সেট-০২(বোর্ড প্রশ্ন)
জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা,২০১৯
বাংলা(সৃজনশীল+নির্মিতি+বহুনির্বাচনি অভীক্ষা)
বিষয় কোড: ১০১
সময় - ৩ ঘণ্টা পূর্ণমাণ-৪০ + ৩০+ ৩০ = ১০০
দ্রষ্টব্য : ডান পাশের সংখ্যা প্রশ্নের পূর্ণমাণ জ্ঞাপক।প্রদত্ত
উদ্দীপকগুলো মনোযোগ সহকারে পড়ো এবং সংশ্লিষ্ট প্রশ্নের উত্তর দাও।একই প্রশ্নের উত্তরে সাধু ও চলিত ভাষারীতির মিশ্রণ দূষণীয়।
সৃজনশীল প্রশ্ন (মান-৪০)গদ্যাংশ
(যে কোনাে দুটি প্রশ্নের উত্তরা দাও)
১. বাদল সাহেব ভাবেটিস রোগী। ডাক্তারের পরামর্শে প্রতিদিন বিকেলে
হাঁটতে বের হন। হাঁটতে গিয়ে দেখেন তাঁর মতো অনেকেই হাঁটতে বের হয়েছে। যারা হতে
বের হয়েছে তাদের অনেকেই স্থুলকায়। একটু হাঁটলেই হাঁপিয়ে যায় ।তারপরও তাদের হাঁটার প্রাণপণ চেষ্টা।হঠাৎ বাদল সাহেব দেখতে পান রাস্তার
পাশে এক বিড়াল ছানা অসুস্থ অবস্থায় পড়ে আছে। তিনি বিড়াল ছানাটাকে নিয়ে বাসায় চলে
যান এবং পরম যত্নে তাদের কে সুস্থ করে তোলেন।
ক) কী দেখে লেখকের সত্যিকার ভাবনা ঘুচে গেল?
(খ) আতিথ্যের মর্যাদা লঙ্গন বলতে ‘অতিথির
স্মৃতি' গল্পে কী বােঝানো হয়েছে?
(গ) উদ্দীপকে উল্লেখিত লােকদের হাঁটার প্রাণপণ চেষ্টা 'অতিথির স্মৃতি' গল্পের কোন দিককে নির্দেশ করে-
ব্যাখ্যা করো। ৫
(থ) উদ্দীপকে বাদল সাহেবের প্রাণীর প্রতি মমত্ত্ববোধে 'অতিথির স্মৃতি ' গল্পের লেখকের মমত্ববােধের
পূর্ণাঙ্গ রূপ ফুটে ওঠেছে কী?যুক্তিসহ বিশ্লেষণ করো ।
২. কলিদের বিদ্যালয় থেকে শিক্ষা সফরে সোনারগাঁ লোকশিল্প যাদুঘর
দেখতে যায়।সোনারগাঁয়ে তখন লোকজ মেলা চলছিল।তারা মেলা ঘুরে ঘুরে মাটির তৈরি ফুলদানি,গহনা,বাসন-কোসন ইত্যাদি দেখে বেশ মজা পেল এবং কিছু
জিনিস কিনল।তাদের শিহাব স্যার বলেন,"লোকজ ঐতিহ্যের এসব
মূল্যবান জিনিস আজকাল সচরাচর দেখা যায় না। এ ঐতিহ্যগুলাে রক্ষায় আমাদের যত্নবান
হওয়া উচিত।”
(ক) কোন অঞ্চলের কাঠের নৌকা বেশ নিপুণতার দাবি রাখে?
(খ) “বর্তমান যুগে জামদানি শাড়ি দেশে-বিদেশে
শুধু পরিচিতই নয়, গর্বের বস্তু।" ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকে কলিদের দেখা বস্তুগুলো 'আমাদের
লােকশিল্প' প্রবন্ধের কোন উপাদানকে নির্দেশ করে? বর্ণনা কর।
(ঘ) উদ্দীপকের শিহাব স্যারের বক্তব্যে 'আমাদের
লোকশিল্প' প্রবন্ধের লেখকের প্রত্যাশার প্রতিফলন
ঘটেছে।বিশ্লেষণ করো।
৩. উদ্দীপক-১; ব্যবসায়ী সুমন অসদুপায়
অবলম্বন করে অনেক সম্পদের মালিক হয়। এতেও সে তৃপ্ত নয়। সে আরো সম্পদের নেশায়
দিনরাত ভাবতে থাকে। এক সময় সুমন অসুস্থ হয়ে মৃত্যুমুখে পতিত হয়।
উদ্দীপক-২; আমি সেই জগতে হারিয়ে যেতে চাই
যেথায় লোকে সােনারূপার
পাহাড় জমায় না।
বিত্ত সুখের দুর্ভাবনায় আয়ু কমায় না !
