জ্ঞানমূলক প্রশ্নঃ-
১. সব স্মৃতি মুছে দিতে কী উদ্যত?
২. ‘বজ্রকণ্ঠ বাণী’ অর্থ কী?
৩. প্রাণের সবুজ কী?
৪. প্রাণের সবুজ কী?
৫. বঙ্গবন্ধু কোনটির কথা আগে বলেছেন মুক্তি না স্বাধীনতা?
৬. সব স্মৃতি মুছে দিতে কী উদ্যত?
৭. কবি এসে কতটি কবিতা পড়বেন?
৮. কবি কাদের আগামী দিনের কবি বলেছেন?
৯. ‘ভবঘুরে’ শব্দের অর্থ কী?
১০. ছোটদের জন্য লেখা নির্মলেন্দু গুণের গ্রন্থটির নাম কী?
১১. কবি কাদের আগামী দিনের কবি বলেছেন?
অনুধাবনমূলক প্রশ্নঃ-
১. ‘জনসমুদ্রের উদ্যান সৈকত’ বলতে কবি কী বুঝিয়েছেন?
২. ‘মার্চের বিরুদ্ধে মার্চ’ বলতে কবি কী বুঝিয়েছেন?
৩. ‘সেদিনের সব স্মৃতি মুছে দিতে হয়েছে উদ্যত কালো হাত।’ এখানে ‘কালো হাত’ বলতে কবি কী বুঝিয়েছেন?
৪. ‘জনসমুদ্রের উদ্যান সৈকতে’ বলতে কী বোঝানো হয়েছে?
৫. ‘ঢাকার হৃদয় মাঠখানি’ বলতে কবি কী বুঝিয়েছেন?
৬. “কবির বিরুদ্ধে কবি, মাঠের বিরুদ্ধে মাঠ” – এখানে কী বুঝিয়েছেন কবি?
৭. “অতঃপর কবি এসে জনতার মঞ্চে দাঁড়ালেন।” কোন কবি, কেন তিনি কবি?
৮. ‘মার্চের বিরুদ্ধে মার্চ’ – কথাটি ব্যাখ্যা কর।
৯. ‘মার্চের বিরুদ্ধে মার্চ’ – কথাটি ব্যাখ্যা কর।
১০. ‘স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো’ কবিতায় বর্ণিত ‘শ্রেষ্ঠ বিকেলের গল্প’ কী তা ব্যাখ্যা কর।
১১. 'ঢেকে দেয়া এই ঢাকায় হৃদয় মাঠখানি' বলতে কী বোঝানো হয়েছে?
সৃজনশীল প্রশ্ন ১ . ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ – শীর্ষক ডকুমেন্টারি ও প্রতিবেদন তৈরির কাজে নিয়োজিত কুসুমপুরা উচ্চ বিদ্যালয়ের একদল শিক্ষার্থী জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শী ও মুক্তিযোদ্ধা সন্তানদের সাক্ষাৎকার গ্রহণ করে। শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের সময় সংঘটিত লোমহর্ষক ঘটনাবলি, তাঁদের আবেগঘন মুহূর্তের বিবরণ শুনে এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত দেশের স্বাধীনতার চেতনায় নতুনভাবে উজ্জীবিত ও অনুপ্রাণিত হয়। সাক্ষাৎকার পর্বে একজন মুক্তিযোদ্ধা বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণই ছিল আমাদের মুক্তিসংগ্রামে ঝাঁপিয়ে পড়ার মূল অনুপ্রেরণা।
গ. উদ্দীপকের সাক্ষাৎকার প্রদানকারী মুক্তিযোদ্ধার ইতিহাস বর্ণনার
মধ্যে ‘স্বাধীনতা, এ শব্দটি কীভাবে
আমাদের হলো’ কবিতার কোন বিশেষ দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।
ঘ. “বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণই ছিল আমাদের
মুক্তিসংগ্রামে ঝাঁপিয়ে পড়ার মূল অনুপ্রেরণা।” – মুক্তিযোদ্ধার
মন্তব্যটি কবিতার আলোকে বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ২ . তিমির রাত্রি, মাতৃমন্ত্রী
সান্ত্রীরা সাবধান!
