জ্ঞানমূলক প্রশ্নঃ
১. “বহিপীর” নাটকটি কত অঙ্কে বিভক্ত?
২. নাটকের
উপাদানগুলো উল্লেখ কর।
৩.
বহিপীরের বাড়ি কোন জেলায়?
৪. হাতেম
আলির জমিদারি কোথায় ছিল?
৫.
সূর্যাস্ত আইন প্রণীত হয় কত সালে?
৬. নাটকে সাধারণত কয়টি ঐক্য
থাকে?
৭. ‘বহিপীর’ নাটকের দ্বিতীয় অঙ্কের প্রথম সংলাপটি কার?
৮. বহিপীরের মতে কী না থাকলে মানুষের রূহ মরে যায়?
৯. প্রথম মঞ্চায়িত নাটকের নাম কী?
১০. ইসলাম ধর্মের কোন ব্যাখ্যার সূত্র ধরে পীর সমাজের সৃষ্টি?
১১. তাহেরা হাসেমের কোন কথা শুনতে পায়?
১২. কত সালে ‘বহিপীর’ নাটক পুরস্কার লাভ করে?
১৩. কত বছর যাবত্ হকিকুল্লাহ বহিপীরের খেদমত করছে?
১৪. ‘বহিপীর’ নাটকের শেষ সংলাপটি কার?
১৫. সূর্যাস্ত আইন কত সালে প্রণীত হয়?
১৬. হাশেমের চোখে কানড়বা এলো কার কথা ভেবে?
১৭. সূর্যাস্ত আইন কত সালে প্রণীত হয়?
১৮. ‘বহিপীর’ নাটকটি কত সালে প্রকাশিত হয়?
১৯. কত বছর যাবত্ হকিকুল্লাহ বহিপীরের খেদমত করছে?
২০. ‘সেই নিশানাটি হারাইয়াই তো মুশকিল হইয়াছে’—এখানে কোন নিশানার কথা বলা হয়েছে? ১
২১. বহিপীরের সহকারীর নাম কী?
২২.‘বহিপীর’ নাটকের প্রথম সংলাপটি কার?
২৩. নাটকের প্রাণ কোনটি?
২৪. ‘বহিপীর’ নাটকটি কিসের বিশ্বস্ত দলিল?
২৫. বাইরের ঘরে মোড়ার ওপর কে বসে আছে?
অনুধাবনমূলক প্রশ্নঃ
১. বহিপীর বইয়ের ভাষায় কথা বলেন কেন?
২. “এবার তার সাধের স্বপ্ন ভেঙ্গে যাবে”— কথাটি বুঝিয়ে লেখ।
৩. হাতেম আলী চিকিৎসার অজুহাতে শহরে গিয়েছিলেন কেন?
৪. ‘আপনি আছেন আপনার খেয়ালে’ হাতেম আলি কেন পীর সাহেবকে এ কথা বলেছেন—ব্যাখ্যা করো। ২
৫. জমিদার হাতেম আলীর মনে শান্তি নেই কেন?
৬. ‘হয় এটি ধ্বংস, না হয় ওটি ধ্বংস হবে’—উক্তিটির মাধ্যমে লেখক কী বুঝিয়েছেন?
৭. হকিকুল্লাহ পুলিশ ডাকতে গিয়ে ও ফিরে এসেছিল কেন?
৮. বহিপীরকে কেন বহিপীর বলা হয়?
৯. “বিয়ে হলো তকদিরের কথা” – ব্যাখ্যা কর।
১০. ‘এমন মেয়েও কারো পেটে জন্মায় জানতাম না” – কথাটি বলার কারণ কী?
১১. জমিদার হাতেম আলীর মনে শান্তি নেই কেন?
১২. ‘সাবাস মেয়ে তুমি’ কথাটি কেন বলা হয়েছে?
১৩. তাহেরাকে নারীজাগরণের প্রতীকি চরিত্র বলা হয়েছে কেন?
১৪. পাশাপাশি বসেও দুইজনের মধ্যে আসমান – জমিনের প্রভেদ হয় কেন?
১৫. ‘এত দিনের পুরনো জমিদারির শেষ রাত' বলতে বোঝানো হয়েছে?
