Ad-1

Thursday, October 15, 2020

নির্মিতি অংশের সাজেশন্স

৫। নিচের যে কোনাে পাঁচটি ক্রিয়া পদের চলিত রূপ লেখ :১x৫=৫

ঘুরিতেছে, আসিতেছে, দেখিব,খাইতেছি, শুনিয়াছ, হইয়াছিল, চলিতেছ, দেখিব, উড়াইতেছে, হইল, চলিতেছে, শুনিয়া, দেখিয়া, ভরিয়া, পাঠাইব, ঘুমাইতেছে, আগাইয়া, শুকাইয়া, খুলিয়াই, বলিতেছি, দাঁড়াইয়াছেন, ডাকিয়াছেন, আসিব, তুলিয়াছে, আটকাইয়া, বাঁধিয়া, হারাইতেছে, হইবে, বুঝিব, খাইয়া, যাহাতে, যাহারা, কাহাকে, কাহাদের, কাহাকে, সেইগুলা, ইহাদের, যদ্যাপি, অদ্য, নচেৎ, তথাপি, সহসা, প্রায়শ, জুড়িয়া, ঠেকাইয়া, গাহিয়া, ঘুরিয়া, উড়াইয়া, উড়িয়া, করিল।

 অথবা,

 সাধু থেকে চলিত রীতিতে প্রকাশ করে উত্তরপত্রে লেখো : ১x৫ = ৫
ক) রুমা একটি গল্প বলিল।
খ) রুবা ফড়িংটি আকাশে উড়াইয়া দিল।
গ) খাতার ভিতরে ফুলের পাপড়ি শুকাইয়া গেল।
 
ঘ) সবাই রেডিওতে খবর শুনিতেছে।
ঙ) কয়েকমাস পরে গ্রামে মিলিটারি আসিল।

৬। নিচের অনুচ্ছেদটি পড়ে কে, কী, কোথায়, কীভাবে, কেন, কখন শব্দগুলাের যে কোনাে পাঁচটি একবার ব্যবহার করে পাঁচটি প্রশ্নবােধক বাক্য তৈরি করে লেখ : ১x৫=৫

১. শরীফা পঞ্চম শ্রেণিতে পড়ে। তার বিদ্যালয়টি দেখতে খুব সুন্দর । তাই বিদ্যালয়ে যেতে তার খুব ভালাে লাগে। সে নিয়মিত পায়ে হেঁটে বিদ্যালয়ে যায়। প্রতিদিন সকাল নয়টার মধ্যে সে বিদ্যালয়ে পৌঁছে।

২. শহীদ ছেলের আমরা পেয়েছি আমাদের মায়ের মধুর বাংলা ভাষা। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ছাত্ররা মিছিল বের করে। আর তাতে পুলিশ গুলি চালায়। এর ফলে আমাদের বাংলার দামাল ছেলে সালাম, বরকত, শফিক, জব্বার ও নাম না জানা আরও অনেকে শহীদ হয়।যার ফলে পাকিস্তান সরকার বাংলাকে রাষ্ট্রভাষা করতে বাধ্য হয়।তাই বলা যায়, শহিদ ছেলের দানের কারণে আমরা বাংলা ভাষা পেয়েছি।

৩ . মিতু পঞ্চম শ্রেণির শিক্ষার্থী।সে প্রতিদিন সকালে স্কুলে যায়।সে মেধাবী শিক্ষার্থী।পড়ার ক্ষতি হবে বলে সে অযথা আড্ডা দেয় না।সে প্রায়ই পায়ে হেঁটে স্কুলে যায়।সে অবসর সময়ে গল্পের বই পড়ে। ১৯৫৬ সালে উয়ারী গ্রামে মাটি খননকালে ছাপাঙ্কিত রৌপ্য মুদ্রার একটি ভাণ্ডার পাওয়া যায়। ১৯৭৪-৭৫ সালের পর থেকে হাবিবুল্লাহ উয়ারী-বটেশ্বরের প্রচুর প্রাচীন নিদর্শন সংগ্রহ করেন। পরে তিনি সেগুলাে জাদুঘরে জমা দেন। ২০০০ সালে এখানে খনন কাজ শুরু হয়। খনন করে পাওয়া যায় আড়াই হাজার বছরের প্রাচীন দুর্গ-নগর। সে সময় শীতলক্ষ্যা নদীর পাড়ে বিস্তীর্ণ অঞ্চল জুড়ে ছিল সুসভ্য মানুষজনের বসবাস।

