Ad-1

Wednesday, October 14, 2020

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বাংলা বোর্ড প্রশ্ন, ২০১৯

বিষয় : বাংলা
সময়------২ ঘণ্টা ৩০ মিনিট
পূর্ণমান-১০০
দ্রষ্টব্য : ডান পাশে উল্লিখিত সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক ।

নিচের অনুচ্ছেদটি পড়ে ১ ও ২ ক্রমিকের প্রশ্নগুলাের উত্তর লেখ:
বাংলার কৃষক-মজুর-শ্রমিকের অতি আপনজন মওলানা আবদুল হামিদ খান ভাসানী। চিরকাল নির্যাতিত, নিপীড়িত মানুষের কাছাকাছি এসে দাঁড়িয়েছেন তিনি।মজলুম মানুষের সুখে-দুঃখে কাঁধে কাঁধ মিলিয়ে তাদের কথা বলেছেন সংগ্রাম করেছেন। এজন্য তিনি মজলুম জননেতা। সিরাজগঞ্জের ধানগড়া গ্রামের এক দরিদ্র কৃষক পরিবার। এ পরিবারে আবদুল হামিদ খানের জন্ম হয় ১৮৮০ সালে।তার বাবার নাম হাজী শরাফত আলী খান। মায়ের নাম মোসাম্মৎ মজিরন বিবি। অল্প বয়সেই তিনি পিতৃমাতৃহীন হন। তাঁর এক চাচা ইব্রাহীম খান তাকে শৈশবে আশ্রয় দেন। এই চাচার কাছ থেকেই তিনি মাদরাসায় পড়াশােনা করেন। এ সময় তিনি ইরাক থেকে আগত এক পীর সাহেবের স্নেহদৃষ্টি লাভ করেন। তিনি তাকে ভারতের দেওবন্দ মাদরাসায় পাঠিয়ে দেন। এ সময় তিনি দেশাত্মবোধে উদ্বুদ্ধ হন।মাদরাসার পড়া শেষ করে তিনি টাঙ্গাইলের কাগমারির এক প্রাইমারি স্কুলে শিক্ষকতা শুরু করেন। এখানে শিক্ষকতার সময় তিনি জমিদারের অত্যাচার, নির্যাতন দেখতে পান। এর বিরুদ্ধে প্রতিবাদ ও সংগ্রাম শুরু করেন। ফলে জমিদারের বিষ-নজরে পড়ে তাকে কাগমারি ছাড়তে হয়। 

১। নিচের যে কোনাে পাঁচটি শব্দের অর্থ লেখ : x৫=৫
বিষ-নজর, জমিদার, নির্যাতন, কাগমারি, মজলুম, শৈশব, প্রতিবাদ

২। নিচের প্রশ্নগুলাের উত্তর লেখ :
(ক) মওলানা আবদুল হামিদ খান ভাসানীর দুটি গুণ লেখ। ২
(খ) মওলানা আবদুল হামিদ খান ভাসানীকে কেন কাগমারি ছাড়তে হয় তা চারটি বাক্যে লেখ।
(গ) সহপাঠীদের সাথে মিলেমিশে থাকতে তোমার করণীয় চারটি বাক্যে লেখ।

নিচের অনুচ্ছেদটি পড়ে ৩ ও ৪ ক্রমিকের প্রশ্নগুলোর উত্তর লেখ।
যােগাযােগ ব্যবস্থায় আজকাল এত উন্নতি হয়েছে যে, পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যে কেউ যে কোন সময় কথা বলতে পারে। এক সময় তারের মাধ্যমে টেলিফোনের কথা বাহিত হত। বেতার ও সেলুলার প্রযুক্তি ব্যবহার করায় এক্ষেত্রে অকল্পনীয় উন্নতি হয়েছে। এখন পথ চলতে চলতেও মানুষ মােবাইল ফোনে কথা বলতে পারছে। এই ফোনের রয়েছে আরও অনেক সুবিধা। এটা সময় ও তারিখ জানাতে পারে। এর মাধ্যমে মুহুর্তেই ছােটখাটো বার্তা পাঠানো যায়। এর পর্দায় বিপরীত প্রান্তের গ্রাহকের ছবি ভেসে ওঠে।এখানেই শেষ নয়। এই ফোনে যে কোনাে ছবি তুলে তা ধারণ করা যায়। এখনকি কে কে ফোন করল তাদের তথ্য এবং ফোন নম্বর এতে সংরক্ষণ করে রাখা যায়। বর্তমানে মোবাইলে গান, ভিডিও ইত্যাদি ধারণ করে সংরক্ষণ করা যায় এবং পরবর্তীতে তা উপভােগ করা যায়।মােবাইলে বিভিন্ন গেম খেলা এবং, কাটুনও দেখা যায়। তবে কারােরই মোবাইলে বেশি আসক্ত হওয়া উচিত নয়। এতে লেখাপড়ায় বিঘ্ন ঘটার পাশাপাশি চোখ ও স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। তাই অপ্রয়ােজনে মােবাইল ব্যবহার করা উচিত নয় ।

