জ্ঞানমূলক প্রশ্ন:-
ক. ‘বঙ্গবাণী’ কবিতায় ‘নিরঞ্জন’ শব্দটি কী অর্থে ব্যবহৃত হয়েছে?
ক. ‘মারফত’ শব্দের অর্থ কী?
ক. ‘বঙ্গবাণী’ কবিতাটি কোন শতকে রচিত হয়?
ক. কবি আবদুল হাকিম কত সালে মৃত্যুবরণ করেন?
ক. ‘আব্দুল হাকিম’ কোন শতকের কবি?
ক. কারা হিন্দুর অক্ষরকে হিংসা করে?
ক. কারা হিন্দুর অক্ষরকে হিংসা করে?
ক. ‘বঙ্গবাণী’ কবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে?
ক. কারা হিন্দুর অক্ষরকে হিংসা করে?
ক. ‘বঙ্গবাণী’ কবিতাটি কোন শতকে রচিত?
অনুধাবনমূলক প্রশ্ন:-
খ. হিন্দুর অক্ষর বলতে কী বোঝানো হয়েছে?
খ. দেশি ভাষা উপদেশ মনে হিত অতি- কথাটি দ্বারা কী বোঝানো হয়েছে?
খ. ‘হিন্দুর অক্ষর’ বলতে কী বোঝানো হয়েছে?
খ. ‘আরবি ফারসি শাস্ত্রে নাই কোন রাগ’ ব্যাখ্যা কর।
খ. ‘দেশী ভাষা উপদেশ মনে হিত অতি’ – কথাটি দ্বারা কী বুঝানো হয়েছে?
খ. হিন্দুর অক্ষর বলতে কী বুঝানো হয়েছে?
খ. কবি কাদের বিদেশে চলে যেতে বলেছেন এবং কেন?
খ. কবি কাদেরকে এবং কেন বিদেশ চলে যেতে বলেছেন?
খ. মাতৃভাষার মাধ্যমে শিক্ষায় মানুষের ভাগ্য কীভাবে সুপ্রসন্ন হয়? ব্যাখ্যা কর।
সৃজনশীল প্রশ্ন ১:
মোদের গরব মোদের আশা, আ মরি বাংলা ভাষা
মাগো তোমার কোলে, তোমার বোলে কতই শান্তি
ভালবাসা ।
আ মরি বাংলা ভাষা।
কি জাদু বাংলা গানে, গান গেয়ে দীড় মাঝি টানে,
গেয়ে গান নাচে বাউল, গান গেয়ে ধান কাটে চাষা
বাজিয়ে রবি তোমার বীণে, আনল মালা জগৎ জিনে
তোমার চরণ তীর্থে মাগো জগৎ করে যাওয়া আসা
আ মরি বাংলা ভাষা ।
গ. উদ্দীপকে “বঙ্গবাণী” কবিতার
যে ভাবের প্রতিফলন ঘটেছে তা ব্যাখ্যা কর।
ঘ. উক্ত ভাব প্রকাশের ক্ষেত্রে উদ্দীপকের কবির চেয়ে আবদুল হাকিমের
অবস্থান সুদৃঢ় ও বলিষ্ঠ- ‘বঙ্গবাণী” কবিতার
আলোকে-মন্তব্যটি বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ২ :
কিন্তু যে সাধেনি কভু জন্মভূমির হিত
স্বজাতির সেবা যেবা করেনি কিঞ্চিৎ
জানাও সে নরাধম জানাও সত্বর
অতীব ঘৃণিত সেই পাষণ্ড বর্বর।
গ. উদ্দীপকটি ‘বঙ্গবাণী’ কবিতার সঙ্গে কীভাবে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকের মূলভাব এবং ‘বঙ্গবাণী’ কবিতার মূলভাব পুরোপুরি এক নয়” – মন্তব্যটি মূল্যায়ন কর।
