Ad-1

Thursday, March 10, 2022

বই পড়া

 ১. প্রমথ চৌধুরী কত সালে জন্মগ্রহণ করেন?
ক. ১৮৪৮ সালে         খ. ১৮৫৮ সালে          গ. ১৮৬৮ সালে             ঘ. ১৮৭৮ সালে
২. প্রমথ চৌধুরী কত তারিখে মৃত্যুবরণ করেন?
ক. ১ সেপ্টেম্বর, ১৯৪৬ খ. ২ সেপ্টেম্বর, ১৯৪৬     গ. ৩ সেপ্টেম্বর, ১৯৪৬  ঘ. ৪ সেপ্টেম্বর, ১৯৪৬
৩. প্রমথ চৌধুরীর জন্ম কোন জেলায়?
ক. যশোরে              খ. মেদেনীপুরে          গ. বর্ধমানে                 ঘ. চবি্বশ পরগণায়
৪. প্রমথ চৌধুরীর পৈতৃক নিবাস কোথায়?
ক. পশ্চিমবঙ্গের চবি্বশ পরগণা জেলার পায়রা গ্রামে খ. পাবনা জেলার হরিপুর গ্রামে
গ. হুগলী জেলার দেবানন্দপুর গ্রামে                ঘ. মাগুরা জেলার পারনান্দুয়ালী গ্রামে
৫. প্রমথ চৌধুরী কোন বিশ্ববিদ্যালয় থেকে এম.এ. বাংলা. পাস করেন?
ক. ঢাকা বিশ্ববিদ্যালয় খ. কলকাতা বিশ্ববিদ্যালয়     গ. আলীগড় বিশ্ববিদ্যালয় ঘ. রাজশাহী বিশ্ববিদ্যালয়
৬. প্রমথ চৌধুরীর ছদ্মনাম কী?
ক. ভানুসিংহ             খ. বীরবল               গ. কাব্য সুধাকর            ঘ. সাহিত্যের সম্রাট
৭. 'বীরবলের হালখাতা'- গল্পটি কার লেখা?
ক. প্রমথ চৌধুরী         খ. মীর মশাররফ হোসেন গ. ইসমাইল হোসেন সিরাজী ঘ. অন্নদা শঙ্কর রায়
৮. 'সবুজ পত্র'- কার সম্পাদিত পত্রিকা?
ক. কাজী নজরুল ইসলাম খ. প্রমথ চৌধুরী         গ. শরৎচন্দ্র চট্টোপাধ্যায়      ঘ. দীন বন্ধু মিত্র
৯. 'বই পড়া' প্রবন্ধটি লেখকের কোন গ্রন্থ থেকে নির্বাচন করা হয়েছে?
ক. গল্প সংগ্রহ           খ. রায়তের কথা         গ. প্রবন্ধ সংগ্রহ             ঘ. বীরবলের হালখাতা
১০. 'বই পড়া' প্রবন্ধটি কোথায় পঠিত হয়েছিল?
ক. একটি লাইব্রেরির বার্ষিক সভায়             খ. একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে
গ. একটি আলোচনা সভায                     ঘ. একটি জনসভায়
১১. 'বই পড়া' কোন ধরনের রচনা?
ক. প্রবন্ধ                খ. উপন্যাস              গ. ছোট গল্প                ঘ. গল্প
১২. 'বই পড়া' প্রবন্ধের মূল বক্তব্য কী?
ক. আমাদের দেশের মূল শিক্ষা পদ্ধতির ব্যাখ্যা      খ. জ্ঞানার্জনের জন্য উপদেশ
গ. সাহিত্য চর্চার প্রতি জাতির গুরুত্বারোপ          ঘ. বই কেনার প্রতি উদ্বুদ্ধ করা
১৩. 'বই পড়া' প্রবন্ধের লেখকের মতে নীতির চর্চা কোথায় হওয়া উচিত?
ক. গুহায়                খ. লাইব্রেরিতে           গ. ঘরে                    ঘ. শিক্ষা প্রতিষ্ঠানে
১৪. 'বই পড়া' প্রবন্ধে লেখক কাদেরকে অলস বলেছেন?
ক. যারা স্বেচ্ছায় বই পড়ে না                      খ. যারা স্বেচ্ছায় বই পড়ে
গ. যারা লেখা পড়ায় উৎসাহী নয়                  ঘ. যারা কর্ম বিমুখ
১৫. 'বই পড়া' প্রবন্ধে সেকালে কারা ফ্রান্সকে রক্ষা করেছিল?
ক. যারা পরীক্ষায় ভাল করেছিল                    খ. যারা পরীক্ষায় ভাল করেনি
গ. যারা প্রচুর জ্ঞান অর্জন করেছে                 ঘ. যারা জীবন বাজি রেখেছে
১৬. নীতির চর্চা ও দর্শনের চর্চা কোথায় হয়?
