পরিচ্ছেদ – ২৩ (অনুসর্গ)
১. অনুসর্গকে কত ভাগে ভাগ করা
যায়?ক. এক খ. দুই গ. তিন ঘ. চার
ক. মাথার উপরে নীল আকাশ খ. ভালো করে খেয়ে নাও
ক. এমন কাজ তোমার দ্বারা হবে না খ. কার কাছে গেলে জানা যাবে
ক. আপন,তুমি খ. বলে-কয়ে গ. অভিমুখে, কাছে ঘ. জোরে আস্তে
ক. ক্রিয়াজাত অনুসর্গ খ. ক্রিয়ামুখী অনুসর্গ
পরিচ্ছেদ-২৮(বিভক্তি)
১. 'লোকে কিনা বলে’ - বাক্যের লোক শব্দের সঙ্গে কোন বিভক্তি যুক্ত আছে? ক.-এ খ.-তে গ. -যে ঘ. -রে
২. সাধারণত ক্রিয়ার কাল, স্থান ও ভাব বোঝাতে কোন বিভক্তি যুক্ত হয়?
ক. কে, রে খ. র, এর গ. -এ, -তে ঘ. -এ,-য়ের
৩. শব্দের শেষে ই-কার ও উ-কার থাকলে এ বিভক্তির রূপভেদ হয়
ক.-য়ে খ. - এ গ.-কে ঘ.-তে
৪. আ-কারান্ত শব্দের শেষে -এ বিভক্তির রূপভেদ -
ক. –ই খ. -রে গ. -র ঘ. -য়
৫. শব্দের শেষে দ্বিস্বর থাকলে -এ বিভক্তির রূপভেদ হয়-
ক.-এ খ. -তে গ. -য়ে ঘ. -রে
৬. বাক্যে গৌণ কর্মের সঙ্গে কোন বিভক্তির প্রয়োগ হয়?
ক. -র খ. -এ গ. -কে ঘ.-তে
৭. বাক্যের মধ্যে পরবর্তী শব্দের সঙ্গে সম্বন্ধ বোঝাতে কোন বিভক্তি হয়?
ক. -র খ.-এ গ. -কে ঘ.-তে
পরিচ্ছেদ-২৯(ক্রিয়াবিভক্তি)
১. ক্রিয়ার প্রথম অংশকে কী বলে?
ক. শব্দ খ. শব্দমূল গ. ধাতু ঘ. ক্রিয়াবিভক্তি
২. ক্রিয়ার দ্বিতীয় অংশকে কী বলে?
ক. ধ্বনি খ. বর্ণ গ. ধাতু ঘ. ক্রিয়াবিভক্তি
৩. সাধারণ ক্রিয়ার বর্তমান কালে বক্তা পক্ষের ক্রিয়াবিভক্তি কোনটি?
ক. –ই (করি) খ. আই (করাই) গ.-লে (করলে) ঘ. এন (করেন)
৪. প্রযোজক ক্রিয়ার সাধারণ অতীত কালে শ্রোতা পক্ষের মানী ক্রিয়াবিভক্তি কোনটি?
ক. -তি (করাতি) খ. ইয়েছি (করিয়েছি) গ. -আলাম (করালাম) ঘ. -আলেন (করালেন)
৫. সাধারণ ক্রিয়ার নিত্য অতীত কালে শ্রোতা পক্ষের ঘনিষ্ঠ ক্রিয়াবিভক্তি কোনটি?
ক.ব (করব) খ. -তি (করতি) গ. -বে (করবে) ঘ.-এন (করেন)
৬. প্রযোজক ক্রিয়ার সাধারণত বর্তমান কালে বক্তা পক্ষের ক্রিয়াবিভক্তি কোনটি?
ক. -আও (করাও) খ. -আস (করাস) গ. আয় ( করায় ) ঘ. আই (করাই)
৭. নিচের কোনটি প্রযোজক ক্রিয়ার ভাবী অসমাপিকা ক্রিয়াবিভক্তি?
ক. -আনো (করানো) খ. -ইয়ে (করিয়ে) গ. -আতে (করাতে) ঘ. -আলে (করালে)
পরিচ্ছেদ-৩০(ক্রিয়ার কাল)
১. ক্রিয়া সংঘটনের সময়কে কী বলে? ক. ক্রিয়ার মূল খ. ক্রিয়ার স্থান গ. ক্রিয়ার কাল ঘ. ক্রিয়ার বিভক্তি
২. ঘটমান বর্তমান কালের উদাহরণ কোনটি?
