১. হরিহর রায়ের জ্ঞাতি ভ্রাতার নাম কী?
ক. পরশ রায় খ. সুব্রত রায় গ. নীলমণি রায় ঘ. অসীম রায়
২. অপু তেল ও নুন আনতে চাইল না কেন?
ক) রাগ করে খ)
ঠাঁই পাবে না বলে গ) মায়ের কারণে ঘ) কথা না শোনার কারণে
৩. ‘তম্বী’
শব্দের অর্থ কী?
ক। বড় দেই খ। ক্ষীণ দেহ গ। তিরস্কার ঘ। পুনরায়
৪. প্রবাস বন্ধু’ রচনায়
নিচের কোন কথায় বিদায়ের সৌজন্য প্রকাশ পায়?
ক। হরফন-মৌলা খ। ও রভােয়া গ।
লব-ই-দরিয়া ঘ। চে তৌর বর্ফ ববার
৫. ‘এ পাড়ার অনেকেই চলে
যাচ্ছে বাড়ি ছেড়ে।’ তারা বাড়ি ছাড়ছিল
i) নিরাপত্তার জন্য ii) প্রাণ বাঁচানোর জন্য iii) যুদ্ধ করার জন্য
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii খ) i
ও iii গ) ii ও iii
ঘ) i, ii ও iii
৬. পাকবাহিনী
আত্মসমর্পণ করে কখন?
ক) সকালে খ) দুপুরে গ) বিকেলে ঘ) রাতে
৭. কোন নাটক দর্শক হৃদয়ে করুণ রসের আনন্দ সৃষ্টি করে?
ক. ট্র্যাজেডি খ. কমেডি গ. সামাজিক নাটক ঘ. প্রহসন
৮. তন্ময়
প্রবন্ধ রচনার মুখ্য হয়ে দেখা দেয় লেখকের -
i. পান্ডিত্য ii. বুদ্ধি iii. জ্ঞানের পরিচয়
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii খ) ii ও iii গ) i ও iii ঘ) i, ii ও iii
৯. মমতাদির কৃতজ্ঞতা প্রকাশের ভাষা
কেমন ছিল?
ক. নীরব খ. সরব গ. উষ্ণ ঘ. শীতল
১০. শিক্ষার অপ্রয়োজনীয় দিক
প্রকৃতপক্ষে কী শিক্ষা দেয়?
ক) ক্ষুৎপিপাসার চেতনা খ) মনের
মালিক হওয়া
গ) মনুষ্যত্ব বোধের ধারণা ঘ) আর্থিক প্রতিষ্ঠার আগ্রহ
১১. বনফুলের প্রকৃত
নাম কী?
ক) বালাইঘোষ মুখোপাধ্যায় খ)
বালাইচাঁদ মুখোপাধ্যায় গ) রামচাঁদ মুখোপাধ্যায় ঘ)
হরিপদ ঘোষ
১২. ‘মানুষ মুহাম্মদ (স.)’ প্রবন্ধের বক্তব্য প্রকাশের
প্রধান বিষয়বস্তু কী?
ক) মহানবীর ধর্মপ্রচার খ) মহানবীর
মানবীয় গুণাবলি
গ) মহানবীর কর্মমুখর জীবন ঘ) মহানবীর মানবীয় জীবনাচরণ
১৩. ‘হিন্দুর অক্ষর’ বলতে কবি কী বুঝিয়েছেন?
ক. সংস্কৃত ভাষা খ. বাংলা ভাষা গ. হিন্দি ভাষা ঘ. গুজরাটি ভাষা
১৪. ‘A Psalm of life’ কবিতাটি কোন কবির?
ক) William Wordsworth খ) Robert Herrick
গ) Henry Wadsworth
Longfellow ঘ) William Shakespeare
১৫. ‘মানুষ’ কবিতায়
পথিকের বস্ত্র কীরূপ ছিল?
ক. ছেঁড়া খ. জীর্ণ গ. শীর্ণ ঘ. নতুন
১৬ কালাপাহাড় কোন ধর্মে ধর্মান্তরিত হয়েছেন?
ক.
বৌদ্ধ খ. ইসলাম গ. খ্রিস্টান ঘ. সনাতন
১৭. মাঠ
স্তব্ধ হবে না, কারণ—
ক. সবাই মিলে সজীব রাখবে খ. নতুনভাবে
পরিচর্যা করবে
গ. কোনো দুর্যোগের সম্ভাবনা নেই ঘ. বহমানতা
টিকিয়ে রাখবে
১৮. ‘পল্লিজননী’ কবিতায় কোন সিকার নাম করা হয়েছে?
