Ad-1

Sunday, March 6, 2022

শিক্ষা ও মনুষ্যত্ব

১. মোতাহের হোসেন চৌধুরী কত খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন?

ক. ১৯০০ খ্রিস্টাব্দে    খ. ১৯০২ খ্রিস্টাব্দে    গ. ১৯০৩ খ্রিস্টাব্দে    ঘ. ১৯০৪ খ্রিস্টাব্দে

২. মোতাহের হোসেন চৌধুরী কোথায় জন্মগ্রহণ করেন?

ক. ঢাকায়     খ. বরিশালে    গ. কুমিল্লায়     ঘ. যশোরে

৩. মূল্যবোধ সৃষ্টির উপায় কোনটি?

ক. অর্থ         খ. জ্ঞান        গ. চিন্তা         ঘ. শিক্ষা

৪. মোতাহের হোসেন চৌধুরী মূলত কী ছিলেন?

ক. কবি         খ. ছড়াকার    গ. গীতিকার         ঘ. গদ্যকার

৫. ‘শিখা’ পত্রিকা কোথা থেকে প্রকাশিত হতো?

ক. রাজশাহী         খ. কুমিল্লা    গ. যশোর     ঘ. ঢাকা

৬. মোতাহের হোসেন চৌধুরীর প্রবন্ধ গ্রন্থের নাম কী?

ক. সংস্কৃত কথা         খ. সবুজ পত্র        গ. প্রবন্ধ সংগ্রহ     ঘ. সংস্কৃতি কথা

৯. শিক্ষার প্রয়োজনের দিক ব্যতীত অপর দিকটির নাম কী?

ক. বিশেষ দিক     খ. অপ্রয়োজনীয় দিক        গ. আর্থিক দিক     ঘ. সরল দিক

১০. শিক্ষার শ্রেষ্ঠ দিক কোনটি?

ক. প্রয়োজনীয় দিক     খ. অপ্রয়োজনীয় দিক        গ. হালকা দিক     ঘ. বিশেষ দিক।


সঠিক উত্তর : ১. গ ২. ক ৩. ক ৪. ক ৫. ঘ    ৬. ক ৭. ক ৮. গ ৯. গ ১০. খ


১০। মোতাহের হোসেন চৌধুরীর অনুবাদগ্রন্থ কোনটি?
(ক) সুখ     (খ) শ্রীমতী     (গ) দুঃখ (        ঘ) সত্যাসত্য
১১। ‘আকাশ বাতাসের ডাকে যে পক্ষী আকুল, সে কি খাঁচায় বন্দী হবে সহজে দানাপানি পাওয়ার লোভে?’ এখানে মানুষের জীবনের কোন দিকটি তুলে ধরা হয়েছে?
ক) মানুষ অর্থের নিগড়ে বন্দী        খ) খাঁচার পাখি মুক্তি চায়
গ) জগতে অর্থ প্রয়োজনীয়            ঘ) প্রাচুর্যের চেয়েও মুক্তি বড়
১২। তাই দুই দিক থেকে কাজ চলা দরকার, দিক দু’টি হলোÑ
র) আত্মিক মুক্তি         রর) মনুষ্যত্বের আহ্বান        ররর) অন্নবস্ত্রের চিন্তার বেড়ি উন্মোচন
নিচের কোনটি সঠিক?
ক) র ও রর         খ) রর ও ররর         গ) র ও ররর         ঘ) র, রর ও ররর
১৩। শিক্ষার অপ্রয়োজনীয় দিক প্রকৃতপক্ষে কী শিক্ষা দেয়?
ক) ক্ষুৎপিপাসার চেতনা        খ) মনের মালিক হওয়া
গ) মনুষ্যত্ব বোধের ধারণা        ঘ) আর্থিক প্রতিষ্ঠার আগ্রহ
১৪। অর্থসাধনা জীবনসাধনা নয়, কারণ-    
র) অর্থচিন্তা থেকে মুক্তি নেই            রর) মনুষ্যত্ব লোকের সম্মানই আসল
ররর) জীবন মানবসত্তা ও জীবসত্তার সমন্বয়
নিচের কোনটি সঠিক?
ক) র ও রর             খ) র ও ররর        গ) রর ও ররর             ঘ) র, রর ও ররর
১৫। আমাদের প্রকৃত অবনতি কে দেখিয়ে দিচ্ছে ?
ক) বিবেক             খ) শিক্ষা        গ) চোখ             ঘ) শিক্ষিত সমাজ
১৬। জ্ঞানের সৃষ্টি মনসাপেক্ষ বলতে কী বোঝানো হয়েছে?
ক) মনের স্পর্শে জ্ঞান সার্থক হয়                খ) মন ও জ্ঞান পরস্পর পরিপূরক
গ) জ্ঞানার্জনের প্রেরণা ও উদ্যম মন দ্বারা পরিচালিত হয়
ঘ) মন সব কিছু আহরণের সাথে সাথে জ্ঞানও আহরণ করে
১৭। ‘চাই, চাই, আরো চাই-    এই চাওয়ার কারণ হলোÑ
র) অর্থচিন্তা দূর করা        রর) অন্নচিন্তার সমাধান করা
ররর) জীবসত্তাকে বাঁচিয়ে রাখা
নিচের কোনটি সঠিক?
ক) র ও রর         খ) রর ও ররর         গ) র ও ররর         ঘ) র, রর ও ররর
নিচের উদ্দীপকটি পড়ো এবং ১৮ ও ১৯ নম্বর প্রশ্নের উত্তর দাও :
‘যেজন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি
আশুগৃহে তার দেখিবে না আর নিশীথে প্রদীপ ভাতি।’
১৮। উদ্দীপকের বোধটি কিসের পরিচায়ক?
ক) প্রকৃত শিক্ষার ফল         খ) আত্মিক মুক্তি
গ) মনুষ্যত্বের বেড়ি উন্মোচন            ঘ) চিন্তার স্বাধীনতা

উত্তর : ১০.ক ১১.ঘ ১২.খ ১৩.খ ১৪.গ ১৫.ক ১৬.গ ১৭.ঘ ১৮.খ।

No comments:

Post a Comment

Recent Post

"শাকেই এত লাড়া, ডাল হলে ভাঙত হাঁড়ি, ভাসত পাড়া-পাড়া।" এই কথা দ্বারা কি বুঝানো হয়েছে?

এই প্রবাদটি বোঝাতে চায় যে ছোটোখাটো বিষয়ে যদি এত ঝামেলা বা উত্তেজনা হয়, তাহলে বড় কোনো বিষয়ে কী হতে পারে তা সহজেই অনুমেয়। "শাকেই এত লাড়া&...

Most Popular Post