দশম শ্রেণি
বহু নির্বাচনী প্রশ্ন (মান ৩০)
১। বাক্যে বিধেয় বিশেষণ কোথায় বসে?
(ক) বিশেষ্যের পূর্বে (খ) বিশেষ্যের পরে (গ) কর্মের পরে (ঘ) সমাপিকা ক্রিয়ার পরে
২। কর্মবাচ্যের বাক্যকে কর্তৃবাচ্যে রূপান্তর করতে হলে, কর্তায় কোন বিভক্তি হয়?
(ক) প্রথমা (খ) দ্বিতীয়া (গ) তৃতীয়া (ঘ) ষষ্ঠী
৩। যেসব পশু মাংস ভোজন করে, তারা অত্যন্ত বলবান। বাক্যটির সরল বাক্য রূপ কোনটি?
(ক) যেসব পশু মাংসভোজী, সেগুলো বলবান। (খ) মাংসভোজী সকল পশুই খুব বলবান (গ) মাংসভোজী পশু অত্যন্ত বলবান। (ঘ) মাংস ভোজনকারী পশু খুব বলবান
৪। শুভক্ষণে জন্ম যার—
(ক) শুভ জন্মা (খ) শুভ ক্ষণা (গ) সুলক্ষণা (ঘ) ক্ষণজন্মা
৫। ‘চৌচালা’—সমস্ত পদটি কোন সমাসের উদাহরণ?
(ক) মধ্যপদলোপী কর্মধারয় (খ) সংখ্যাবাচক বহুব্রীহি (গ) দ্বিগু সমাস। (ঘ) তৎপুরুষ সমাস
৬। নিচের কোনটি নিপাতনে সিদ্ধ সন্ধি?
(ক) পাবক (খ) গবাক্ষ (গ) সুবন্ত (ঘ) তন্বী
৭। ঘোড়াকে চাবুক মারে—‘চাবুক’ কোন কারকে কোন বিভক্তি?
(ক) কর্মে দ্বিতীয়া (খ) করণে শূন্য (গ) কর্তায় প্রথমা (ঘ) করণে তৃতীয়া
৮। ব্যাপ্তি অর্থে সম্বন্ধ পদ কোনটি?
(ক) রোজার ছুটি (খ) দেশের লোক (গ) রাজার রাজ্য (ঘ) বাটির দুধ
৯। ‘সিট্কা’-এর আদি গণ কোনটি?
(ক) চট্কা (খ) উটলা (গ) বিগড়া (ঘ) ছোব্লা
১০। যে ক্রমাগত রোদন করছে'- এক কথায় প্রকাশ কি হবে?
(ক) রোরুদ্যমান (খ) রোদ্দ্যমান (গ) ক্রন্দনরত (ঘ) অশ্রুজলে মুহ্যমান
১১। ‘কাটিতে কাটিতে ধান এলো বরষা। ’ এ বাক্যের অসমাপিকা ক্রিয়া কী অর্থে ব্যবহৃত হয়েছে?
(ক) সমকাল (খ) নিরন্তরতা (গ) সূচনা (ঘ) সমাপ্তি
১২। যারা অত্যন্ত পরিশ্রমী, তারাই উন্নতি করে—বাক্যে উদ্দেশ্যের সম্প্রসারণ কিভাবে ঘটেছে?
(ক) সমার্থক বাক্যাংশ যোগে (খ) ক্রিয়া বিশেষণ যোগে (গ) বিশেষণ যোগে (ঘ) সম্বন্ধ পদ যোগে
১৩। বাক্যের অন্তর্ভুক্ত পদগুলো উপযুক্ত স্থানে বসানোই—
(ক) পদ সংস্থাপনার ক্রম (খ) স্বরভঙ্গি (গ) আসত্তি (ঘ) যোগ্যতা
১৪। অনুসর্গ সাধারণত কোথায় বসে?
(ক) শব্দের পূর্বে (খ) শব্দের মধ্যে (গ) শব্দের পরে (ঘ) বাক্যের শেষে
১৫। ‘চাবি ’—কোন ভাষা থেকে আগত শব্দ?
(ক) ওলন্দাজ। (খ) ফারসি (গ) ফরাসি (ঘ) পর্তুগিজ
১৬। ক্ষুদ্রার্থে স্ত্রীবাচক শব্দ কোনটি?
(ক) মালিকা (খ) বালিকা (গ) নবীনা (ঘ) কনিষ্ঠা
১৭। সূর্যের সমার্থক শব্দ কোনটি?
