১. “অল্প শোকে কাতর, অধিক শোকে পাথর।” – উক্তিটি ব্যাখ্যা কর।
২. ‘রানড়বাঘরে আরো আছে’-কথাটি রহমান কেন বলেছে?
৩. রিলিপ ম্যাপের চেহারা বলতে লেখক কি বুঝিয়েছেন?
৪. ‘প্রবাস বন্ধু’ প্রবন্ধে আবদুর রহমানকে নরদানব’ বলা হয়েছে কেন?
৫. আব্দুর রহমানকে ‘হরফন মৌলা’ আখ্যা দেয়া হয়েছে কেন?
৬. “অল্প শোকে কাতর, অধিক শোকে পাথর” – বুঝিয়ে লেখ।
৭. আব্দুর রহমানকে হরফুন মৌলা বলা হয়েছে কেন?
৮. ফালুদা বানানোর বরফ পাগমান পাহাড় থেকে আনার পদ্ধতি ব্যাখ্যা কর।
৯. ‘প্রবাস বন্ধু’ প্রবন্ধে আবদুর রহমানকে ‘নরদানব’ বলা হয়েছে কেন?
সৃজনশীল
প্রশ্ন ১ :
এমন স্নিগ্ধ নদী কাহার, কোথায় এমন ধূসর-পাহাড়
কোথায় এমন হরিৎক্ষেত্র আকাশতলে মেশে।
এমন ধানের উপর ঢেউ খেলে যায় বাতাস কাহার দেশে।
এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি
সকল দেশের রাণী সে যে আমার জন্মভূমি।
গ. উদ্দীপকে ‘প্রবাস বন্ধু’ গল্পের আবদুর রহমানের চেতনার যে দিকটিকে ধারণ করে তা ব্যাখ্যা কর।
ঘ. ‘‘বিষয় বর্ণনায় সাদৃশ্য থাকলেও উদ্দীপক ও ‘প্রবাস বন্ধু’ ভ্রমণ কাহিনীর মধ্যে রয়েছে বিস্তর
বৈপরীত্য।”- তোমার উত্তরের স্বপক্ষে যুক্তি দাও।
সৃজনশীল প্রশ্ন ২ : আসিফ মহসিন হলে সীট পেয়েছে। সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ছাত্র। মুশকিল হলো তার তিন সাড়ে তিন মণ ওজনের জিনিসপত্র তিনতলায় তোলা। রহিম ভাইয়ের ডাক পড়ল। শর্ত, সকালের নাস্তা করাতে হবে। আসিফ রাজি। সকালে রহিম ভাই আটত্রিশ খানা তন্দুরী রুটি, ২ বাটি ডাল, ২ বাটি সবজি ও এক মগ চা খেলেন। আসিফ অবাক হয়ে তাকিয়ে রইল। তরুণ লেখক ভেবেছিলেন তার বান্ধবী অতি সুন্দরী। তাই তাকে হোটেলে নিমন্ত্রণ করলেন। যথারীতি তার বান্ধবী নিমন্ত্রণে সাড়া দিলেন। কিন্তু বান্ধবীর অসুন্দর কুৎসিত চেহারা দেখে লেখকের হৃদয়ের স্পন্দন থেমে যাওয়ার উপক্রম হলো। যা হোক, ভদ্রতার খাতিরে তিনি তাকে আপ্যায়নের ব্যবস্থা করলেন। জাম্বু সাইজের তার পেটুক বান্ধবী বারবার বলতে লাগলেন, আমি তেমন কিছু খাই না, তবে অমুক, অমুক জিনিস হলে মন্দ হয় না। বিল দিতে গিয়ে লেখক দেখলেন, তার পুরো মাসের খরচের টাকা শেষ।
গ. উদ্দীপকের প্রম অনুচ্ছেদে উল্লিখিত রহিম ভাইয়ের খাদ্যাভ্যাসের
সাথে ‘প্রবাস বন্ধু’ গল্পের আবদুর
রহমানের খাদ্যাভ্যাসের তুলনা কর।
ঘ. “উদ্দীপকের দ্বিতীয় অনুচ্ছেদের বিষয়বস্তু ‘প্রবাস বন্ধু’ গল্পের বিষয়বস্তুর অনুরূপ” – মূল্যায়ন কর।
সৃজনশীল প্রশ্ন ৩ :
আমার বাড়ি যাইও ভোমর
বসতে দেব পিঁড়ে,
জলপান যে করতে দেব
শালিধানের চিড়ে।
আমার বাড়ির ডালিম গাছে
ডালিম ফুলের হাসি
কাজলা দিঘির কাজল জলে
হাঁসগুলি যায় ভাসি।
গ. উদ্দীপকে ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনীর কোন বিশেষ দিকটি ফুটে উঠেছে – ব্যাখ্যা
কর।
ঘ. উদ্দীপকের বক্তব্য ‘প্রবাস বন্ধু’ রচনার মূল বক্তব্য থেকে অনেক দূরের মন্তব্যটি বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৪ : হাস্যরস এক প্রকার ভাবদৃষ্টি। ইহার সাহায্যে লেখক মানবজীবনের অসংগতি ও বৈষম্যকে এক সর্বগ্রাহী উদার অনুভূতি দ্বারা গ্রহণ করিয়া আপাত-বৈষম্যময় মানবজীবনকেও ক্ষমাসুন্দর হস্যোজ্জ্বল বর্ণে অঙ্কিত করেন। জগৎ ও জীবনের প্রতি একটা নির্লিপ্ত অথচ অভিযোগ বা উচ্ছ্বাসহীন প্রসনড়ব ও সহৃদয় মনোভাবই উৎকৃষ্ট হাস্যরসের লক্ষণ।