(ক) 'সুখী মানুষ' নাটিকায়
ওষুধে কাজ হয় না কেন?
(খ) 'সুখ বড় কঠিন জিনিস।'-বুঝিয়ে লেখো।
(গ) উদ্দীপক-১ এর সুমন 'সুখী মানুষ' নাটিকার যে চরিত্রের প্রতিনিধিত্ব করে তা ব্যাখা করো।
(ঘ) "উদ্দীপক-২ এর মূলভাব যেন 'সুখী
মানুষ' নাটিকার সুখী মানুষেরই আআকাঙ্ক্ষার
প্রতিফলন।"---বিশ্লেষণ কর।
কবিতাংশ
যে কোনাে দুটি প্রশ্নের উত্তর দাও।
৪.অষ্টম শ্রেণির শিক্ষার্থী মুনিম। ক্লাসে শিক্ষক যখন পাঠদান করেন
তখন সে চুপচাপ শুনে থাকে। তার মনে অনেক প্রশ্ন জাগে কিন্তু সে কোনাে প্রশ্ন করে না,
লজ্জা পায়। সবসময় ভয়ে তটস্থ থাকে এবং যে কোনাে কাজে নিজেকে
গুটিয়ে রাখে।অপরদিকে সােহেল শিক্ষকের পাঠদানের ফাঁকে প্রয়ােজনীয় প্রশ্ন করে
বিষয়টি ভালোভাবে বুঝতে চেষ্টা করে।
(ক) শক্তি কীসের কবলে মরে?
(খ) স্নেহের কথা কীভাবে ব্যথা প্রশমন করতে পারে-- ব্যাখ্যা করো।
(গ) উদ্দীপকের মুনিমের মধ্যে "পাছে লােকে কিছু বলে"
কবিতার যে দিকটি ফুটে উঠেছে তা ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকের সােহেলই 'পাছে লােকে কিছু বলে’
কবিতার কবির প্রত্যাশিত ব্যক্তি।"- মন্তব্যটি বিশ্লেষণ কর।
৫। দৃশ্যকল্প-১ বিস্তৃত মাঠে পাকা ধান।কৃষকের মুখে ফসলের হাসি।ক'দিন পর কৃষকের ঘরে আনন্দ উৎসব হবে।উৎসবে মেতে উঠবে বাংলার প্রতিটি কৃষকের
ঘর।এ যেন চিরায়ত বাংলার অতি পরিচিত চেনা রূপ।
দৃশ্যকল্প-২গোধূলি লগনে জগদীশে স্মরে।
“বিদায় লইব জনমের তরে
লুকাইব আমি সন্ধ্যার আঁধারে
বাংলা মায়ের ক্রোড়ে।
(ক) 'সুদর্শন' কী?
(খ) 'জলাঙ্গীর ঢেউয়ে ভেজা বাংলা'- বলতে কী বোঝানো হয়েছে?
(গ) দৃশ্যকল্প-১ এর সাথে 'আবার আসিব ফিরে'_
কবিতার কোন দিকটির সাদৃশ্য রয়েছে ব্যাখ্যা কর।
(ঘ) “দৃশ্যকল্প-২ এর মূলভাব এবং ‘আবার আসিব ফিরে' কবিতারর কবির মনোভাব অভিন্ন"-
উক্তিটির যথার্থতা বিশ্লেষণ কর।
৬। উচ্চ শিক্ষিত হাসনা বেগম গৃহিনী। সকাল থেকে প্রতিদিন সাংসারিক
সকল কাজ নিজেই করেন।তাঁর স্বামী রহমান সাহেব প্রতিদিন অফিস থেকে ফিরে স্ত্রীর
বানানো চা খেতে খেতে টেলিভিশন দেখে সময় কাটান।আর কথায় কথায় স্ত্রীকে বলেন তোমারতো
কোনো কাজই নেই। সারাদিন ঘরে বসে সময় কাটাও।এমন অবজ্ঞামূলক কথার জবাবে হাসনা বেগম
বলেন তোমারগুলো কাজ আর আমারগুলো কাজ না।তুমি কাজ করে টাকা পাও কিন্তু আমি পুরো
সংসার পরিচালনা করেও আমার কাজের কোন স্বীকৃতি নেই।
(ক) মহীয়ান শব্দটি 'নারী' কবিতায় কোন অর্থে ব্যবহৃত হয়েছে?