সৃজনশীল প্রশ্ন ৩ : ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাং লার দামাল ছেলেরা মাতৃভাষার মান রক্ষার্থে রাজপথে জীবন দেয়। মাতৃভাষার জন্য মানুষের এমন আবেগ-অনুভূতির দৃষ্টান্ত ইতিহাসে বিরল। বাঙালি প্রমাণ করেছে মা, মাটি ও মাতৃভাষা তাদের কাছে সমান ভালোবাসার জিনিস।
গ. উদ্দীপকে ‘বঙ্গবাণী’ কবিতার
সাদৃশ্যপূর্ণ ভাবটি ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের ভাষা সৈনিকদের পূর্বসূরি যেন ‘বঙ্গবাণী’
কবিতার কবি” বিশ্লেষণ কর
সৃজনশীল প্রশ্ন ৪ : বিনোদ প্রবাসে উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে কর্মরত। প্রবাসী ভাষা, সংস্কৃতি, চলন-বলন সে রপ্ত করেছেন। ছুটিতে নিজ দেশে এসে তিনি মাতৃভাষা ও সংস্কৃতির প্রতি শ্রদ্ধা না করে প্রবাসী জীবনের গুণগান করেন। তার এ আচরণ পরিবারের অন্যান্য সদস্য, এমনকি তার মাও মানতে পারল না। এক সময় বিনোদকে ডেকে মা বললেন, ‘এমন মধুর মাতৃভাষা ও সংস্কৃতি কখনও কারও সঙ্গে তুলনা হয় না। তুমি যে ধারণা পোষণ কর তা ভুল এবং একদিন তা বুঝতে পারবে।’
গ. উদ্দীপকের বিনোদের মনোভাব বঙ্গবাণী কবিতার সঙ্গে কোন দিক থেকে
সাদৃশ্যপূর্ণ- বর্ণনা কর।
ঘ. উদ্দীপকের বিনোদের মায়ের ভাবনা আর আলোচ্য কবিতার কবির ভাবনা একই
বলে তুমি মনে কর কি? যুক্তি দাও।
সৃজনশীল প্রশ্ন ৫ :
মোদের গরব, মোদের আশা, আ-মরি
বাংলা ভাষা!
মাগো তোমার কোলে, তোমার বোলে, কতই শান্তি ভালবাসা!
গ. ‘বঙ্গবাণী’ কবিতার
কোন বিষয়টি উদ্দীপকে প্রকাশিত হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. মিল থাকলেও ‘বঙ্গবাণী’ কবিতার কবির বক্তব্য এখানে সম্পূর্ণ উন্মোচিত হয় নি। – মূল্যায়ন কর।
সৃজনশীল প্রশ্ন ৬ : অনেক অভিভাবকই তাদের সন্তানদের মাতৃভাষা বাংলা চর্চার আগে ইংরেজি মাধ্যম স্কুলে পড়াতে ব্যস্ত হয়ে ওঠেন। আমাদের অফিস-আদালতে এখনও বাংলা ভাষার প্রচলন পুরোপুরি হয়নি। রাস্তায় যে বিজ্ঞাপন দেখি তার অধিকাংশই ইংরেজিতে লেখা। কখনও কখনও প্রচার মাধ্যমেও দেখা যায় বাংলা ভাষার উচ্চারণ বিকৃতি। আমরা অনেকেই ভিনড়ব ভাষার গানে মজে যাই। অথচ এ ভাষার মর্যাদা রক্ষার জন্য মানুষকে প্রাণ দিতে হয়েছে।
গ. ‘উদ্দীপকে কবি আবদুল হাকিমের প্রত্যাশা
ধ্বনিত হয়েছে।’ উক্তিটি ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপক ও ‘বঙ্গবাণী’
কবিতার মূল সুর অভিনড়ব।” – উক্তিটির যথার্থতা
নিরূপণ কর।
