Ad-1

Thursday, December 23, 2021

শিক্ষা ও মনুষ্যত্ব

মোতাহের হোসেন চৌধুরী 

জ্ঞানমূলক প্রশ্নঃ-
১. লোভের ফলে মানুষের কিসের মৃত্যু ঘটে?
২. মানব জীবনে মুক্তির জন্য মোতাহের হোসেন চৌধুরী কয়টি উপায়ের কথা বলেছেন?
৩. 
মোতাহের হোসেন চৌধুরীর গদ্যে কার প্রভাব লক্ষণীয়?
৪. বেশির ভাগ লোক তিমিরে রয়ে যাবে কেন?
৫.  শিক্ষার আসল কাজ কী
?
৬. মোতাহের হোসেন চৌধুরী কোন জেলায় জন্মগ্রহণ করেন?
৭. মুক্তির জন্য কয়টি উপায় অবলম্বন করতে হবে?
৮. জীবসত্তা থেকে মানবসত্তায় উত্তীর্ণ হওয়ার সোপান কী?
৯. প্রবন্ধের প্রধান বাহন কী?
১০. লোভের ফলে মানুষের কেমন মৃত্যু হয়?

অনুধাবনমূলক প্রশ্ন
খ. অর্থ চিন্তার নিগড়ে সকলে বন্দী।’ – কথাটি বুঝিয়ে বলো।
খ. শিক্ষার মাধ্যমে কীভাবে মানুষ মনুষ্যত্ব অর্জন করে?
খ. শিক্ষার অপ্রয়োজনের দিকটিকে লেখক শ্রেষ্ঠ দিক বলেছেন কেন ?
খ. কারা রুদ্ধ আহারতৃপ্ত মানুষের মূল্য কতটুকুএ দ্বারা প্রাবন্ধিক কী বোঝাতে চেয়েছেন?
খ. লেফাফাদুরস্তি আর শিক্ষা এক কথা নয়’- ব্যাখ্যা করো।
খ. শিক্ষার প্রয়োজনীয় দিকটি শ্রেষ্ঠ কেন?
, অর্থ সাধনাই জীবন সাধনা নয়'- কেন?
খ. আত্মার অমৃত উপলব্ধি করা যায় না কেন?
খ. লোভে পাপপাপে মৃত্যু’ লেখক এ কথা বলেছেন কেন?
খ. শিক্ষাকে মই বলা হয়েছে কেন?

সৃজনশীল প্রশ্ন ১ : সুমন ও শ্যামল বাল্যবন্ধু। দুজনই উচ্চশিক্ষায় শিক্ষিত। পেশাগত জীবনে সুমন বড় ব্যবসায়ী। গাড়ি, বাড়ি, টাকা-কড়ি কোনো কিছুরই অভাব নেই তার। সবাই তাকে এক নামে চেনে। আর শ্যামল শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নেয়। গত সিডরে তাদের গ্রাম লণ্ডভণ্ড হয়ে যায়। এ সময় শ্যামল তার ছাত্রদের নিয়ে ত্রাণসামগ্রী সংগ্রহ করে অসহায় মানুষদের কাছে পৌঁছে দেয়। তাদের আশ্রয়ের ব্যবস্থা করে। অথচ সুমন ছুটে এসে সাহায্যের বদলে অসহায় মানুষদের কাছ থেকে নামমাত্র মূল্যে বিঘার পর বিঘা জমি কিনে নেয়।

