৯৩) নূন্যতম____ন্যূনতম[স. নি+ঊন+অ]

৯৪) নৈপুন্য____নৈপুণ্য

৯৫) নিগুঢ়____নিগূঢ়

৯৬) নিশিথিনি____নিশীথিনী

৯৭) পিপিলিকা____পিপীলিকা

৯৮) পোষ্টমাষ্টার____পোস্টমাস্টার

৯৯) প্রাতঃরাশ_____প্রাতরাশ

১০০) প্রোজ্জ্বলন____প্রজ্বলন

১০১) প্রতিদন্দ্বি_____প্রতিদ্বন্দ্বী

১০২) পানিনি______পাণিনি

১০৩) ফটোষ্ট্যাট____ফটোস্ট্যাট

১০৪) ব্রাহ্মন______ব্রাহ্মণ

১০৫) ব্যাতিত_____ব্যতীত

১০৬) ব্যাথা_____ব্যথা[স. √ব্যথ+অ+আ]

১০৭) বাল্মিকি_____বাল্মীকি

১০৮) বশিভুত_____বশীভূত

১০৯) বুৎপত্তি_____ব্যুৎপত্তি[স. বি+উৎপত্তি ]

১১০) ভৌগলিক____ভৌগোলিক

১১১) ভুমিষাৎ_____ভূমিসাৎ

১১২) ভৎসনা_____ভর্ৎসনা

১১৩) মূহুর্ত_______মুহূর্ত

১১৪) মনিষি______মনীষী

১১৫) মরীচীকা____মরীচিকা

১১৬) মনযোগ_____মনোযোগ

১১৭) মনুষ্যত্য_____মনুষ্যত্ব

১১৮) যক্ষা_______যক্ষ্মা

১১৯) লজ্জাস্কর____লজ্জাকর

১২০) লক্ষ্যনীয়_____লক্ষণীয়

১২১) শান্তনা______সান্ত্বনা

১২২) শারিরীক____শারীরিক

১২৩) শুভাশীষ____শুভাশিস

১২৪) শায়ত্ত্বশাসন____স্বায়ত্তশাসন

১২৫) শিরধার্য্য______শিরোধার্য

১২৬) শশ্রূসা________শুশ্রূষা

১২৭) ষাম্মাষিক_____ষাণ্মাসিক

১২৮) সম্বর্ধনা______সংবর্ধনা

১২৯) সহযোগীতা___সহযোগিতা

১৩০) সুষ্ঠ________সুষ্ঠু

১৩১) ব্যবহারিক____ব্যাবহারিক/ব্যবহারিক

১৩২) পোষাক_____পোশাক

১৩৩) ধরণ_____ধরন/ধরণ[√ধৃ+অন=ধরণ>ধরন]

১৩৪) ধারণ____ধারণ

১৩৫) উষা____ঊষা

১৩৬) দুর্ণীতি____দুর্নীতি

১৩৭) মধ্যাকর্ষণ ____মাধ্যাকর্ষণ[মধ্য+আকর্ষণ+অ]

১৩৮) শিহরণ_____শিহরণ/শিহরন

১৩৯) দধিচী_____দধীচি

১৪০) ইদানিং______ইদানীং

১৪১) জ্ঞানভুসিত____জ্ঞানভূষিত

১৪২) সুসম_____সুষম

১৪৩) কনিষ্ট_____কনিষ্ঠ

১৪৪) দুষণীয়_____দূষণীয়

১৪৫) পুণর্মিণনি____পুনর্মিলনী

১৪৬) সুধি____সুধী

১৪৭) বীবতস্য____বীভৎস

১৪৮) অদ্ভূত____অদ্ভুদ

১৪৯) শ্বশ্রু_____শ্বশ্রূ(অর্থ - স্বামী বা স্ত্রীর মা,শাশুড়ি) [স. শ্বশুর+ঊ]