৩। নিচে কয়েকটি শব্দ ও শব্দার্থ দেওয়া হল। উপযুক্ত শব্দটি বাছাই করে নিচের বাক্যগুলাের শূন্যস্থান পূরণ করে উত্তরপত্রে লেখ :
শব্দ------------------শব্দার্থ
বেতার -------------তারবিহীন।
প্রযুক্তি ------------- প্রকৃষ্ট যুক্তিশিল্প প্রভৃতিতে প্রয়ােগ করার কৌশল।
বার্তা -------------- সংবাদ।
আসক্ত ----------- অতিশয় অনুরক্ত।
বিঘ্ন ---------------ব্যাঘাত।
সংরক্ষণ --------- বিশেষভাবে রক্ষণ/বিশেষ উদ্দেশ্যে রক্ষণ।
অকল্পনীয় ------কল্পনা করা যায় না এমন।
(ক) সহপাঠীর লেখাপড়ায় ---------সৃষ্টি করা উচিত নয়।
(খ) বর্তমানে সকল ক্ষেত্রে -------- ব্যবহৃত হচ্ছে।
(গ) কৃষকগণ রােদে শুকিয়ে বীজ –--------- করেন।
(ঘ) মােবাইলে —-------— হওয়া উচিত নয়।
(ঙ) দুর্যোগের পূর্বাভাস সম্প্রচারের জন্য ---------যন্ত্র ব্যবহৃত হয়।

৪। নিচের প্রশ্নগুলাের উত্তর লেখ :
(ক) মােবাইল ফোনের পাঁচটি ব্যবহার লেখ।
(খ) মােবাইল ফোন ব্যবহারের ক্ষতিকর দিকগুলাে পাঁচটি বাক্যে লেখ।
(গ) তােমার ছােট ভাই মােবাইলে গেম খেলতে খুবই আগ্রহী। তা থেকে বিরত থাকার জন্য তুমি কী পরামর্শ দেবে পাঁচটি বাক্যে লেখ।

৫। নিচের যে কোনাে পাঁচটি ক্রিয়া পদের চলিত রূপ লেখ :১x৫=৫
ঘুরিতেছে, আসিতেছে, দেখিব, খাইতেছি, শুনিয়াছ, হইয়াছিল, চলিতেছে

৬। নিচের অনুচ্ছেদটি পড়ে কে, কী, কোথায়, কীভাবে, কেন, কখন শব্দগুলাের যে কোনাে পাঁচটি একবার ব্যবহার করে পাঁচটি প্রশ্নবােধক বাক্য তৈরি করে লেখ : ১x৫=৫
শরীফা পঞ্চম শ্রেণিতে পড়ে। তার বিদ্যালয়টি দেখতে খুব সুন্দর । তাই বিদ্যালয়ে।
যেতে তার খুব ভালাে লাগে। সে নিয়মিত পায়ে হেঁটে বিদ্যালয়ে যায়। প্রতিদিন সকাল নয়টার মধ্যে সে বিদ্যালয়ে পৌঁছে।
৭.নিচের যে কোনাে পাঁচটি যুক্তবর্ণ ভেঙে দেখাও ও প্রতিটি যুক্তবর্ণ দিয়ে তৈরি শব্দ দ্বারা একটি করে বাক্য রচনা কর । ২x৫=১০
ম্প,ন্ধ,শ্ল,স্ট, ষ্ঠ,ষ্ণ ,হ্ন

৮। নিচের অনুচ্ছেদটির যথাস্থানে বিরামচিহ্ন বসিয়ে উত্তরপত্রে লেখ : ৫
প্রাণী বৃক্ষলতা সব কিছুই প্রকৃতির দান তাকে ধ্বংস করতে নেই ধ্বংস করলে নেমে আসে নানা বিপর্যয় বন্যা খরা ইত্যাদি