১৬. ‘আমি যেন বার্তা বাহক’ নিজের সম্পর্কে হাশেম আলির এ উক্তি করার কারণ কী?
১৭. ‘শাবাশ মেয়ে তুমি’—কথাটি
কেন বলা হয়েছিল?
১৮. “আমি সাঁতার জানি না, পানিতে ডুবে মরব”— ব্যাখ্যা করো।
১৯. ‘জোর জুলুম করিয়া পাগলা হাতিকেও বশ করা যায়” – পীরের একথা বলার কারণ কী?
২০. পীর সাহেবকে বহিপীর বলার কারণ কী?
২১. ‘কিন্তু দুঃখে বুক নিশ্চয় ফেটে যাচ্ছে’ কে, কেন কথাটি বলেছিল?
২২. তাহেরা কেন বিয়ের রাতে পালিয়ে যায়?
২৩. “তাহারাই আমাকে আষ্টেপিষ্টে বাঁধিয়া
রাখিয়াছে” – কথাটি বুঝিয়ে লেখ।
২৪. হাতেম আলী চরিত্র সম্পর্কে সংক্ষেপে লেখ।
২৫. হাতেম আলীর মন বিষণ্ন কেন?
২৬. “ঢাকের ঢোল বাজালে আওয়াজ হয় কিন্তু অন্তঃসারশূন্য” কথাটি বুঝিয়ে লেখ.
সৃজনশীল
প্রশ্ন ১ : সামাজিক প্রা অনুযায়ী এ দেশের
নারী সমাজ নানা-বঞ্চনা ও নিপীড়নের শিকার। এগুলোর মধ্যে বাল্যবিবাহ, বহুবিবাহ ও যৌতুক ইত্যাদি। কথায় আছে
অধিকার কেউ কাউকে দেয় না, আদায় করতে হয়। এজন্য দরকার
নারী শিক্ষা। তাছাড়া নারীদের মানসিক দাসত্বের মনোভাব পরিহার করতে হবে।
গ. বাঙালি নারীর জীবন চেতনার যে পরিচয় উদ্দীপকে
পরিলক্ষিত হয় তা ‘বহিপীর’ নাটকের
আলোকে ব্যাখ্যা কর।
ঘ. “অধিকার কেউ কাউকে দেয় না, আদায়
করতে হয়” – এই
উক্তির আলোকে ‘বহিপীর’ নাটকের
তাহেরার প্রতিবাদী দৃষ্টিভঙ্গি বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ২ : হাবিবা
এবার এস.এস.সি পরীক্ষায় A+ পেয়ে পাস করেছে। তার বাবা তাকে বিয়ে দিতে চাইলে
হাবিবা এর প্রতিবাদ করে। সে বলে আমার এখনও ১৮ বছর পূর্ণ হয়নি। হাবিবার বাবা জোর
করলে হাবিবা বিষয়টি ইউপি চেয়ারম্যানকে জানায়। চেয়ারম্যান এসে বিয়ে বন্ধ করে দেন।
শোভনের ব্যবসায়ে প্রচুর ক্ষতি হয়েছে। এতে সে হতাশ হয়ে পড়ে। তার বন্ধু সুমন এগিয়ে
আসে। বলে, তাতে
কী হয়েছে, আমি
তোকে টাকা দিচ্ছি। ব্যবসায় আবার শুরু কর। ব্যবসায়ে লাভ-লোকসান হবেই, এতে থেমে গেলে চলবে না।
গ. উদ্দীপকের প্রম অনুচ্ছেদের হাবিবার সাথে ‘বহিপীর’ নাটকের তাহেরার সাহসিকতার তুলনা কর।
ঘ. ‘শোভনের বন্ধুর মাঝে বহিপীর লুকিয়ে আছে”
– তোমার উত্তরের পক্ষে যুক্তি দাও।
সৃজনশীল প্রশ্ন ৩ :
তোমার আজ যা আছে
কাল তা অন্য কারও ছিল
পরশু সেটা অন্য কারো হয়ে যাবে
পরিবর্তনই সংসারের নিয়ম।
গ. ‘বহিপীর’ নাটকের
কার চারিত্রিক বৈশিষ্ট্যের সাথে উদ্দীপকের ভাবটি সাদৃশ্যপূর্ণ – ব্যাখ্যা
কর।
ঘ. ‘পরিবর্তনই সংসারের নিয়ম’ উদ্দীপক
ও ‘বহিপীর’ নাটকের
আলোকে মন্তব্যটি যথার্থতা মূল্যায়ন কর।
সৃজনশীল প্রশ্ন ৪ : নিতুর