৪. টমাস আলভা এডিসন ছিলেন একজন বিখ্যাত বিজ্ঞানী। তিনি ১৮৪৭ সালে আমেরিকায় জন্মগ্রহণ করেন। ছােটবেলা থেকেই জানার ইচ্ছা ছিল তার প্রবল। বালক বয়সেই বাড়ির পাশের জমিতে সবজি চাষ করে তিনি ৩০০ ডলার উপার্জন করেছিলেন। এই টাকার অর্ধেক তিনি তার মাকে দিয়েছিলেন আর অর্ধেক দিয়ে তিনি বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার জন্য রাসায়নিক দ্রব্য কিনেন। শুধু তাই নয়, একসময় এডিসন ট্রেনে খবরের কাগজও বিক্রি করতেন। সাথে সাথে নানা বিষয়ে গবেষণাও চালিয়ে গেছেন তিনি। তার সবচেয়ে বিখ্যাত আবিষ্কার হচ্ছে বৈদ্যুতিক বাতি। এজন্য ১৮৭৮ সালের সেপ্টেম্বর মাসে কাজ শুরু করে প্রায় এক বছর পর তিনি সফল হন। এছড়া গ্রামােফোনও তিনিই আবিষ্কার করেন

৫. দশ এগারাে বছরের ছেলেটি তেমন দুরন্ত নয়। পড়াশুনায় সে ভালাে, খেলাধুলাও করে। তবে সময় পেলেই গাছগাছালি পর্যবেক্ষণ করে। রােদ বৃষ্টির ব্যাপারটাও দেখে সে। আকাশে মেঘ ডাকে। বিদ্যুৎ চমকায়। বাজ পড়ে। কেন এমন হয়? অবাক বিস্ময়ে ভাবে সে। ঝড়ে গাছপালা ভেঙে গেলে বাবাকে প্রশ্ন করে। আচ্ছা বাবা, গাছ ভেঙে গেলে, তাদেরকে কাটলে ব্যথা পায় না? ছেলের কথা শুনে মা হাসেন। বাবা কিন্তু হাসলেও ছেলের প্রশ্নের জবাব দেওয়ার চেষ্টা করেন। ওর বাবা ম্যাজিস্ট্রেট ছিলেন। আগে স্কুলে শিক্ষকতা করেছেন ।

৭.নিচের যে কোনাে পাঁচটি যুক্তবর্ণ ভেঙে দেখাও ও প্রতিটি যুক্তবর্ণ দিয়ে তৈরি শব্দ দ্বারা একটি করে বাক্য রচনা কর । ২x৫=১০

ম্প, ন্ধ ,শ্ল, স্ট, ষ্ঠ, ক্ষ, ক্ত, ল্প, ণ্ট, ঞ্ঝ, ত্র্য, গ্ধ, স্ব , হ্ম, জ্ঞ , হ্ন ,স্ত, ষ্ণ , চ্ছ, ন্থ, দ্ভ, শ্চ, ল্ল, প্ত, হ্ণ, ত্ব, ত্র, জ্ব, ঞ্জ, স্ম, ক্স, স্ত্র।

৮। নিচের অনুচ্ছেদটির যথাস্থানে বিরামচিহ্ন বসিয়ে উত্তরপত্রে লেখ : ৫

০১. পঁচিশে মার্চের রাতে পাকিস্তানি সৈন্যরা ‘দৈনিক সংবাদ’ অফিসে আগুন দেয় লেখক ও সাংবাদিক শহিদ সাবের সে রাতে ঐ অফিসেই ঘুমুচ্ছিলেন ঘুমন্ত অবস্থায় সংবাদ অফিসে পুড়ে মারা যান তিনি শহীদ হন সেলিনা পারভীন মাত্র পঁচিশ বছর বয়সে প্রাণ দেন কবি সাংবাদিক মেহেরুন্নেসা

০২. দেশ মানে এর মানুষ নদী আকাশ প্রান্তর পাহাড় সমুদ্র - এইসব দেশ হলো জননীর মতো স্নেহ মমতা ভালোবাসা দিয়ে আমাদের আগলে রাখেন দেশও তেমনই তার আলো বাতাস সম্পদ দিয়ে আমাদের বাঁচিয়ে রেখেছে এদেশকে আমরা ভালোবাসব

০৩. অসীম বিশ্বকে জানার এক অদম্য কৌতূহল মানুষের কিশোরেরও তাই সে জানতে চায় বিশ্বের সব কিছুকে আবিষ্কার করতে চায় অসীম আকাশে সব অজানা রহস্যকে আর তাই সে বদ্ধ ঘরে আবদ্ধ থাকতে চায় না

