Ad-1

Friday, October 23, 2020

বাবুরের মহত্ত্ব

কালিদাস রায়

> তথ্য কণিকা

১. খানুয়ার প্রান্তরে নিহত হয় সংগ্রাম সিং।

২. রণবীর চৌহানের সততা দেখে মুগ্ধ হন - বাবুর।

৩. বাবুর ছদ্মবেশ ধারণ করেন --- প্রজার দুঃখ লাঘবের জন্য।
৪. বাবুরের মহত্ত্ব' কবিতার বিষয়বস্তু - বাবুরের মহানুভবতা ।
৫. বাবুরের মহত্ত্বকবিতা পাঠকদের শিক্ষা দেয় --মানবিক হতে ।
৬. বাবুরের মহত্ত্বকবিতায় প্রকাশ পেয়েছে বাবুরের মহানুভবতা ।
৭.হতশব্দের অর্থনিহত।
৮. বাদশাগণ যে আসনে বসে শাসনকার্য পরিচালনা করেনশাহিগদি, সিংহাসন।
৯ কবি জিনিতে' বলতে বুঝিয়েছেনজয় করতে।
১০. রণশব্দের অর্থযুদ্ধ।
১১. করতলশব্দের অর্থহাতের তালু।
১২. মসনদ' শব্দের অর্থসিংহাসন ।
১৩. কৃপাণহচ্ছেতলােয়ার ।
১৪. 'ঘাতকশব্দের অর্থহত্যাকারী।
১৫. দণ্ডবিধান' শব্দের অর্থশাস্তি প্রদান।
১৬. বাবুরের মহত্ত্বকবিতার কবি কালিদাস রায়।
১৭, বাবুরের মহত্ত্বকবিতাটি সংকলিত হয়েছে- পর্ণপুট' কাব্যগ্রন্থ থেকে ।
১৮. কালিদাস রায় এই কবিতায় তুলে ধরেছেন--- বাবুরের মহৎ আদর্শ ও মানবিক মূল্যবােধকে।
১৯. ভারতে মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা --- সম্রাট বাবুর।
২০. রাজ্য জয়ের পর বাবুর মনোযোগী হলেনপ্রজাসাধারণের হৃদয়জয়ে।  
২১. বাবুরকে কিছুতেই মেনে নিতে পারছিলেন নারাজপুতগণ।
২২. বাবুরকে হত্যার উদ্দেশ্যে দিল্লির রাজপথে ঘুরছিলরণবীর চৌহান।
২৩, মত্ত হাতির কবল থেকে বাবুর রক্ষা করলেন --- মেথর শিশুকে ।
২৪, বাবুর রণবীর চৌহানকে নিযুক্ত করলেন --- নিজের দেহরক্ষী হিসেবে।
২৫. কবি কালিদাস রায় জন্মগ্রহণ করেন --- ১৮৮৯ সালে।
২৬. কালিদাস রায়ের বিশেষত্ব রয়েছেকাহিনী-কবিতা রচনায়।
২৭. কালিদাস রায় তাঁর কবিতায় সার্থক প্রয়ােগ ঘটিয়েছেনআরবি-ফারসি শব্দের।
২৮. কালিদাস রায় ভূষিত হন— ‘কবিশেখর' উপাধিতে।
২৯. রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কালিদাস রায়কে প্রদান করে সম্মানসূচক -- ডি লিট ডিগ্রি।
৩০. কালিদাস রায় মৃত্যুবরণ করেন। ১৯৭৫ সালে।