ক. আমি রোজ স্কুলে যাই খ. আমি স্কুলে যাচ্ছি
গ. আমি স্কুলে এসেছি ঘ. আমরা স্কুলে এসেছি
৩. কোন কালে অনুজ্ঞা হয় না?
ক. বর্তমান কালে খ. অতীত কালে গ. ভবিষ্যৎ কালে ঘ. ঘটমান ভবিষ্যৎ কালে
৪. কাজটি চলছে এখনও শেষ হয়নি, এমন বোঝাতে কোন বর্তমান কাল ব্যবহৃত হয়?
ক. সাধারণ বর্তমান খ. ঘটমান বর্তমান গ. পুরাঘটিত বর্তমান ঘ. অনুজ্ঞা বর্তমান
৫. “আমার আশীর্বাদ নিয়ো” – বাক্যটি কোন কালের?
ক. সাধারণ বর্তমান খ. অনুজ্ঞা বর্তমান গ. সাধারণ অতীত ঘ. নিত্য অতীত
৬. আজ বিকেলে যদি সুমন আসত, মজা হতো- বাক্যটির ক্রিয়া অতীতের কিন্তু ঘটনা কোন কালের?
ক. সাধারণ বর্তমান খ. ঘটমান বর্তমান গ. সাধারণ অতীত ঘ. সাধারণ ভবিষ্যৎ
৭. নিচের কোন বাক্যে ঘটনা অতীতের, কিন্তু ক্রিয়ার কাল সাধারণ বর্তমান কালের?
ক. আমি গত বছর পরীক্ষা দিয়েছি। খ. সবাই যেন সভায় হাজির থাকে।
গ. গত বছর তিনি একুশে পদক পান। ঘ. পরের সপ্তাহে আমরা বাড়ি যাচ্ছি।
পরিচ্ছেদ - ৩১ (বাক্যের অংশ ও শ্রেণি বিভাগ)
ক. বাক্য খ, বাক্যাংশ গ, উদ্দেশ্য ঘ. বিধেয়
ক. যােজক খ, বর্গ গ. ধ্বনি ঘ, পদ
ক, বর্ণ৷ খ, বর্গ গ, পদ ঘ, শব্দ
ক. কর্তা খ. কর্ম গ, ক্রিয়া ঘ, পদ
ক. সজল খ, স্কুলে। গ, যায় ঘ, স্কুলে যায়।
ক, সরল বাক্য খ, যৌগিক বাক্য গ, জটিল বাক্য ঘ, সক্রিয় বাক্য
ক. সরল বাক্য খ, যৌগিক বাক্য গ , জটিল বাক্য ঘ, অক্রিয় বাক্য
ক. দুই খ. তিন গ, চার ঘ. পাঁচ
ক, নেতিবাচক বাক্য খ, অনুজ্ঞাবাচক বাক্য গ. প্রশ্নবাচক বাক্য ঘ. আবেগবাচক বাক্য।
পরিচ্ছেদ - ৩২ (বাক্যের বর্গ)
ক, বর্গ খ, উদ্দেশ্য গ. বিধেয় ঘ, বাক্যাংশ
২. বর্গ আসলে -
ক. বাক্যের বিন্যাস খ. ধ্বনিগুচ্ছ গ, বর্ণের সমষ্টি ঘ, শব্দের উচ্ছ
৩, বর্গের নাম হয় -
ক, পদ অনুযায়ী খ. বাক্য অনুযায়ী গ. ধ্বনি অনুযায়ী ঘ. বর্ণ অনুযায়ী
৪. বিশেষ্যের আগে এক বা একাধিক বিশেষণ বা সম্বন্ধপদ যুক্ত হয়ে কোন বর্গ তৈরি হয়?
ক. বিশেষ্যবর্গ খ, বিশেষণবর্গ গ. ক্রিয়াবিশেষণবর্গ ঘ. ক্রিয়াবর্গ
৫. বিশেষণ জাতীয় শব্দের গুচ্ছকে বলে -
ক. বিশেষ্যবর্গ খ, ক্রিয়াবিশেষণ-বর্গ গ. বিশেষণবর্গ ঘ, ক্রিয়াবর্গ
৬, বিধেয় অংশের ক্রিয়া সাধারণত –
ক. বিশেষ্যবর্গ খ. বিশেষণবর্গ গ, ক্রিয়াবিশেষণ-বর্গ ঘ. ক্রিয়াবর্গ
পরিচ্ছেদ - ৩৩ (উদ্দেশ্য ও বিধেয়)
ক, উদ্দেশ্য ও কর্তা খ, বিধেয় ও ক গ, উদ্দেশ্য ও বিধেয়। ঘ, উদ্দেশ্য ও কর্ম
২. বাক্যে উদ্দেশ্য সম্পর্কে যা বলা হয় তাকে কী বলে?
