মডেল
টেস্ট-০১
বাংলা
দ্বিতীয় পত্র
শ্রেণি: সপ্তম
নিচের
প্রশ্নগুলোর উত্তর দাও
১.
মানুষের উচ্চারিত অর্থবহ বহুজনবোধ্য ধ্বনিসমষ্টিকে কী বলা যায়?
ক) কথা খ) ভাষা গ) টুইটার ঘ) ফেসবুক
২। ফোর্ট উইলিয়াম কলেজকে কেন্দ্র করে কলকাতায় কখন বাংলা গদ্যচর্চা শুরু হয়?
ক) ১৬০০ খ্রিষ্টাব্দে খ) ১৭০০
খ্রিষ্টাব্দে গ) ১৮০০ খ্রিষ্টাব্দে ঘ) ১৯০০ খ্রিষ্টাব্দে
৩. ভাষার পার্থক্য ও পরিবর্তন ঘটে কীভাবে?
ক) ভৌগোলিক এলাকাভেদে খ)
দেশভেদ
গ)
দেশ ও কাল ঘ) দেশ,কাল ও পরিবেশভেদে
৪. ব্যাকরণ বলতে কী বোঝায়?
ক) ভাষার স্বরুপ বিশ্লেষণ খ)
ধ্বনির স্বরুপ বিশ্লেষণ
গ)
শব্দের স্বরুপ বিশ্লেষণ ঘ)
বাক্যের স্বরুপ বিশ্লেষণ
৫. কোন ভাষায় তৎসম শব্দের প্রয়োগ বেশি?
ক) মিশ্র ভাষায়। খ) চলিত ভাষায়। গ) সাধুভাষায়। ঘ) উপভাষায়
৬.চলিত ভাষা রীতিতে ক্রিয়া ও সর্বনাম পদ কী আকারে ব্যাবহৃত হয়?
ক) পূর্ণ খ) সংক্ষিপ্ত গ) বিস্তৃত ঘ) হ্রস্ব
৭. শব্দতত্ত্বের আর এক নাম কী?
ক) অলংকারতত্ত্ব খ) ছন্দতত্ত্ব গ)ভাষাতত্ত্ব ঘ) রূপতত্ত্ব
৮. ভাষাকে বিশ্লেষণ করলে কয়টি মৌলিক উপাদান পাওয়া যায়?
ক) ৭টি খ) ৬টি গ) ৫টি ঘ) ৪ টি
৯. ধ্বনি উৎপাদনের মূল উৎস হলো
ক) মুখ খ) ফুসফুস গ) কণ্ঠনালী ঘ) জিহ্বা
১০. ক থেকে ম পর্যন্ত কতগুলো ধ্বনিকে স্পর্শধ্বনি বলে?
ক) ১২ টি খ) ২০টি গ) ১৫ টি ঘ) ২৫টি
১১. ঘোষধ্বনি কোনগুলো?
ক) চ,ছ খ) জ,ঝ গ) খ,ঘ। ঘ) ট,ঠ
১২. সন্ধি শব্দের অর্থ কী?
ক) মিলন খ) বিরতি গ) চুক্তি ঘ) সমঝোতা
১৩. বিসর্গসন্ধি কিসের অন্তর্ভুক্ত?
ক) বাংলা সন্ধির খ) ব্যঞ্জনসন্ধি গ) তৎসম সন্ধির ঘ) স্বরসন্ধির
১৪. ' কোথায়','কখন' দিয়ে ক্রিয়াকে প্রশ্ন করলে কী পাওয়া যায়?
ক) করণ কারক খ) অপাদান কারক গ) সম্প্রদান কারক ঘ) অধিকরণ কারক
১৫. মা শিশুকে চাঁদ দেখাচ্ছেন'- এ বাক্যের 'মা'- কোন কর্তা?
ক) প্রযোজ্য কর্তা খ) প্রযোজক কর্তা গ) মূখ্যকর্তা ঘ) ব্যতিহার কর্তা
১৬. শব্দ বিভক্তির সঙ্গে কার সম্পর্ক রয়েছে?
ক) উপসর্গের খ) সমাসের গ) বিভক্তির ঘ) কারকের
১৭. ক্রিয়াকে 'কী দ্বারা '- প্রশ্নের উত্তর পাওয়া যায়?
