Ad-1

Saturday, July 30, 2022

সালাম দেব নাকি গুড মর্নিং বলব

اسلام قبل الكلام۔

কথা বলার পূর্বে বা শুরুতে সালাম দেওয়া উচিত।

সালাম অর্থ শান্তি। 

আমি আমার ক্লাসে প্রবেশ করলে স্টুডেন্টরা যখন বলে 'গুড মর্নিং '- তখন আমি বলি,তোমরা আমাকে গুড মর্নিং বলিও না,তোমরা আমাকে বলবে "আসসালামু আলাইকুম"।

কারণ গুড মর্নিং মানে আপনার সকালটা সুন্দর হউক।

তার মারে তোমরা কামনা করছ যে,আমার বিকেলটা সুন্দর না হউক।

যদি গুড ইভনিং, গুড নাইট - তার মানে সন্ধ্যাটা বা রাতটা সুন্দর হউক।পরবর্তীটা নয়।

এরকম হিসেব করলে আমরা দেখি,সময়ের পরিবর্তনে তাদের ভাষাটাও পরিবর্তন হচ্ছে। যাতে নির্দিষ্ট সময়ের শুভ কামনা করা হয়, পরবর্তী সময়ের নয়।

কিন্তু ইসলামের বাণী কতটাই না সুন্দর।সকাল, সন্ধ্যা,রাত একই কথার মাধ্যমে কল্যাণ কামনা করা হয়। 

যাতে মুসলমানদের এক কথার উপর অটল থাকার নির্দেশ দেয় এবং সর্বদা শান্তি কামনা করা হয়। 

No comments:

Post a Comment

Recent Post

ফেব্রুয়ারি ১৯৬৯

১. ‘ ফেব্রুয়ারি ১৯৬৯ ’ কবিতায় সালামের হাতে কেন অবিনাশী বর্ণমালা ঝরে ? ক. সংগ্রামী চেতনার কারণে     খ. দুঃখিনী মাতার অশ্রুজল দেখে গ. বরকত...

Most Popular Post