Ad-1

Wednesday, September 9, 2020

-একটা তুমির গল্প (পুর্নাঙ্গ)

 


তুমি বলেছিলে রাতে তোমার ঘুম হয় না,

আমি বুঝেছিলাম সময় চাইছো;


তুমি বলেছিলে "আকাশে কী মেঘ করেছে দেখো?",

আমি বুঝেছিলাম তোমার মন খারাপ।


তুমি বলেছিলে "চুলে জট বেধেছে";

আমি বুঝেছিলাম তুমি স্পর্শ চাইছো।


তুমি বলেছিলে আজ বিকেলে তুমি বারান্দায় থাকবে;

আমি বুঝেছিলাম সাক্ষাত চাও।


তুমি বলেছিলে,অন্ধকারে আমার বড্ড ভয়;

আমি বুঝেছিলাম তোমার আমাকে জড়িয়ে ধরতে ইচ্ছে করছে;


তুমি বলেছিলে সমুদ্রে যাবে;

আমি বুঝেছিলাম পাশাপাশি হাত ধরে হাঁটতে চাইছো।


তুমি বলেছিলে নীল প্রিয় রঙ,

আমি বুঝেছিলাম তোমার কষ্ট হচ্ছে;


তুমি বলেছিলে ঠোঁট ফেটেছে,

আমি বুঝেছিলাম চুমু খেতে চাইছো;


তুমি বলেছিলে অংক ভালো লাগে না,

আমি বুঝেছিলাম তুমি কবিতা ভালোবাসো;


তুমি বলেছিলে " আজ তাড়াতাড়ি ঘরে ফিরতে হবে",

তুমি বলেছিলে,এই হুটহাট দেখা করা,অসময়ে ফোন করা আর তোমার ভালো লাগছে না;

আমি বুঝে গিয়েছিলাম,বিচ্ছেদ চাইছো।


তারপর অলিখিত স্বাক্ষরে তুমি যখন ইনভিজিবল কোর্টে আমার বিরুদ্ধে বিচ্ছেদের মামলা ঠুকে দিলে;

আমি বুঝেছিলাম তুমি মুক্তি চাও।


এরপর সব বুঝে যখন আমি দার্শনিক,

সব মিটিয়ে তুমি যখন অন্য ঘরের শো-পিস,

একদিন আমাদের দেখা হলো তখন;


তুমি জিজ্ঞেস করেছিলে,"কেমন আছো?"

আমি বুঝে গিয়েছিলাম তুমি ভালো নেই।

©স্বপ্নীল চক্রবর্ত্তী

No comments:

Post a Comment

Recent Post

ফেব্রুয়ারি ১৯৬৯

১. ‘ ফেব্রুয়ারি ১৯৬৯ ’ কবিতায় সালামের হাতে কেন অবিনাশী বর্ণমালা ঝরে ? ক. সংগ্রামী চেতনার কারণে     খ. দুঃখিনী মাতার অশ্রুজল দেখে গ. বরকত...

Most Popular Post