৯। নিচের যে কোনাে পাঁচটি বাক্য এক কথায় প্রকাশ করে উত্তরপত্রে লেখ। ১x৫=৫
(ক) মমতা আছে যে নারীর
(খ) অন্যায়ের শিকার
(গ) রক্ত দিয়ে লাল করা হয়েছে যা
(ঘ) নিজের জীবন উৎসর্গ করেছেন যিনি
(৬) একের সঙ্গে অন্যের
(চ) শক্তি আছে যার।
(ছ) কোথাও উন্নত কোথাও অবনত

১০। নিচের যে কোনাে পাঁচটি শব্দের বিপরীত শব্দ লেখ : ১x৫=৫
অচল, উপকার, কল্পনা, ভিতর, সকাল, দেশ, হাসি

১১। নিচের কবিতাংশটুকু পড়ে (ক) (খ) ও (গ) ক্রমিক প্রশ্নের উত্তর লেখ ।।
তার পরদিন প্রাতে
বাদশাহর দূত শিক্ষকে ডেকে নিয়ে গেল কেল্লাতে।
খাস কামরাতে যবে
শিক্ষকে ডাকি বাদশাহ কহেন, “শুনুন জনাব তবে,
পুত্র আমার আপনার কাছে
সৌজন্য কি কিছু শিখিয়াছে?
বরং শিখেছে বেয়াদবি আর গুরুজনে অবহেলা,
নহিলে সেদিন দেখিলাম যাহা স্বয়ং সকাল বেলা।
(ক) বাদশাহর দূত শিক্ষককে কখন এবং কোথায় ডেকে নিলেন?
(খ) কবিতাংশটুকুর মূলভাব পাঁচটি বাক্যে লেখ।
(গ) তুমি শিক্ষককে কীভাবে সম্মান করবে? তিনটি বাক্যে লেখ।

১২। মনে কর, তােমার নাম মৌরি/মাহিম। তুমি ছায়ানীড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী। তােমার রােল নম্বর ১। জন্ম তারিখ ০৫-০৭-২০০৯।তােমার বিদ্যালয়ের কাব দলের সদস্য হওয়ার জন্য ফরমটি পূরণ কর : 
সদস্য ফরম।
১। নাম : ...........
২। বিদ্যালয়ের নাম : ..........
৩। শ্রেণি :........
৪। রােল : ..........
৫। জন্ম তারিখ : .........

১৩। মনে কর, তুমি দিনা/দিহান। তুমি তারাটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী। মামার বাড়িতে যাওয়ার জন্য দুই দিনের ছুটি চেয়ে প্রধান শিক্ষক বরাবর আবেদনপত্র লেখ। ৫

১৪। প্রদত্ত সংকেতের আলােকে নিচের যে কোনাে বিষয়ে ২০০ শব্দের মধ্যে একটি রচনা লেখ :
(ক) আমাদের দেশ : ভূমিকা -- বর্ণনা--প্রাকৃতিক সৌন্দর্য-দর্শনীয় স্থান---উপসংহার
(খ) প্রিয় খেলা : ভূমিকা-খেলার নিয়ম--কেন প্রিয়প্রয়ােজনীয়তা---উপসংহার
(গ) ছাত্রজীবন : ভূমিকা--জীবনের লক্ষ্য--লক্ষ্য অর্জনে করণীয়---- দায়িত্ব ও কর্তব্য---- উপসংহার
(ঘ) বৃক্ষরােপণ : ভূমিকা--- রােপণের উপযুক্ত সময়পরিচর্যা----প্রয়ােজনীয়তা----- উপসংহার।

No comments:

Post a Comment

Recent Post

"শাকেই এত লাড়া, ডাল হলে ভাঙত হাঁড়ি, ভাসত পাড়া-পাড়া।" এই কথা দ্বারা কি বুঝানো হয়েছে?

এই প্রবাদটি বোঝাতে চায় যে ছোটোখাটো বিষয়ে যদি এত ঝামেলা বা উত্তেজনা হয়, তাহলে বড় কোনো বিষয়ে কী হতে পারে তা সহজেই অনুমেয়। "শাকেই এত লাড়া&...

Most Popular Post