সৃজনশীল প্রশ্ন ৭ : সাহিদ ও জাহিদ দুই বন্ধুবিশ্ববিদ্যালয়ে পড়ে। সাহিদ বাংলা ভাষাকে খুব ভালোবাসে। অন্যদিকে জাহিদের বাংলা ভাষা ও সংস্কৃতি পছন্দ নয়। সে ইংরেজি জানা নিয়ে গর্ব করে। সাহিদ ক্ষুব্ধ হয়ে জাহিদকে বলে, “আমরা বাঙালি, বাংলা ভাষা আমাদের অহংকার।”
গ. উদ্দীপকের জাহিদের মতো মানুষদের প্রতি কবি আবদুল হাকিম কী মনোভাব
পোষণ করেন? ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকের সাহিদ ও ‘বঙ্গবাণী’
কবিতার কবির বক্তব্য একই চেতনা থেকে উৎসারিত” – মূল্যায়ন কর।
সৃজনশীল প্রশ্ন ৮ : ইংলিশ মিডিয়াম স্কুলের ছাত্রী টিনা কথায় কথায় বন্ধুদের সঙ্গে ইংরেজি বলে। তারা ইংরেজি ভালো বলতে পারে না বলে সে তাদেরকে অবজ্ঞার চোখে দেখে। এতে ক্ষুব্ধ হয়ে তার বন্ধু রাখি বলে তোমার মতো বিদেশ ভাষাপ্রীতি স্বভাবের মেয়ের সঙ্গে আমার বন্ধুত্বের কোনো প্রয়োজন নেই। এ কথা বলে সে তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে।
গ. উদ্দীপকের টিনার মতো মানসিকতাসম্পন্ন মানুষ সম্পর্কে বঙ্গবাণী
কবিতার কবির অভিমত ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের রাখি ও কবি আব্দুল হাকিমের চিন্তা ও চেতনা একসূত্রে
গাঁথা- মন্তব্যটি বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৯ : ইয়ার ইংরেজি মাধ্যম স্কুলে পড়ালেখা করে। সে জন্মসূত্রে বাঙালি হলেও বাংলা ভাষাকে নিন্মমানের ভাষা বলে মনে করে। কথাবার্তায় সে বাংলাভাষা খুব একটা ব্যবহার করে না। তার মতে, চাষাভূষার ভাষা হচ্ছে বাংলা। এ ভাষা ব্যবহার করাকে সে অপমানজনক মনে করে।
গ. উদ্দীপকে ‘বঙ্গবাণী’ কবিতার
যে দিকটি ফুটে উঠেছে, তা ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে আলোচ্য কবিতার পূর্ণপ্রতিফলন হয়েছে কি? যুক্তি দাও।
সৃজনশীল প্রশ্ন ১০ : রফিকের ছেলেমেয়েরা ইংরেজি স্কুলে পড়ছে। রফিক বিদেশি গান-বাজনা বেশি পছন্দ করেন। কথাও বলেন ইংরেজিতে। অন্যেরা তাঁর সঙ্গে ইংরেজিতে তাল মেলাতে না পারলে তাদের তিনি অবজ্ঞা করে বলেন, ‘তোরা তো এখনো বাঙাল-ই রয়ে গেলি’। রফিকের মা প্রায়ই ছেলেকে বলেন, ‘তোর সঙ্গে কথা বলে সুখ নাই।’
গ. ‘তোরা তো এখনো বাঙাল-ই রয়ে গেলি’- উক্তিটির মাধ্যমে রফিকের যে মানসিকতার পরিচয় পাওয়া যায়, সে সম্পর্কে কবির অভিমত ব্যাখ্যা করো।
ঘ. ‘তোর সঙ্গে কথা বলে সুখ নাই’- —রফিকের মায়ের এ উক্তি কবির মানসিকতাকেই সমর্থন করে ‘বঙ্গবাণী’ কবিতার আলোকে বিশ্লেষণ করো।
No comments:
Post a Comment