১৫০) রূপালী_____রুপালি

১৫১) মুহুর্মুহ _____ মুহুর্মুহু 

১৫২) উপরোক্ত _____ উপর্যুক্ত 

১৫৩) সমিরন _____ সমীরণ 



আরও কিছু গুরুত্বপূর্ণ শুদ্ধ বানান শিখিঃ
 ১। ইতিমধ্যে নাকি  ইতোমধ্যে? 
= ইতোমধ্যে ( কিন্তু ইতিপূর্বে) 
২। সরকারি নাকি  সরকারী ?
= সরকারি
৩। ব্যথা নাকি ব্যাথা ?
= ব্যথা 
৪। হজ্ব, , হজ্জ  নাকি  হজ ?
= হজ ( অভিধান অনুসারে )
৫।নবী" নাকি " নবি?
= নবি 
৬। ইদানিং নাকি ইদানীং?
= ইদানীং
৭ । পূর্ণমিলনী নাকি  পুনর্মিলনী ?
=পুনর্মিলনী 
৮। মানষিক নাকি মানসিক?
= মানসিক
৯। বাড়ি নাকি বাড়ী?
= বাড়ি
১০। ব্যাখ্যা নাকি ব্যাখা?
= ব্যাখ্যা 
১১। চাল না  চাউল = উভয়ই ঠিক  
১২। আরও, আরো এবং কারও কারো -- সবগুলোই ঠিক 
১৩। উদ্‌যোগ’ না ‘উদ্যোগ’  ?
= উভয়ই  ঠিক 
১৪.প্রেষণা নাকি প্রেষনা?
=প্রেষণা
১৫.উদ্দেশ্য নাকি ঊদ্দেশ্য ?
= উদ্দেশ্য 
১৬। নাব্য সঙ্কট নাকি নাব্যতা সঙ্কট? 
= নাব্যতা সঙ্কট [বিণ. নৌ+য= নাব্য]
১৭। অভ্যন্তরীণ নাকি আভ্যন্তর ? 
= উভয়ই  ঠিক 

Friday, February 9, 2018

ফৌজদারি দণ্ডবিধি মতে যেসব কারণে আসামীকে মৃত্যুদণ্ড দেওয়া হয়

ফৌজদারি দণ্ডবিধি অনুযায়ী ৮টি অপরাধের যে কোনটি একটিতে অপরাধী হিসেবে সাব্যস্ত হলে তার মৃত্যুদণ্ড দেওয়া যেতে পারে।আর তা হল....
১২১,দেশের বিরুদ্ধে যুদ্ধ করা বা প্রচেষ্টা নেওয়া।
১৩২,দেশদ্রোহীতার প্রচেষ্টার ফলে দেশদ্রোহীতা ঘটা।
১৯৪,মৃত্যুদণ্ডের উদ্দেশ্যে কারো বিরুদ্ধে সাক্ষী দেওয়া ও নিরপরাধ ব্যক্তির জীবননাশ।
৩০২,খুন
৩০৩,যাবজ্জীবন কারাদণ্ড প্রাপ্ত আসামী দ্বারা কাউকে খুন।
৩০৫,শিশু,উন্মাদ,নেশাগ্রস্ত ব্যক্তিকে আত্মহত্যা করতে প্ররোচিত করা।
৩০৭,যাবজ্জীবন কারাদণ্ড প্রাপ্ত আসামী দ্বারা কাউকে খুনের জন্য আঘাত করা।
৩৯৬,ডাকাতি কালে খুন করা।
ইদানিংকালে আরো দুটো যুক্ত হয়েছে,
৩২৬ (ক) ধারা,এসিড নিক্ষেপে দ্বারা কারো মুখমণ্ডল,দুচোখ ও মাথায় মারাত্মক জখম করা।
৩৬৪(ক) ধারা,দশ বছরের কম বয়সের কোন বালক বালিকাকে অপহরণ করা।এগুলোর মধ্যে ৩০৩ ছাড়া বাকিগুলোর জন্য যাবজ্জীবন কারাদণ্ডের বহাল রয়েছে।।