ক. উদ্দেশ্য খ. বিধেয় গ. পূরক ঘ, প্রসারক
৩, বাক্যে যাকে উদ্দেশ্য করে কিছু বলা হয়, তাকে কী বলে?
ক, উদ্দেশ্য খ, বিধেয় গ. পূরক ঘ, প্রসারক
৪. উদ্দেশ্য ও বিধেয়কে প্রসারিত করা হয় যেসব শব্দ ও বর্ণ দিয়ে, তাকে বলে -
ক, উদ্দেশ্য খ. বিধেয় গ. পূরক ঘ, প্রসারক
৫. বিধেয় ক্রিয়ার বিশেষ্য অংশকে বলে -
ক, উদ্দেশ্য খ, বিধেয় গ, পূরক ঘ, এসারক
৬, বাংলা ৰাতে উদ্দেশ্য কোথায় বসে?
ক. বাক্যের শুরুতে খ, বাক্যের মাঝে গ. বাক্যের শেষে য, যে কোনাে জায়গায়
৭. এইসব মিলিয়ে তৈরি হয় চিনি বা শর্করা - এখানে এইসব মিলিয়ে বর্গ হলাে -
ক, উদ্দেশ্য খ, বিধেয় গ. উদ্দেশ্যের প্রতারক ঘ, বিধেয়ের প্রসারক
৮, বিধেয়ের স্থান ও কাল সংক্রান্ত প্রসারক বসতে পারে –
ক, উদ্দেশ্যের পূর্বে। খ. বিধেয়ের পূর্বে
গ. উদ্দেশ্যের বা বিধেয়ের পরে ঘ, উদ্দেশ্যের বা বিধেয়ের পূর্বে
৯, মােঘল সম্রাট শাজাহান তাঁর ভালােবাসার নিদর্শন স্বরূপ তাজমহল নির্মাণ করেন -এখানে মােঘল সম্রাট কী?
ক, উদ্দেশ্যের প্রসারক খ. বিধেয়ের প্রসারক গ. বিধেয়ের পূর্বক ঘ, বিধেয়ের ক্রিয়া
১০. যারা দেশের জন্য প্রাণ দিয়েছে, তাদের ঋণ আমরা শােধ করতে পারব না' - এখানে ঋণ কী?
ক. উদ্দেশ্যের প্রসারক খ. বিধেয়ের প্রসারক গ. বিধেয়ের পূরক ঘ, বিধেয়ের ক্রিয়া
পরিচ্ছেদ - ৩৪ (সরল,জটিল ও যৌগিক বাক্য)
ক, সরল খ. যৌগিক গ. জটিল ঘ, অধীন
২. ‘তিনি ভাত খেয়ে চেয়ারে বসলেন' - বাক্যে সমাপিকা ক্রিয়া কোনটি?
ক. ভাত খ, খেয়ে গ. চেয়ারে ঘ, বসলেন
৩, একাধিক সমাপিকা ক্রিয়া কী দিয়ে যুক্ত হলে যৌগিক বাক্য হয়?
ক. বিশেষ্য খ. বিশেষণ গ, যােজক ঘ. অনুসর্গ
৪. জটিল বাক্যের উদাহরণ কোনটি?
ক, যদি তুমি যাও, তবে তার দেখা পাবে। খ, পাখিগুলো আকাশে উড়ছে।
গ, আমরা তিন ভাই এবং দুই বােন। ঘ. আমার সমুদ্র দেখতে খুব ভাল লাগে।
৫, সময় বোঝাতে জটিল বাক্যে যােজকের কোন জোড় ব্যবহার করা হয়।
ক, যে-সে খ, যত-তত গ, যেটুকু-সেটুকু ঘ, যখন-তখন।
৬. নিচের কোনটি সরল বাক্য?