বয়স পনেরো। তার বিয়ের জন্য বাবা পঞ্চাশোর্ধ্ব এক ধনাঢ্য পাত্র ঠিক করেছে। এ বিয়েতে
নিতুর মত নেই। কিন্তু বাবার সামনে প্রতিবাদ করার মতো শক্তি নেই তার, সে শুধু কাঁদে।
গ. উদ্দীপকের নিতুর সাথে ‘বহিপীর’ নাটকের কোন চরিত্রের সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. ‘নিতু তাহেরাকে প্রতিনিধিত্ব করছে।’ – বিশ্লেষণ
কর।
সৃজনশীল প্রশ্ন ৫ : মানবাধিকারের
পতাকাবাহী পশ্চিমা বিশ্ব তৃতীয় বিশ্বের দেশগুলোতে কোন মৃত্যুদণ্ড কার্যকর হতে
দেখলেই হৈ-হৈ-রৈ-রৈ চিৎকারে চারদিক প্রকম্পিত করে তোলে। তাদের দেশে মৃত্যুদণ্ড
অপ্রচলিত, কিন্তু
অন্যান্য দেশে প্রচলিত এ বিধানকে তারা মানবতার লঙ্ঘন ও বিপর্যয় ঘটে যে, তার ব্যাপারে ওসব দেশ বড়
আগ্রহী তারা দারুণ আগ্রহী নানা মানব বিধ্বংসী মারণাস্ত্র তৈরি ও সরবরাহে।
গ. উদ্দীপকের ভাবনার সাথে তাহেরার বক্তব্য
ভাবনার সাদৃশ্য বুঝিয়ে লেখ।
ঘ. “উদ্দীপক ও ‘বহিপীর’ নাটক উভয় ক্ষেত্রেই মানুষের স্ববিরোধী আচরণ
ফুটে উঠেছে” – যথার্থতা
মূল্যায়ন কর।
সৃজনশীল প্রশ্ন ৬ : শ্বশুরবাড়ির মানুষের অত্যাচারে আলেয়া ঘর ছেড়ে বাপের বাড়ি চলে আসল। এলাকার মকবুল হুজুরকে খবর দিলে সে বলল, আলেয়ার মাথায় বদ জ্বিন ভর করেছে। ঝাড়ফুঁক দিলে সে শ্বশুর বাড়ি ফিরে যাবে। আলেয়ার বাবা হুজুরকে দাওয়াত করে আলেয়াকে ঝাড়ফুঁক দিলেও সে কিছুতেই শ্বশুরবাড়ি ফিরে গেলো না।
গ. উদ্দীপকের আলেয়ার মধ্যে ‘বহিপীর’ নাটকের
যে দিকটি ফুটে উঠেছে তা ব্যাখ্যা কর।
ঘ. হুজুর আলেয়াকে যে ঝাড়ফুঁক দিয়েছে তা একটি সামাজিক কুসংস্কার – একথাটি ‘বহিপীর’ নাটকের আলোকে বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৭ : রামের উচ্চ শিক্ষিত ছেলে আব্দুল্লাহর সাথে রাহেলার বিয়ে ঠিক হলে রাহেলা জানায়, আব্দুল্লাহকে তার পছন্দ হয়নি। বাবা-মা জোর করে রাহেলার বিয়ে দিতে চাইলে আব্দুল্লাহ বলল, আমার মধ্যে কী মানবতা নেই? এ বিয়ে হবে না। আব্দুল্লাহর বাবা মা ছেলের কথায় বিয়ের আয়োজন বন্ধ করে দিল।
গ. উদ্দীপকের আব্দুল্লাহর সাথে ‘বহিপীর’ নাটকের বহিপীরের বৈসাদৃশ্য তুলে ধর।
ঘ. “ উদ্দীপকের মূল বিষয়বস্তুর সাথে ‘বহিপীর’ নাটকের সামান্যই মিল দেখা যায়” – মূল্যায়ন কর।
সৃজনশীল প্রশ্ন ৮ :
এইতো ভবের খেলা
সকাল বেলার ধনীরে তুই
ফকির সন্ধ্যা বেলা।
গ. উদ্দীপকের বক্তব্যের প্রতিফলন ‘বহিপীর’ নাটকের কোন চরিত্রে দেখা যায়? – বিশ্লেষণ কর।
ঘ. উদ্দীপকটি ‘বহিপীর’ নাটকের
যথার্থ প্রতিচ্ছবি নয়’ – মন্তব্যটি
ব্যাখ্যা কর।
সৃজনশীল প্রশ্ন ৯ : সড়ক