যুগ-যুগান্ত সঞ্চিত ব্যথা ঘোষিয়াছে অভিযান।
ফেনাইয়া উঠে বঞ্চিত বুকে পুঞ্জিত অভিমান,
ইহাদের পথে নিতে হবে সাথে, দিতে হবে অধিকার।
গ.উদ্দীপকটি ‘স্বাধীনতা,এ শব্দটি কীভাবে আমাদের হলো’ কবিতার যে দৃশ্যকে ধারণ
করেছে তা ব্যাখ্যা কর।
ঘ.“উদ্দীপকটি ‘স্বাধীনতা,এ শব্দটি কীভাবে আমাদের হলো’ কবিতার ভাবের
খণ্ডাংশমাত্র”–মন্তব্যটি মূল্যায়ন কর।
সৃজনশীল প্রশ্ন ৩. তিমির রাত্রি, মাতৃমন্ত্রী
সান্ত্রীরা সাবধান!
যুগ-যুগান্ত সঞ্চিত ব্যথা ঘোষিয়াছে অভিযান।
ফেনাইয়া উঠে বঞ্চিত বুকে পুঞ্জিত অভিমান,
ইহাদের পথে নিতে হবে সাথে, দিতে হবে অধিকার।
গ.উদ্দীপকটি ‘স্বাধীনতা,এ শব্দটি কীভাবে আমাদের হলো’ কবিতার যে দৃশ্যকে ধারণ
করেছে তা ব্যাখ্যা কর।
ঘ.“উদ্দীপকটি ‘স্বাধীনতা,এ শব্দটি কীভাবে আমাদের হলো’কবিতার ভাবের
খণ্ডাংশমাত্র”-মন্তব্যটি মূল্যায়ন কর।
সৃজনশীল প্রশ্ন ৪. ১৯৭১ সালের ৭ মার্চ। বিকেলটা ছিল শ্বাসরুদ্ধকর। পাকিস্তানের সেনাসদরে গম্ভীর মুখ নিয়ে বসে আছেন দুই জেনারেল। তাদের সামনে রাখা রেডিওতে সরাসরি প্রচারিত হচ্ছে একটা ভাষণ। সেই ভাষণে উচ্চারিত হচ্ছে – “আমরা যখন মরতে শিখেছি তখন কেউ আমাদের দাবায়ে রাখতে পারবা না। মার্শাল ল উইথড্র করতে হবে।” ভাষণ শোনা শেষে একজন অন্যজনকে জিজ্ঞেস করে, ‘কেমন শুনলেন?’ প্রতি উত্তরে অন্য জেনালের বলেন, ‘মনে হচ্ছিল পুরো রেডিওটা ভাইব্রেট করছিল। বাপরে…।’
গ. লক্ষ লক্ষ মানুষের অপেক্ষা আর দুই জেনারেলের অপেক্ষা একই,
উদ্দেশ্য ভিন্ন। আলোচনা কর।
ঘ. সেই দিনের সেই ভাষণ নানা জনে নানা বার্তা দিয়েছে। কথাটার
মূল্যায়ন কর।
সৃজনশীল প্রশ্ন ৫. অসহায় জাতি মরিছে ডুবিয়া, জানে না সন্তরণ,
কাণ্ডরি! আজ দেখিব তোমার মাতৃমুক্তিপণ।
‘হিন্দু না ওরা মুসলিম? ওই জিজ্ঞাসে কোন জন?