ক, পরিশ্রমীৱ জীবনে সাফল্য লাভ করে। খ. সে এখানে এল এবং বসে পড়ল।
গ. লােকটি নিরক্ষর, কি অভদ্র নয়। ঘ. বিপদ ও দুঃখ একসঙ্গে আসে।
৭. 'দুর্জন লােক পরিত্যাজ্য' - বাক্যটিকে জটিল বাক্যে পরিণত করলে হবে -
ক. যেসব লােক দুর্জন, তারা পরিত্যাজ্য। খ. যে দুর্জন সেই পরিত্যাজ্য।
গ. দুর্জন লোক মাত্রই পরিত্যাজ্য। ঘ, দুর্জন লোককে সকলে পরিত্যাগ করে।
৮. ‘সে এখানে এসেই বসে পড়ল' - বাক্যটির যৌগিক বাক্যরূপ কোনটি?
ক, সে এখানে এসে বসলাে। খ, সে এখানে এসে বসে পড়ল।
গ. সে এখানে এসে বসেছে। ঘ, সে এখানে এল, তারপরে বসে পড়ল।
৯. 'যখন সে সুসংবাদ পেল, তখন সে আনন্দিত হলাে’ - বাক্যটির সরল বাক্যরূপ কোনটি?
ক, সে সুসংবাদ পেল এবং আনন্দিত হলাে। খ. সুসংবাদ পেয়ে সে আনন্দিত হলাে।
গ. যেই সে সুসংবাদ পেল, সেই সে আনন্দিত হলাে। ঘ, যদি সুসংবাদ পাও, তবে আনন্দিত হও।
পরিচ্ছেদ - ৩৫ (কারক)
ক. বিশেষ্য ও বিশেষণ খ. বিশেষ্য ও সর্বনাম গ. বিশেষ্য ও অনুসর্গ ঘ. বিশেষণ ও আবেগ
২. ক্রিয়ার সঙ্গে সরাসরি সম্পর্ক নেই, তেমন কারকের নাম কী?
ক. সম্বন্ধ খ, অপাদান। গ. অধিকরণ ঘ, কর্তা
৩. বাংলা ভাষায় কারকের সংখ্যা কয়টি?
ক, তিন খ, চার গ, পাঁচ ঘ, ছয়
৪, “আমরা নদীর ঘাট থেকে রিকশা নিয়েছিলাম’ - বাক্যটিতে আমরা কোন কারক?
ক. কর্তা খ, কর্ম গ. করণ ঘ. অপাদান
৫. যাকে আশ্রয় করে কর্তা ক্রিয়া সম্পাদন করে তাকে কোন কারক বলে?
ক. কর্তা খ, কর্ম গ, অধিকরণ ঘ, অপাদন
৬. ‘শিক্ষককে জানাও” – এই বাক্যে শিক্ষককে কোন কারক?
ক, অধিকরণ খ, অপাদান গ. কর্তা ঘ, কর্ম
৭, ‘ভেড়া দিয়ে চাষ করা সম্ভব নয়’ - এই বাক্যে ‘ভেড়া দিয়ে কোন কারক?
ক. সম্বন্ধ। খ, কর্ম গ, করণ ঘ. কর্তা
৮. ‘জমি থেকে ফসল পাই’ - বাক্যটিতে ‘জমি থেকে কোন কারক?
ক. করণ খ, কর্ম গ. অপাদান ঘ, অধিকরণ
৯. কোন কারকে মূলত ক্রিয়ার স্থান, সময় ইত্যাদি বােঝায়?
ক. অপাদান খ, অধিকরণ গ, সম্বন্ধ ঘ, কর্ম
১০. গাছের ফল পেকেছে - এখানে কোন বিভক্তির প্রয়ােগ হয়েছে?
ক, -র খ. -এর গ, -য়ের ঘ, -এ
৩১. শশধর' শব্দের সঠিক প্রতিশব্দ হলো---
ক) সনদ খ) বৃত্তান্ত গ) সদন ঘ) গহন
৩২.'কুঞ্জর' শব্দের সঠিক প্রতিশব্দ হলো---
ক) খরগোশ খ) হরিণ গ) হাতি ঘ) চুল
৩৩. 'প্রাচ্য'- শব্দের সঠিক বিপরীত শব্দ কোনটি?
ক) প্রাশ্চাত্য খ) প্রাচীন গ) প্রতীচ্য ঘ) প্রতীচী
৩৪. 'আবির্ভাব'- শব্দের সঠিক বিপরীত শব্দ কোনটি?