গ. উদ্দীপকের সুমনের মাঝে শিক্ষা ও মনুষ্যত্বপ্রবন্ধের যে দিকটি প্রকাশিত হয়েছে তা ব্যাখ্যা কর।
ঘ. শ্যামলের কাজে শিক্ষার অপ্রয়োজনীয় দিকটি উপস্থিত‘ – শিক্ষা ও মনুষ্যত্বপ্রবন্ধের আলোকে মন্তব্যটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ২ : ইমদাদুল হক একজন বাস্তববাদী শিক্ষক। জীবনের বাস্তবতাকে বিবেচনা করে তিনি শিক্ষার্থীকে শিক্ষা দান করেন। তিনি বলেনমুক্তির জন্য দুটি উপায় অবলম্বন করতে হবে। একটি অনড়ববস্ত্রের চিন্তা থেকে মানুষকে মুক্তি দেওয়ার চেষ্টাআরেকটি শিক্ষাদীক্ষার দ্বারা মানুষকে মনুষত্বের স্বাদ পাওয়ানোর সাধনা। এ উভয়বিধ চেষ্টার ফলেই মানবজীবনের উনড়বয়ন সম্ভব। বস্তুত শিক্ষার আসল কাজ জ্ঞান পরিবেশন নয়মূল্যবোধ সৃষ্টিজ্ঞান পরিবেশন মূল্যবোধ সৃষ্টির উপায় হিসেবেই আসে। তাই যেখানে মূল্যবোধের মূল্য পাওয়া হয় নাসেখানে শিক্ষা নেই।

গ. উদ্দীপকের ইমদাদুল হকের চিন্তা শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের কোন দিককে তুলে ধরেছে? – আলোচনা
করো।
ঘ. শিক্ষাকে বলা যায় মানুষের মনুষ্যত্বের স্বাদ পাওয়ার সাধনা।” – উদ্দীপক এবং শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের
আলোকে মন্তব্যটি বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৩ : হাসমত ও ফেরদৌস একসাতে বিশ্ববিদ্যালয়ে পড়া শেষ করে উচ্চ পদে চাকরি নেয়। হাসমত কয়েক বছরের মধ্যেই প্রচুর সম্পদের মালিক হয়ে যায়। কিন্তু ফেরদৌস সচ্ছল জীবন-যাপন করলেও অর্থ-বিত্তের পেছনে ছোটে না; বরং তার সঞ্চয় থেকে গ্রামে দরিদ্র-অসহায় মানুষের জন্য কুটিরশিল্প তৈরির সংস্থা গড়ে তোলেন।

গ. উদ্দীপকের হাসমতের চরিত্রে শিক্ষা ও মনুষ্যত্বপ্রবন্ধের কোন দিকটি ফুটে উঠেছে?
ঘ. উদ্দীপকের ফেরদৌসের কাজে প্রবন্ধের শিক্ষণীয় দিকটির প্রতিফলন ঘটেছে” – বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৪ : ১০ নং বিপদ সংকেত উপেক্ষা করে হারান মাঝি সমুদ্রে ইলিশ ধরছে। ট্রলার নিয়ে সে গভীর সমুদ্রের দিকে যত এগিয়ে যাচ্ছে তত বেশি মাছ তার জালে ধরা পড়ছে। কিন্তু হায় হঠাৎ এক প্রচ- ঢেউয়ে ট্রলারসহ হারান মাঝি গভীর সমুদ্রে তলিয়ে গেল।

গ. উদ্দীপকের হারান মাঝির জন্য শিক্ষা ও মনুষ্যত্বপ্রবন্ধের কোন শিক্ষণীয় দিকটি গ্রহণীয় ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের হারান মাঝি হলো আলো হাওয়ার স্বাদ বঞ্চিত মানুষ” – উক্তিটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৫ : একবার পাহম নামের এক লোককে একটা সুযোগ দেওয়া হলো যে সন্ধ্যার আগে যে সীমানাটুকু সে ঘুরে আসতে পারবে, সেই পুরো জমিটাই তার হবে। শর্তানুসারে সে দৌড়াতে শুরু করল। যখন প্রায় সন্ধ্যা তখন সে দেখে, যে জায়গা থেকে সে রওনা দিয়েছিল তার ধারে কাছেও সে আসতে পারেনি। বরং প্রচণ্ড তেষ্টা আর ক্লান্তি নিয়ে মুহূর্তেই তার মৃত্যু ঘটে।

গ. পাহম চরিত্রের করুণ পরিণতি শিক্ষা ও মনুষ্যত্বপ্রবন্ধের কোন দিকটিকে স্মরণ করিয়ে দেয়, আলোচনা করো।
ঘ. পাহমের মতো লোকদের মানসিকতা পরিবর্তনই শিক্ষা ও মনুষ্যত্বপ্রবন্ধের মূল উদ্দেশ্য, মূল্যায়ন করো।