দুর্ঘটনায় প্রাণে বেঁচে যায় গৃহবধূ রোকসান। তাকে হাসপাতালে নিয়ে সুস্থ করে তোলেন
রহমান সাহেব। দুর্ঘটনার স্থানে কিছু লোক সাহায্য না করে লুটপাট করছিল। রহমান সাহেব
যথাসময়ে চলে আসায়
রোকসান এর দ্রুত চিকিৎসা হয় এবং মালামাল রক্ষা পায়।
গ. উদ্দীপকের রহমান সাহেবের ভূমিকা ‘বহিপীর’ নাটকের হাতেম আলির সঙ্গে কীভাবে সাদৃশ্যপূর্ণ-
ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে রোকসান এর সড়ক দুর্ঘটনা ‘বহিপীর’ নাটকে সৃষ্ট দুর্ঘটনারই প্রতিরূপ” – মতামত দাও।
সৃজনশীল প্রশ্ন ১০ :
নদীর একূল ভাঙে ওকূল গড়ে
এই তো ভবের খেলা
সকাল বেলার আমির রে তুই
ফকির সন্ধ্যা বেলা।
গ. উদ্দীপকের বক্তব্যের প্রতিফলিত দিক ‘বহিপীর’ নাটকের কোন চরিত্রে দেখা যায়? ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকটি ‘বহিপীর’ নাটকের যথার্থ প্রতিচ্ছবি নয়” – মন্তব্যটি মূল্যায়ন কর।
সৃজনশীল প্রশ্ন ১১ : পিতৃমাতৃহারা আয়শা মামার বাড়িতে থাকে। মামি তাকে বোঝা মনে করে। তাই বিয়ের বয়স হওয়ার আগেই তাকে সতিনের সংসারে এক বৃদ্ধের সাথে জোর করে বিয়ে দিয়ে দেয়। আয়শা এই বিয়ে মেনে নিতে পারেনি। তাই পালিয়ে সে শহরে চলে যায় এবং একটি গার্মেন্টসে কাজ নিয়ে আত্মনির্ভরশীল হয়ে ওঠে।
গ. উদ্দীপকে ‘বহিপীর’ নাটকের
যে দিকটি প্রকাশ পেয়েছে ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকের আয়শা এবং ‘বহিপীর’ নাটকের তাহেরা পুরোপুরি এক রকম নয়” মন্তব্যটি বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ১২ : শিমুলতলী গ্রামের হতদরিদ্র কৃষক গনি মিয়া। তিন ছেলে ও এক মেয়ে নিয়ে তার সংসার। ছেলে দুটো তার মতো কৃষিকাজ করলেও মেয়েকে নবম শ্রেণি পর্যন্ত পড়িয়েছে গনি মিয়া। কিন্তু গ্রামের মোড়ল তার মেয়েকে বিয়ে করার প্রস্তাব পাঠালে ভিটেমাটি হারানোর ভয়ে রাজি হয়ে যায় গনি মিয়া। এ বিয়েতে মেয়ে সুমির মত না থাকলেও বাবার ইচ্ছার কাছে পরাজয় স্বীকার করে।
(গ) উদ্দীপকের সুমি চরিত্রের সঙ্গে ‘বহিপীর’ নাটকের সঙ্গে যে চরিত্রের সাদৃশ্য আছে, তা ব্যাখ্যা করো।
(ঘ) “উদ্দীপকের বিষয়বস্তু ‘বহিপীর’ নাটকের সামগ্রিক দিক প্রকাশ করে।” বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ১৩ :
মা কেঁদে
কয়, ‘মঞ্জুলী মোর ওই তো কচি মেয়ে
ওরই সঙ্গে
বিয়ে দেবে, বয়সে ওর চেয়ে
পাঁচ গুণো
সে বড়—
তাকে দেখে
বাছা আমার ভয়েই জড়োসড়ো
এমন বিয়ে
ঘটতে দেব নাকো।’
বাবা বলেন, ‘কান্না
তোমার রাখো।
পঞ্চাননকে
পাওয়া গেছে অনেক দিনের খোঁজে
জান না কি
মস্ত কুলীন ওযে!
