প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৮
বাংলা
সময় - ২ ঘণ্টা ৩০ মিনিট
পূর্ণমান - ১০০
[দ্রষ্টব্য : ডান পাশে উল্লেখিত সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক।]
বাংলা
সময় - ২ ঘণ্টা ৩০ মিনিট
পূর্ণমান - ১০০
[দ্রষ্টব্য : ডান পাশে উল্লেখিত সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক।]
নিচের অনুচ্ছেদটি পড়ে ১ ও ২ নং ক্রমিকের প্রশ্নগুলোর উত্তর
লেখ:--
একুশে ফেব্রুয়ারি ভাষা শহীদদের স্মরণ তরে আমরা ফুল দিতে য্ই
শহীদ মিনারে।তখন আমাদের মনে আর মুখে বেজে ওঠে একটি গান 'আমার ভাইয়ের
রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি।'এ গানে
সুর দেন আলতাফ মাহমুদ। প্রতিভাবান এ সুরসাধকের প্রাণ কেড়ে নেয় পাকিস্তানী
বাহিনী।মুক্তিযুদ্ধের একেবারে শেষের দিকে তারা বুঝতে পারে যে তাদের পরাজয় অবধারিত।
তখন তারা এদেশকে আরো গভীরভাবে ধ্বংস করার উদ্যোগ নেয়।রাজাকার, আলবদর,আলশামস বাহিনীর সহায়তায় নতুন করে হত্যাযজ্ঞ
শুরু করে।১৯৭১ সালের ১৪ই ডিসেম্বর বিভিন্ন আবাসস্থল থেকে ধরে নিয়ে যায় দেশের
শক্তিমান,যশস্বী ও প্রতিভাবানদের।এরা কেউ আর জীবিত ফিরে আসেন
নি।দেশ স্বাধীন হওয়ার পরে এ সকল বুদ্ধিজীবীদের অনেকেই ক্ষতবিক্ষত লাশ পাওয়া যায়
মিরপুর ও রায়ের বাজার বধ্যভূমিতে।আবার অনেকের কোন সন্ধানও পাওয়া যায় নি।তাদের
স্মরণে প্রতি বছর ১৪ ডিসেম্বর অামরা পালন করি শহিদ বুদ্ধিজীবী দিবস।এ জাতির
শ্রেষ্ঠ সন্তান ছিলেন তাঁরা।তাঁদের প্রাণ দান আমরা কখনো ব্যর্থ হতে দেব না।আমরা
তাঁদের স্মরণ করব চিরদিন। দেশ ও মাতৃভাষার জন্য ত্যাগের মহান অাদর্শ তাঁরা স্থাপন
করে গেছেন।আমরা সে আদর্শ অনুসরণ করে নিজেদের যোগ্য মানুষরুপে গড়ে তুলব। তবেই
তাঁদের ঋণ শোধ করা সম্ভব হবে।
১. নিচের যে কোন পাঁচটি শব্দের অর্থ লেখ:
যশস্বী,মুক্তিযোদ্ধা, স্মরণ,পরাজয়,অবধারিত, মহান,ক্ষত।
২. নিচের প্রশ্নগুলোর উত্তর লেখ;
ক) 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে
ফেব্রুয়ারি'- গানের সুরকারের নাম লেখ।কারা এই সুরসাধকের
প্রাণ কেড়ে নেয়?
