Ad-1

Sunday, December 26, 2021

আম আঁটির ভেপু

বিভূতিভূষণ বন্দ্যোপাধায় 

জ্ঞানমূলক প্রশ্নঃ-
১. ভেরেণ্ডা কচার বেড়া কী?         
. হরিহর কত মাস অন্তর বেতন পায়?
৩. হরিহর কার বাড়িতে গোমস্তার কাজ করে?
৪. উঠানের কোন জায়গা থেকে দুর্গা অপুকে ডাকছিল?
৫. দুর্গা আঁচলের খুঁট খুলে কী বের করল?
৬. দাওয়া’ শব্দের অর্থ কী?
৭. আম-আঁটির ভেঁপু- শীর্ষক গল্পটির রচয়িতা কে?
৮. আজকাল লক্ষ্মী কোথায় বাঁধা পড়েছে?
৯. অপুর দিদির নাম কী?
১০. দুর্গার বয়স কত?
১১. আম-আঁটির ভেপু শীর্ষক গল্পটির রচয়িতা কে?
১২. 'কালমেঘ' কী?
১৩. 'পিঁজরাপোলের আসামী ' কি?
১৫. হরিহরের পুত্র কোথায় বসে খেলা করেছিল?
১৬. অপুর পিঠে কিল মেরেছিল কে?
১৭. অপুর বাক্সটি কিসের তৈরি?
১৮. আমি বন্ধক ছাড়া টাকা ধার দিই নে'- উক্তিটি কার?
অনুধাবনমূলক প্রশ্নঃ-
১. নীলমনি রায়ের ভিটা জঙ্গলাবৃত হইয়া পড়িয়া আছে।’- কেন?
২. বামুন হিসেবে বাস করার প্রস্তাবে হরিহর রাজি হলো না কেন?
৩. আমার কাপড় যে বাসি’- অপু একথা কেন বলেছিল?
৪.আজকাল চাষাদের ঘরে লক্ষ্মী বাঁধা’- কথাটি কেন বলা হয়েছে?
৫. নীলমণি রায়েল ভিটা জঙ্গলাবৃত হইয়া পড়িয়া আছে কেন?
৬.তুই অতগুলো খাবি দিদি?’ অপুর এ কথা বলার কারণ কীবুঝিয়ে লেখ।
৭. আমার কথা বলতেই অপুকে দুর্গা থামিয়ে দিল কেন?
৮.  তখুনি কি রাজি হতে আছে’-ব্যাখ্যা কর।
৯. দুর্গার পা টিপে টিপে বাড়িতে প্রবেশের কারণ কী?
১০. ঠাকুরের হাঁড়ি দেখচি শিকেয় উঠেচে’— কথাটি দ্বারা কী বোঝানো হয়েছে?
১১. অপুর সমুদয় সম্পত্তির বিবরণ দাও/বাক্সের সমুদয় সম্পত্তি বলতে কী বুঝানো হয়েছে?
১২. হরিহরের ঘরের অবস্থা কেমন?

সৃজনশীল প্রশ্ন ১ : পিতৃহীন দুরন্ত ছেলে ফটিক। কলকাতা শহর দেখার অদম্য বাসনায় এবং মায়ের ইচ্ছায় সে মামার সঙ্গে কলকাতায় চলে যায়। কিন্তু সেখানকার ইট-কাঠ ঘেরা নিষ্ঠুর পরিবেশে হাঁপিয়ে ওঠে তার কিশোর মন। গ্রামের সবুজ-শ্যামল ছায়াময় প্রকৃতিতে ছুটে বেড়াতে তার কিশোর মন ব্যাকুল হয়ে ওঠে। গ্রামের বন্ধুদের সঙ্গে ছোটাছুটি, চড়ুইভাতি, ঝড়ের দিনে আম কুড়ানোর স্মৃতিসব কিছুই তার মনকে টানে।

গ. উদ্দীপকে আম-আঁটির ভেঁপুগল্পের ফুটে ওঠা দিকটি ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকটি আম-আঁটির ভেঁপুগল্পের মূলভাবকে ধারণ করে কী? যুক্তিসহ বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ২ : শ্রাবণের শেষের একদিন। হাওয়া-শূন্য স্তব্ধতায় বিস্তৃত ধানক্ষেত নিথর। কোথাও একটু কম্পন নেই। আকাশে মেঘ নেই। এমন দিনে লোকেরা ধানক্ষেতে নৌকা নিয়ে বেরোয়। ধানক্ষেতে নিঃশব্দতা, কোথাও একটা কাক আর্তনাদ করে উঠলে মনে হয় আকাশটা বুঝি চটের মতো চিরে গেল।