ক. সমুদ্রকলি খ. ফুলঝুরি গ. সাতনরি ঘ. বসন্তবাহার
১৯. অবুঝ শিশু কোথায় হামাগুড়ি দিল?
(ক) লাশের ওপর (খ) খাবারের ওপর (গ) পিতা-মাতার লাশের ওপর (ঘ) রাস্তার ওপর
নিচের উদ্দীপকটি
পড়ে ২০ ও ২১ নং প্রশ্নের উত্তর দাও:
ও বাংলাদেশ, আমি দেখেছি
তোমার বিশালতা
তুমি আমার অনুভূতি, আমার আকুলতা।
২০। উদ্দীপকটিতে ‘আমার পরিচয়’ কবিতার
কোন ভাব প্রকাশ পেয়েছে?
ক. স্বদেশের শ্রেষ্ঠত্ব খ.
বিদেশের প্রাধান্য গ.
চিত্রকলার বৈশিষ্ট্য ঘ.
ভাষার ঐতিহ্য
২১। উদ্দীপকের সঙ্গে সাদৃশ্যপূর্ণ বাক্য
হলো—
i. আমি জন্মেছি বাংলায়,আমি বাংলায় কথা বলি
ii. আমি বাংলার আলপথ দিয়ে হাজার
বছর চলি
iii. এসেছি আমার পেছনে হাজার চরণ
চিহ্ন ফেলে
নিচের কোনটি সঠিক?
ক. i খ. ii
ও iii গ. iii
ঘ. i,
ii ও iii.
২২. কবির মতে
পৃথিবীতে কোনটি কখনো ঝরে না?
ক. সোনার স্বপ্নের সাধ খ. সুন্দরের
আরাধনা গ. নবীনের বরণ ঘ. কল্যাণের
আবাহন
২৩. 'গো-ভাগাড়ে' বলতে বোঝানো হয়েছে-
i. ময়লা-আবর্জনাপূর্ণ স্থান ii. মাংস রাখার জায়গা iii. মৃত গরু রাখার স্থান
নিচের কোনটি সঠিক?
ক. i খ. Ii গ. iii ঘ. i, ii ও iii
২৪. ‘জীবন সঙ্গীত’ কবিতার মধ্য দিয়ে
কবি যে দিকটি ফুটিয়ে তুলেছেন—
ক) মানবজীবনের গুরুত্ব খ) সন্ন্যাসজীবন গ) সময়ের গুরুত্ব ঘ) মানুষের কর্তব্য
২৫. ‘ছন্নছাড়া’
নামটি বুধাকে কে দিয়েছিল?
ক. হরিকাকু খ. তালেব গ. নোলক বুয়া ঘ. কুন্তি
২৬. বুধার বুকের ভেতর কিসের জোয়ার উথালপাথাল করে?
ক) আনন্দের খ) প্রাণের গ) দুঃখের ঘ) হতাশার
২৭. কে বুধাকে কাকতাড়ুয়া খেলা খেলতে নিষেধ করেছিল?
ক) রানি খ) আলী গ) মিঠু ঘ) কুন্তি
২৮. শহরে পীর সাহেবের
কতজন ধনী মুরিদ আছেন?
ক) নয় খ) সাত গ) পাঁচ ঘ) তিন
২৯. সৈয়দ ওয়ালী
উল্লাহ কোন শহরে জন্মগ্রহণ করেন?
ক) ঢাকা খ) বরিশাল গ) নোয়াখালী
ঘ) চট্টগ্রাম
৩০. বহিপীরের মতে, কথ্য
ভাষায়—
i. পবিত্রতা নেই ii. গাম্ভীর্য
নেই iii. খোদার
বাণী বহন করার ক্ষমতা নেই
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii গ. ii ও iii ঘ. i, ii ও
iii
সৃজনশীল প্রশ্ন
একই
প্রশ্নের উত্তরে সাধু ও চলিত ভাষারীতির মিশ্রণ দূষণীয়।
ক
অংশ গদ্য
১. বার বছরের কিশোরী রাহেলা গৃহকর্মী হিসেবে চৌধুরী বাড়িতে তিন বছর ধরে
কাজ করছে। সে ভোর থেকে রাত পর্যন্ত বাসার কাজ করে। কিন্তু তাকে ঠিকমতো খেতে দেয়
না। বাড়ির সবাই তার সাথে দুর্ব্যবহার করে এবং মারধর করে। গৃহকর্মী খুনতির ছ্যাঁকা
দিয়ে তার শরীর ক্ষত-বিক্ষত করে দিয়েছে।
ক. মানিক
বন্দ্যোপাধ্যায়ের আসল নাম কী?