সমাজে তো
উঠতে হবে
সেটা কি
কেউ ভাবো?
ওকে ছাড়লে
পাত্র কোথায় পাব।’
(গ) উদ্দীপকে ‘বহিপীর’ নাটকের কোন সামাজিক অসংগতি ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।
(ঘ) উদ্দীপকের মঞ্জুলীর বাবা কি তাহেরার বাবার
সার্থক প্রতিনিধি? তোমার মতামত দাও।
সৃজনশীল প্রশ্ন ১৪ : রুবিনা বেগম তাঁর ভাই আখতার হোসেনের রাইস মিল রক্ষার জন্য
টাকা দিতে চাইলেন। কিন্তু শর্ত হলো যে আখতার হোসেনের মেয়ে আশাকে তাঁর ছেলে
আরাফাতের সাথে বিয়ে দিতে হবে। আরাফাত মাদকাসক্ত। আশা এ বিয়েতে রাজি নয় বলে আখতার
হোসেন তাঁর বোনের টাকা নিতে অস্বীকৃতি জানালেন। এবার রুবিনা বেগম বললেন, বিয়ের শর্তে নয়, তিনি বোন হিসেবে ভাইকে সাহায্য করতে চান।
গ)
উদ্দীপকের আখতার হোসেনের সাথে ‘বহিপীর’ নাটকের কোন চরিত্রের মিল রয়েছে, তা ব্যাখ্যা করো। ৩
ঘ) ‘বহিপীরের মতোই
রুবিনা বেগমের বোধোদয় ঘটেছে’—উক্তিটির যৌক্তিকতা বিচার করো।
৪
সৃজনশীল প্রশ্ন ১৫ :
‘মা কেঁদে কয়, ‘মঞ্জুলী মোর ওইতো কচি মেয়ে,
ওরই সঙ্গে বিয়ে দেবে?—বয়সে ওর চেয়ে পাঁচ গুণ
সে বড়;
তাকে দেখে বাছা আমার ভয়েই জড়োসড়ো।
এমন বিয়ে ঘটতে দেবো নাকো।’
বাপ বললে, ‘কান্না তোমার রাখো!
পঞ্চাননকে পাওয়া গেছে অনেক দিনের খোঁজে,
জান না কি মস্ত কুলীন ওযে।
সমাজে তো উঠতে হবে সেটা কি কেউ ভাব?
ওকে ছাড়লে পাত্র কোথায় পাব?’
গ) উদ্দীপকে ‘বহিপীর’ নাটকের কোন সামাজিক অসংগতি ফুটে উঠেছে, তা ব্যাখ্যা করো। ৩
ঘ) উদ্দীপকের মঞ্জুলীর বাবা কি তাহেরার বাবার সার্থক প্রতিনিধি? তোমার মতামত দাও। ৪
সৃজনশীল প্রশ্ন ১৬ : ছেলেবেলায় বাপ-মা হরিয়ে মামার বাড়িতে মানুষ হয় সুমি। টাকার লোভে তার মামা শরিফ মিয়া সুমিকে সতিনের ঘরে বিত্তবান হারুণের সঙ্গে বিয়ে ঠিক করে। এর প্রতিবাদ করে স্ত্রী খালেদা বলে, ‘সুমিকে আমাদের ছেলে মাসুমের বউ কইরা নিমু, তবু সতিনের ঘরে বিয়া দিমু না।’ কিন্তু শরিফ মিয়া বলে, ‘মাসুমকে অন্য জায়গায় বিয়া করাইলে বহুত টাকা পাওয়া যাইত, সেই বুদ্ধিটাও নাই তোমার।’ ‘হইছে, হইছে, আমার অত বুদ্ধিরও দরকার নাই, টাকারও দরকার নাই, কয়দিনের জীবন মানুষের, অ্যাঁ?’