ক) অভাব খ) তিরোভাব গ) স্বভাব ঘ) অনুভব
৩৫. ''ছা-পোষা' বাগধারাটির সঠিক অর্থ
ক) অত্যন্ত গরিব খ) অত্যন্ত অলস গ) অত্যন্ত কর্মঠ ঘ) অর্থের পাহাড়
পরিচ্ছেদ-৩৬(বাচ্য)
ক. বাক্যের অর্থ খ. বাক্যের প্রকাশভঙ্গি গ. বাক্যের ভাব ঘ. বাক্যের প্রয়োগ
২. বাক্যের মধ্যে কিসের ভূমিকা বদলে গিয়ে একই বাক্যের প্রকাশভঙ্গি আলাদা হয়?
ক. যোজক খ. অনুসর্গ গ. আবেগ ঘ. ক্রিয়া
৩. বাচ্য কত প্রকার?
ক. দুই খ. তিন গ. চার ঘ. পাঁচ
৪. কর্তাবাচ্যের বাক্যকে ভাববাচ্যে রূপান্তরিত করতে হলে কোন পদকে নিয়ন্ত্রণ করতে হয়?
ক. বিশেষ্য খ. বিশেষণ গ. ক্রিয়া ঘ. ক্রিয়া-বিশেষ্য
৫. 'আমাদের কঠোর পরিশ্রম করতে হয়' কর্মবাচ্যের এই বাক্যটি কর্তাবাচ্যে কী হবে?
ক. আমরা কঠোর পরিশ্রম করি। খ. আমার দ্বারা কঠোর পরিশ্রম হয়।
গ. আমাদের কঠোর পরিশ্রম করা লাগে। ঘ. কঠোর পরিশ্রম আমাদের কাজ।
পরিচ্ছেদ-৩৭(উক্তি)
১. প্রত্যক্ষ উক্তিকে পরোক্ষ উক্তিতে পরিবর্তনের সময়ে কী ধরনের শব্দের বদল হয়? ক. কালবাচক খ. স্থানবাচক গ. ভাববাচক ঘ. কালবাচক ও স্থানবাচক
২. প্রত্যক্ষ উক্তিতে কোন যতিচিহ্ন দিয়ে উক্তিকে আবদ্ধ করা হয়?
ক. সেমিকোলন খ. কোলন গ. ড্যাশ ঘ. উদ্ধারচিহ্ন
৩. অর্থের সংগতি রাখার জন্য উক্তি পরিবর্তনের সময়ে কোন পদের পরিবর্তন প্রয়োজন হয়?
ক. সর্বনাম খ. বিশেষ্য গ. বিশেষণ ঘ. অনুসর্গ
৪. প্রত্যক্ষ উক্তিতে চিরন্তন সত্যের উদ্ধৃতি থাকলে পরোক্ষ উক্তিতে পরিবর্তন হয় না
ক. উদ্ধারচিহ্নের খ. ক্রিয়ার কালের গ. ভাব বিশেষ্যের ঘ. নামবিভক্তির
৫. পরোক্ষ উক্তিতে ক্রিয়ারূপের পরিবর্তন হয় কী অনুযায়ী?
ক. বিধেয় খ. কর্তা গ. কর্ম ঘ. উদ্দেশ্য
পরিচ্ছেদ-৩৮(যতিচিহ্ন)
১. যতিচিহ্নের অপর নাম কী? ক. বিরামচিহ্ন খ. বিরতিচিহ্ন গ. বিস্ময়চিহ্ন ঘ. ক ও খ উভয়ই
২. বাক্যের পূর্ণ সমাপ্তি বা পূর্ণ বিরতি নির্দেশ করতে কোন বিরামচিহ্ন ব্যবহৃত হয়?
ক. কমা খ. সেমিকোলন গ. বিকল্পচিহ্ন ঘ. দাঁড়ি
৩. শব্দ, বর্গ ও অধীন বাক্যকে আলাদা করতে ব্যবহৃত হয় –
ক. দাঁড়ি খ. কমা গ. সেমিকোলন ঘ. কোলন
৪. দুটি অধীন বাক্যের মধ্যে অর্থের ঘনিষ্ঠতা নির্দেশ করতে কোন যতিচিহ্ন ব্যবহৃত হয়?
ক. কমা খ. কোলন গ. সেমিকোলন ঘ. বিকল্পচিহ্ন
৫. প্রশ্ন বোঝাতে কোন যতিচিহ্নের ব্যবহার হয়?