স্বাভাবিক ব্যক্তি ও আইনানুগ ব্যক্তি কাকে বলে?উদাহরণসহ লেখো

প্রশ্ন: স্বাভাবিক ব্যক্তি ও আইনানুগ ব্যক্তি কাকে বলে?উদাহরণসহ লেখো

আইনবিজ্ঞানে মানুষ আর ব্যক্তি এক নয়।স্যামণ্ডের মতে,
"ব্যক্তিত্ব মনুষ্যত্বের চেয়ে অনেক ব্যাপক ও অনিশ্চিত শব্দ"।
যে বিবেকবুদ্ধি প্রয়োগ করতে সক্ষম তাকে ব্যক্তি বলে।সুতারাং ব্যক্তি দুই প্রকার।যথা:
১. প্রাকৃতিক বা স্বাভাবিক ব্যক্তি(Natural Person):
যে সব জীবিত মানুষ রাষ্ট্র কর্তৃক স্বীকৃত অধিকার ভোগ ও কর্তব্য পালন করে থাকে সেসব ব্যক্তিকে স্বাভাবিক ব্যক্তি বা প্রাকৃতিক ব্যক্তি বলে।একজন সুস্থ ও সাবালক মানুষ একজন স্বাভাবিক ব্যক্তি।
২. কৃত্রিম বা কাল্পনিক বা আইনানুগ ব্যক্তি(Artificial Person):
আইনবিজ্ঞানে কৃত্রিম বা আইনগত ব্যক্তি বলতে বুঝায় এমন সব ব্যক্তি বা প্রতিষ্ঠানকে যেগুলো অধিকার ধারণ,সংরক্ষণ ও কর্তব্য পালনে সক্ষম এবং যে ব্যক্তি বা প্রতিষ্ঠান অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাথে আইনগত সম্পর্ক স্থাপনে সক্ষম তাকে আইনগত বা কৃত্রিম ব্যক্তি(Artificial Person)বলে।যেমন: আইনের বিধানমতো গঠিত কোন সংস্থা, কোম্পানি বা কর্পোরেশন এ ধরনের কৃত্রিম বা আইনানুগ ব্যক্তি।

Monday, February 5, 2018

চিরায়মনা,যেমন আছ তেমনি এসো, আর কোরো না সাজ

চিরায়মানা

- রবীন্দ্রনাথ ঠাকুর
যেমন আছ তেমনি এসো, আর কোরো না সাজ।
বেণী নাহয় এলিয়ে রবে, সিঁথি নাহয় বাঁকা হবে,
নাই-বা হল পত্রলেখায় সকল কারুকাজ।
কাঁচল যদি শিথিল থাকে নাইকো তাহে লাজ।
যেমন আছ তেমনি এসো, আর করো না সাজ।।
এসো দ্রুত চরণদুটি তৃণের 'পরে ফেলে।
ভয় কোরো না - অলক্তরাগ মোছে যদি মুছিয়া যাক,
নূপুর যদি খুলে পড়ে নাহয় রেখে এলে।
খেদ কোরো না মালা হতে মুক্তা খসে গেলে।
এসো দ্রুত চরণদুটি তৃণের 'পরে ফেলে।
হেরো গো ওই আঁধার হল, আকাশ ঢাকে মেঘে।
ও পার হতে দলে দলে বকের শ্রেণী উড়ে চলে,
থেকে থেকে শূন্য মাঠে বাতাস ওঠে জেগে।
ওই রে গ্রামের গোষ্ঠমুখে ধেনুরা ধায় বেগে।
হেরো গো ওই আঁধার হল, আকাশ ঢাকে মেঘে।।
প্রদীপখানি নিবে যাবে, মিথ্যা কেন জ্বালো?
কে দেখতে পায় চোখের কাছে কাজল আছে কি না আছে,
তরল তব সজল দিঠি মেঘের চেয়ে কালো।
আঁখির পাতা যেমন আছে এমনি থাকা ভালো।
কাজল দিতে প্রদীপখানি মিথ্যা কেন জ্বালো?।
এসো হেসে সহজ বেশে, আর কোরো না সাজ।
গাঁথা যদি না হয় মালা ক্ষতি তাহে নাই গো বালা,
ভূষণ যদি না হয় সারা ভূষণে নাই কাজ।
মেঘ মগন পূর্বগগন, বেলা নাই রে আজ।
এসো হেসে সহজ বেশে, নাই-বা হল সাজ।।

Recent Post

মিষ্টি আলুর উপকারিতা

মিষ্টি আলুঃ "বাচ্চার ওজন দ্রুত বাড়ানোর সেরা খাবার"  বাচ্চার স্বাস্থ্য এবং বিকাশের জন্য মিষ্টি আলু একটি বিশেষ খাবার। এটি শুধু বাচ্চ...

Most Popular Post