(খ) “পীড়ন করিলে যে পীড়ন এসে পীড়া দেবে
তোমাকেই"--- ব্যাখ্যা কর।
(গ) উদ্দীপকের রহমান সাহেবের মনােভাব 'নারী'
কবিতার কোন দিকটিকে নির্দেশ করে?ব্যাখ্যা কর ।
(ঘ) উদ্দীপকের হাসনা বেগম চরিত্রে 'নারী'
কবিতার কবির মনোভাবের বহিঃপ্রকাশ ঘটেছে। মূল্যায়ন কর ।
নির্মিতি অংশ (মান-৩০)
৭. কোনাে একটি প্রশ্নের উত্তর দাও।
ক) সারাংশ লেখো : ৫
সূর্যের আলোতে রাতের অন্ধকার কেটে যায়।শিক্ষার আলো আমাদের অজ্ঞতা দূর করে। আমাদের দৃষ্টিতে চারপাশের জগৎ
আরো সুন্দর হয়ে ওঠে। আমরা জীবনের নতুন অর্থ খুঁজে পাই; শিক্ষার
আলো পেয়ে আমাদের ভেতরের মানুষটি জেগে ওঠে। আমরা বড় হতে চাই, বড়
হওয়ার জন্য চেষ্টা করি। আমরা সুন্দর করে বাঁচতে চাই, বাঁচার
মতো বাঁচতে চাই। আর সুন্দর করে বাঁচতে হলে চাই জ্ঞান। সেই জ্ঞানকে কাজেও লাগানো
চাই। শিক্ষার ফলে আমাদের ভেতরে যে শক্তি লুকানো থাকে তা ধীরে ধীরে জেগে ওঠে।আমরা
মানুষ হয়ে উঠি।
খ. সারমর্ম লেখো :
নমঃ নমঃ নমঃ সুন্দরী মম জননী বঙ্গভূমি!
গঙ্গার তীর, স্নিগ্ধ সমীর, জীবন জুড়ালে তুমি।
অবারিত মাঠ, গগনললাট চুমে তব পদধূলি
ছায়াসুনিবিড় শান্তির নীড় ছোট ছোট গ্রামগুলো।
পল্লবঘন আম্রকানন রাখালের খেলাগেহ,
স্তব্ধ অতল দিঘি কালোজল- নিশীথশীতল স্নেহ।
বুকভরা মধু বঙ্গের বধূ, জল লয়ে যায় ঘরে-
মা বলিতে প্রাণ করে আনচান, চোখে আসে জল ভরে।
৮। যে কোনো একটির ভাব-সম্প্রসারণ কর ।
(ক) জন্মিলে মরিতে হবে অমর কে কোথা কবে
চিরস্থির কবে নীর হায়রে জীবন নদে?
(খ) সঙ্গ দোষে লোহা ভাসে।
৯. যে কোনাে একটি প্রশ্নের উত্তর দাও :
(ক) মনে নয়, তুমি সায়মা। শিমপুর উচ্চ
বিদ্যালয়ের শিক্ষার্থী।তােমার ছোট বোন লিমাকে কম্পিউটার শিক্ষার গুরুত্ব বর্ণনা
করে একটি চিঠি লেখ।
(খ) মনে কর, তুমি আলভি। তুমি নিয়ামকপুর উচ্চ
বিদ্যালয়ের ৮ম শ্রেণির শিক্ষার্থী। তোমার বাবা খুলনায় বদলি হয়েছেন।তাই তোমাকেও
তার সঙ্গে যেতে হবে। এজন্য তোমার বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছে ছাড়পত্র চেয়ে
একটি আবেদন পত্র লেখ।
১০। যে কোনাে একটি বিষয়ে প্রবন্ধ রচনা কর । ১৫x১=১৫
(ক) ছাত্র জীবনের দায়িত্ব ও কর্তব্য
(খ) মুক্তিযুদ্ধ জাদুঘর।
(গ) দৈনন্দিন জীবন ও বিজ্ঞান।
No comments:
Post a Comment