[সূত্র:CS/MAXE
TSET/9102/TON DETCELES]
বিষয় : বাংলা প্রথম পত্র
শ্রেণি : দশম
বহু নির্বাচনী প্রশ্ন
মান : ৩০
১। মুসলিম বিশ্বের দ্বিতীয়
সম্মানিত নগরীর নাম কী?
ক. মক্কা খ. মদিনা গ.
তায়েফ ঘ. জেরুজালেম
উদ্দীপকটি পড়ে নিচের ২ ও ৩ নম্বর প্রশ্নের
উত্তর দাও :
তিন
দিন হতে খাইতে না পাই, নাই কিছু মোর ঘরে
দারা পরিবার বাড়িতে আমার উপোস করিয়া মরে।
হে দয়াল নবী, দাও কিছু মোরে নহিলে পরানে মরি—
২। এই বক্তব্যের বিপরীত ভাবধারণ করেছে কোন চরিত্রটি?
ক. অভাগী খ. মমতাদি গ.
নিরূপমা ঘ. সর্বজয়া
৩। উক্ত চরিত্রের বৈশিষ্ট্য নিচের কোন চরণে প্রকাশ পেয়েছে?
ক. বাগ্দী দুলের ঘরে কেউ কখনো ওষুধ খেয়ে বাঁচে না।
খ. হ্যাঁ, আমি রাঁধুনী। আমায় রাখবেন। আমি
রান্না ছাড়া ছোট ছোট কাজও করব।
গ. ও রকম একটা বড় মানুষের আশ্রয়—এ গাঁয়ে তোমার
আছে কী? শুধু ভিটে কামড়ে পড়ে থাকা।
ঘ. শুভকার্য সম্পন্ন হইয়া যাক, আমি নিশ্চয়
টাকাটা শোধ করিয়া দিব।
৪।‘নিমের হাওয়া ভালো, থাক
কেটো না’—বিজ্ঞজনদের এ কথা বলার কারণ কী?
ক. নিমগাছের বাহ্যিক উপকারিতার কারণে খ.
নিমগাছের ঔষধি গুণের কারণে
গ. নিমগাছের বাহ্যিক সৌন্দর্যের কারণে ঘ.
নিমগাছ পরিবেশবান্ধব বলে
৫. ব্যথিত পিতৃহৃদয়কে সান্ত্বনা দেওয়ার জন্য নিরূপমা কী করতে চাইল?
ক. দাঁতে দাঁত চেপে শ্বশুরবাড়ির অত্যাচার সহ্য করতে মনস্থির করল
খ. দিন কতক বাপের বাড়ি যাওয়ার জন্য অধীর হয়ে উঠল
গ. পণের বাকি টাকা শোধ না করতে মনস্থ করল
ঘ. নিরূপমার স্বামীকে যে পণের টাকা চান না, সে
কথাটি পিতাকে জানিয়ে দিল
৬. দুলে সম্প্রদায়ের কাজ কী?
i. মৃতদেহ সত্কার করা ii. পালকি বহন করা iii.
জুতা-ব্যাগ সেলাই করা
নিচের কোনটি সাঠিক?
ক. i খ. ii গ. iii ঘ. ii ও iii
৭.কিসের লক্ষ্য অব্যর্থ বলে অপু বিশ্বাস করে?
ক. দুই পয়সা দামের পিস্তলটির খ. শুকনো নাটা ফলের
গ. খাপরাগুলির ঘ. কড়ির চুপড়ির কড়িগুলোর
৮.কোন কথাটি নিরেট সত্য?
i. কার্যক্ষেত্রে নেমে কাজ করবার শক্তি ভদ্র সম্প্রদায়ের নেই
ii. দেশের দুর্দশা, জাতির দুর্গতি ভদ্র
সম্প্রদায় বোঝে।
iii. দেশের দুর্গতি, দুর্ভাগ্যের কথা লোককে
বুঝিতে তাদের কাঁদাতে পারে।
নিচের কোনটি সঠিক?
ক. i ও iii খ. ii ও iii গ. i ঘ. i, ii ও iii
৯. বাংলাদেশের উৎসব : নববর্ষ গ্রন্থটি কে সম্পাদনা করেছেন?
ক. কবীর চৌধুরী খ. মোবারক হোসেন গ.
ড. এনামুল হক ঘ. ড. মুহাম্মদ শহীদুল্লাহ
১০.‘বই পড়া’ প্রবন্ধের
মূল বক্তব্য কোনটি?
ক. বই পড়ায় আগ্রহ সৃষ্টি করা খ. সাহিত্যচর্চায়
গুরুত্বারোপ করা
গ. জ্ঞানার্জনের জন্য উপদেশ দেওয়া ঘ.