সৃজনশীল প্রশ্ন ৬ : মানুষ বিধাতার সৃষ্টি হলেও নিজেকে শ্রেষ্ঠ করে গড়ে তোলার দায়িত্ব তার নিজের। পশুর যেভাবে জন্ম, সেভাবেই তার মৃত্যু। কিন্তু মানুষ তার চেষ্টা ও সাধনার দ্বারা নিজেকে কিছুটা পরিবর্তন করে নেয়। নিজেকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তোলাই তার প্রম ও প্রধান দায়িত্ব। আর নিজেকে উপযুক্ত করে গড়ে তোলার শ্রেষ্ঠ পদ্ধতি হলো শিক্ষা। প্রকৃত শিক্ষাই মানুষের কাছে লোভে পাপ, পাপে মৃত্যুপ্রবাদটির সত্যতা স্পষ্ট করে তোলে।

গ. উদ্দীপকে শিক্ষা ও মনুষ্যত্বপ্রবন্ধের কোন দিকটির সমর্থন করে? উপস্থাপন কর।
ঘ. প্রকৃত শিক্ষাই মানুষের কাছে লোভে পাপ, পাপে মৃত্যুপ্রবাদটির সত্যতা স্পষ্ট করে তোলে।” ‘শিক্ষা ও মনুষ্যত্বপ্রবন্ধের আলোকে উক্তিটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৭ : হাসান সাহেব বিশ্ববিদ্যালয় পড়া শেষে বাবার ব্যবসা দেখাশোনা করছেন। তিনি ব্যবসায়ে অধিক মুনাফা অর্জনের জন্য শ্রমিকদের বেতন ও বোনাসের কিছু অংশ কমিয়ে দেন। তিনি এখন প্রচুর অর্থ ও বিত্তের মালিক। তার বন্ধু হাফিজ সাহেব বেসরকারি প্রতিষ্ঠানে বড় চাকরি করেন। তিনি অর্থ ও শ্রম দিয়ে তার গ্রামে একটি স্কুল প্রতিষ্ঠা করেন। সেখানে তিনি শিক্ষার্থীদের নাচ, গান, আবৃত্তি ও নাটকসহ নানা সাংস্কৃতিক বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করেন। মাঝে মাঝে তিনি শিক্ষার্থীদের বিভিন্ন দুর্যোগপূর্ণ স্থানে নিয়ে যান।

গ. উদ্দীপকের হাসান সাহেবের মধ্যে শিক্ষা ও মনুষ্যত্বপ্রবন্ধের কোন দিকটি প্রতিফলিত হয়েছে ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের হাফেজ সাহেবের চেতনায় শিক্ষা ও মনুষ্যত্বপ্রবন্ধের আসল উদ্দেশ্য ফুটে উঠেছে”- উক্তিটি মূল্যায়ন করো।

সৃজনশীল প্রশ্ন ৮ : জনাব জাফর অভিজ্ঞ শিক্ষক। বাস্তব জীবনের প্রয়োজনীয়তা বিবেচনা করে তিনি শিক্ষাদান করেন। তিনি বোঝেন শিক্ষার মূল উদ্দেশ্য ছাত্রকে জ্ঞানী করা নয়বরং তার মধ্যে ইতিবাচক মূল্যবোধ সৃষ্টি করা। তবেই জীবন সুন্দর হবে। তাই তিনি ছাত্রদের বলেনসুন্দর জীবন গঠনের প্রয়োজনীয় মূল্যবোধ সৃষ্টি হয় শিক্ষার মাধ্যমে। কাজেই শিক্ষা ছাড়া মনুষ্যত্বের বিকাশ বাধাপ্রাপ্ত হয়।

গ. জনাব জাফর শিক্ষাদান পদ্ধতিতে শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের বক্তব্য কীভাবে প্রতিফলিত হয়েছে?
ঘ. শিক্ষার কাজ কেবল জ্ঞান পরিবেশন নয় মূল্যবোধ সৃষ্টি।’ তোমার পঠিত প্রবন্ধ ও উদ্দীপকের আলোকে উক্তিটি মূল্যায়ন কর।