০৪. কাজী নজরুল ইসলাম আমাদের জাতীয় কবি তাঁর কবিতা গান গল্প উপন্যাস আমাদের সাহিত্যের অমূল্য সম্পদ শিশুদের জন্য তিনি অনেক কবিতা গান ছড়া ও নাটক লিখেছেন অগ্নিবীণা বিষের বাঁশি তাঁর বিখ্যাত কাব্যগ্রন্থ। 

০৫. মহানবী হযরত মুহাম্মদ (স)এর মন তখন আনন্দে পূর্ণ হয়ে উঠল পৃথিবীতে তার কাজ শেষ হয়েছে তাঁর মনে হলো হয়তো এটাই তো আমাদের জীবনের শেষ হজ হয়তো তিনি আর কাবা শরীফে উপস্থিত হতে পারবেন না সমবেত মানুষের উদ্দেশ্যে তিনি বললেন তোমরা সাক্ষী আমি কর্তব্য পালন করেছি বিদায়

৬. পথিক নাঃ একটু জল না পেলে আর চলছে না সেই সকাল থেকে হেঁটে আসছি এখনও প্রায় এক ঘণ্টার পথ বাকি তেষ্টায় মগজের পর্যন্ত শুকিয়ে উঠল।

উত্তর: পথিক; নাঃ একটু জল না পেলে আর চলছে না। সেই সকাল থেকে হেঁটে আসছি, এখনও প্রায় এক ঘণ্টার পথ বাকি। তেষ্টায় মগজের ঘিলু পর্যন্ত শুকিয়ে উঠল । 

৭. একুশে ফেব্রুয়ারিতে ভাষা শহিদদের স্মরণ করে আমরা ফুল দিতে যাই শহিদ মিনারে তখন আমাদের মনে আর মুখে বেজে ওঠে একটি গান আমার ভাইয়ের রক্তে রাঙানাে একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি এ গানে সুর দেন আলতাফ মাহমুদ

উত্তর: একুশে ফেব্রুয়ারিতে ভাষা শহিদদের স্মরণ করে আমরা ফুল দিতে যাই শহিদ মিনারে। তখন আমাদের মনে আর মুখে বেজে ওঠে একটি গান আমার ভাইয়ের রক্তে রাঙানাে একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি।' এ গানে সুর দেন আলতাফ মাহমুদ।

৮. মহানবি হযরত মুহাম্মদ (স) এর মন তখন আনন্দে পূর্ণ হয়ে উঠল পৃথিবীতে তাঁর কাজ শেষ হয়েছে তার মনে হলাে হয়ত এটাই তার জীবনের শেষ হজ

উত্তর: মহানবি হযরত মুহাম্মদ (স)-এর মন তখন আনন্দে পূর্ণ হয়ে উঠল। পৃথিবীতে তাঁর কাজ শেষ হয়েছে। তার মনে হলাে, হয়ত এটাই তার জীবনের শেষ হজ ।

৯. বুঝলেন রাসায়নিক প্রক্রিয়ায় জলকে বিশ্লেষণ করলে হয় হাইড্রোজেন আর অক্সিজেন আর হাইড্রোজেন আর অক্সিজেনের রাসায়নিক সংযােগ হলেই হবে জল শুনছেন তাে

উত্তর: বুঝলেন? রাসায়নিক প্রক্রিয়ায় জলকে বিশ্লেষণ করলে হয়-হাইড্রোজেন আর অক্সিজেন। আর হাইড্রোজেন আর অক্সিজেনের রাসায়নিক সংযােগ হলেই, হবে জল! শুনছেন তাে?

১০. যিলকদ মাস নবিজির (স) কাছে সমবেত হয়েছেন হাজার হাজার মানুষ তাদের ইচ্ছা নবিজির (স) সঙ্গে হজ পালন করবেন যিলকদ মাসের শেষ দিকে মহানবির (স) সঙগে তারা মক্কার পথে যাত্রা করলেন যারা তাকে কখনও দেখেননি তারাও এই মহামানবকে এক বার দেখার জন কাবাশরিফে এলেন