কাণ্ডরি! বল ডুবিছে মানুষ, সন্তান মোর মার।
গ.উদ্দীপকে‘স্বাধীনতা,এই শব্দটি কীভাবে আমাদের হলো’ কবিতার কোন বিষয়টিকে
ইঙ্গিত করে?ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের ‘কাণ্ডারি’ আসলে ‘স্বাধীনতা, এই শব্দটি
কীভাবে আমাদের হলো’ কবিতায় কবির প্রতীকী শব্দ- উক্তিটি
বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৬. কিউবার অবিসংবাদিত নেতা ফিদেল ক্যাস্ট্রো ছিলেন একজন জীবন্ত কিংবদন্তিতুল্য স্বাধীনতা সংগ্রামী। সারা বিশ্বের মানুষের কাছে তিনি সাম্য ও স্বাধীনতা সংগ্রামের প্রতীক। তাঁর আত্মত্যাগ পৃথিবীজুড়ে সকল মানুষের কাছে অনুকরণীয় দৃষ্টান্ত। শোষণহীন সমাজ প্রতিষ্ঠায় তাঁর আত্মত্যাগ এই যুগের তরুণদেরও সমানভাবে উজ্জীবিত করে যাচ্ছে।
গ. উদ্দীপকের ফিদেল ক্যাস্ট্রো ‘স্বাধীনতা,
এই শব্দটি কীভাবে আমাদের হলো’ কবিতার যে
চরিত্রের সাথে সম্পর্কিত তার বর্ণনা দাও।
ঘ. “উদ্দীপকে ফুটে ওঠা দিকটি ‘স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো’ কবিতায় কবিতায় ‘কবির বিরুদ্ধে কবি … মার্চের বিরুদ্ধে মার্চ’ এর মনোভাব প্রকাশ করেনি।”
– মূল্যায়ন কর।
সৃজনশীল প্রশ্ন ৭. কত রাত ডেকেছি শব্দে আর নিঃশব্দে। উঠে পড়েছি ঘুম থেকে চিৎকার দিয়ে। চেয়ে দেখ, আমার অদম্য চোখেরাও ডাকে স্বচ্ছ ধারা নিয়ে। বিশ্বাস করো, আমি ঘুমের ঘোরে তোমাকে খুঁজি। পায়চারি করি তোমায় স্মরণ করে, বারান্দায়। অনুভব করি, ডাকি তোমাকে। তুমি কত কাল নির্বাক নিশ্চিন্তে ঘুমিয়ে আছ। অথচ তুমিই অতন্দ্র, জেগেছিলে বাংলার মানুষের মুক্তির জন্য।
গ. উদ্দীপকের সাথে ‘স্বাধীনতা, এ শব্দটি কীভাবে আমাদের হলো’ কবিতার সম্পর্ক
নির্ধারণ কর।
ঘ. ‘অথচ তুমিই অতন্দ্র, জেগেছিলে
বাংলার মানুষের মুক্তির জন্য।’ – ‘স্বাধীনতা, এ শব্দটি কীভাবে আমাদের হলো’ কবিতা আলোকে উক্তিটি
ব্যাখ্যা কর।
সৃজনশীল প্রশ্ন ৮. জন্ম, যাদের
একাত্তরের পরে,
আমার এ গান শুধুই তাদের তরে।
—————————–
বঙ্গবন্ধু দিলেন শেষে স্বাধীনতার ডাক,
তার ডাকেতে উঠলো জেগে মানুষ লাখে লাখ
ছাত্র-যুবক-কৃষক-মজুর সবাই অস্ত্র ধরে
আমার এ গান শুধুই তাদের তরে।
গ. উদ্দীপকটির সাথে ‘স্বাধীনতা,এ শব্দটি কীভাবে আমাদের হলো’ কবিতা কীভাবে
সাদৃশ্যপূর্ণ তা ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকের গান এবং ‘স্বাধীনতা,
এ শব্দটি কীভাবে আমাদের হলো’ কবিতাটির বক্তব্য
একই প্রজন্মের জন্য” উক্তিটির সত্যতা যাচাই কর।
সৃজনশীল প্রশ্ন ৯. কিউবার সাবেক রাষ্ট্রপতি ফিদেল ক্যাস্ট্রো বঙ্গবন্ধু সম্পর্কে বলেছিলেন, আমি হিমালয় দেখিনি কিন্তু বঙ্গবন্ধুকে দেখেছি। অপরদিকে ‘নিউজউইক’ পত্রিকায় বঙ্গবন্ধুকে রাজনীতির কবি হিসেবে আখ্যায়িত করেছিল। রাজনীতির কবির আহ্বানে আপামর জনসাধারণ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল।
গ. উদ্দীপকে রাজনীতির কবির কোন আহ্বান ‘স্বাধীনতা,
এ শব্দটি কীভাবে আমাদের হলো’ কবিতার সঙ্গে
সাদৃশ্যপূর্ণ? বর্ণনা কর।
ঘ. উদ্দীপকটি পাঠ্য কবিতার খণ্ডাংশ কী? তোমার
মতের পক্ষে যুক্তি দেখাও।
সৃজনশীল প্রশ্ন ১০. “মুক্তিযুদ্ধের
পরে হয়েছে যাদের জন্ম
আমার এ গান শুধুই তাদের জন্য
এখানে ছিলনা সেদিন অট্টালিকা কোনো,
কি ছিল সে ইতিহাস বল তবে শোন
এখানে দৃপ্ত পায়ে এসেছিলেন এক মহান নেতা,
লক্ষ জনতার মাছে ঘোষেছিলেন স্বাধীনতা।”
গ. উদ্দীপকটি ‘স্বাধীনতা, এ শব্দটি কীভাবে আমাদের হলো’ কবিতার সাথে কোন দিক
দিয়ে সাদৃশ্যপূর্ণ তা ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকের মহান নেতা এবং আলোচ্য কবিতায়
উল্লিখিত ‘কবি’ একই ব্যক্তি” – উক্তিটির যথার্থতা নির্ণয় কর।
সৃজনশীল প্রশ্ন ১১. উদ্দীপক : দুলিতেছে
তরী, ফুলিতেছে জল, ভুলিতেছে মাঝি পথ,
ছিঁড়িয়াছে পাল, কে
ধরিবে হাল, আছে কার হিম্মৎ?
