মানিক বন্দ্যোপাধ্যায়(১৯০৮-১৯৫৬)
মাসি-পিসি
মানিক
বন্দ্যোপাধ্যায়
১। মানিক
বন্দ্যোপাধ্যায়ের ডাক নাম কী?
ক. নয়ন খ. খোকা গ. মানিক ঘ. প্রফুল
২। জল নেমে গিয়ে কী
বেরিয়ে পড়েছে?
ক. ইটপাটকেল খ. ভাঙা নৌকা গ. গাছের গুঁড়ি ঘ. ভেজা খড়
৩। কয়টি সালতি পাশাপাশি
জোড়া লাগানো ছিল?
ক. দুইটি খ. তিনটি গ. চারটি ঘ. পাঁচটি
৪। আহ্লাদী স্বামীর কাছে
যেতে চায় না, কারণ-
ক. স্বামীর অত্যাচার খ. অর্থকষ্ট গ. স্বামীর দ্বিতীয় বিয়ে ঘ.
স্বামীর পঙ্গু হওয়া
৫। নিচের কোন পেশাটির
সঙ্গে কানাই জড়িত?
ক. মাছধরা খ. ওষুধ বিক্রি গ. চৌকিদারি ঘ. কৃষিকাজ
৬। সালতি সম্পর্কে নিচের
কোন বাক্যটি প্রযোজ্য?
ক. শালকাঠ নির্মিত
সরু ডোঙ্গা খ. কদমকাঠ নির্মিত
সরু ডোঙ্গা
গ. পরিধেয়
বস্ত্রবিশেষ ঘ. ধানবিশেষ
৭। আহ্লাদী স্বামীর ঘরে
যেতে চায় না কেন?
ক. খুন হওয়ার ভয়ে খ. যৌতুকের কথা শুনে
গ. মাসি-পিসির মায়ায় ঘ. বাবার সম্পত্তি রক্ষায়
নিচের উদ্দীপকটি পড়ো
এবং ৮ ও ৯ নম্বর প্রশ্নের উত্তর দাও :
নিজের শেষ সম্বল
বিক্রি করে হরিপদ মেয়েকে শ্বশুরবাড়ি পাঠালেও স্বামীর অত্যাচারে শেষ পর্যন্ত সে
বাবার সংসারেই ফিরে আসে। শ্বশুরবাড়ির কথা বললেই ভয়ে মেয়েটি আঁতকে ওঠে।
৮। উদ্দীপকের মেয়েটি কার
আংশিক প্রতিনিধিত্ব করে?
ক. দিগম্বরী খ. আহ্লাদী গ. সিলভী ঘ. হজের
৯। উদ্দীপক ও ‘মাসি-পিসি’ গল্পের মূল ভাব কোনটি?
ক. জীবিকার ধরন খ. মমত্ববোধ গ. নির্যাতনের স্বরূপ ঘ.
দায়িত্ববোধ
১০। কৈলাশ ব্যস্ত ছিল কেন?
ক. ধানের আঁটি বাঁধায় খ. নৌকাটি খুলে দিতে
গ. বাহকের মাথায় খড়
চাপাতে ঘ. নিজে খড় বহন করতে
১১। মাসি বিরক্ত হয় কেন?
ক. কৈলাশের গড়িমসিতে খ. পিসির আচরণে
গ. বাহকের কথায় ঘ. জগুর কথা শুনে
১২। ফিকির বলতে বোঝায়-
ক. কৌশল খ. উদ্দেশ্য গ. ফাঁকিবাজ ঘ. ফকির
১৩।
বুড়ো রহমান কার মাথায় খড় চাপিয়ে যায়?
ক. বাহকের খ. কৈলাশের গ. জগুর ঘ. যুবকটির
১৪। মাসি-পিসি জলে কী
ভিজিয়ে রাখে?
ক. কাঁথা-কম্বল খ. পুরনো বালিশ গ. ছেঁড়া কাপড় ঘ.
কাঁথা-বালিশ
১৫। মাসি-পিসি গল্পটিকে তাৎপর্যপূর্ণ করে
তুলেছে কোনটি?
