মডেল টেস্ট
রচনামূলক প্রশ্ন (মান : ৭০)
১। যেকোনো একটি বিষয়ে অনুচ্ছেদ রচনা করো : ১০
(ক) বই পড়া
(খ) গ্রাম্য মেলা
২।
যেকোনো একটি বিষয়ে পত্র লেখো : ১০
(ক) শিক্ষা সফরে যাওয়ার অনুমতি ও প্রয়োজনীয় অর্থ বরাদ্দ চেয়ে তোমার বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট আবেদনপত্র লেখো।
(খ) বিদ্যালয়ের শেষ দিনটিতে তোমার মনের অবস্থা বর্ণনা করে বন্ধুর নিকট একটি পত্র লেখো।
৩। (ক) সারাংশ লেখো : ১০ অপরের জন্য তুমি প্রাণ দাও—আমি বলতে চাই নে। অপরের ক্ষুদ্র ক্ষুদ্র দুঃখ তুমি দূর করো। অপরকে একটুখানি সুখ দাও। অপরের সঙ্গে একটুখানি মিষ্টি কথা বলো। পথের অসহায় মানুষটির দিকে একটু করুণ চাহনি নিক্ষেপ করো, তাহলেই অনেক হবে। চরিত্রবান মানবতাসম্পন্ন মানুষ নিজের চেয়ে পরের অভাবে বেশি অধীর হন।
পরের দুঃখ ঢেকে রাখতে গৌরব বোধ করেন।
অথবা, (খ) সারমর্ম লেখো :
কবি, তবে উঠে এসো যদি থাকে প্রাণ
তবে তাই লহ সাথে, তবে তাই করো আজি দান।
বড় দুঃখ, বড় ব্যথা, সম্মুখেতে কষ্টের সংসার
বড়ই দরিদ্র, শূন্য, বড় ক্ষুদ্র, বন্ধ অন্ধকার।
অন্ন চাই প্রাণ চাই আলো চাই, চাই মুক্ত বায়ু,
চাই বল, চাই স্বাস্থ্য আনন্দ-উজ্জ্বল পরমায়ু,
সাহস বিস্তৃত বক্ষপট। এ দৈন্য মাঝারে কবি
একবার নিয়ে এসো স্বর্গ হতে বিশ্বাসের ছবি।
৪। যেকোনো একটি ভাব সম্প্রসারণ করো : ১০
(ক) অন্যায় যে করে আর অন্যায় যে সহে,
তব ঘৃণা তারে যেন তৃণসম দহে।
(খ) দুর্নীতি জাতীয় জীবনের সকল উন্নতির অন্তরায়।
৫। যেকোনো একটি বিষয়ে প্রতিবেদন লেখো : ১০
(ক) ‘খাদ্যে ভেজালের কারণ ও প্রতিকার’ শিরোনামে পত্রিকায় প্রকাশের জন্য একটি প্রতিবেদন তৈরি করো।
(খ) সম্প্রতি তোমার বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের ওপর একটি প্রতিবেদন তৈরি করো।
৬। যেকোনো একটি বিষয়ে প্রবন্ধ রচনা করো : ১০
(ক) শ্রমের মর্যাদা
(খ) বাংলাদেশের মুক্তিযুদ্ধ
(গ) কম্পিউটার ও আধুনিক জীবন
বহু নির্বাচনী প্রশ্ন (মান : ৩০)
১। ‘উদ্যম বিহনে কার পুরে মনোরথ’—বাক্যে অনুসর্গটি কোন অর্থে ব্যবহার হয়েছে?
(ক) হেতু (খ) ব্যতিরেকে
(গ) পরে (ঘ) সঙ্গে
২। রিপা ব্যাকরণে ভালো—‘ব্যাকরণে’ কোন কারক?
(ক) বিষয়াধিকরণ (খ) কর্মকারক
(গ) ভাবাধিকরণ (ঘ) করণকারক
৩। ‘বোঁটা আলগা’ ফল গাছে থাকে না। এখানে ‘বোঁটা আলগা’ কোন কারকে কোন বিভক্তি?
(ক) কর্মকারকে প্রথমা (খ) অধিকরণে প্রথমা
(গ) অপাদানে প্রথমা (ঘ) কর্তৃকারকে প্রথমা
৪। চেষ্টায় সব হয়—এখানে ‘চেষ্টা’ কোন কারকে কোন বিভক্তি?
(ক) কর্মে দ্বিতীয়া (খ) করণে সপ্তমী
(গ) অপাদানে ষষ্ঠী (ঘ) অধিকরণে সপ্তমী
৫। কোনটি অসম্পূর্ণ ধাতু?
(ক) রাখ্ (খ) উঠ্
(গ) বট্ (ঘ) কর্
৬। ‘ঘুরা’—এর আদিগণ কোনটি?