উত্তর: যিলকদ মাস। নবিজির (স) কাছে সমবেত হয়েছেন হাজার হাজার মানুষ। তাদের ইচ্ছা নবিজির (স) সজো হত পালন করবেন। যিলকদ মাসের শেষ দিকে মহানবির (স)সঙ্গে তারা মক্কার পথে যাত্রা করলেন। যাঁরা তাঁকে কখন দেখেন নি তারাও এই মহামানবকে এক বার দেখার জন্য কাবাশরিফে এলেন।

১১. তারপর একদিন রাজপুত্র রাজা হয় লােকলস্কর সৈন্যসামনে গমগম করে তার রাজপুরি রাজপুরি আলাে করে থাকে রানি কাঞ্চনমালা চারদিকে সুখ

উত্তর: তারপর একদিন রাজপুত্র রাজা হয়। লােকলস্কর,সৈন্যসামন্ত গমগম করে তার রাজপুরি। রাজপুরি আলাে করে থাকে রানি কাঞ্চনমালা। চারদিকে সুখ ।

১২. জল যদি না ই পড়ে তা হলে ঝর্ণাও হবে না জলপ্রপাতও হবে না কিন্তু জল যে নিচে পড়ছে পড়ে যাচ্ছেটা কোথায়

উত্তর: জল যদি না-ই পড়ে, তা হলে ঝর্ণাও হবে না, জলপ্রপাতও হবে না। কিন্তু জল যে নিচে পড়ছে, পড়ে যাচ্ছেটা কোথায়?

১৩. রাজা কথা বলতে পারেন না শুতে পারেন না খেতেও পারেন না রাজ্যজুড়ে কান্নাকাটির রােল পড়ে যায় রাজা বােঝেন প্রতিজ্ঞা ভঙ্গের সেই অপরাধেই আজকে তার এই দশা

উত্তর: রাজা কথা বলতে পারেন না, শুতে পারেন না, খেতেও পারেন না। রাজ্যজুড়ে কান্নাকাটির রােল পড়ে যায়। রাজা বােঝেন প্রতিজ্ঞা ভঙ্গের সেই অপরাধেই আজকে তার এই দশা।

১৪. গ্রামবাংলার প্রকৃতি ও সাধারণ মানুষের জীবন নিয়ে তিনি কবিতা লিখেছেন তাঁর কবিতায় পল্লিজীবন বেশি উঠে এসেছে বলে তিনি পল্লিকবি নামে খ্যাত হয়েছেন তবে জসীম উদ্দীন ছােটদের জন্যও অনেক সুন্দর কবিতা ও গদ্য রচনা করেছেন তাঁর লেখা ভ্রমণকাহিনি ও আত্মজীবনী অত্যন্ত সুন্দর

উত্তর: গ্রামবাংলার প্রকৃতি ও সাধারণ মানুষের জীবন নিয়ে তিনি কবিতা লিখেছেন। তাঁর কবিতায় পল্লিজীবন বেশি উঠে এসেছে বলে তিনি পল্লিকবি' নামে খ্যাত হয়েছেন। তবে জসীম উদ্‌দীন ছােটদের জন্যও অনেক সুন্দর কবিতা ও গদ্য রচনা করেছেন। তাঁর লেখা ভ্রমণকাহিনি ও আত্মজীবনী অত্যন্ত সুন্দর।

১৫. প্রাণী বৃক্ষলতা সব কিছুই প্রকৃতির দান তাকে ধ্বংস করতে নেই ধ্বংস করলে নেমে আসে নানা বিপর্যয় বন্যা খরা ঝড় ইত্যাদি

উত্তর: প্রাণী বৃক্ষলতা সব কিছুই প্রকৃতির দান। তাকে ধ্বংস করতে নেই। ধ্বংস করলে নেমে আসে নানা বিপর্যয়-বন্যা,খরা, ঝড় ইত্যাদি।

১৬. সে অনেক অনেক দিন আগের কথা চারদিকে তখন কী সুন্দর সবুজ বন ঝােপঝাড় আর দিগন্তে ঝুঁকে পড়া নীল আকাশের ছোঁয়া এরকম দিনগুলােতে মানুষেরা থাকত লােকালয়ে আর পশুরা জঙ্গলে

উত্তর: সে অনেক—অনেক দিন আগের কথা। চারদিকে তখন কী সুন্দর সবুজ বন, ঝােপঝাড়। আর দিগন্তে ঝুঁকে পড়া নীল আকাশের ছোঁয়া। এরকম দিনগুলােতে মানুষেরা থাকত লােকালয়ে আর পশুরা জালে।

১৭. আচ্ছা থাক এখন নাই বা খেলেন পরে খাবেন আর গাঁয়ের মধ্যে আপনার মতাে আনকোরা পাগল আর যতগুলাে আছে সবকটাকে খানিকটা করে খাইয়ে দেবেন