খ. ‘পর্দা
ঠেলে উপার্জনের জন্য বাইরে এসেছেন।’ কে এবং কেন?
গ. উদ্দীপক এবং ‘মমতাদি’ গল্পের বৈসাদৃশ্যপূর্ণ দিকটি বর্ণনা কর।
ঘ. গৃহকর্মীদের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি কেমন হওয়া উচিত? উদ্দীপক ও ‘মমতাদি’ গল্পের
আলোকে বিশ্লেষণ কর।
২. তবে তুমি
বুঝি বাঙালি জাতির বীজমন্ত্রটি শোন নাই
‘সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই।’
একসাথে আছি, একসাথে বাঁচি, আজও একসাথে থাকবই
সব বিভেদের রেখা মুছে দিয়ে সাম্যের ছবি আঁকবই।
ক. গোয়েবলস্
কে?
খ. ‘মাছ
খাওয়াই বাদ দিয়েছি এ জন্যে।’ উক্তিটি বুঝিয়ে বলো?
গ. উদ্দীপকের
সাথে ‘একাত্তরের
দিনগুলি’ রচনার চেতনার সাদৃশ্য উপস্থাপন কর।
ঘ. উদ্দীপকটি ‘একাত্তরের দিনগুলি’ রচনার সমগ্র ভাবকে ধারণ করেছেন কি? তোমার মতামত
ব্যক্ত কর।
৩. শুধু পাঠ্যপুস্তক পড়ে আর
খ্যাতিমান শিক্ষকদের নোট মুখস্ত করে পরীক্ষায় প্রথম হতে হয় কীভাবে আশিক তা ভালো
করেই জানে। কিন্তু স্কুলের একাডেমিক পরীক্ষার
বাইরে বিভিন্ন অলিম্পিয়াড,
ভাষা-সাধারণ জ্ঞান ও বক্তৃতা প্রতিযোগে জাহিন থাকে শীর্ষে। অথচ বিভিন্ন শ্রেণিতে তার রোল থেকেছে
পাঁচ থেকে দশের মধ্যে। আশিক
পাঠ্যপুস্তকের বাইরে অন্য বই পড়তে বিশেষ আগ্রহী নয়। তাছাড়া তার মা-বাবাও এটাকে ভালো মনে
করে না। কিন্তু জাহিন ক্লাসের পড়া শেষ হলেই তার
পছন্দের বইয়ের মধ্যে ডুব দেয়। তার
এই গ্রন্থপ্রীতি দেখে তার বাবাও ছেলের পছন্দ অনুযায়ী বিভিন্ন ধরনের বই কিনে দেন। তাই বন্ধুসমাজে ‘গ্রন্থকীট’ উপাধিপ্রাপ্ত জাহিনের ব্যক্তিগত লাইব্রেরিটিও বেশ সমৃদ্ধ হয়ে উঠেছে।
(ক) লেখকের মতে
কাব্যামৃতে আমাদের অরুচির জন্য দোষ কার?
খ) প্রমথ চৌধুরী সাহিত্যচর্চাকে শিক্ষার সর্বপ্রধান অঙ্গ বলেছেন কেন?
গে) উদ্দীপকের আশিকের শিক্ষাজীবনকে “বই পড়া”
প্রবন্ধের আলোকে ব্যাখ্যা করো।
(ঘ)’বই পড়া” প্রবন্ধের
লেখকের নিকট শিক্ষার্থী হিসেবে জাহিনের ভূমিকা যথার্থ _ উক্তিটি
মূল্যায়ন করো।
৪. মানুষ
বিধাতার সৃষ্টি হলেও নিজেকে শ্রেষ্ঠ করে গড়ে তোলার দায়িত্ব তার নিজের। পশুর যেভাবে
জন্ম, সেভাবেই
তার মৃত্যু। কিন্তু মানুষ তার চেষ্টা ও সাধনার দ্বারা নিজেকে কিছুটা পরিবর্তন করে
নেয়। নিজেকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তোলাই তার প্রম ও প্রধান দায়িত্ব। আর নিজেকে
উপযুক্ত করে গড়ে তোলার শ্রেষ্ঠ পদ্ধতি হলো শিক্ষা। প্রকৃত শিক্ষাই মানুষের কাছে ‘লোভে পাপ, পাপে মৃত্যু’ প্রবাদটির
সত্যতা স্পষ্ট করে তোলে।
ক. প্রবন্ধের
প্রধান বাহন কী?