ক. মাসি-পিসির
কর্মদক্ষতা খ. তাদের
বুদ্ধিদীপ্ত চেতনা
গ. মাসি-পিসির সরলতা ঘ. মাতৃত্বের মহিমা
নিচের
উদ্দীপকটি পড়ো এবং ১৬ ও ১৭ নম্বর প্রশ্নের উত্তর দাও :
পিতৃ-মাতৃহীন
মিতু স্বামীর নির্যাতন সহ্য করতে না পেরে চলে আসে ফুফুর কাছে। গ্রামের উঠতি যুবকের
দৃষ্টি পড়ে মিতুর ওপর। কিন্তু ফুফু সব প্রতিবন্ধকতা কাটিয়ে মিতুকে লালসা-উন্মুত্ত
লোকদের হাত থেকে আগলে রাখে।
১৬। উদ্দীপকের মিতু তোমার পঠিত কোন চরিত্রের
প্রতিনিধিত্ব করে?
ক. হাজেরা খ. আহ্লাদী গ. দিগম্বরী ঘ. সিনথিয়া
১৭। উদ্দীপকের ফুফুর
মধ্যে মাসি-পিসি চরিত্রের যে দিকটি ইঙ্গিত করে-
i. মমত্ববোধ ii. দায়িত্ববোধ iii. আত্মসচেতন
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ.
i ও iii গ. ii ও iii ঘ. i, ii ও iii
১৮।
আহ্লাদী কান পেতে রাখে কেন?
ক. মাসির ইশারায় খ. কৈলাশের কথা শুনতে
গ. জগুর কথা মনে পড়ায় ঘ. পিসির কথা শুনতে
১৯। মাসি-পিসির মধ্যে গভীর ভাব গড়ে ওঠার
কারণ-
ক. অর্থ উপার্জন খ. দুজনই আশ্রিত
গ. একসাথে ব্যবসা করে ঘ. আহ্লাদীর দায়িত্ব
পড়ায়
২০।
কৈলাশের প্রতিবাদের
অন্তরালে মূলত কী লুকিয়ে আছে?
ক. ভণ্ডামি খ. শঠতা গ. মিথ্যাচার ঘ. সরলতা
২১। মাসি-পিসি আহ্লাদীকে
শ্বশুরবাড়ি পাঠাতে চায় না। কারণ-
i. সন্তানবাৎসল্যে ii. নির্যাতনের ভয়ে iii. আহ্লাদী যেতে
চায় না বলে
নিচের কোনটি সঠিক?
ক. i খ. i ও ii গ.
i ও iii ঘ. ii ও iii
২২।
কৈলাশ বাহকের মাথায়
কী চাপাতে ব্যস্ত ছিল?
ক. খড় খ. ধান গ. বাঁশ ঘ. ঘাস
২৩।
আহ্লাদীর মাসির নাম কী?
ক. বিপুলা খ. পদী গ. রাধিকা ঘ. সবিতা
২৪।
কানাইয়ের সাথে
গোকুলের কতজন পেয়াদা এসেছে?
ক. দুজন খ. তিনজন গ.
চারজন ঘ. পাঁচজন
২৫।
বেমক্কা শব্দের অর্থ
হিসেবে নিচের যেটি গ্রহণীয়-
i. স্থানবহিভর্র্‚ত ii. অসংগত iii.
অসম্ভব
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ.
i ও iii গ. ii ও iii ঘ. i, ii ও iii
২৬। ‘মাসি-পিসি’ গল্পের
একটি অন্যতম দিক কী?
ক. সমাজ শোষণ খ. নারী নির্যাতন গ. নারীর ব্যক্তিত্ব চেতনা ঘ. স্বাধীনচেতা মানুষ
২৭।
আহ্লাদী স্বামীর ঘরে
যেতে না চাওয়ার যুক্তিযুক্ত কারণ-
ক. স্বামীর দ্বিতীয়
বিয়ে খ. যৌতুকের চাপ
গ. অমানবিক নির্যাতন ঘ. শ্বশুর-শাশুড়ির যন্ত্রণা
২৮।
‘মাসি-পিসি’
গল্পের বৈচিত্র্যময় দিক হলো-
i. দুর্ভিক্ষের
মর্মস্পর্শ স্মৃতি ii. প্রকৃতির প্রতি নিবিড়তা
iii. মানবিক জীবনসংগ্রাম
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ.
ii ও iii গ. i ও iii ঘ. i, ii ও iii
২৯।
কত বঙ্গাব্দের চৈত্র
সংখ্যায় মাসি-পিসি গল্পটি প্রকাশিত হয়?
