Ad-1

Sunday, October 29, 2017

যুক্তব্যঞ্জনগুলো ভেঙ্গে লেখো ও বাক্য গঠন করো

১.ক্ষ= ক্+ষ ;শিক্ষক : আমরা শিক্ষকদের সম্মান করবো।
২. হ্ম = হ্+ম ; ব্রহ্মপুত্র : ব্রহ্মপুত্র বাংলাদেশের একটি নদীর নাম।
৩. ত্র = ত্+র-ফলা ; রাত্রি : তুমি কাল রাত্রে এসো।
৪. ক্র = ক্ + র ফলা ; শুক্রবার ; শুক্রবার স্কুল বন্ধ থাকে।
৪. ত্ত = ত্+ত ; বৃত্তি : আমি এবারে বৃত্তি পাব ইন শা আল্লাক।
৫. ক্ত = ক্+ত ; রক্ত : করিলে রক্ত দান, বাঁচিবে একটি প্রাণ।
৬. হ্ন = হ্+ন ; মধ্যাহ্ন : আমি মধ্যাহ্নে বের হবো না।
৭. হ্ণ = হ্+ণ ; অপরাহ্ণ : সে অপরাহ্ণে আসবে।
৯. ষ্ণ = ষ্+ণ ; কৃষ্ণ : কৃষ্ণ ভালো ছেলে।
১০. ক্স = ক্+স ; কক্সবাজার : আমি কক্সবাজার যাব।
১১. ট্ট = ট্ + ট ; চট্টগ্রাম : আমার জন্ম চট্টগ্রামে।
১২. ট্র = ট্ + র-ফলা (্র); ট্রেন : ট্রেনে ভ্রমণ নিরাপদ ভ্রমণ।
১৩. জ্ঞ = জ্ + ঞ;জ্ঞান :জ্ঞান অর্জন ফরয।
১৪. ঞ্জ = ঞ্ + জ; পাঞ্জাবী: তোমার পাঞ্জাবীটা খুব সুন্দর।
১৫. ত্ন = ত্ + ন; যত্ন : যত্ন করলে রত্ন মিলে।
১৬. ত্ম = ত্ + ম; আত্মীয়: ওনি আমার আত্মীয়।
১৭. ঞ্চ = ঞ্ + চ;পঞ্চাশ: আমাকে পঞ্চাশটা টাকা দাও।
১৮. দ্ব = দ + ব; বিদ্বান: বিদ্বান ব্যক্তিকে সবাই সম্মান করে।
১৯. দ্ধ = দ + ধ;যুদ্ধ: যুদ্ধ কখনো শান্তি আনে না।
২০. ন্দ = ন + দ; আনন্দ: সে আজ খুব আনন্দিত।

No comments:

Post a Comment

Recent Post

ফেব্রুয়ারি ১৯৬৯

১. ‘ ফেব্রুয়ারি ১৯৬৯ ’ কবিতায় সালামের হাতে কেন অবিনাশী বর্ণমালা ঝরে ? ক. সংগ্রামী চেতনার কারণে     খ. দুঃখিনী মাতার অশ্রুজল দেখে গ. বরকত...

Most Popular Post