উত্তর: আচ্ছা থাক, এখন নাই বা খেলেন— পরে খাবেন।আর গাঁয়ের মধ্যে আপনার মতাে আনকোরা পাগল আর যতগুলাে আছে, সবকটাকে খানিকটা করে খাইয়ে দেবেন।

১৮. কবি জসীম উদদীন ফরিদপুর জেলার তাম্বুলখানা গ্রামে জন্মগ্রহণ করেন তাঁর জন্ম তারিখ ১৯০৩ খ্রিষ্টাব্দের ১ লা জানুয়ারি তিনি গ্রাম বাংলার প্রকৃতি ও সাধারণ মানুষের জীবন নিয়ে কবিতা লিখেছেন তাঁর লেখা বিখ্যাত কাব্যগ্রন্থ হলো নকশী কাঁথার মাঠ ও সোজন বাদিয়ার ঘাট তিনি ১৯৭৬ সালে মৃত্যুবরণ করেন


৯। নিচের যে কোনাে পাঁচটি বাক্য এক কথায় প্রকাশ করে উত্তরপত্রে লেখ। ১x৫=৫

১. মমতা আছে যে নারীর,
২. অন্যায়ের শিকার,
৩. রক্ত দিয়ে লাল করা হয়েছে যা,
৪. নিজের জীবন উৎসর্গ করেছেন যিনি,--
৫. একের সঙ্গে অন্যের,শক্তি আছে যার, , 
৬. কোথাও উন্নত কোথাও অবনত, 
৭. যা কষ্টে ভেদ করা যায়, যা লোপ পেয়েছে, 
৮. পাখির ডাকাডাকির আওয়াজ,
৯. যারা ইতিহাস লেখেন বা ভালো জানেন,
১০. যে বেশি কথা বলে,
১১. স্বাধীন নয়, 
১২. রেখা দিয়ে আঁকা ছবি।
১৩. শুয়ে আছে এমন —
১৪. এক ধরনের ছোট্ট সাদা ঝিনুক —
১৫. অল্প অল্প ব্যথা বা জ্বালা বোঝায়, এমন শব্দ —
১৬. যা সহজে লঙ্গন করা যায় না—
১৭. স্বদেশের বিরুদ্ধে কাজ করেন যে —
১৮. যার মূল্য নির্ধারণ করা যায় না।
১৯. সমুদ্রের তীরে বালুময় স্থান।
২০. জনবসতি নেই এমন বিস্তীর্ণ স্থান।
২১. যে স্থান অচেনা।
২২. এক যুগের পর আরেক যুগ।
২৩. যেখানে লোকজন বাস করে,
২৪. হরিণের চামড়া, 
২৫. অনেকের মধ্যে একজন, 
২৬. যে ধ্বনি পুনরায় ফিরে আসে, 
২৭. পাহাড় থেকে নেমে আসে যে জল।
২৮. সংখ্যায় সবচেয়ে বেশি এমন, 
২৯. যা করা প্রয়োজন, 
৩০. যা লোপ পেয়েছে, 
৩১. আবর্জনা ফেলার জায়গা, 
৩২. একের সঙ্গে অন্যের।
৩৩. রক্ত দিয়ে লাল করা হয়েছে যা,
৩৪. যিনি স্বাধীনতা বা মুক্তির জন্য যুদ্ধ করেন, 
৩৫. প্রবল প্রতাপের সঙ্গে, 
৩৬. যা কষ্টে ভেদ করা যায়, 
৩৭. কোথাও উঁচু কোথাও নিচু, 
৩৮. দিনের প্রথম ভাগ, 
৩৯. যার উপস্থিত বুদ্ধি আছে