(গ) ‘বহিপীর’ নাটকের হাতেম আলীর চরিত্রের সঙ্গে
উদ্দীপকের শরিফ মিয়ার চরিত্রের পার্থক্য নিরূপণ করো।
(ঘ) “উদ্দীপকের খালেদা চরিত্রটি ‘বহিপীর’ নাটকের ‘খেদেজা’ চরিত্রকে ছাড়িয়ে গেছে”—মন্তব্যটির
যথার্থতা নিরূপণ করো।
সৃজনশীল প্রশ্ন ১৭ : সাবিকুন নাহার পাঁচ ভাই-বোনের মধ্যে পড়াশোনায় বরাবরই ভালো ছিল। ওর ইচ্ছা অনেক দূর পর্যন্ত পড়ালেখা করবে। কিন্তু সাবিকুনের বাবা মেয়ের পেছনে টাকা খরচ করতে রাজি নন। তাই মেয়েকে এক ধনী বুড়োর সঙ্গে জোর করে বিয়ে দিয়ে দেন। জীবনপিপাসু সাবিকুন এ বিয়ে মেনে নিতে পারেনি বলে বাড়ি ছেড়ে পালিয়ে যায়।
(গ) ‘বহিপীর’ নাটকের যে চরিত্রের সঙ্গে সাবিকুন নাহারের
মিল খুঁজে পাওয়া যায়, তা ব্যাখ্যা করো।
(ঘ) ‘সাবিকুন নাহার জীবনপিপাসু এক প্রতিবাদী
নারী’—বহিপীর নাটকের আলোকে উক্তিটির যথার্থতা বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ১৮ :
স্তবক-১ :
মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য
একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না?
স্তবক-২ :
বলো কী তোমার ক্ষতি
জীবনের অথৈ নদী—
পার হয় তোমাকে ধরে—
দুর্বল মানুষ যদি?
(গ) জমিদারি হারাতে বসা হাতেম আলীর কাছে বহিপীরের প্রস্তাব
স্তবক-১-এর ‘সহানুভূতি’ শব্দটির রূপক হতে পারে কি? ব্যাখ্যা করো।
(ঘ) তাহেরার প্রতি হাশেমের মনোভাব স্তবক-২-এর আলোকে মূল্যায়ন করো।
সৃজনশীল প্রশ্ন ১৯ :
মা কেঁদে
কয়, ‘মঞ্জুলী মোর ওই তো কচি মেয়ে
ওরই সঙ্গে বিয়ে দেবে, বয়সে ওর চেয়ে
পাঁচ গুণো সে বড়—
তাকে দেখে বাছা আমার ভয়েই জড়োসড়ো
এমন বিয়ে ঘটতে দেব নাকো।’
বাবা বললে, ‘কান্না তোমার রাখো।
পঞ্চাননকে পাওয়া গেছে অনেক দিনের খোঁজে
জান না কী মস্ত কুলীন ও যে!
সমাজে তো উঠতে হবে,
সেটা কি কেউ ভাবে?