শিক্ষা পদ্ধতির পরিবর্তন করা
১১. মোতাহার হোসেন চৌধুরীর গদ্যে কার প্রভাব লক্ষণীয়?
ক. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় খ. রবীন্দ্রনাথ ঠাকুর গ.
প্রমথ চৌধুরী ঘ. মোহাম্মদ ওয়াজেদ আলী
১২.‘আসল কথা এই যে, ছোটগল্প
আকারে ছোট হইবে বলিয়া ইহাতে জীবনের পূর্ণাবয়ব আলোচনা থাকিতে পারে না’—এ কথা কে বলেছেন?
ক. রবীন্দ্রনাথ ঠাকুর খ. শ্রীশ চন্দ্র দাশ গ.
এডগার অ্যালানপো ঘ. এইচ জি ওয়েলস
১৩. ‘কপোতাক্ষ নদ’ কবিতার
ষষ্ঠকের মিলবিন্যাস কিরূপ?
ক. কখ, কখ, খক খ.
কখ, গঘ, ঙচ গ. গঘ, গঘ, গঘ ঘ.
ঘঙ, ঘঙ, চচ
১৪. আমাদের জীবনের উদ্দেশ্য কোনটি নয়?
ক. অতীতের সুখময় দিনগুলোর স্মৃতিচারণা করা খ.
মিথ্যা সুখের আশা করে দুঃখ বাড়ানো
গ. ভবিষ্যৎ জীবনের ওপর নির্ভর করা ঘ.
সংসারকে সমরাঙ্গন মনে না করা
১৫.‘মানুষ’ কবিতার কোন
চরণে কবির আক্ষেপ প্রকাশ পেয়েছে?
ক. ঐ মন্দির পূজারীর, হায় দেবতা, তোমার নয়
খ. তব মসজিদ-মন্দিরে প্রভু নাই মানুষের দাবি
গ. ভেঙে ফেল ঐ ভজনালয়ের যত তালা দেওয়া দ্বার
ঘ. হায়রে ভজনালয়, তোমার মিনারে চড়িয়া ভণ্ড
গাহে স্বার্থের জয়
১৬. নারীর সহায় সম্বল সম্ভ্রম বিসর্জিত হওয়ার কথা কোন চরণে ব্যক্ত
হয়েছে?
ক. সাকিনা বিবির কপাল ভাঙল খ. সিঁথির সিঁদুর মুছে গেল
হরিদাসীর
গ. মোল্লা বাড়ির এক বিধবা দাঁড়িয়ে আছে নড়বড়ে খুঁটি ধরে দগ্ধ ঘরের
ঘ. হাড্ডিসার এক অনাথ কিশোরী শূন্য থালা হাতে বসে আছে পথের ধারে
১৭. ‘আমার দেশের মাটির গন্ধে
ভরে আছে সারা মন’—চরণটির সাথে সাদৃশ্য বাক্য
কোনটি?
i. হাত রাখো বৈঠায় লাঙলে
দেখো আমার হাতের স্পর্শ লেগে আছে কেমন গভীর
ii. দেখো, মাটিতে আমার গন্ধ
iii. আমার শরীরে লেগে আছে এই স্নিগ্ধ মাটির
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii গ. ii ও iii ঘ. i, ii ও iii
১৮. ‘আমার সাধ না মিটিল, আশা না পুরিল, সকলই ফুরায়ে যায় মা।
উদ্ধৃতাংশটির বিপরীত অনুভব কোন চরণে ফুটে উঠেছে?
i. সেইদিন এই মাঠ স্তব্ধ হবে নাকো জানি
ii. সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে
iii. এশিরিয়া ধুলো আজ বেবিলন ছাই হয়ে আছে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii গ. ii ও iii ঘ. i, ii ও iii
১৯. ‘পল্লী জননী’ কবিতায়
মায়ের কাছ থেকে অঙ্গীকার আদায়ের কথা কোন চরণে ফুটে উঠেছে?
ক. করিমের সাথে খেলিবারে গেলে দিবে নাত তুমি গাল
খ. শোন মা, আমার লাটাই কিন্তু রাখিও যতন করে
গ. ফুলঝুড়ি সিকা সাজাইয়া রেখো আমার সমুখ পরে
ঘ. রাখিও ঢ্যাঁপের মোয়া বেঁধে তুমি সাত-নরি সিকা ভরে
২০. ‘তিনি অত্যাচারী ইংরেজ ও হিন্দু জমিদারদের
বিরুদ্ধে দীর্ঘদিন সংগ্রাম করেছেন’—কার কথা বলা হয়েছে?