১০। নিচের যে কোনাে পাঁচটি শব্দের বিপরীত শব্দ লেখ : ১x৫=৫

*** অপূরণীয়, অখাদ্য, অন্ধকার, অচল, অসীম, অসম্মান, অস্থির, অসুন্দর, আসল, আকর্ষণ, আলো, আদান, আরম্ভ, আকাশ, আঁধার, উন্নত, উৎকৃষ্ট, উপকার, কঠোর, কৃতজ্ঞ, কল্পনা, কল্যাণ, কালো, কান্না, ক্ষতি, খসখসে, গ্রহণ, ঘুমন্ত, চঞ্চল, চেনা, জয়, জীবিত, জন্ম, ঠাণ্ডা, তেতো, দিন, দুরন্ত, দেশ, দুর্বল, দম্ভ, ধ্বংস, নির্দয়, নিরস্ত্র, নিষ্ঠুর, নতুন, পূর্ব, প্রবীণ, প্রাচীন, বিপদ, বিশ্বাস, বিষাদ, বিশ্রাম, ব্যর্থ, বাঙাল, বাঙালি, বাস্তবে, বিদেশ, বীর, বড়, বুদ্ধিমান, ভয়, ভরা, ভিতর,মান, মুক্ত, যশ, যুদ্ধ , রাত্রি, লোভ, শহর, শুরু, শুকনো, সভ্য, সরব, সুন্দর, সাদা, সরল, সকাল, সুনাম, সাধু, সাহস, সার্থকতা, স্বাধীন, স্বাদ, সংখ্যাগরিষ্ঠ, স্বপ্ন, হালকা, হাসি।

অচল, উপকার, কল্পনা, ভিতর, সকাল, দেশ, হাসি, মুক্ত, দিন, আদান, কল্যাণ, আসল, সভ্য, স্বাধীন, দুরন্ত, সুনাম, অসীম, সুন্দর, ভয়, সৌভাগ্য, ধ্বংস, স্বর্গ , শক্তিশালী, অসীম, অচেনা, স্বাদ, জয়, সুখী,

 

অথবা

প্রদত্ত শব্দের একটি করে সমার্থক শব্দ লেখ : ৫

*** অন্ধকার, আধুনিক, আকাশ, উষ্ণ, গৃহ, গাছ, চন্দ্র,চতুর, তীর, পাখি, পানি, পাহাড়, পৃথিবী, ফুল, ফসল, বৃষ্টি, বিশ্ব, বায়ু, বাতাস, মৎস্য, মা, রাত্রি, লোকসান, শরীর, শিক্ষক, সুন্দর, সিন্ধু, সূর্য, যাতনা, হাত।

মা, গাছ, ইচ্ছা, সাগর, ঘোড়া, পৃথিবী, সূর্য, চাঁদ, চোখ, নদী, যুদ্ধ, রাত, সুন্দর, দরিদ্র, মন্দ, বিশ্ব, মজলিশ, পাহাড়, আকাশ, নিষ্ঠুর, ঘর, তট, বন, ছেলে, সকাল, হাত, শান্ত, বাতাস, জল, দিন, সোনা, শেষ, হাতি,সংকল্প, রক্ত, মেঘ, বাবা, বৃক্ষ, পুত্র, পতাকা, তরঙ্গ, চুল, কন্যা, উপাধি, ইশারা, অশ্ব, অগ্নি, অরণ্য।

১৩। চিঠি / দরখাস্ত লেখো --১টি                                                           ১*৫=৫ 

১. মনে কর, তুমি দিনা/দিহান। তুমি তারাটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী। মামার বাড়িতে যাওয়ার জন্য দুই দিনের ছুটি চেয়ে প্রধান শিক্ষক বরাবর আবেদনপত্র লেখ।(বো.প-১৯)

২. মনে করো, তোমার নাম নুহা/নাহিদ।তুমি চন্দ্রাখালি সরকারি প্রাথমিক বিদ্যলয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী।তোমার বিদ্যলয়ে খেলাধুলার সামগ্রীর অভাব।পর্যাপ্ত খেলাধুলার সামগ্রী সরবরাহের জন্য প্রধান শিক্ষকের নিকট একটি আবেদন পত্র লেখো।(বো.প-১৮)

৩. দেরিতে বেতন পরিশোধে জরিমানা সওকুফের জন্যে প্রধান শিক্ষকের নিকট একটি আবেদন পত্র লেখ।

৪. ধরো,তোমার নাম তমাল/তন্বী।তোমার বিদ্যালয়ের নাম রহমতপুর প্রাথমিক বিদ্যালয়।শিক্ষাসফরে যাওয়ার অনুমুতি চেয়ে প্রধান শিক্ষকের নিকট একটি আবেদনপত্র লেখ।

৫. মনে করো, তুমি পাথালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির একজন শিক্ষার্থী। তোমার নাম নওরিন/নওসাদ। তুমি গল্প, রূপকথা, কবিতা পড়তে বেশ পছন্দ করো। তোমার বিদ্যালয়ের লাইব্রেরিতে অধিকসংখ্যক বই সরবরাহের আবেদন জানিয়ে প্রধান শিক্ষকের নিকট একটি দরখাস্ত লেখো।