গ. ‘প্রবাস বন্ধু’ রচনায়
উদ্দীপকের কী কী লক্ষণ পাওয়া যায়? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের আলোকে ‘প্রবাস বন্ধু’ রচনার রস বর্ণনাশৈলী বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৫ :
১ম : আমেরিকানদের চোখে পারী হচ্ছে ইউরোপের রাজধানী। পারীর আসল
সৌন্দর্য তার প্রশস্ত সরল রাজপথগুলো। পারীর যারা আসল অধিবাসী তারা খুব খাটতে পারে।
আহার সম্বন্ধে এদের মোগলাই রুচি।
২য় : একি অপরূপ রূপে মা তোমার হেরিণু পল্লি জননী। ফুলে ও ফসলে কাদা
মাটি জলে, ঝলমল করে লাবণী হেরিণু পল্লি জননী।
গ. উদ্দীপকের দ্বিতীয় অংশে ‘প্রবাস বন্ধু’
রচনার আব্দুর রহমানের চেতনার কোন দিকটি প্রতিফলিত হয়েছে – ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের প্রথম অংশে ‘প্রবাস বন্ধু’
রচনার লেখকের আফগানিস্তান ভ্রমণের আংশিক প্রতিচ্ছবি ফুটে উঠেছে –
উক্তিটি মূল্যায়ন কর।
সৃজনশীল প্রশ্ন ৬ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি হয়ে গ্রাম থেকে মামার বাড়িতে এসে উঠল সুমন। নিঃসন্তান মামি সুমনকে পেয়ে স্নেহ আদরে তাকে অস্থির করে তুলল। বিশেষত খাবার-দাবারে অত্যধিক যত্ন সুমনের কাছে মাঝে মাঝে অত্যাচার বলে মনে হয়। মামির চোখে সে খুব রোগা, ভালো করে না খেলে পড়ালেখা করতে পারবে না।
গ. উদ্দীপকের সুমনের পরিস্থিতি ‘প্রবাসবন্ধু’
রচনার কোন চরিত্রের সাথে সঙ্গতিপূর্ণ- দেখাও।
ঘ. উদ্দীপকের মামি আবদুর রহমানের সম্পূর্ণ প্রতিনিধিত্ব করে না –
উক্তিটির যথার্থতা বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৭ : রাখালের রুগ্ণ শরীর। সে কামাল সাহেবের বাসায় কাজ করে। রাখাল সবসময়ই তার পরামর্শ নিয়ে খাবারের আয়োজন করে। কামাল সাহেব পরিমিত খাবার খান। ওখানে খাবার নিয়ে কোনো বাড়াবাড়ি নেই।
গ. উদ্দীপক ও ‘প্রবাস বন্ধু’ রচনার বৈসাদৃশ্যপূর্ণ যে দিক ফুটে উঠেছে তা বর্ণনা কর।
ঘ. “উদ্দীপকের কামাল সাহেব কি ‘প্রবাস বন্ধু’ রচনার লেখকের প্রতিনিধিত্ব করে?”
বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৮ : এমন স্নিগ্ধ নদী কাহার, কোথায় এমন ধূম্র-পাহাড় কোথায় এমন হরিৎক্ষেত্ৰ আকাশতলে মেশে। এমন ধানের ওপর ঢেউ খেলে যায় বাতাস কাহার দেশে। এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি সকল দেশের রানি সে-যে আমার জন্মভূমি।
গ. উদ্দীপকে ‘প্রবাস বন্ধু’ গল্পের আবদুর রহমানের চেতনার যে দিকটিকে ধারণ করে তা ব্যাখ্যা কর।
ঘ. বিষয় বর্ণনায় সাদৃশ্য থাকলেও উদ্দীপক ও ‘প্রবাস
বন্ধু’ ভ্রমণ কাহিনীর মধ্যে রয়েছে বিস্তর বৈপরীত্য’-
তােমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।
সৃজনশীল প্রশ্ন ৯ : সোনাই বার্ষিক পরীক্ষা শেষে এক সপ্তাহের জন্য মা-বাবার সাথে শিলং বেড়াতে গিয়ে সপ্তাহের পুরোটা সময় শুধু হোটেল কক্ষে শুয়ে বসে কাটিয়ে দিল। প্রচ-রকম তুষারপাতের ফলে রাস্তাঘাট, গাছপালা, মাঠঘাট সব বরফের তলায় চাপা পড়ে গিয়েছিল। বেড়ানো তো দূরের কথা, হোটেল কক্ষ থেকে বেরোতেই পারেনি।
গ. উদ্দীপকে ‘প্রবাস বন্ধু’ রচনার কোন বিষয়টি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।
ঘ. ভ্রমণ উপভোগ করার জন্য উদ্দীপকের মতো আবহাওয়া মোটেই উপযুক্ত নয়। ‘প্রবাস বন্ধু’ রচনার আলোকে আলোচনা কর।
No comments:
Post a Comment