খ. কারা রুদ্ধ আহারতৃপ্ত মানুষের মূল্য কতটুকু? এ দ্বারা প্রাবন্ধিক কী বোঝাতে চেয়েছেন?
গ. উদ্দীপকে ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের কোন দিকটির সমর্থন করে? উপস্থাপন কর।
ঘ. “প্রকৃত শিক্ষাই মানুষের কাছে ‘লোভে পাপ, পাপে মৃত্যু” প্রবাদটির
সত্যতা স্পষ্ট করে তোলে।” ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের আলোকে উক্তিটি বিশ্লেষণ কর।
খ
অংশ কবিতা
৫. কিন্তু যে সাধেনি কভু জন্মভূমির হিত
স্বজাতির সেবা যেবা করেনি কিঞ্চিৎ
জানাও সে নরাধম জানাও সত্বর
অতীব ঘৃণিত সেই পাষণ্ড বর্বর।
ক. ‘মারফত’ শব্দের অর্থ কী?
খ. কবি কাদের বিদেশে চলে যেতে বলেছেন
এবং কেন?
গ. উদ্দীপকটি ‘বঙ্গবাণী’ কবিতার সঙ্গে কীভাবে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকের মূলভাব এবং ‘বঙ্গবাণী’ কবিতার মূলভাব পুরোপুরি এক নয়” – মন্তব্যটি মূল্যায়ন কর।
৬. কাঙালি জীবনে আজ প্রথম ভাত রাধতে গেল। সে না পারল মাড়
গালতে, না পারল ভালো করে ভাত বাড়তে। মা একবার
নিজে উঠবার চেষ্টা করলেন কিন্তু মাথা সোজা করতে পারলেন না, বিছানায়
গড়িয়ে পড়ে গেলেন। অবশেষে মাতা-পুত্রের একরকম ভাত খাওয়া হল। মা পুত্রকে রান্নার
নিয়ম শেখাতে গিয়ে থেমে গেলেন । পুত্রের দিকে তাকিয়ে তার চোখ দিয়ে কেবল অঝোর
ধারায় অশ্রু বইতে লাগল ।
ক. ‘পল্লিজননী” কবিতায় ঘরের চালে কোন
পাখি ডাকে?
খ. “আজও রোগে তার পথ্য জোটেনি” উক্তিটি বুঝিয়ে বলো।
গ.. উদ্দীপকটি ‘পল্লিজননী’ কবিতার কোন দিকটির সঙ্গে সাদৃশ্যপূর্ণ? -আলোচনা করো
।
ঘ. “উদ্দীপক এবং ‘পল্লিজননী’
কবিতা উভয়ক্ষেত্রেই অপত্য মাতৃস্নেহ প্রকাশিত হয়েছে।” – বিশ্লেষণ করো ।
৭. অপরের জন্য তুমি তোমার প্রাণ দাও, আমি তা বলতে চাই নে । অপরের
ক্ষুদ্র ক্ষুদ্র দুঃখ তুমি দূর কর । অপরকে একটুখানি সুখ দাও। অপরের সঙ্গে একটুখানি
মিষ্টি কথা বল। পথের অসহায় মানুষটির দিকে একটু সদয় দৃষ্টি নিক্ষেপ কর,তাহলেই হবে । দুঃঘী মানুষের ছোট ছোট দুঃখ দূর করা, অসহায়
মানুষের মনে আশা জাগানো, কিংবা বিপন্ন মানুষের পাশে
দাঁড়ানোর মতো ছোট ছোট উপকারে ব্রতী হওয়ার মধ্যেই মনুধ্যতের প্রকাশ ঘটে ।
ক. ‘তেরিয়া’ অর্থ কী?
খ. “অভেদ ধর্মজাতি বলতে কবি কী বুঝিয়েছেন?
গ. উদ্দীপকের কোন দিকটি “মানুষ’ কবিতার সঙ্গে সাদৃশ্যপূর্ণ? -আলোচনা করো ।
ঘ. “উদ্দীপক ও “মানুষ”
কবিতায় চেতনাগত দিক থেকে অভিন্নতা রয়েছে” _বিশ্লেষণ
করো ।
গ
অংশ-উপন্যাস
৮. সাবাস, বাংলাদেশ এ পৃথিবী
অবাক তাকিয়ে রয়;
জলে পুড়ে মরে ছারখার
তবু মাথা নোয়াবার নয়।
ক. বুধা কাকে
নিয়ে আতা ফুফুর বাড়িতে গিয়েছিল?