৬. টিফিনের পর ছুটি চেয়ে প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র লেখ। 

৭. দেরিতে বেতন পরিশোধে জরিমানা সওকুফের জন্যে প্রধান শিক্ষকের নিকট একটি আবেদন পত্র লেখ।

অথবা,

১. মনে করো তোমার নাম শুভ/শিউলি।তুমি ঢাকায় থাক।তোমার জীবনের লক্ষ্য জানিয়ে তোমার মায়ের নিকট একটি পত্র লেখো

২. মনে করো তোমার নাম শুভ/ সীমা। তোমার সমাপনী পরীক্ষার প্রস্তুতি কেমন হয়েছে ও কি রকম ফলাফল প্রত্যাশী তা জানিয়ে তোমার পিতার কাছে একটি পত্র লিখ। 

৩. মনে করো, তোমার নাম মনির / মিনা।তোমার বন্ধু রাজা / রোজিকে তোমার দেখা যে কোন একটি দর্শনীয় স্থান ভ্রমণের অভিজ্ঞতা জানিয়ে একটি পত্র লেখো।

৪. মনে করো,তোমার নাম বীণা।তোমার দেখা একটি বিজ্ঞান মেলার বর্ণনা দিয়ে বন্ধু নিতুর কাছে একটি চিঠি লেখো।

৫. মনে করো,তোমার নাম মাহীন।তোমার মায়ের অসুস্থতার কথা জানিয়ে তোমার বাবার নিকট একটি পত্র লেখো।

৬. মরো করো, তুমি রত্না/ রতন।তোমার বন্ধুর নাম সাথী / সাগর।বই মেলার বর্ণনা দিয়ে বন্ধুর নিকট একখানা পত্র লেখো।

৭. মনে করো,তোমার নাম মিলি।তোমার জন্মদিনের আমন্ত্রণ জানিয়ে বন্ধুকে পত্র লেখো।

৮. মনে করো,তুমি ফিরোজ/ফিরোজা।তোমার বন্ধু / বান্ধবীর নাম ফরহাদ/ফরিদা।তোমার দেখা বৈশাখী মেলার বর্ণনা দিয়ে তোমার বন্ধু /বান্ধবীকে একটি চিঠি লেখো।

৯. তোমার দেখা যেকোন একটি দর্শনীয় স্থান ভ্রমণের অভিজ্ঞতা জানিয়ে একটি চিঠি লেখো।

 

১৪। প্রদত্ত সংকেতের আলােকে নিচের যে কোনাে বিষয়ে ২০০ শব্দের মধ্যে একটি রচনা লেখ :