ক. স্কুলে                খ. লাইব্রেরিতে           গ. আদালতে                ঘ. ঘরে ও গুহায়
১৭. শিক্ষার সর্বপ্রধান অঙ্গ কোনটি?
ক. খবরের কাগজ পড়া   খ. লাইব্রেরি গড়ে তোলা  গ. সাহিত্যচর্চা               ঘ. অনুশীলন
১৮. মানুষের সর্বশ্রেষ্ঠ শখ কোনটি?
ক. বই পড়া             খ. সাহিত্য রচনা         গ. সাহিত্যচর্চা               ঘ. জ্ঞানচর্চা
১৯. যে জাতি যত নিরানন্দ সে জাতি তত কী?
ক. দুর্বল                খ. নিষপ্রাণ              গ. অবহেলিত               ঘ. নির্জীব
২০. কীসের সম্পর্কে মানুষের মনপ্রাণ সজীব, সতেজ ও সজাগ হয়?
ক. বই পড়া             খ. আনন্দ               গ. ভালোবাসা               ঘ. ভ্রমণ করা
২১. আমাদের শিক্ষার বর্তমান অবস্থায় মনের হাসপাতাল কোনটি?
ক. গুরুগৃহ              খ. স্কুল                 গ. লাইব্রেরি                ঘ. ফুলের বাগান
২২. আমাদের দেশের স্কুল-কলেজের শিক্ষা পদ্ধতি কেমন?
ক. ত্রুটিপূর্ণ              খ. আধুনিক             গ. অবৈজ্ঞানিক              ঘ. উল্টো
২৩. মনোরাজ্যের ঐশ্বর্যের সন্ধান দিতে পারেন কে?
ক. লেখক               খ. শিক্ষক               গ. বন্ধু                     ঘ. কবি
২৪. শিক্ষকের স্বার্থকতা কোথায়?
ক. মনোযোগী করে তোলায়                       খ. শিক্ষা অর্জনে ছাত্রকে সক্ষম করায়
গ. শিক্ষার্থীকে বিদ্যালয়ে যেতে অভ্যস্ত করায়        ঘ. শিক্ষাদান করায়
২৫. শিষ্যকে বিদ্যার সাধনা কী করে করতে হয়?
ক. নোট করে দিয়ে                              খ. নিজে অর্জন করতে হয়
গ. নিজে ব্যয় করতে হয়                          ঘ. নিজে চেষ্টা করতে হয়
২৬. সুশিক্ষিত লোক মাত্রই কী?
ক. বিদ্বান               খ. আলেম               গ. পণ্ডিত                   ঘ. স্বশিক্ষিত
২৭. লাইব্রেরির স্বার্থকতা কার চেয়ে বেশি?
ক. হাসপাতালের চেয়ে    খ. স্কুল-কলেজের চেয়ে   গ. বই পড়ার চেয়ে          ঘ. মন্দিরের চেয়ে
২৮. লাইব্রেরি কীসের জন্য দরকার?
ক. সাহিত্য চর্চার জন্য    খ. বিজ্ঞান চর্চার জন্য     গ. ধর্ম চর্চার জন্য           ঘ. নীতি চর্চার জন্য
২৯. লেখক লাইব্রেিরর প্রয়োজনীয়তা উপলব্ধি করে কেন?
ক. মননশীলতার জন্য    খ. জ্ঞান লাভের জন্য   গ. সর্ব বিষয় পড়ার জন্য  ঘ. বিশেষ জ্ঞান অর্জনের জন্য
৩০. কোন সত্য স্বীকার করতে আমরা কুণ্ঠিত হই?
ক. পাস করা ও শিক্ষিত হওয়া এক বস্তু নয়        খ. সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত
গ. বিদ্যার সাধনা শিষ্যকে নিজে করতে হয়         ঘ. মানব জীবনের শিক্ষা সোনা ফলায়
৩১. কীসের দ্বারা আমাদের গায়ের জ্বালা ও চোখের জল দুইই দূর হতে পারে?
ক. খেলাধুলায়            খ. ব্যথায়                গ. উপাসনায়               ঘ. সাহিত্য চর্চায়
৩২. প্রমথ চৌধুরীর মতে সাহিত্য রচনার সুফল সম্বন্ধ কারা সন্ধিহান?
ক. অশিক্ষিতরা           খ. স্বশিক্ষিতরা           গ. সকলেই                 ঘ. অনেকেই
৩৩. লেখক সাহিত্য চর্চার শিক্ষার কিরূপ অঙ্গ মনে করেন?