ক. ক্ষুদিরাম খ. তিতুমীর গ.
সূর্যসেন ঘ. হাজী শরিয়ত
২১. ‘স্বাধীনতা, এ
শব্দটি কীভাবে আমাদের হলো’ কবিতায় কবি নির্মলেন্দু গুণ তাঁর
বর্ণনাকে আরো অর্থবহ করতে কোন কোন কবির কবিতার চরণ নৈপুণ্যের সঙ্গে ব্যবহার করেছেন?
ক. সুনীল গঙ্গোপাধ্যায় ও বিষ্ণু দে খ.
কাজী নজরুল ইসলাম ও সুনীল গঙ্গোপাধ্যায়
গ. রবীন্দ্রনাথ ঠাকুর ও বিষ্ণু দে ঘ.
রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম
২২. মুক্তিযোদ্ধাদের শক্তিশালী আক্রমণ বোঝাতে ‘সাহসী জননী বাংলা’ কবিতায় কবি কোন চরণটি ব্যবহার
করেছেন?
ক. তোদের রক্তাক্ত হাত মুচড়ে দিয়েছি নয় মাসে খ. কার রক্ত ছুঁয়ে শেষে হয়ে গেল ঘৃণার
কার্তুজ
গ. ভাই-বোন কে ঘুমায়? জাগে, নীল কমলেরা জাগে ঘ. এবার বাঘের
থাবা, ভোজ হবে আজ প্রতিশোধে
২৩.‘বানর একটা’ কথাটি কে
বলেছে?
ক. মধু খ. রানি গ.
রাজাকার কুদ্দুস ঘ. মতিউর
২৪. খোদেজা পীরের পক্ষ নিয়েছে কেন?
ক. পীরের অভিশাপের ভয়ে খ. বাঙালি নারী বলে
গ. ছেলেকে হারানোর ভয়ে ঘ. নির্ঝঞ্ঝাট থাকার জন্য
২৫. ‘বহিপীর’ নাটকের
অপ্রধান চরিত্র দুটি হলো—
ক. চাকর ও হকিকুল্লাহ খ. খোদেজা ও হকিকুল্লাহ
গ. হাতেম আলি ও হকিকুল্লাহ ঘ.
হকিকুল্লাহ ও তাহেরা
২৬.‘বহিপীর নাটকটিতে প্রতিফলিত ও সমাজচিত্রের
সময়কাল কত?
ক. ১৮ শতকের শেষভাগ বা ১৯ শতকের সূচনালগ্ন
খ. ১৯ শতকের শেষ ভাগ বা ২০ শতকের সূচনালগ্ন
গ. ২০ শতকের শেষ ভাগ বা ২১ শতকের সূচনালগ্ন
ঘ. ১৭ শতকের শেষ ভাগ বা ১৮ শতকের সূচনালগ্ন
২৭. ‘ব্যক্তিগতভাবে আপনার খোঁজ-খবর নিতে পারি
নাই’—কার খোঁজ-খবরের কথা বলা হয়েছে?
ক. তাহেরার। খ. পীর সাহেবের গ.
হাতেম আলির। ঘ. খোদেজার
২৮. খোদেজার মতে কোনটি খারাপ নয়?
ক. তাহেরার পীর সাহেবের শর্ত মেনে নেওয়া খ.
তাহেরার পীরের কাছে ফিরে যাওয়া
গ. পীর সাহেবের কাছ থেকে আর্থিক সাহায্য নেওয়া ঘ.
পীরের সঙ্গে বিয়ে হওয়া
২৯.‘এই উপন্যাসে আরও একজনের উপস্থিতি স্পষ্ট’—সেই মানুষটি কে?
ক. শিল্পী শাহাবুদ্দিন খ. বঙ্গবন্ধু গ.
বুধার মা ঘ. মধু
৩০. বিদেশি মিলিটারিদের প্রতি বুধার ঘৃৎণা ও আক্রোশ কোন বক্তব্যে
প্রকাশ পেয়েছে?
ক. আমার হাত দিয়েই তোমাদের একটা কিছু পাওনা হবে
খ. ওদের চোখে চোখ পড়লে ওর দৃষ্টি কেঁপে ওঠে না
গ. আমরা লড়াই না করলে গ্রামটা একদিন ভূতের বাড়ি হবে
ঘ. তোমার সঙ্গে আমি কেন যাব? গাঁয়ে থাকবে কে?
৩১। বুধা মনের আনন্দে পথের ধুলো মাখে—
ক. সারা গায়ে খ. দুই হাতে গ.
দুই পায়ে ঘ. মাথায়
No comments:
Post a Comment