খ. আহাদ মুন্সির চোখ কপালে উঠেছিল কেন?
গ. উদ্দীপকটিতে ‘কাকতাড়ুয়া’ উপন্যাসের কোন চিত্র প্রতিফলিত হয়েছে? আলোচনা কর।
ঘ. উদ্দীপকে প্রতিফলিত সংগ্রামী চেতনা যেন ‘কাকতাড়ুয়া’
উপন্যাসের ভাবসত্যের সংহত রূপ এ অভিমত মূল্যায়ন কর।
৯. সুমনের
মায়ের সংসারে হঠাৎ অন্ধকার নেমে এসেছে। এ বাড়ির একমাত্র ছেলেকে সন্ত্রাসীরা হত্যা
করেছে। সোহাগের সংসারে কেউ নেই। সুমনের মা সোহাগকে বলে, তুই থাকলে তোর মামার
দুঃখ-শোক কমবে। সুমন! সুমন! করে কানড়বাকাটি করবে না, আমিও
সুমনের শোক ভুলতে পারব। তারপরও সোহাগ থাকে না।
ক. মিলিটারির
গুলিতে গ্রামে প্রম কে মারা যায়?
খ. “যুদ্ধের সময় কত জ্বালা যে সইতে হয়,”
ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের সাথে ‘কাকতাড়ুয়া’ উপন্যাসের সম্পর্ক নির্ণয় কর।
ঘ. উদ্দীপকটি ‘কাকতাড়ুয়া’ উপন্যাসের সমগ্র ভাব ধারণ করে কী? যৌক্তিক মতামত
দাও।
ঘ
অংশ –নাটক
১০. স্তবক-১ :
মানুষ
মানুষের জন্য, জীবন জীবনের জন্য
একটু
সহানুভূতি কি মানুষ পেতে পারে না?
স্তবক-২ :
বলো কী তোমার
ক্ষতি
জীবনের অথৈ
নদী—
পার হয়
তোমাকে ধরে—
দুর্বল মানুষ
যদি?
(ক) ‘বহিপীর’ নাটকের দ্বিতীয় অঙ্কের প্রথম সংলাপটি কার?
(খ) ‘শাবাশ মেয়ে তুমি’—কথাটি কেন বলা হয়েছিল?
(গ)
জমিদারি হারাতে বসা হাতেম আলীর কাছে বহিপীরের প্রস্তাব স্তবক-১-এর ‘সহানুভূতি’ শব্দটির রূপক হতে পারে কি? ব্যাখ্যা করো।
(ঘ)
তাহেরার প্রতি হাশেমের মনোভাব স্তবক-২-এর আলোকে মূল্যায়ন করো।
১১. ছেলেবেলায় বাপ-মা হরিয়ে মামার বাড়িতে মানুষ হয় সুমি।
টাকার লোভে তার মামা শরিফ মিয়া সুমিকে সতিনের ঘরে বিত্তবান হারুণের সঙ্গে বিয়ে ঠিক
করে। এর প্রতিবাদ করে স্ত্রী খালেদা বলে, ‘সুমিকে আমাদের ছেলে
মাসুমের বউ কইরা নিমু, তবু সতিনের ঘরে বিয়া দিমু না।’
কিন্তু শরিফ মিয়া বলে, ‘মাসুমকে অন্য জায়গায় বিয়া
করাইলে বহুত টাকা পাওয়া যাইত, সেই বুদ্ধিটাও নাই তোমার।’
‘হইছে, হইছে, আমার অত বুদ্ধিরও
দরকার নাই, টাকারও দরকার নাই, কয়দিনের জীবন
মানুষের, অ্যাঁ?’
(ক)
কত বছর যাবত্ হকিকুল্লাহ বহিপীরের খেদমত করছে?
(খ)
জমিদার হাতেম আলীর মনে শান্তি নেই কেন?
(গ)
‘বহিপীর’ নাটকের হাতেম আলীর চরিত্রের সঙ্গে উদ্দীপকের
শরিফ মিয়ার চরিত্রের পার্থক্য নিরূপণ করো।
(ঘ)
“উদ্দীপকের খালেদা চরিত্রটি ‘বহিপীর’ নাটকের ‘খেদেজা’ চরিত্রকে ছাড়িয়ে
গেছে”—মন্তব্যটির যথার্থতা নিরূপণ করো।
No comments:
Post a Comment