(ক) ঝিমা (খ) খোঁচা
(গ) উঁচা (ঘ) দৌড়া
৭। পাতিসনে শিলাতলে পদ্মপাতা—বাক্যটিতে কী অর্থে অনুজ্ঞার ব্যবহার হয়েছে?
(ক) আদেশ (খ) উপদেশ
(গ) অনুরোধ (ঘ) অভিশাপ
৮। অনুজ্ঞা কোন কালে ব্যবহৃত হয়?
(ক) বর্তমান ও ভবিষ্যৎ (খ) ভবিষ্যৎ ও অতীত
(গ) বর্তমান ও অতীত (ঘ) নিত্যবৃত্ত ও ঘটমান অতীত
৯। ‘কাটিতে কাটিতে ধান এল বরষা। ’ এই বাক্যের অসমাপিকা ক্রিয়া কী অর্থে ব্যবহৃত হয়েছে?
(ক) সমকাল (খ) নিরন্তরতা
(গ) সমাপ্তি (ঘ) সূচনা
১০। ‘আকাশে চাঁদ উঠলে আড্ডা ভাঙে’—অসমাপিকা ক্রিয়াঘটিত বাক্যে কোন ধরনের কর্তা ব্যবহৃত হয়েছে?
(ক) এক কর্তা (খ) নিরপেক্ষ কর্তা
(গ) ব্যতিহার কর্তা (ঘ) প্রযোজক কর্তা
১১। ‘বাবা রোজ বাজারে যেতেন’—উক্ত বাক্যটি কোন অতীত কাল?
(ক) সাধারণ অতীত (খ) নিত্যবৃত্ত অতীত
(গ) ঘটমান অতীত (ঘ) পুরাঘটিত অতীত
১২। কিসের ভেদে ক্রিয়ারূপের কোনো পার্থক্য হয় না?
(ক) বচনভেদে (খ) পুরুষভেদে
(গ) অর্থভেদে (ঘ) প্রয়োগভেদে
১৩। প্রশ্ন জিজ্ঞাসায় ক্রিয়ার কোন ভাব হয়?
(ক) নির্দেশকভাবে (খ) অনুজ্ঞাভাব
(গ) সাপেক্ষভাব (ঘ) আকাঙ্ক্ষাভাব
১৪। তোমাকে দেখে প্রীত হলাম—কোন ক্রিয়ার উদাহরণ?
(ক) যৌগিক ক্রিয়া (খ) প্রযোজক ক্রিয়া
(গ) মিশ্র ক্রিয়া (ঘ) অনুক্ত ক্রিয়া
১৫। ‘শিক্ষায় মন সংস্কারমুক্ত হয়ে থাকে। ’ কোন ধরনের ক্রিয়া?
(ক) নাম ধাতুর ক্রিয়া (খ) প্রযোজক ক্রিয়া
(গ) যৌগিক ক্রিয়া (ঘ) মিশ্র ক্রিয়া
১৬। কোন বাক্যটির ক্রিয়া অকর্মক?
(ক) আকাশে চাঁদ উঠেছে (খ) মেয়েটি হাসে
(গ) বেশ এক ঘুম ঘুমিয়েছি (ঘ) চুপ করে থাক
১৭। যেমন কর্ম তেমন ফল—বাক্যে কোন ধরনের অব্যয় ব্যবহৃত হয়েছে?
(ক) নিত্য সম্বন্ধীয় (খ) অনুকার
(গ) অনন্বয়ী (ঘ) বাক্যালঙ্কার
১৮। উঃ! পায়ে বড্ড লেগেছে—এই অনন্বয়ী অব্যয় কী প্রকাশে ব্যবহৃত হয়েছে?
(ক) ঘৃণা (খ) বিরক্তি
(গ) যন্ত্রণা (ঘ) উচ্ছ্বাস
১৯। সামীপ্যবাচক সর্বনাম কোনগুলো?
(ক) সব, সকল, তাবৎ (খ) এরা, ইহারা, ইনি
(গ) ওই, ওই সব, সব (ঘ) নিজে, খোদ, আপনি
২০। ‘এ এক বিরাট সত্য’—এখানে ‘সত্য’ কোন পদরূপে ব্যবহৃত হয়েছে?
(ক) বিশেষণ (খ) বিশেষ্য
(গ) নাম বিশেষণ (ঘ) ক্রিয়া বিশেষণ
২১। ‘ধিক তারে, শত ধিক নির্লজ্জ যে জন’—এ বাক্যে ‘নির্লজ্জ’ কোন বিশেষণের উদাহরণ?