১. আমাদের দেশ :[সূচনা,অবস্থান ও আয়তন,জনসংখ্যা, জন্ম,ভাষা,রাজধানী শহর,ভূ-প্রকৃতি,প্রাকৃতিক সৌন্দর্য, প্রাকৃতিক সম্পদ,উপসংহার।]
২. সুন্দরবনের প্রাণী
 [ ভূমিকা; সুন্দরবনের বিভিন্ন প্রাণী; প্রাণীদের বিলুপ্তির কারণ; প্রাণীদের রক্ষার উপায়;উপসংহার]
৩.
  প্রিয় খেলা : [ভূমিকা-—খেলার নিয়ম--কেন প্রিয়—প্রয়ােজনীয়তা---উপসংহার](বো.প-১৯)
৪. বীরশ্রেষ্ঠ শহিদ মোস্তফা কামাল :[সূচনা,জন্ম ও জন্মস্থান, বাল্যজীবন, শিক্ষাজীবন, কর্মজীবন,অবদান,মৃত্যুর বিবরণ, উপসংহার]
৫. বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ(ভূমিকা, জন্ম ও শিক্ষাজীবন, কর্মজীবন, মুক্তিযুদ্ধে অবদান; উপসংহার]
৬. একুশে ফেব্রুয়ারি :[সূচনা,গুরুত্ব,ঐতিহাসিক পটভূমি,শহিদ মিনার,আন্তর্জাতিক মাতৃভাষা দিবস,একুশে ফেব্রুয়ারি ও বাংলা ভাষার ব্যাবহার,এ দিবসে তোমার করণীয়,উপসংহার](বো.প-১৮)
৭. মৃৎশিল্প :[সূচনা, মৃৎশিল্প, মৃৎশিল্প সামগ্রী, মৃৎশিল্প তৈরির উপকরণ, ঐতিহ্যময় মৃৎশিল্প, উপসংহার]
৮. পরিবেশ দূষণ
 [ ভূমিকা,পরিবেশ,পরিবেশ দূষণ,শব্দ দূষণ,বায়ু দূষণ,পানি দূষণ,মাটি দূষণ,দূষণ রোধের উপায়,উপসংহার]
৯. বাংলাদেশের মুক্তিযুদ্ধ [সংকেত: সূচনা,মুক্তিযুদ্ধের পটভূমি,প্রবাসী সরকার গঠন,মুক্তি সংগ্রাম,শত্রুর আত্মসমর্পণ,মুক্তিযুদ্ধের প্রভাব ও চেতনা,উপসংহার]
১০. বাংলাদেশের মৃৎশিল্প:[ভূমিকা,মৃৎশিল্প,মৃৎশিল্পের ঐতিহ্যের প্রেক্ষাপট, মৃৎশিল্পের বর্তমান দুর্দশার কারণ,মৃৎশিল্পের সম্ভাবনা,উপসংহার]
১১. তোমার প্রিয় বই [ভূমিকা, আমার প্রিয় বই, বইটি ভালো লাগার কারন, আত্মপ্রত্যয়ী মনোভাব, কিশোর মনের অনুসন্ধিত্সা, উপসংহার]
১২. শীতকাল
 [ভূমিকা,---শীতের সকাল-----শীতের ফলমূল ও সবজি---শীতের পিঠাপুলি -----উপসংহার।](বো.প-১৮)
১৩. স্যার জগদীশ চন্দ্র বসু [ভূমিকা, জন্ম ও শিক্ষা, কর্মজীবন,গবেষনা, আবিষ্কার, বিদ্যুত্ তরঙ্গ সম্পর্কিত বক্তৃতা, বিজ্ঞান জগতের বিজয় স্তম্ভ, সাহিত্যকর্ম, উপাধি ও কৃতিত্ব, মৃত্যু, উপসংহার]
১৪.
  বিজয় দিবস : [ভূমিকা ---ঐতিহাসিক পটভূমি---বিজয় দিবস উদযাপন----তোমার করণীয় --- উপসংহার।] (বো.প-১৮)
১৫.বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য
 [ভূমিকা; ঐতিহাসিক স্থান, ঋতু বৈচিত্র্য; গ্রামের দৃশ্য; উপসংহার]
১৬. দেশপ্রেম [সংকেত: সূচনা,স্বদেশ সবার প্রিয়,দেশকে ভালোবাস কেন,যথার্থ স্বদেশপ্রেম,ব্যাক্তির অবনতি,উপসংহার]
১৭. আমার জীবনের লক্ষ্য :
 [ভূমিকা, লক্ষ্য নির্ধারণ কেন প্রয়োজন, লক্ষ্য নির্ধারণ, আমার জীবনের লক্ষ্য, উপসংহার।]
১৮. জতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান :
 [ ভূমিকা, জন্ম পরিচয় ও শিক্ষা জীবন, সংগ্রামী জীবন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু, উপসংহার।]
১৯. স্মরণীয় যারা চিরদিন : [ভূমিকা,বুদ্ধিজীবী হত্যার নীল নকশা,ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্মম হত্যাযজ্ঞ,সংবাদ ও সংবাদপত্রের উপর হামলা,উপসংহার]
২০.
 মা ; [ভূমিকা --- মায়ের অবদান ----সুখে-দুখে মা---সন্তানের কর্তব্য---উপসংহার।](বো.প-১৮)
২১.
  ছাত্রজীবন : [ভূমিকা--জীবনের লক্ষ্য--লক্ষ্য অর্জনে করণীয়--দায়িত্ব ও কর্তব্য](বো.প-১৯)
২২. বৃক্ষরােপণ :
 [ভূমিকা--- রােপণের উপযুক্ত সময়—পরিচর্যা----প্রয়ােজনীয়তা----- উপসংহার।](বো.প-১৯)

No comments:

Post a Comment

Recent Post

"শাকেই এত লাড়া, ডাল হলে ভাঙত হাঁড়ি, ভাসত পাড়া-পাড়া।" এই কথা দ্বারা কি বুঝানো হয়েছে?

এই প্রবাদটি বোঝাতে চায় যে ছোটোখাটো বিষয়ে যদি এত ঝামেলা বা উত্তেজনা হয়, তাহলে বড় কোনো বিষয়ে কী হতে পারে তা সহজেই অনুমেয়। "শাকেই এত লাড়া&...

Most Popular Post