ক. ১৩৪৬ বঙ্গাব্দে খ. ১৩৫২ বঙ্গাব্দে গ. ১৩৬৫ বঙ্গাব্দে ঘ.
১৩৯৫ বঙ্গাব্দে
৩০।
বাইরে থেকে কার হাঁক আসে?
ক. গোকুলের খ. কানাই চৌকিদারের গ. সরকার বাবুর ঘ. পেয়াদার
৩১।
স্বামী পরিত্যক্ত মোমেনা বেগম কঠোর
পরিশ্রম করে জীবিকা নির্বাহ করেন।
মোমেনা বেগম নিচের কোন চরিত্রকে স্মরণ করিয়ে দেন?
ক.
আহ্লাদী খ. বুড়ি গ.
মাসি-পিসি ঘ. দিগম্বরী
৩২।
জগু মামলা করবে কেন?
ক. মাসি-পিসিকে ভয়
দেখাতে খ. বউকে নেওয়ার জন্য
গ. জমি রক্ষা করতে ঘ. বউকে ভয় দেখাতে
নিচের
উদ্দীপকটি পড়ো এবং ৩৩ ও ৩৪ নম্বর প্রশ্নের উত্তর দাও :
শ্বশুরবাড়ির
নির্যাতন সহ্য করতে না পেরে শিপ্রা পালিয়ে বাবার বাড়ি চলে আসে। কিন্তু সমাজে
অপমানের কথা চিন্তা করে বাবা শিপ্রাকে আবার শ্বশুরবাড়ি পাঠিয়ে দেন।
৩৩। উদ্দীপকের শিপ্রার সঙ্গে কোন চরিত্রের বৈপরীত্য
রয়েছে?
ক. দিগম্বরী খ. আহ্লাদী গ. সিলভী ঘ. সিনথিয়া
৩৪।
উদ্দীপকের শিপ্রার বাবার চরিত্রে কোন
গুণটি থাকলে মাসি চরিত্রের ধারক হতে পারত?
ক. সহনশীল খ. প্রতিবাদী গ. সততা ঘ. হাতুল
৩৫।
স্বভাবগত কারণে নিচের কোন স্থানের সঙ্গে জগুর
সম্পর্ক রয়েছে?
ক. চায়ের দোকান খ. মন্দির গ.
স্কুলমাঠ ঘ. শুঁড়িখানা
৩৬।
মাসি-পিসি আহ্লাদীকে পাঠাতে চায় না, কারণ-
ক. জগু নির্যাতন করে খ. জগু অর্থলোভী গ. জগু দরিদ্র ঘ.
জগু অশিক্ষিত
নিচের
উদ্দীপকটি পড়ো এবং ৩৭ ও ৩৮ নম্বর প্রশ্নের উত্তর দাও :
চার
বছরের তপনকে নিয়ে সদ্য বিধবা হয়েছে রেবতী। কিন্তু বৈধব্য গ্রহণ করতে না করতেই
গ্রামের প্রভাবশালী হরিপদ তাকে নানাভাবে উত্ত্যক্ত করে। এ নিয়ে সমাজের কাছে বিচার
চেয়েও বিচার পায়নি রেবতী। অবশেষে এক দিন বঁটি দিয়ে হরিপদের পা কেটে দেয় রেবতী।
৩৭।
উদ্দীপকের হরিপদ শ্রেণির লোকের সঙ্গে
নিচের কোন চরিত্রের সাদৃশ্য রয়েছে?
ক. কৈলাশ, কানাই খ. কানাই, গোকুল গ. জগু, কৈলাশ ঘ. কৈলাশ, রহমান
৩৮।
সাদৃশ্যগত দিকটি হলো-
i. আর্থিক দীনতা ii. চারিত্র্যিক
স্খলন iii. ক্ষমতার
দৌরাÍয
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ.
i ও iii গ. ii ও iii ঘ. i, ii ও iii
৩৯।
সালতি অর্থ কী?