খ) পাকিস্তানি বাহিনী কেনো বুদ্ধিজীবীদের হত্যা করেছিল?চারটি বাক্যে লেখো।
গ) একুশে ফেব্রুয়ারি উদযাপনে তুমি যা করবে তা চারটি বাক্যে লেখ।
নিচের অনুচ্ছেদটি পড়ে ৩, ৪ নং ক্রমিকের
প্রশ্নগুলোর উত্তর দাও:
দুই গ্রামের মাঝে ছিল গহীন জঙ্গল।এক গ্রাম থেকে অন্য গ্রামে যেতে
হলে সে জঙ্গলের মধ্য দিয়ে যেতে হতো।সেখানে থাকত অনেক বানর।একদিন এক টুপি বিক্রেতা
এই জঙ্গলের মধ্য দিয়েই এক গ্রাম থেকে অন্য গ্রামে যাচ্ছিল।চলতে চলতে ক্লান্ত হয়ে
সে এক গাছের নিচে বসে বিশ্রাম নিতে গিয়ে ঘুমিয়ে পড়লো।কিছুক্ষণ পর ঘুম থেকে জেগে সে
দেখল তার টুপির বাক্সটা খোলা এবং একটা টুপিও নেই।হতাশ হয়ে সে এদিক ওদিক তাকাতে
লাগলো।কিন্তু টুপি খুঁজে পেল না।হঠাৎ কিচির মিচির আওয়াজ শুনে উপরের দিকে তাকাল।সে
দেখল গাছে অনেক বানর তাদের প্রত্যেকের মাথায় একটা করে টুপি। টুপি বিক্রতা রেগে
তাদের দিকে পাথর চুড়তে লাগল।তাই দেখে বানরের দলও গাছ থেকে ফল চিড়ে ছুড়তে
লাগল।বেচারা টুপি বিক্রতা দেখল মহাবিপদ।কিন্তু সে জানত বানরেরা খুব অনুকরণ প্রিয়
হয়।ফলে তার মাথায় এক বুদ্ধি এসে গেল। চটপট নিজের মাথার টুপিটা খুলে নিচে ফেলে
দিল।তা দেখে বানরেরাও যে যার মাথার টুপি খুলে নিচে ফেলতে লাগলো।টুপি বিক্রেতা
টুপিগুলো তুলে নিজের বাক্সে ভরে ফেলল।তারপর সে খুশি মনে নিজের পথে চলতে শুরু
করলো।বানরেরা ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকল।
৩. নিচে কয়েকটি শব্দ ও শব্দার্থ দেওয়া হলো।উপযুক্ত শব্দটি বাছাই
করে নিচের বাক্যগুলোর শূন্যস্থান পূরণ করে উত্তরপত্রে লেখো ১*৫=৫
শব্দ ----------------------- শব্দার্থ
আওয়াজ ----------------------- শব্দ/ধ্বনি।
কিচির মিচির ----------------------- পাখির ডাকাডাকির আওয়াজ।
হতাশ ----------------------- নিরাশ/আশাহীন/মনমরা।
প্রত্যেক ----------------------- প্রতিটি/ প্রতিজন।
প্রিয় ----------------------- আকাঙ্ক্ষিত/কাম্য/প্রিয় সামগ্রী।
খুশি ----------------------- আনন্দ/সন্তুষ।
গহীন ----------------------- গভীর / অতল।
১. ভোরবেলা পাখিরা ----------------------- করে।
২. আমরা ----------------------- জঙ্গলে সাবধানে ডুকব।
৩. নতুন বই পেয়ে শিক্ষার্থীরা বেশ -----------------------।
৪. অল্প কষ্টে ----------------------- হলে চলবে না।
৫. শ্রেণি কক্ষে ----------------------- অযথা করতে নেই।
৪. নিচের প্রশ্নগুলোর উত্তর দাও;
ক) কোথায় গহীন জঙ্গল ছিল?বানরেরা যা যা করেছিল
চারটি বাক্যে লেখ। ১+৪=৫
খ) টুপি বিক্রেতা হতাশ হয়ে পড়ল কেন?সে কিভাবে
টুপিগুলো উদ্ধার করলো?তিনটি বাক্যে লেখো। ২+৩=৫
গ) তোমার কোন জিনিস যত্নসহকারে কীভাবে সংরক্ষণ করবে তা পাঁচটি
বাক্যে লেখো। ৫
৫. নিচের যে কোন পাঁচটি ক্রিয়াপদের চলিতরুপ লেখো;
দেখিব,উড়াইতেছে,হইল,চলিতেছে,শুনিয়া,দেখিয়া,ভরিয়া।
৬. নিচের অনুচ্ছেদটি পড়ে কে,কী,কোথায়, কীভাবে,কেন,কখন শব্দগুলোর যে কোন পাঁচটি একবার ব্যবহার করে পাঁচটি প্রশ্নবোধক বাক্য