গ. উদ্দীপকের সঙ্গে আম আঁটির ভেঁপুগল্পের বৈসার্দশ্য নির্ণয় কর
ঘ. বিষয় বসতুগত বিশ্লেষণে প্রকৃতিই উদ্দীপক ও আম আঁটির ভেঁপুগল্পের মূল প্রেরণা-মন্তব্যটি মূল্যায়ন কর।

সৃজনশীল প্রশ্ন ৩ : সুমন আর সুমি বাবাকে কখন হারিয়েছে জানে না। বুঝতে শেখার পর মা তাদের সব। দুজনকে ঘরে রেখে মা সকালে চলে যান এ-বাড়ি ও-বাড়ি কাজ করতে। সুমন, সুমি দুই ভাই বোন সারাদিন মাঠে ঘাটে, বনে-বাদাড়ে ঘুরে বেড়ায়। কেউ খেতে দিলে একজন আরেকজনকে ছাড়া একবিন্দু খাবারও মুখে তোলে না। আজ সুমন কোথা থেকে যেন একটি বাসি খাবারের প্যাকেট জোগাড় করেছে। আর সেই খাবার পরম যত্নে বোনের মুখে তুলে দিচ্ছে- নিজেও খাচ্ছে। তার পরও তাদের আনন্দের যেন শেষ নেই।

গ. উদ্দীপকের সুমন ও সুমির মাধ্যমে আম-আঁটির ভেঁপুগল্পের কোন দিকটির ইঙ্গিত রয়েছে বলে তুমি মনে কর? ব্যাখ্যা কর।
ঘ. দারিদ্র্যের মধ্যে বেড়ে উঠলেও আম-আঁটির ভেঁপুগল্পের অপু ও দুর্গা চরিত্রকে উক্ত দিকটিই কালজয়ী চরিত্রে পরিণত করেছে”_ যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ৪ : মাজেদ গ্রামের একজন গরিব কৃষক। নিজের অল্প কিছু চাষের জমি আছে। সেই জমি আর বাড়ির আঙ্গিনায় ফসল, শাক, সবজি ও ফলমূল চাষ করে। জমিতে যে পরিমাণ ধান হয় তাতে কোনোরকমে দিন চলে যায়। ভাগ্যের উন্নতির জন্য মাঝে মধ্যে অন্যের বাড়িতে কামলা খেটে বাড়তি আয় করে।

গ. উদ্দীপকে আম আঁটি ভেঁপুগল্পের কোন দিকটি তুলে ধরা হয়েছে ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকটিতে আম আঁটি ভেঁপুগল্পের মূলভাবকে কতটুকু ধারণ করে? যুক্তিসহ বুঝিয়ে লেখ।

সৃজনশীল প্রশ্ন ৫ : কানাই ও ছোকানু দুই ভাই-বোন। কানাই তার ছোট বোন ছোকানুকে অনেক ভালোবাসে এবং তার প্রতি অনেক দায়িত্বশীল। তারা নৌকাভ্রমণে গেলে ছোকানুকে কানাই চোখে চোখে রাখে। ছোকানু ক্লান্ত হয়ে নৌকায় ঘুমিয়ে পড়লে কানাই মাঝিকে অনুরোধ করে তার প্রতি খেয়াল রাখার জন্য।

গ.উদ্দীপকটি গল্পের কোন দিকটিকে তুলে ধরে? ব্যাখ্যা কর।
ঘ.উদ্দীপকের কানাই-ই যেন দুর্গার প্রতিনিধিত্ব করছে’-উক্তিটির যথার্থতা যাচাই কর।

সৃজনশীল প্রশ্ন ৬ : স্বামী ও দুই সন্তান নিয়ে পুষ্পরাণীর সংসার। দিনমজুর স্বামীর সামান্য আয়ের টাকা দিয়ে অতি কষ্টে তার সংসার চলে। সন্তানদের ভালো খেতে পড়তে দিতে না পারলেও পরম মমতায় তাদের আগলে রাখেন। দুষ্টুমির কারণে মাঝে মধ্যে বকাঝকা করলেও অন্তরে তাদের প্রতি গভীর মমতা অনুভব কররেন।

গ. উদ্দীপকের পুষ্প রাণীর সংসারের সঙ্গে আম আঁটির ভেঁপু গল্পের সর্বজয়ার সংসারের সাদৃশ্যগত দিক তুলে ধর।
ঘ. পুষ্প রাণীর ও সর্বজায়া উভয়েই পলি­ মায়ের শাশ্বত চরিত্র। উদ্দীপক ও আম আঁটির ভেঁপু শীর্ষক গল্পের আলোকে এ কথার উপযুক্ততা বিচার কর।

সৃজনশীল প্রশ্ন ৭ : ছোট ছেলেটার কয়দিন থেকে ভীষণ জ্বর। বিধাব ফুলবাসু হাঁসের কয়েকটা ডিম বেচে ছেলের চিকিৎসা করালেও এখন আর সে সামর্থ্যও নেই। প্রতিবেশি জরিনার কাছে ধার নিবে কেমন করে-আগের ধারটাই যে শোধ হয়নি।