(ক) বারি, ইন্দু (খ) সুধাংশ (গ) আদিত্য, বিধু (ঘ) সবিতা, ভানু
১৮। ‘বাধিত’ শব্দের রীতিসিদ্ধ অর্থ কোনটি?
(ক) কৃতজ্ঞ (খ) বাধাপ্রাপ্ত (গ) নির্দেশ (ঘ) অনুগত
১৯। শিক্ষক বললেন, ‘তোমরা কী ছুটি চাও?’ এর পরোক্ষ উক্তি কী হবে?
(ক) শিক্ষক জানতে চাইলেন যে তোমরা কি ছুটি চাও
(খ) আমরা ছুটি চাই কি না শিক্ষক তা জিজ্ঞাসা করলেন
(গ) শিক্ষক জানতে চাইলেন আমরা কি ছুটি চাই
(ঘ) আমরা ছুটি চাই কি না শিক্ষক প্রশ্ন করলেন
২০। কোন যতি চিহ্নে ১ বলার দ্বিগুণ সময় থামতে হয়?
(ক) দাঁড়ি (খ) বিস্ময় (গ) জিজ্ঞাসা (ঘ) সেমিকোলন
২১। ‘বিধি’ বোঝাতে অসমাপিকা ক্রিয়ার ব্যবহার হয়েছে কোনটিতে?
(ক) ৪টা বাজলে স্কুল ছুটি হবে
(খ) বাল্যকালে বিদ্যাভ্যাস করতে হয়
(গ) বৃষ্টিতে ভিজলে সর্দি হবে
(ঘ) ‘জন্মিলে মরিতে হবে, অমর কে কোথা কবে?’
২২। উচ্চারণের দিক দিয়ে নিম্নাবস্থিত পশ্চাৎ স্বরধ্বনি নিচের কোনটি?
(ক) অ (খ) ও (গ) উ (ঘ) ঐ
২৩। ‘গোল্লায় যাওয়া’—বাগধারাটির অর্থ কী?
(ক) অসৎ কাজ করা (খ) খারাপ কাজে যাওয়া (গ) দোষের কাজ করা (ঘ) নষ্ট হওয়া
২৪। কোন গুচ্ছের সব ধাতু অসম্পূর্ণ?
(ক) আ, বট্, শিখ্, যা (খ) আছ্, তা, শিখ্, যা
(গ) আ, আছ্, থাক্, বট্ (ঘ) থাক্, বট্, রহ্, আ,
২৫। ‘উপ্ত’ শব্দের সঠিক প্রকৃতি-প্রত্যয় নিচের কোনটি?
(ক) উপ + ক্ত (খ) বচ + ক্ত (গ) বপ্ + ক্ত (ঘ) উক+ ক্ত
২৬। ‘অহিংসা পরম ধর্ম’—এখানে ‘ধর্ম’ কোন অর্থে ব্যবহৃত হয়েছে?
(ক) সুনীতি (খ) সত্কাজ (গ) উত্কর্ষ (ঘ) স্বভাব
২৭। সামান্যতা বোঝাতে নিচের কোন দ্বিরুক্তিটি হয়েছে?
(ক) আজ আমি জ্বর জ্বর বোধ করছি
(খ) তুমি দিন দিন রোগা হয়ে যাচ্ছ
(গ) তার সঙ্গী সাথী কেউ নেই।
(ঘ) ও দাদা দাদা বলে কাঁদছে
২৮। কোন ক্ষেত্রে সাধারণত ‘ণ’ হয় না, ‘ন’ হয়?
(ক) প্রত্যয়যুক্ত শব্দে (খ) উপসর্গযুক্ত শব্দে
(গ) বিভক্তিযুক্ত শব্দে (ঘ) সমাসবদ্ধ শব্দে
২৯। ‘উষ্ণ’ শব্দের যুক্তাক্ষরটি কোন কোন বর্ণের সমন্বয়ে গঠিত?
(ক) ষ + ন (খ) ষ + ঞ (গ) ষ + ণ (ঘ) ষ + ঙ
৩০। কোন বাক্যের কর্তা নিরপেক্ষ?
(ক) তোমরা বাড়ি এলে আমি রওনা হব
(খ) তুমি চাকরি পেলে আর কি দেশে আসবে?
(গ) সূর্য অস্তমিত হলে যাত্রী দল পথচলা শুরু করল
(ঘ) যত্ন করলে রত্ন মেলে
No comments:
Post a Comment