Ad-1

Tuesday, February 25, 2020

৭. যোজক শব্দ কাকে বলে? যােজক শব্দের শ্রেণিবিভাগ উদাহরণসহ আলােচনা করাে।

উত্তর : যে শব্দ একটি বাক্য বা বাক্যাংশের সঙ্গে অন্য একটি বাক্য বা বাক্যাংশের কিংবা বাক্যস্থিত একটি শব্দের সঙ্গে অন্য শব্দের সংযােজন, বিয়ােজন বা সংকোচন ঘটায় তাকে যােজক বলে। যেমন—
আমি গান গাইব আর তুমি নাচবে।
অর্থ এবং সংযােজনের ধরন ও বৈশিষ্ট্য অনুযায়ী যােজক শব্দ পাঁচ প্রকার। এগুলাে নিম্নরূপ-
ক. সাধারণ যােজক : যে যােজক দ্বারা একাধিক শব্দ, বাক্য বা বাক্যাংশকে সংযুক্ত করা যায় তাকে সাধারণ যােজক বলে। যেমন—
আমি ও আমার বাবা বাজারে এসেছি।
খ. বৈকল্পিক যােজক : যে যােজক দ্বারা একাধিক শব্দ, বাক্য বা বাক্যাংশের মধ্যে বিকল্প বােঝায় তাকে বৈকল্পিক যােজক বলে । যেমন—
তুমি বা তােমার বন্ধু যে কেউ এলেই হবে।
গ. বিরোধমূলক যােজক : এ ধরনের যােজক দুটি বাক্যের সংযােগ ঘটিয়ে দ্বিতীয়টি দ্বারা প্রথমটির বিরােধ নির্দেশ করে। যেমন- আমি চিঠি দিয়েছি কিন্তু উত্তর পাইনি।
ঘ. কারণবাচক যােজক : এ ধরনের যােজক এমন দুটি বাক্যের মধ্যে সংযােগ ঘটায় যার একটি অন্যটির কারণ। যেমন-আমি যাইনি, কারণ তুমি দাওয়াত দাওনি।
ঙ, সাপেক্ষ যােজক: পরস্পর নির্ভরশীল যে যােজকগুলাে একে অন্যের পরিপূরক হিসেবে বাক্যে ব্যবহৃত হয় তাদের সাপেক্ষ যােজক বলে।
যেমন- যদি টাকা দাও তবে কাজ হবে।

No comments:

Post a Comment

Recent Post

ফেব্রুয়ারি ১৯৬৯

১. ‘ ফেব্রুয়ারি ১৯৬৯ ’ কবিতায় সালামের হাতে কেন অবিনাশী বর্ণমালা ঝরে ? ক. সংগ্রামী চেতনার কারণে     খ. দুঃখিনী মাতার অশ্রুজল দেখে গ. বরকত...

Most Popular Post