কে আছ জোয়ান হও আগুয়ান হাঁকিছে ভবিষ্যৎ।
(গ)
উদ্দীপকটি 'স্বাধীনতা, এই শব্দটি
কীভাবে আমাদের হলো' কবিতায় কোন দিককে উন্মোচিত করেছে?
(ঘ)
উদ্দীপকটি 'স্বাধীনতা, এই শব্দটি
কীভাবে আমাদের হলো' কবিতার সমগ্র ভাবকে ধারণ করেনি- মূল্যায়ন
করো।
সৃজনশীল প্রশ্ন ১২.‘শিল্পী, কবি, দেশি কি
বিদেশি সাংবাদিক
খদ্দের শ্রমিক, ছাত্র, বুদ্ধিজীবী,
সমাজ সেবিকা
সবাই এলেন ছুটে, পল্টনের মাঠ শুনবেন
দুর্গত এলাকা প্রত্যাগত বৃদ্ধ মৌলানা ভাসানী
কী বলেন। রৌদ্রালোকে দাঁড়ালেন তিনি দৃঢ়, ঋজু,
শোনালেন কিছু কথা, যেন নেতা নন,
অলৌকিক স্টাফ রিপোর্টার।’
(ক) ‘স্বাধীনতা, এই শব্দটি
কিভাবে আমাদের হলো’ কবিতাটি কোথা থেকে সংকলিত?
(খ) ‘মার্চের বিরুদ্ধে মার্চ’ বলতে কী বোঝানো হয়েছে?
(গ) উদ্ধৃত কবিতাংশে ‘স্বাধীনতা, এই শব্দটি কিভাবে আমাদের হলো’— কবিতার যে দিকটি প্রতিফলিত হয়েছে তার বর্ণনা দাও।
(ঘ) উদ্দীপকের মৌলানা ভাসানী এবং নির্মলেন্দু গুণের ‘কবি’ এক সূত্রে গাঁথা—বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ১৩. দক্ষিণ আফ্রিকার সংগ্রামী নেতা নেলসন ম্যান্ডেলা দক্ষিণ
আফ্রিকা তথা গােটা বিশ্বের
মৈত্রী, সাম্য, ন্যায়বিচার এবং সংগ্রামের প্রতীকে পরিণত হয়েছিলেন। তাঁর আত্মত্যাগ
এতােটাই মহৎ এবং অণুপ্রেরণাদায়ী ছিল যে তা পৃথিবীর মানুষের কাছে
আহ্বান আর তাগিদ হিসেবে কাজ করেছে মানবতার কল্যাণে।
ক. নির্মলেন্দুগুণ কত সালে বাংলা একাডেমি পুরস্কার পান?
খ. ' শত বছরের শত সংগ্রাম শেষে’ বলতে কী বােঝানাে হয়েছে?
গ. উদ্দীপকটি 'স্বাধীনতা, এ শব্দটি কীভাবে আমাদের হলাে' কবিতার সঙ্গে
সম্পর্কিত কীভাবে আলােচনা কর।
ঘ. উদ্দীপকের ম্যান্ডেলা এবং কবিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
একই আদর্শের প্রতীক”- উক্তিটির যথার্থতা বিচার কর।
No comments:
Post a Comment