ক. আমকাঠের সরু
ডোঙ্গা খ. তালকাঠের সরু
ডোঙ্গা
গ. বড় গাছের গুঁড়ি ঘ. খাদ্যবিশেষ
৪০।
অস্ফুট আর্তনাদের মতো শব্দ করে কে?
ক. মাসি-পিসি খ. বুড়ো রহমান গ.
আহ্লাদী ঘ. কৈলাশ
সৃজনশীল প্রশ্ন ১ : বাপ-মা মরা অভাগী মেয়ে প্রতিমা দরিদ্র কাকা-কাকির কাছে বড় হয়েছে। দারিদ্র্যের সাথে সংগ্রাম করে অনেক কষ্টে ভাই-ঝিকে বিয়ে দেন কাকা। অভাগী প্রতিমা শ্বশুরবাড়িতেও সুখের নাগাল পায় না। কারণ, তার কাকার কাছ থেকে যৌতুকের টাকা আনার জন্য স্বামী- শাশুড়ি তার ওপর প্রতিনিয়ত শারীরিক ও মানসিক নির্যাতন চালায়। এমনকি অন্তঃসত্তা জেনেও তার স্বামী একদিন মারধর করে তাকে অজ্ঞান করে ফেলে। জ্ঞান ফিরে আসলে, প্রতিমা কোনোরকমে পালিয়ে কাকা- কাকীর কাছে চলে আসে। ভাইঝির এমন পরিস্থিতি বিবেচনা করে কাকা-কাকী সিদ্ধান্ত নেয়, অমন শ্বশুরবাড়িতে তাকে আর পাঠাবে না তারা।
ক. মানিক বন্দ্যোপাধ্যায় কত বছর বেঁচেছিলেন?
খ. “যুদ্ধের আয়োজন করে তৈরি হয়ে থাকে মাসি-পিসি” ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের প্রতিমার সাথে “মাসি-পিসি” গল্পের আহ্লাদীর সাদৃশ্য-বৈসাদৃশ্য নিরূপণ করো।
ঘ. “অর্থলিপ্সা মানুষকে পরিপূর্ণ পশু করে তোলে -উদ্দীপকে ও “মাসি-পিসি” গল্পে এ সত্যটি সন্দেহাতীতভাবে প্রকাশিত হয়েছে” মন্তব্যটির যথার্থতা বিচার করো।
সৃজনশীল প্রশ্ন ২ : বকুল যখন স্বামীহারা হয়, তখন তার মেয়ে পারুলের বয়স দুই বছর। একদিকে অর্থকষ্ট, অপরদিকে বদলোকের কুদৃষ্টি। লোকের বাড়িতে ঝিয়ের কাজ করে, খেয়ে না খেয়ে মেয়েটাকে বড় করে বকুল। একসময় মেয়ের বিয়েও দেয়। কিন্তু বছর না ঘুরতেই অত্যাচারী স্বামীর সাথে সম্পর্ক ছেদ করে মায়ের কাছে ফিরে আসে পারুল। সম্মানের সাথে বেঁচে থাকার জন্য মেয়ে পারুল হয় বকুলের অবলম্বন। মায়ের জীবন- সংগ্রাম দেখে বড় হওয়া পারুল মায়ের চেয়ে সাহসী এবং আত্মমর্যাদাশীল । বাড়ির পাশে শাক-সবজি চাষ করে, ঘরে হাস-মুরগী পালন করে, ধান ভেনে, কীথা সেলাই করে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করে মা ও মেয়ে। যেকোনো অশুভ শক্তির বিরুদ্ধে জীবন বলি রাখার দৃঢ় প্রত্যয় বকুল ও পারুলের চাল চলনে।
ক. মানিক বন্দ্যোপাধ্যায়ের পিতৃপ্রদত্ত নাম কী?
খ. “নিজেকে তার ছ্যাচড়া, নোংরা, নর্দমার মতো লাগে’ – কার, কেন?