ওকে ছাড়লে পাত্র কোথায় পাব।’
(গ) উদ্দীপকে ‘বহিপীর’ নাটকের কোন সামাজিক অসংগতি ফুটে উঠেছে, তা ব্যাখ্যা করো।
(ঘ) উদ্দীপকের মঞ্জুলীর বাবা কি তাহেরার বাবার সার্থক প্রতিনিধি? তোমার মতামত দাও।
সৃজনশীল
প্রশ্ন-২০
আমেনার বাবা সড়ক দুর্ঘটনায় পঙ্গু হয়ে যায়। আমেনাকে কেন্দ্র করে তার বাবার
অসহায়ত্বের সুযোগ নিয়ে এলাকার প্রভাবশালী বৃদ্ধ ব্যবসায়ী আমেনাকে বিয়ে করার
প্রস্তাব পাঠায়। এতে আমেনার বাবা রাজি হয় । আমেনা বিয়েতে রাজি না থাকায় ফুফুর
বাড়িতে চলে যায়।
গ. উদ্দীপকের সাথে ‘বহিপীর’ নাটকের সাদৃশ্য তুলে ধরো।
ঘ. উদ্দীপকটি ‘বহিপীর' নাটকের সমগ্রভাবকে তুলে ধরেনি।— উক্তিটির সত্যতা নিরূপণ করো।
সৃজনশীল প্রশ্ন-২১
তুড়ি মেরে উড়িয়ে দাও সমাজের ভ্রুকুটি
নিজের মতো গড়ে নাও নিজের রীতিনীতি।
মানুষ হয়ে বাঁচো, এবার জীবন ভালোবাসো
প্রতিবাদই পরিবর্তন, মুক্ত প্রাণে হাসো।
গ. প্রতিবাদই পরিবর্তন— বহিপীর নাটকের কোন চরিত্রকে এবং কীভাবে নির্দেশ করে? আলোচনা কর।
ঘ. ‘সমাজ বিনির্মাণই উদ্দীপক ও বহিপীর নাটকের মূল বিষয়বস্তু’— উক্তিটি বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন-২২
মোতাহার একজন গরিব কৃষক। মহাজনের কাছ থেকে ঋণ নিয়ে সে ফসল ফলায়। কিন্তু ঋণ পরিশোধ না করায় অনেক টাকা সুদ হয়েছে। যা তার পক্ষে পরিশোধ করা সম্ভব নয়। মহাজনের স্ত্রী গত হয়েছে, সে সুযোগ বুঝে মোতাহারের স্কুলপড়ুয়া মেয়েকে বিয়ের প্রস্তাব দেয়। মেয়েকে বিয়ে দিলে তার সব পাওনা মাফ করে দেবেন এ শর্তে রাজি হয়ে মোতাহার । বিয়ের আয়োজনও চলে। কিন্তু মেয়েটির কান্নাকাটির খবর শুনে সিদ্ধান্ত পাল্টায় মহাজন। কন্যাসম মেয়েকে বিয়ে করতে তার বিবেক সায় দিল না। সুদের টাকাসহ সকল পাওনা এমনিতেই মাফ করে দিল।
গ. উদ্দীপকের মহাজনের চরিত্রের সাথে ‘বহিপীর’ নাটকের
বহিপীরের চারিত্রিক সাদৃশ্য ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের মহাজন চরিত্রে মহানুভবতারই পরিচয় ফুটে উঠেছে’— উক্তিটি ‘বহিপীর’ নাটকের আলোকে মূল্যায়ন করো।
সৃজনশীল প্রশ্ন ২৩ : ছেলেবেলায় বাপ-মা হরিয়ে মামার বাড়িতে মানুষ হয় সুমি। টাকার লোভে তার মামা শরিফ মিয়া সুমিকে সতিনের ঘরে বিত্তবান হারুণের সঙ্গে বিয়ে ঠিক করে। এর প্রতিবাদ করে স্ত্রী খালেদা বলে, ‘সুমিকে আমাদের ছেলে মাসুমের বউ কইরা নিমু, তবু সতিনের ঘরে বিয়া দিমু না।’ কিন্তু শরিফ মিয়া বলে, ‘মাসুমকে অন্য জায়গায় বিয়া করাইলে বহুত টাকা পাওয়া যাইত, সেই বুদ্ধিটাও নাই তোমার।’ ‘হইছে, হইছে, আমার অত বুদ্ধিরও দরকার নাই, টাকারও দরকার নাই, কয়দিনের জীবন মানুষের, অ্যাঁ?’
