Ad-1

Wednesday, July 5, 2017

রবিঠাকুর,সুকান্ত,জীবনানন্দ

রবিঠাকুরের ১২ টি উপন্যাস – মুখস্ত নয় গল্পটি মনে রাখুন→
করুণা ” করে আমাকে
বউ ঠাকুরানীর_হাটে ” পৌঁছে দিও, সেখানে হয়ত
রাজর্ষি ” কে খুঁজে পাব,
আগামী মাসে তার সাথে আমার বিয়ে হওয়ার কথা ছিল, কিন্তু
নৌকাডুবি”র ফলে তার সাথে আমার সমস্ত
যোগাযোগ ” বন্ধ হয়ে যায়,আমি এখন তার
চোখের_বালি”, আমার
দুইবোন ” আর ভাই
গোরা ”কে অনেক খুঁজেছি – কিন্তু পাইনি ,অবশেষে জীবনের
চার অধ্যায়” পেরিয়ে
চতুরঙ্গে ”র কষাঘাতে
মালঞ্চে ”বসে লিখছি
শেষের_কবিতা

সুকান্ত ভট্টাচার্যের কাব্যগ্রন্থ মনে রাখার টেকনিক :

পুলিশ হরতালের পূর্বাভাস পেয়ে;না ঘুমিয়ে অভিযানে বের হলো।অপরাধীদের ছাড় না দিয়ে সবাইকে হাতকড়া পড়ানো হবে।
.
ব্যাখ্যা: হরতাল,পূর্বাভাস
না ঘুমিয়ে--ঘুম নেই, অভিযান।
ছাড়--ছাড়পত্র
হাতকড়া--মিঠে-কড়া

নিম্নোক্ত তথ্যগুলো একটু মনে রাখুন কাজে দিবে:
.
রানার তার বিখ্যাত কবিতা
আকাল--পঞ্চাশের মন্বন্তর নিয়ে রচিত গ্রন্থ।
লেজের কাহিনী (সোভিয়েট শিশুসাহিত্যিক ডি বিয়াঙ্কির ‘টেইলস’ গল্পের অনুবাদ)
দেবতাদের ভয়(ব্যাঙ্গার্থক নাটিকা
.
 জীবনানন্দ দাশের কাব্যগ্রন্থ মনে রাখার টেকনিক :

অবেলায় রূপসী লিপি সাতটি ঝরাপালক দিয়ে বনলতাকে বলল তুমিই আমার মহাপৃথিবী।

ব্যাখ্যা: অবেলায়-বেলা অবেলা কালবেলা
রূপসী-রূপসী বাংলা
লিপি-ধূসর পাণ্ডলিপি 
সাতটি-সাতটি তারার তিমির
ঝরাপালক--ঝরাপালক
বনলতাকে--বনলতা সেন
মহাপৃথিবী--মহাপৃথিবী

সতীর্থ ও মাল্যবান হচ্ছে উপন্যাস আর কবিতার কথা হচ্ছে  প্রবন্ধ।

No comments:

Post a Comment

Recent Post

ফেব্রুয়ারি ১৯৬৯

১. ‘ ফেব্রুয়ারি ১৯৬৯ ’ কবিতায় সালামের হাতে কেন অবিনাশী বর্ণমালা ঝরে ? ক. সংগ্রামী চেতনার কারণে     খ. দুঃখিনী মাতার অশ্রুজল দেখে গ. বরকত...

Most Popular Post