ক. সর্বপ্রধান             খ. সর্বশ্রেষ্ঠ              গ. সর্বাধিক                 ঘ. সর্বময়
৩৪. 'যে জাতি মনে বড় নয়, সে জাতি জ্ঞানেও বড় নয়.'- কার উক্তি?
ক. প্রমথ চৌধুরী         খ. লূৎফর রহমান        গ. দীন বন্ধু মিত্র            ঘ. ড. মুহম্মদ শহীদুল্লাহ
৩৫. 'যারা পাস করতে পারেনি তারাই দেশকে রক্ষা করেছে'- কথাটা কোন দেশ সম্পর্কে বলা হয়েছে?
ক. রাশিয়া               খ. ফ্রান্স                 গ. নাইজেরিয়া              ঘ. মালয়েশিয়া
৩৬. 'আমরা যত বেশি লাইব্রেরি প্রতিষ্ঠা করব, দেশের তত বেশি উপকার হবে.'- এ অংশটি কোন প্রবন্ধের?
ক. বই পড়া             খ. পল্লীসাহিত্য           গ. শিক্ষা ও মনুষ্যত্ব         ঘ. জাগো গো ভগিনী
৩৭. 'গতাসু'- অর্থ কী ?
ক. মৃত                 খ. জীবিত               গ. বিলুপ্ত                   ঘ. জীবন্মৃত
৩৮. 'কারদানি'- শব্দের অর্থ কী?
ক. কারচুপি             খ. কেরামতি             গ. বাহাদুরি                 ঘ. পাণ্ডিত্য
৩৯. 'ভাঁড়ে ও ভবানী'- কথাটির অর্থ কী?
ক. রিক্ত                 খ. প্রাচুর্য                গ. অলসতা                 ঘ. পরিশ্রম
৪০. বই পড়ার যৌক্তিকতা কী?
ক. জাতি গঠন           খ. আত্মোপলব্ধি          গ. বড় হওয়া               ঘ. অর্থ উপার্জন
৪১. 'সুশিক্ষিত মানুষ মাত্রই স্বশিক্ষিত'- এ কথার মর্মার্থ হচ্ছে-
i. সুশিক্ষা পেলে মানুষ স্বশিক্ষিত হয়               ii. শিক্ষিত লোকই স্বশিক্ষিত হয়
iii. শিক্ষার যথোপযুক্ত উপলব্ধি মানুষকে স্বশিক্ষিত করে
কোনটি সঠিক?
ক. i                    খ. i ii               গ. i iii                  ঘ. i, ii iii
৪২. 'ব্যাধিই সংক্রামক স্বাস্থ্য নয়'- এ কথার তাৎপর্য হলো-
i. মানুষ খারাপটাকে গ্রহণ করতে চায়              ii. মানুষ কুরুচি দ্বারা সংক্রামিত হয়
iii. মানুষ কুরুচি দ্বারা উৎসাহিত হয়
নিচের কোনটি সঠিক ?
ক. i                    খ. ii                    গ. iii                      ঘ. i, ii iii
উদ্দীপকটি পড়ে ৪৩ নং প্রশ্নের উত্তর দাও:
দশম শ্রেণী ক- শাখার ফাস্টবয় ইমরান সারাক্ষণ শুধু পাঠ্য-বই পড়ে. আর ঐ ক্লাসেরই মধ্যম সারির ছাত্র ফয়সাল লাইব্রেরিতে গিয়ে পাঠ্য-বইয়ের পাশাপাশি নানা রকমের বই পড়ে. ইমরানকে এ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে সে বলে লাইব্রেরিতে গিয়ে ওসব পড়লে তো আর ফাস্ট হওয়া যাবে না।
৪৩. 'বই পড়া' প্রবন্ধ অনুযায়ী ইমরানের মানসিকতা-
i. স্বার্থান্ধ                ii. পু্থিগত বিদ্যার্জন      iii. আত্মার মুক্তি লাভ
নিচের কোনটি সঠিক?
ক. ii                   খ. i ii               গ. iii                      ঘ. i, ii iii 

No comments:

Post a Comment

Recent Post

"শাকেই এত লাড়া, ডাল হলে ভাঙত হাঁড়ি, ভাসত পাড়া-পাড়া।" এই কথা দ্বারা কি বুঝানো হয়েছে?

এই প্রবাদটি বোঝাতে চায় যে ছোটোখাটো বিষয়ে যদি এত ঝামেলা বা উত্তেজনা হয়, তাহলে বড় কোনো বিষয়ে কী হতে পারে তা সহজেই অনুমেয়। "শাকেই এত লাড়া&...

Most Popular Post