গ. ‘বহিপীর’ নাটকের
হাতেম আলীর চরিত্রের সঙ্গে উদ্দীপকের শরিফ মিয়ার চরিত্রের পার্থক্য নিরূপণ করো।
ঘ. “উদ্দীপকের খালেদা চরিত্রটি ‘বহিপীর’ নাটকের ‘খেদেজা’ চরিত্রকে
ছাড়িয়ে গেছে”—মন্তব্যটির যথার্থতা নিরূপণ করো।
সৃজনশীল প্রশ্ন ২৪ :। ছেলেবেলায় বাবা-মা হারিয়ে মামার বাড়িতে বড় হয় সালেহা। টাকার লোভে মামি তাকে বিপত্নীক মালেক মিয়ার সঙ্গে বিয়ে দেবে ঠিক করে। এর প্রতিবাদ করে মামা বলেন, সালেহাকে আমাদের ছেলের বউ করে নেব; কিন্তু মালেকের কাছে বিয়ে দেব না। মামি বলে, ‘আমাদের ছেলেকে অন্য জায়গায় বিয়া দিলে কত্তগুলান টাকাপয়সা পাওয়া যাইতো, সেই বুদ্ধিও নাই তোমার। ’
ক) কত বছর যাবৎ হকিকুল্লাহ বহিপীরের খেদমত করছে?
খ) তাহেরার সঙ্গে থাকা ছেলেটি কাঁদতে লাগল কেন?
গ) ‘বহিপীর’ নাটকের
খোদেজা চরিত্রের সঙ্গে উদ্দীপকের মামি চরিত্রের সাদৃশ্য ও বৈসাদৃশ্য নিরূপণ করো।
ঘ) “উদ্দীপকটি ‘বহিপীর’
নাটকের আংশিক ভাবকে ধারণ করেছে মাত্র” মন্তব্যটির
যথার্থতা যাচাই করো।
সৃজনশীল প্রশ্ন ২৫ : মজু ব্যাপারীর মেজ মেয়েকে ভূতে পেয়েছে। ভূত তাড়ানোর জন্য সবাই
তাকে গনু মোল্লার কাছে নিয়ে এসেছে। গণু মোল্লা শুকনো মরিচে আগুন ধরিয়ে মেয়ের নাকের
কাছে ধরে চিত্কার করে বলছে—‘কোনহান থাইকা আইছস শিগিগর কইরা ক,
নাইলে কিন্তুক ছাড়মুনা আমি। ’
ক) তাহেরা কোন ঘাট থেকে বজরায় উঠেছিল?
খ) হাতেম আলী কেন শহরে গিয়েছিল?
গ) উদ্দীপকের ‘বহিপীর’ নাটকের
সঙ্গে কিভাবে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা করো।
ঘ) “উদ্দীপকের মূলভাব ‘বহিপীর’
নাটকের মূলভাবের সঙ্গে মিলের চেয়ে অমিলই বেশি মনে হয়”—মন্তব্যটি বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ২৬ :সম্প্রতি চট্টগ্রামে নিজের অমতে বিয়ের সিদ্ধান্তকে নাকচ করে
দিয়ে থানায় হাজির হয়েছে দশম শ্রেণি পড়ুয়া এক ছাত্রী। পরে স্থানীয় প্রশাসন ও পুলিশ
ওই ছাত্রীকে নিয়ে অভিভাবকদের কাছে গিয়ে বিয়ে বন্ধ করেন। অভিভাবকরাও তাদের ভুল
বুঝতে পারেন এবং মেয়েকে উচ্চশিক্ষায় শিক্ষিত করবেন বলে অভিমত দেন।মেয়েটির এমন সাহসী
পদক্ষেপে তার বন্ধু ও সহপাঠীর দারুনভাবে অনুপ্রাণিত হয়।
গ. উদ্দীপকের ছাত্রীর সঙ্গে 'বহিপীর নাটকের তাহেরার বৈপরীত্য বিচার
কর। ৩
ঘ. 'কুসংস্কার ও অশিক্ষাই নারী স্বাধীনতার প্রধান প্রতিবন্ধকতা'
উদ্দীপক ও বহিপীর’ নাটকের আলোকে আলোচনা করে বুঝিয়ে দাও।।
No comments:
Post a Comment