ক) কর্তৃকারক খ) কর্মকারক গ) করণ কারক ঘ) সম্প্রদান কারক
১৮. 'সম্বোধন'- শব্দের অর্থ কী?
ক) আহ্বান খ) উদ্বোধন গ ) রাগ প্রকার ঘ) আকর্ষণ
১৯. 'ট্রেনটি ঢাকা ছাড়ল'- 'ঢাকা ' কোন কারকে কোন বিভক্তি?
ক) অপাদানে প্রথমা খ) অপাদানে ২য়া গ ) অপাদানে ৭মী ঘ) অপাদানে ৩য়া
২০. 'কপাল'- মানে 'ললাট' হলে,'কপোল' অর্থ কী?
ক) চিবুক। খ) লাল। গ) গাল। ঘ) নাল
রচনাংশ
শ্রেণি: সপ্তম
১. সারমর্ম অথবা সারাংশ লেখো:
কোথায় স্বর্গ, কোথায় নরক, কে বলে তা বহুদূর?
মানুষের মাঝে স্বর্গ-নরক, মানুষেতে সুরাসুর।
রিপুর তাড়নে যখন মোদের বিবেক পায়-গো লয়,
আত্মগ্লানির নরক-অনলে তখনি পুড়িতে হয়।
প্রীতি ও প্রেমের পূণ্য বাঁধনে যবে মিলি পরস্পরে
স্বর্গ আসিয়া দাঁড়ায় তখন আমাদেরই কুঁড়েঘরে।
অথবা,
সারাংশ লেখ :
সময় ও স্রোত কাহারও জন্য অপেক্ষায় বসিয়া থাকে না, চিরকাল চলিতে থাকে। সময়ের নিকট
অনুনয় কর, ইহাকে ভয় দেখাও- ভ্রুক্ষেপও করিবে না। সময় চলিয়া যাইবে, আর ফিরিবে না।
নষ্ট স্বাস্থ্য ও হারানো ধন পুনঃপ্রাপ্ত হওয়া যায়। কিন্তু সময় একবার গত হইয়া গেলে
আর ফিরিয়া আসে না। গত সময়ের জন্য অনুশোচনা করা নিষ্ফল। যতই কাঁদো না কেন, গত সময়
কখনো ফিরিয়া আসিবে না।
২. ভাবসম্প্রসারণ কর :
যতনে মানিয়া চলো তাহাদের বাণী।
খ। পুষ্প আপনার জন্য ফোটে না।
খ। আমাদের দেশে হবে সেই ছেলে কবে
কথায় না বড় হয়ে কাজে বড় হবে।
খ. লাইব্ররি জাতির সভ্যতা ও উন্নতির মানদণ্ড।
৩. পত্র লেখ :
ক. তোমার এলাকার একটি লোকজ উৎসবের বর্ণনা দিয়ে প্রবাসী বন্ধুকে পত্র লেখো।
অথবা,
খ . স্কুলে সুপেয় পানির ব্যবস্থা করার
জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদনপত্র লেখো।
খ. জরিমানা মওকূপের জন্য প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লেখো।
৩. যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও
ক. অনুচ্ছেদ লেখ :
পরোপকারিতা
খ. অনুচ্ছেদটি পড়ে প্রশ্নের উত্তর দাও
আমার বয়স তখন ১৩ বছরের বেশি নয়। তখন আমার জানালার বাইরের দূরে তালবনের মাথার ওপর
সন্ধ্যা তারা উঠত আর সেই তারার দিকে চেয়ে চেয়ে থৈ থৈ করে কেঁপে উঠত আমাদের
তুলসীতলায় সন্ধ্যা প্রদীপের শিখাটা।
ক. দ্বিরুক্তির অপর নাম কী?
খ. দ্বিরুক্ত শব্দের সংজ্ঞা দাও।
গ. অনুচ্ছেদের দ্বিরুক্ত শব্দগুলো চিহ্নিত করে লিখ।
ঘ. ভাষার সৌন্দর্যবর্ধনে দ্বিরুক্ত শব্দের ব্যবহার ব্যাখ্যা কর।
৫. যে কোন একটি বিষয়ে রচনা লেখ :
ক) আমাদের গ্রাম
খ) শৃঙ্খলাবোধ
গ) আমাদের চারপাশের প্রকৃতি
No comments:
Post a Comment