গ. উদ্দীপকে আম আঁটি ভেঁপুগল্পের কোন দিকটি তুলে ধরা হয়েছে ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের ফুলবানু কি আম-আঁটি ভেঁপুগল্পের সর্বজয়ার প্রতিচ্ছবি? তোমার মতামত উপস্থাপন কর।

সৃজনশীল প্রশ্ন ৮ : ছোট ছেলেটার কয়েকদিন থেকে ভীষণ জ্বর। বিধবা ফুলবানু হাঁসের কয়েকটা ডিম বেচে ছেলের চিকিৎসা করালেও এখন আর সে সামর্থও নেই। প্রতিবেশী জরিনার কাছে ধার নিবে কেমন করে? আগের ধারটাই যে শোধ হয়নি।

গ. উদ্দীপকের *আম-আঁটির ভেপুগল্পের যে দিকটি ফুটে উঠেছে তার ব্যাখা দাও ।
ঘ. উদ্দীপকের ফুলবানু কি আম-আঁটির ভেপুর গল্পের সর্বজনয়ার প্রতিচ্ছবিঃ তোমার মতামত উপস্থাপন কর।

সৃজনশীল প্রশ্ন ৯ : স্বামী ও দুই সন্তান নিয়ে পুম্পরানীর সংসার । দিনমভুর স্বামীর সামান্য আয়ে অতিকষ্টে তার সংসার চলে। সন্তানদের ভালো খেতে-পরতে দিতে না। পারলেও পরম মমতায় তাদের আগলে রাখেন । দুষ্টমির কারণে মাঝে মধ্যে বকাঝাকা করলেও অন্তরে ভাদের প্রতি গভীর মমতা অনুভব করেন ।

গ. উদ্দীপকের পুম্পরাণীর সংসারের সঙ্গে আম-আঁটির ভেপুগল্পের সর্বজয়ার সংসারের সাদৃশ্যগত দিক তুলে ধর।
ঘ. পুষ্পরাণী ও সর্বজয়া উভয়েই পল্লি-মায়ের শাশ্বত চরিত্র। উদ্দীপক ও আম-আঁটির ভেপু শীর্ষক গল্পের আলোকে এ কথার উপযুক্ততা বিচার কর।

সৃজনশীল প্রশ্ন ১০ : একই পরিবারের মকবুল, আবুল, সুরত সবাই বেশ পরিশ্রমী। নিজেদের জমি না থাকায় অন্যের জমি নির্বাহ করে। তাদের স্ত্রীরাও বসে নেই। ভাগ্যের উন্নতির জন্য পাতা দিয়ে পাটি বোনে, বাড়ির আঙিনায় মরিচ, লাউ, কুমড়া ফলায়, বিল থেকে শাপলা তুলে বাজারে বিক্রি করে। কোনো রকমে জীবন চলে
যাচ্ছে তাদের।
গ. উদ্দীপকে আম-আঁটির ভেঁপুগল্পের ফুটে ওঠা দিকটি ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকটি আম-আঁটির তপুগল্পের মূলভাবকে কতটুকু ধারণ করে? যুক্তিসহ বুঝিয়ে লেখ।

সৃজনশীল প্রশ্ন ১১ : কালবোশেখির ঝড় মানেই আম কুড়ানো। বাড়ুয্যেদের মাঠের বাগানের চাঁপাতলীর আম এ অঞ্চলে বিখ্যাত। মিষ্টি কী! এই সময়ে পাকে। ঝড় উঠলে তার তলায় ভিড়ও তেমনি। যে আগে গিয়ে পৌঁছতে পারে, তারই জয়।

(গ) উদ্দীপকটি আম-আঁটির ভেঁপুগল্পের কোন দিককে নির্দেশ করে? ব্যাখ্যা করো।

(ঘ) উদ্দীপকের বক্তব্য মানুষের চিরায়ত শৈশবকেই যেন স্মরণ করিয়ে দেয়’—মন্তব্যটির যথার্থতা যাচাই করো।

 


No comments:

Post a Comment

Recent Post

"শাকেই এত লাড়া, ডাল হলে ভাঙত হাঁড়ি, ভাসত পাড়া-পাড়া।" এই কথা দ্বারা কি বুঝানো হয়েছে?

এই প্রবাদটি বোঝাতে চায় যে ছোটোখাটো বিষয়ে যদি এত ঝামেলা বা উত্তেজনা হয়, তাহলে বড় কোনো বিষয়ে কী হতে পারে তা সহজেই অনুমেয়। "শাকেই এত লাড়া&...

Most Popular Post