গ. উদ্দীপকের পারুলের সাথে ‘মাসি-পিসি’ গল্পের আহ্লাদীর চারিত্রিক বৈপরীত্য দেখাও।
ঘ. উদ্দীপকটি অধিকাংশ ক্ষেত্রে ‘মাসি-পিসি’ গল্পের মন্তব্য ধারণ করে- তোমার মতামত দাও।
সৃজনশীল প্রশ্ন ৩ : স্বামী-স্ত্রী দুজনেই মরিশাসে চাকরি করেন। একমাত্র মেয়ে আঁখিকে পড়াশোনার জন্য ঢাকায় মামার বাড়িতে রেখেছিলেন। বাড়িতে ছিল মামা-মামি ও মামাত ভাই তরিকুল । গত ২৪ ফেব্রুয়ারি বিমানবন্দর স্টেশনে ব্যাগের ভেতর আঁখির লাশ পাওয়া যায়। আঁখির নিখোঁজ হওয়ার পরে দাফন-কাফন সর্বত্র ছিল তরিকুলের পদচারণা । ইতোমধ্যে তরিকুল গ্রেফতার হয়েছে। স্বীকারোক্তিমূলক জনাববন্দিতে বলেছে যে, সেদিন বাসায় আঁখির মামা-মামি ছিল না। জীখিকে একা পেয়ে সে পাশবিক নির্যাতন করে গলা টিপে হত্যা করে।
ক. সালতি কী?
খ. বুড়ো রহমান খড়ের আঁটি তুলে দেয়ার ফাকে ফাকে আহ্লাদির দিকে তাকায় কেন?
গ. “মাসি-পিসি” গল্পের মাসি-পিসির দায়িত্ববোধের সাথে উদ্দীপকের মামা-মামির দায়িত্ববোধের তুলনা করো?
ঘ. “যুগের উন্নতি হলেও নারীর প্রতি লোলুপ দৃষ্টিভঙ্গির কোন পরিবর্তন হয়নি” – মন্তব্যটি “মাসি-পিসি” গল্প ও উদ্দীপকের আলোকে যাচাই করো।
সৃজনশীল প্রশ্ন ৪ : যুবতী নবিতুন ‘সারেং বৌ’ উপন্যাসের নায়িকা। জীবিকার তাগিদে স্বামীকে দূর পথে বছরের অধিকাংশ সময় কাটাতে হয়। চারপাশের অশুভ ইঙ্গিত তাকে যখন তখন তাড়া করে বেড়ায়। আছে দারিদ্র্য ও দুর্যোগ । আত্মবিশ্বাস, সাহস, বুদ্ধিমতা আর দৃঢ়তা দিয়ে সবকিছু জয় করে সে। স্বামীর প্রতি ভালোবাসা আর সুন্দর জীবনের স্বপ্ন তাকে বেঁচে থাকার অনুপ্রেরণা যোগায়।
ক. কে বাঘের মতো ছিল?
খ. “সোয়ামি নিতে চাইলে বৌকে আটকে রাখার আইন নেই’ – ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের নবিতুনের সঙ্গে “মাসি-পিসি” গল্পের সাদৃশ্যপূর্ণ দিকটি বর্ণনা করো।
ঘ. “উদ্দীপকের নবিতুন “মাসি-পিসি” গল্পের আহ্লাদির বিপরীত” – উক্তিটি বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ৫ : স্বামী পরিত্যক্তা রানুকে স্নেহ-মমতা-সাহস দিয়ে আগলে রেখেছে তার খালা আনোয়ারা। আনোয়ারা বিধবা হলেও ছোটখাটো একটা ব্যবসার মাধ্যমে স্বাবলম্বী হতে পেরেছে। তার স্পর্ধা ও দৃঢ়তা দেখে এলাকার কেউ রানুর দিকে চোখ তুলে তাকানোরও সাহস পায় না।
ক. কে সিঁথির সিঁদুর পর্যন্ত ঘোমটা টেনে দেয়?
খ. কেমন একটা স্বস্তি বোধ করে মাসি-পিসি – কেনো?