সৃজনশীল প্রশ্ন ৯ : মুক্তচিন্তার মানুষ বলে জনাব সালেহিনের শিক্ষিত সমাজে পরিচিতি রয়েছে। তিনি মনে করেন, মানুষের মুক্তির জন্য দুটি উপায় অবলম্বন করা উচিত। এর একটি মানুষকে অনড়ব-বস্ত্রের চিন্তা থেকে মুক্তি দেয়ার চেষ্টা, আর অন্যটি হচ্ছে শিক্ষার সাহায্যে তার মনুষ্যত্বের সাধনা। এ দুটি উপায়ে চেষ্টা করা হলে মানব জীবনে উনড়বয়ন সম্ভব।

গ. উদ্দীকের সঙ্গে শিক্ষা ও মনুষ্যত্বপ্রবন্ধের মিলগুলো তুলে ধরো।
ঘ. উদ্দীপকের ভাবার্থ শিক্ষা ও মনুষ্যত্বপ্রবন্ধের একটি বিশেষ অংশকে ধারণ করেছে।বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ১০ :পাহম নামের এক লোককে একটা সুযোগ দেওয়া হলো যে সন্ধ্যার আগে যে সীমানাটুকু সে ঘুরে আসতে পারবে, সেই পুরো জমিটাই তার হবে। শর্তানুসারে সে দৌড়াতে শুরু করল।যখন প্রায় সন্ধ্যা তখন সে দেখে, যে জায়গা থেকে সে রওনা দিয়েছিল তার ধারে কাছেও সে আসতে পারেনি। বরং প্রচণ্ড তেষ্টা আর ক্লান্তি নিয়ে মুহূর্তেই তার মৃত্যু ঘটে।

গ. পাহম চরিত্রের করুণ পরিণতি 'শিক্ষা ও মনুষ্যত্ব' প্রবন্ধের কোন দিকটিকে স্মরণ করিয়ে দেয়, আলোচনা করো।
ঘ. পাহমের মতো লোকদের মানসিকতা পরিবর্তনই 'শিক্ষা ও মনুষ্যত্ব' প্রবন্ধের মূল উদ্দেশ্য, মূল্যায়ন করো

সৃজনশীল প্রশ্ন ১১ : সম্প্রতি একটি রাষ্ট্রীয় ব্যাংকের মুন্সিগঞ্জের আরামবাগ শাখায় কোটি টাকার জালিয়াতির ঘটনা ঘটেছে। জালিয়াতির সঙ্গে জড়িত ব্যক্তি উক্ত শাখার ব্যবস্থাপক আসাদুর রহমান। একজন পদস্থ কর্মকর্তা এবং পর্যাপ্ত সম্পদের মালিক হয়েও গত কিছুদিনে নানা জালিয়াতি করে তিনি নিজের এবং স্ত্রী পুত্রের ব্যক্তিগত একাউন্টে লাখ লাখ টাকা পাচার করেন। মামলার পর পুলিশ তাকে গ্রেফতার করে কারাগারে পাঠিয়েছে।

. উদ্দীপকের ঘটনায় শিক্ষা  মনুষ্যত্বব' প্রবন্ধের লেখকের কোন অভিমতের প্রকাশ ঘটেছে আলোচনা কর।
,
 মূল্যবোধহীন শিক্ষা শিক্ষা নয়'- উদ্দীপক এবং শিক্ষা  মনুষ্যত্ব' প্রবন্ধের আলোকে  উক্তির যথার্থতা বিশ্লেষণ কর।

No comments:

Post a Comment

Recent Post

"শাকেই এত লাড়া, ডাল হলে ভাঙত হাঁড়ি, ভাসত পাড়া-পাড়া।" এই কথা দ্বারা কি বুঝানো হয়েছে?

এই প্রবাদটি বোঝাতে চায় যে ছোটোখাটো বিষয়ে যদি এত ঝামেলা বা উত্তেজনা হয়, তাহলে বড় কোনো বিষয়ে কী হতে পারে তা সহজেই অনুমেয়। "শাকেই এত লাড়া&...

Most Popular Post