ক. প্রশ্নচিহ্ন খ. বিস্ময়চিহ্ন গ. দাঁড়ি ঘ. উদ্ধারচিহ্ন
৬. শব্দসংক্ষেপ ও ক্রম নির্দেশ করতে কোন যতিচিহ্ন ব্যবহৃত হয়?
ক. বিন্দু খ. ত্রিবিন্দু গ. বিকল্পচিহ্ন ঘ. কোলন
৭. লেখার সময়ে কোনো কথা অব্যক্ত রাখতে চাইলে কোন বিরামচিহ্ন ব্যবহার করা হয়?
ক. বিন্দু খ. ত্রিবিন্দু গ. কমা ঘ. কোলন
পরিচ্ছেদ-৩৯(বাগর্থ)
১. একটি শব্দ শোনার সাথে সাথে আমাদের মনে যে ছবি বা বোধ জেগে ওঠে তাকে কী বলে? ক. শব্দার্থ খ. লক্ষ্যার্থ গ. বাচ্যার্থ ঘ. বাগৰ্থ
২. 'বাচ্যার্থ' শব্দের কোন ধরনের অর্থ প্রকাশ করে?
ক. মুখ্য খ. গৌণ গ. প্রত্যক্ষ ঘ. পরোক্ষ
৩. বক্তার উদ্দেশ্য অনুযায়ী বাচ্যার্থকে উপেক্ষা করে শব্দের আলাদা অর্থ তৈরি করলে, তা হয়
ক. লক্ষ্যার্থ খ. আক্ষরিক অর্থ গ. গাঠনিক অর্থ ঘ. বাগৰ্থ
৪. 'অঞ্চল'-শব্দটি শাড়ির পাড় না বুঝিয়ে এলাকা বোঝালে অর্থের কী ধরনের পরিবর্তন হয়?
ক. অর্থপ্রসার খ. অর্থসংকোচ গ. অর্থের উন্নতি ঘ. অর্থের অবনতি
৫. মৃগয়া শব্দের দ্বারা হরিণ বোঝালে অর্থের কী ধরনের পরিবর্তন হয়?
ক. অর্থপ্রসার খ. অর্থসংকোচ গ. অর্থ-বদল ঘ. অর্থের উন্নতি
পরিচ্ছেদ- ৪০(বাগধারা)
১. বাক্যের বর্গ যখন বাচ্যার্থ ছাড়িয়ে বিশেষ কোনো অর্থ প্রকাশ করে, তখন তাকে কী বলে? ক. প্রত্যয় খ. বাগধারা গ. সমাস ঘ. কারক
২. কী প্রয়োগের মাধ্যমে ভাষা প্রাণবন্ত ও বাক্য অধিক ব্যঞ্জনা সৃষ্টি করতে পারে?
ক. বাগধারা খ. প্রত্যয় প. কারক ঘ. সমাস
৩. বাগধারা ব্যবহারের সময়ে ভাষা ব্যবহারকারীকে কোন বিষয়ে সচেতন থাকতে হয়?
ক. শব্দ খ অর্থ গ. প্রয়োগ ঘ. বর্গ
৪. বাগধারা অতীত কালের কোন ঘটনার স্মারক?
ক. সামাজিক-অর্থনৈতিক খ. সামাজিক-মানসিক
গ. সামাজিক-রাজনৈতিক ঘ. সামাজিক-সাংস্কৃতিক
৫. নিচের কোনটি 'অন্ধের যষ্টি' অর্থ প্রকাশ করছে?
ক. ভাগ্যের খেলা খ. দুর্লভ বস্তু গ. অসম্ভব কল্পনা ঘ. একমাত্র অবলম্বন
৬. ‘দৃঢ় সংকল্প' অর্থ কোন বাগধারার মধ্যে রয়েছে?
ক. একচোখা খ. এক কথার মানুষ গ. উড়নচণ্ডী ঘ. কংস মামা
৭. নিচের কোন অর্থটি কৈ মাছের প্রাণ" বাগধারার সঠিক অর্থ প্রকাশ করে?
ক. সংকীর্ণমনা লোক খ. খুব অলস গ. খুব চালাক ঘ. যা সহজে মরে না
৮. ‘পটল তোলা’-এর সমার্থক বাগ্ধারা কোনটি?
ক. অক্কা পাওয়া খ. ডুব মারা গ. তালকানা ঘ. ভরাডুবি
No comments:
Post a Comment