গ. উদ্দীপকে “মাসি-পিসি” গল্পের কোন দিকটি উঠে এসেছে? আলোচনা করো।
ঘ. অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হলে সমাজে নারীর অবস্থান বদলে যায়’ – উদ্দীপক ও “মাসি-পিসি” গল্পের আলোকে বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ৬ : নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টার ফলেই মানবসভ্যতা আজ এতদূর প্রসারিত। নারীকে উপেক্ষা করে কোনো সভ্যতা সৃষ্টি হতে পারে না। নারীকে তার আপন মর্যাদায় অধিষ্ঠিত করতে দরকার পুরুষের সহযোগিতা । কিন্তু এই পুরুষের হীন মানসিকতার কারণেই কখনো কখনো নারীকে টিকে থাকার সংগ্রামে লিপ্ত হতে হয়। বেছে নিতে হয় কঠিন জীবন, হতে হয় সাহসী ও প্রতিবাদী।
ক. মানিক বন্দ্যোপাধ্যায়ের পিতৃপ্রদত্ত নাম কী?
খ. ছেলের মুখ দেখে পাষাণ নরম হয় – উক্তিটি ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের হীন মানসিকতার পুরুষের সঙ্গে “মাসি-পিসি” গল্পের কার বা কাদের সাদৃশ্য রয়েছে? নির্ণয় করো।
ঘ. উদ্দীপকের শেষ বাক্যটি “মাসি-পিসি” গল্পে কীভাবে প্রতিফলিত হয়েছে? আলোচনা করো।
সৃজনশীল প্রশ্ন ৭ :
সে যুগ হয়েছে বাসি,
যে যুগে পুরুষ দাস ছিল নাকো, নারীরা আছিল দাসী ।
বেদনার যুগ, মানুষের যুগ, সাম্যের যুগ আজি,
কেহ রহিবে না বন্দি কাহারও, উঠিছে ডঙ্কা বাজি।
ক. ‘মাসি-পিসি’ গল্পে কী গাছের ছায়ায় তিন-চারজন ঘুপটি মেরে আছে?
খ. “নিজেকে তার ছ্যাচড়া, নোংরা, নর্দমার মতো লাগে” – ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের সাথে ‘মাসি-পিসি’ গল্পের চেতনাগত সাদৃশ্য তুলে ধরো।
ঘ. “উদ্দীপক ও “মাসি-পিসি” গল্পে অধিকার-আদায়ে নারীর সাহসী ভূমিকার বিষয়টি প্রতিফলিত হয়েছে” মন্তব্যটির যথার্থতা নিরূপণ করো।
সৃজনশীল প্রশ্ন ৮ : মালিহা আর স্বামীর ঘরে যেতে চায় না। অনেক স্বপ্ন নিয়ে তার বিয়ে হয়েছিল আমতলীর রাশেদের সাথে। বিয়ের কিছুদিনের মধ্যেই তার সকল স্বপ্ন ভেঙে চুরমার হয়ে যায়। কারণ তার স্বামী ছিল অত্যন্ত বদমেজাজী, মদ ও জুয়ায় আসক্ত, যা সে জানতো না। কথায় কথায় সে তার গায়ে হাত তুলতো, ঠিকমতো খেতেও দিত না। অত্যাচারে, অনাহারে মালিহার শরীর ভেঙে যায়। সে আর থাকতে পারে না সেখানে । ফিরে আসে বাবার বাড়ি, স্বামী তাকে বেশ কয়েকবার নিয়ে যাওয়ার জন্য এলেও সে যায়নি। তার বাবাও সিদ্ধান্ত নিয়েছে মেয়েকে আর শ্বশুরবাড়ি পাঠাবে না।
ক. মাসি-পিসি কীসের উপোস করছে?
খ. যুদ্ধের আয়োজন করে তৈরি হয়ে থাকে”মাসি-পিসি” – ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের রাশেদ “মাসি-পিসি” গল্পের কোন চরিত্রের সাথে সঙ্গতিপূর্ণ -ব্যাখ্যা করো।
ঘ. “মাসি-পিসি” গল্পের আহ্লাদি ও উদ্দীপকের মালিহা যেন একই পরিস্থিতির শিকার – বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ৯ : আব্দুল মালেকের কিশোরী মেয়েটা এবার বাপের বাড়ি এসে কিছুতেই শ্বশুরবাড়ি যেতে চাচ্ছে না। যৌতুকের টাকা না দিতে পেরে মেয়েটি শ্বশুরবাড়ির অত্যাচার কিছুতেই সহ্য করতে পারছে না। আবদুল মালেক এ ব্যাপারে মেয়ের ওপর জোর খাটানোর চেষ্টা করেন না। বরং প্রতিবাদী হয়ে উঠেন এবং নারী নির্যাতন আইনে মামলা করেন।
ক. ‘সোমত্ত’ শব্দের অর্থ কী?