তৈরি কর:
মিতু পঞ্চম শ্রেণির শিক্ষার্থী।সে প্রতিদিন সকালে স্কুলে যায়।সে
মেধাবী শিক্ষার্থী।পড়ার ক্ষতি হবে বলে সে অযথা আড্ডা দেয় না।সে প্রায়ই পায়ে হেঁটে
স্কুলে যায়।সে অবসর সময়ে গল্পের বই পড়ে।
৭. নিচের যে কোন পাঁচটি যুক্তবর্ণ ভেঙ্গে দেখাও ও প্রতিটি
যুক্তবর্ণ দিয়ে তৈরি শব্দ দ্বারা একটি করে বাক্য রচনা কর:-
ক্ষ,ক্ত,জ্ঞ,ল্প,স্ব,হ্ম,শ্চ।
৮. নিচের অনুচ্ছেদটিতে বিরামচিহ্ন বসিয়ে উত্তরপত্রে লেখ:
সুঁচবিধা শরীর ব্যাথায় টনটন করে চিন চিন করে জ্বলতে থাকে গায়ে মাছি
এসে বসে ঝাঁকে ঝাঁকে কে তাকে বাতাস করে কে তাকে দেখে।
৯. নিচের যে কোন পাঁচটি বাক্য এক কথায় প্রকাশ করে উত্তরপত্রে
লেখ:
ক) যা কষ্টে ভেদ করা যায়।
খ) যা লোপ পেয়েছে।
গ) পাখির ডাকাডাকির আওয়াজ।
ঘ) যারা ইতিহাস লেখেন বা ভালো জানেন।
ঙ) যে বেশি কথা বলে।
চ) স্বাধীন নয়।
ছ) রেখা দিয়ে আঁকা ছবি।
১০. নিচের যে কোন পাঁচটি শব্দের বিপরীত শব্দ লেখো:
মুক্ত,দিন,আদান,কল্যাণ,আসল,সভ্য,স্বাধীন।
১১. নিচের কবিতাংশটুকু পড়ে ক,খ ও গ
ক্রমিকের প্রশ্নগুলোর উত্তর দাও।
গরু ডাকে হাঁস ডাকে-ডাকে কবুতর
গাছে ডাকে শত পাখি সারা দিনভর।
মোরগের ডাক শুনি প্রতিদিন ভোরে
নিশিরাতে কুকুরের দল ডাকে জোরে।
দোয়েল চড়ুই মিলে কিচিরমিচির
গান শুনি ঘুঘু আর টুনটুনিটির।
ক) ভোর বেলায় ডাকশুনে গ্রামের মানুষের ঘুম ভাঙ্গে এমন দুটি
পশু-পাখির নাম লেখো।
খ) কবিতাংশটুকুর মূলভাব পাঁচটি বাক্যে লেখ।
গ) সকাল বেলায় তোমার করতে ভালো লাগে এমন তিনটি কাজের নাম লেখো।
১২. মনে করো, তোমার নাম হিমি/হিমু।তুমি
উদয়পুর সরকারি প্রাথমিক বিদ্যলয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী।তোমার শ্রেণি রোল
-০৬।তুমি তোমার বিদ্যলয়ের বার্ষিক ক্রীড়া-প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চাও।উপযুক্ত
তথ্য দিয়ে নিচের ফরমটি পূরণ কর ;
তথ্য ফরম
১. নাম:
২. বিদ্যালয়ের নাম:
৩. শ্রেণি:
৪. রোল:
৫. যে খেলায় অংশগ্রহণ করতে ইচ্ছুক:
১৩. মনে করো, তোমার নাম নুহা/নাহিদ।তুমি
চন্দ্রাখালি সরকারি প্রাথমিক বিদ্যলয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী।তোমার বিদ্যলয়ে
খেলাধুলার সামগ্রীর অভাব।পর্যাপ্ত খেলাধুলার সামগ্রী সরবরাহের জন্য প্রধান
শিক্ষকের নিকট একটি আবেদন পত্র লেখো।
১৪. প্রদত্ত সংকেতের আলোকে নিচের যে কোন একটি বিষয়ে ২০০ শব্দের
মধ্যে রচনা লেখো।
(ক) শীতকাল -----ভূমিকা,---শীতের সকাল-----শীতের
ফলমূল ও সবজি---শীতের পিঠাপুলি -----উপসংহার।
(খ) একুশে ফেব্রুয়ারি ; ভূমিকা----দিবসটির
তাৎপর্য--আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি ---এ দিবসে তোমার করণীয় ---
উপসংহার।
(গ) মা ; ভূমিকা --- মায়ের অবদান
----সুখে-দুখে মা---সন্তানের কর্তব্য---উপসংহার।
(ঘ) বিজয় দিবস : ভূমিকা ---ঐতিহাসিক পটভূমি---বিজয় দিবস
উদযাপন----তোমার করণীয় --- উপসংহার।
No comments:
Post a Comment