(ক) ক্রিয়া বিশেষণ (খ) বাক্যের বিশেষণ
(গ) অব্যয়ের বিশেষণ (ঘ) বিশেষণীয় বিশেষণ
২২। ‘কালো মেঘে আকাশ ছেয়ে গেছে’—এ বাক্যে ‘কালো পদটি কী বাচক বিশেষণ?
(ক) গুণ (খ) অবস্থা
(গ) উপাদান (ঘ) রূপ
২৩। কোনটি সংজ্ঞাবাচক বিশেষ্য?
(ক) সমিতি (খ) গরু
(গ) বীরত্ব (ঘ) গীতাঞ্জলি
২৪। শৈশব—এর প্রকৃতি ও প্রত্যয় কোনটি?
(ক) শিশু + ষ্ণ (খ) শিশু + ষ্ণ্য
(গ) শিশু + অব (ঘ) শৈ + শব
২৫। ‘মুক্তি’ শব্দের সঠিক প্রকৃতি-প্রত্যয় নিচের কোনটি?
(ক) মুচ্ + ক্তি (খ) মুক + তি
(গ) মুচ্ + তি (ঘ) মু + ক্তি
২৬। ‘যা কিছু হারায় গিন্নি বলেন কেষ্টা বেটাই চোর’—এখানে ‘হারায়’ কোন ধাতু?
(ক) নাম ধাতু (খ) সংযোগমূলক ধাতু
(গ) কর্মবাচ্যের ধাতু (ঘ) ভাববাচ্যের ধাতু
২৭। হের ওই দুয়ারে দাঁড়িয়ে কে?—বাক্যে ব্যবহৃত ‘হের’ ধাতুটি কোন ভাষার?
(ক) আরবি (খ) হিন্দি
(গ) ফারসি (ঘ) অজ্ঞাতমূল
২৮। ‘লাপাত্তা’ শব্দের ‘লা’ কোন শ্রেণির উপসর্গ?
(ক) ফারসি
Ad-1
Wednesday, August 28, 2019
Subscribe to:
Post Comments (Atom)
Recent Post
সুভা
রবীন্দ্রনাথ ঠাকুর জ্ঞানমূলক প্রশ্ন ১. সুভার বাবার নাম কি? ২. সুভা কোথায় বসে থাকত? ৩. সুভা জলকুমারী হলে কী করত? ৪. সুভার গ্রামের নাম কী? ৫...
Most Popular Post
-
বাংলা ছন্দ ছন্দ: কাব্যের রসঘন ও শ্রুতিমধুর বাক্যে সুশৃঙ্খল ধ্বনিবিন্যাসের ফলে যে সৌন্দর্য সৃষ্টি হয় তাকে ছন্দ বলে। (বাঙলা ছন্দ : জীবেন্দ...
-
অলঙ্কার এর সংজ্ঞাঃ অলঙ্কার কথাটি এসেছে সংস্কৃত 'অলম' শব্দ থেকে।অলম শব্দের অর্থ ভূষণ।ভূষণ অর্থ সজ্জা,গহনা ইত্যাদি। তাই আভিধানিক অর্থে...
-
উত্তর 'অ' ধ্বনির উচ্চারণ অ-এর মতো হলে তাকে অ-বিবৃত বা স্বাভাবিক উচ্চারণ বলে।অ-ধ্বনির বিবৃত উচ্চারণে ঠোঁট তেমন বাঁকা বা গোল হয় না।যে...
-
নৌকাডুবি (১৯০৬) চরিত্র ও তথ্য সমূহ ১. রমেশঃকলকাতা/Law/বাবার চিঠি/ ২. হেমনলিনীঃমাতৃহীন/ ৩. কমলাঃ ৪. ডাক্তার নলিনাক্ষঃ * গঙ্গার প্রবল ঘুর্ণিঝড়...
-
উত্তর: অ-ধ্বনির সংবৃত উচ্চারণের নিয়ম নিম্নরুপ।যথা: ১. 'অ'অথবা নিহিত 'অ'-ধ্বনির পর ই-কার বা উ-কার হলে, তবে অ-ধ্বনির উচ্চারণ...
-
অর্থালঙ্কার: অর্থালঙ্কারের প্রকারভেদ: অর্থালঙ্কার পাঁচ প্রকার।যথা: ১. সাদৃশ্যমূলক ২. বিরোধমূলক ৩. শৃঙ্খলামূলক ৪. ন্যায়মূলক ৫. গূঢ়ার্থ...
-
উত্তর: তৎসম শব্দে মূর্ধন্য-ণ এর ব্যবহারের নিয়মকে ণ-ত্ব বিধান বলে।নিম্নে এর পাঁচটি নিয়ম বর্ণনা দেওয়া হলো... ১. ঋ,র,ষ এরপর মূর্ধন্য-ণ হয়। ...
No comments:
Post a Comment