খ. কানাইয়ের লোকজন খানিকটা ভ্যাবাচ্যাকা খেয়ে যায় কেন?
গ. উদ্দীপকের আব্দুল মালেক “মাসি-পিসি” গল্পের কোন চরিত্রের প্রতিনিধিত্ব করে? বর্ণনা করো।
ঘ. উদ্দীপক ও “মাসি-পিসি” গল্পের চেতনা অভিন্ন – যাচাই করো।
সৃজনশীল প্রশ্ন ১০ : জেলেপাড়ার জীবন যেমন স্থবির ঠিক তেমনি স্থবির হাসুর মায়ের সংসার । মাছ ধরতে গিয়ে তার স্বামী আর ফিরে আসেনি; তাও পার হয়ে গেছে চার চারটি বছর। বড়ো মেয়ে হাসু আর ছোটো মেয়ে রাসুকে নিয়ে কোনমতে তার দিন কাটে । রাসুকে জমিদার বাড়িতে কাজে লাগিয়ে দিয়েছে ডুবন মাঝির মেয়ে ফুলি। হাসুকেও দিতে বলেছিল কিন্তু জমিদারের নায়েবের হাসুর প্রতি লোলুপ দৃষ্টি হাসুর মায়ের চোখ এড়ায়নি। হাসু ঘরে বসেই ডালের বড়ি, আচার, তাল পাতার পাখা বানিয়ে মায়ের হাতে দেয় বাজারে বিক্রির জন্য । প্রতিবেশীদের সহায়তায় দুই মেয়েকে নিয়ে এভাবেই কাটে হাসুর মায়ের জীবন।
ক. চায়ের দোকানে কৈলাশের সাথে কার দেখা হয়েছিল?
খ. নিজেকে তার ছ্যাচড়া, নোংরা, নর্দমার মতো লাগে – কারণ ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের সাথে “মাসি-পিসি” গল্পের সাদৃশ্য লেখো।
ঘ. দারিদ্র্যকে জয় করে নারীর অস্তিত্ব রক্ষার যে বাস্তব চিত্র উদ্দীপক ও “মাসি-পিসি” গল্পে উঠে এসেছে – তা মূল্যায়ন করো।
সৃজনশীল প্রশ্ন ১১ : স্বামীর মৃত্যুর পর রাহেলা বেগম নিজেই সংসারের ভার কাঁধে তুলে নেয়। অনেক কষ্ট করে বাজারে একটি মুদি দোকান দেয়। সেই দোকান থেকে অর্জিত টাকা দিয়ে সংসারের খরচ, মেয়ের পড়ালেখার খরচ মিটিয়ে কিছু টাকা সপ্চয়ও করেছে। কিন্তু ইদানীং রাহেলা বেগমের টাকা ও মেয়ের প্রতি নজর পড়েছে এলাকার ক্ষমতাবান ব্যক্তি সাজ্জাদের। সাজ্জাদ ও তার পোষা গুন্ডাদের হাত থেকে সম্পত্তি ও মেয়েকে রক্ষা করতে রাহেলা বেশ সচেতন ও সাহসী । ঝামেলা হতে পারে ভেবে তাই রাহেলা বেগম আগে থেকেই থানায় সাজ্জাদের বিরুদ্ধে ডায়েরি করে রাখে।
ক. আল্লাদির পরিবার কোন রোগে মারা যায়?
খ. বুড়ো রহমান ছলছল চোখে আহ্লদির দিকে তাকায় কেন?
গ. উদ্দীপকের সাজ্জাদ “মাসি-পিসি” গল্পের কোন চরিত্রের সাথে সাদৃশ্যপূর্ণ, তা আলোচনা করো।
ঘ. “সংগ্রাম ও সাহসিকতায় রাহেলা ও “মাসি-পিসি” গল্পের মাসি ও পিসি একসূত্রে গাথা”- তোমার মতামত ব্যক্ত করো।
No comments:
Post a Comment