অনুধাবনমূলক প্রশ্নঃ-

১.'বড়ই কঠিন জীবন দেওয়া যে জীবন নেওয়ার চেয়ে'-কেন?
২. 'মাটির দখলই খাঁটি জয় নয়'- বলতে কী বুঝানো হয়েছে?
৩. কৃতঘ্ন দৌলত বলতে কী বুঝানো হয়েছে?
৪. 'ফেলে দিয়ে ওরে এখন করো গে স্নান'-উক্তিটি কেন করা হয়েছে?
৫. সম্রাট বাবর ছদ্মবেশে ঘুরে বেড়াতেন কেন?
৬. ফেলে দিয়ে ওরে এখন করগে স্নান'- উক্তিটি কেন করা হয়েছে?
৭. সঁপিনু জীবন, করুন এখন দণ্ডবিধান মাের’- উক্তিটি কার কেন?
৮. "প্রাণ রক্ষকই হইলে আমার প্রাণের ঘাতক নও"- উক্তিটি বুঝিয়ে লেখো।
৯. বাবুর কিভাবে মোঘল সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন?
১০. বীরভোগ্যা এ বসুধা একথা সবাই কয়'- বলতে কী বোঝানো হয়েছে?
১১. "ভারত ভূমির যোগ্য পালক যেবা / তাহারে ছাড়িয়া, এ ভূমি অন্য কাহারে করিবে সেবা?"- উক্তিটি বুঝিয়ে লেখো। 



নমুনা সৃজনশীল প্রশ্নঃ


১. প্রচণ্ড বন্যায় ডুবে যায় টাঙ্গাইলের ব্যাপক অঞ্চল।অনেকেরই ঘর-বাড়ি ডুবে যায়। নিরাশ্রয় হয়ে পড়ে
অগণিত মানুষ। বন্যায় ক্ষতিগ্রস্ত এমন একটা পরিবার নৌকায় চড়ে নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটে।তীব্র স্রোতের টানে নৌকাটি উল্টে গেলে সবাই সাঁতার কেটে উঠে এলেও জলে ডুবে যায় একটি শিশু। বড় মিয়া নামের এক যুবক এ দৃশ্য দেখে ঝাপিয়ে পড়ে উদ্ধার করেন শিশুটিকে। কূলে উঠে
অসুস্থ হয়ে পড়েন তিনি। ডাক্তার এসে পরীক্ষা-নিরীক্ষা করে জানালেন বড় মিয়া আর বেঁচে নেই।
ক. রনবীর চৌহান কে ছিলেন?
খ. বড়ই কঠিন জীবন দেওয়া যে জীবন নেওয়ার চেয়ে'-কেন?
গ. উদ্দীপকে বর্ণিত বড় মিয়া আবরণে বাবুরের মহত্ত্ব কবিতায় ফুটে ওঠা দিকটি ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকটিতে বাবুরের মহত্ত্ব কবিতার একটা বিশেষ দিকের প্রতিফলন ঘটলেও সমভাব ধারণ করে না যুক্তিসহ বুঝিয়ে লিখ।---৪
২. বাঁচিতে চাই না আর
জীবন আমার সঁপিলাম, পীর, পুত পদে আপনার।
ইব্রাহীমের গুপ্তঘাতক আমি ছাড়া কেউ নয়,
ঐ অসিখানা এ বুকে হানুন সত্যের হােক জয়।
ক. বাবুর-এর আসল নাম কী?
খ. "সঁপিনু জীবন, করুন এখন দণ্ডবিধান মাের’- উক্তিটি কার কেন?
গ. উদ্দীপকে উল্লিখিত ইব্রাহীমের গুপ্তঘাতকের সাথে বাবুরের মহত্ত্ব কবিতায় বর্ণিত রাজপুত বীরের সাদৃশ্যপূর্ণ দিকটি ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকটি বাবুরের মহত্ত্ব কবিতার সমগ্র ভাব প্রকাশে কতটুকু সক্ষম তা যুক্তি সহকারে বুঝিয়ে বল।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

No comments:

Post a Comment

Recent Post

"শাকেই এত লাড়া, ডাল হলে ভাঙত হাঁড়ি, ভাসত পাড়া-পাড়া।" এই কথা দ্বারা কি বুঝানো হয়েছে?

এই প্রবাদটি বোঝাতে চায় যে ছোটোখাটো বিষয়ে যদি এত ঝামেলা বা উত্তেজনা হয়, তাহলে বড় কোনো বিষয়ে কী হতে পারে তা সহজেই অনুমেয়। "শাকেই এত লাড়া&...

Most Popular Post