২. সাহিত্যের প্রধান লক্ষণ কোনটি?
৩. সাহিত্যের প্রধান ধারা কয়টি?
৪. নাটকে সাধারণত কয়টি অঙ্ক থাকে?
৫. হায়াৎ মামুদ কত সালে জন্মগ্রহণ করেন?
৬. মহাকাব্যের মূল লক্ষ্য কী?
৮. মহাভারত সম্পর্কে কী বলা হয়ে থাকে?
অনুধাবনমূলক প্রশ্নঃ-
১. কমেডি নাটক কীভাবে আমাদের সুস্থ ও স্বাভাবিক করে তোলে?
২. ‘যা নেই ভারতে তা নেই ভারতে’ – কথাটি কেন বলা হয়?
৩. ‘শেষ হয়েও হইল না শেষ’ কথাটি বুঝিয়ে লেখো।
৪. উপন্যাস বলতে কী বুঝ?
৫. নাটককে দৃশ্যকাব্য ও শ্রব্যকাব্য বলা হয় কেন ?
৬. ছোটগল্পে ঘটনার পুঙ্খানুপুঙ্খ উপস্থাপন সম্ভব নয় কেন?
৭. ছোটগল্পের প্রকৃতি সম্পর্কে রবীন্দ্রনাথ ঠাকুর কবিতার ছন্দে কী বলেছেন?
গ. উদ্দীপকের বক্তব্যে ‘সাহিত্যে রূপ ও রীতি’ রচনার সাহিত্যের কোন শাখার বৈশিষ্ট্য বিদ্যমান – ব্যাখ্যা করো।
ঘ. ‘উদ্দীপকে বর্ণিত দিকটিই সাহিত্যের একমাত্র দিক নয় বরং এর শাখা-প্রশাখা বিস্তৃত।’ মন্তব্যটি বিশ্লেষণ করো।
ঘ. উদ্দীপকে উল্লেখিত উভয় শ্রেণির সাহিত্যের মধ্যকার পার্থক্য আলোচনা কর।
গ. উদ্দীপকের সঙ্গে ‘সাহিত্যের রূপ ও রীতি’ প্রবন্ধের কোন দিকটির সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকটি ‘সাহিত্যের রূপ ও রীতি’ প্রবন্ধের মূল বিষয়বস্তুকেই তুলে ধরেছে- মূল্যায়ন করো।
ঘ. ‘উদ্দীপকটি গীতিকবিতার অংশ নয়’ – ‘সাহিত্যের রূপ ও রীতি’ প্রবন্ধের আলোকে উক্তিটির যথার্থতা নিরূপণ করো।
গ. উদ্দীপকের রচনাটি কোন সাহিত্যের অন্তর্গত? ‘সাহিত্যের রূপ ও রীতি’ রচনার আলোকে ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের সাহিত্যের রূপটির সাথে উপন্যাসের মিল থাকলেও দুটি ভিন্ন ধারার-বিশ্লেষণ করো।
ঘ. “উদ্দীপকের নাটকটি দর্শককে প্রভাবিত করার ক্ষেত্রে সফল হয়েছে” ‘সাহিত্যের রূপ ও রীতি’ প্রবন্ধের আলোকে মূল্যায়ন করো।
সৃজনশীল প্রশ্ন ৭. অন্তরের জিনিসকে বাহিরের, ভাবের জিনিসকে ভাষায়, নিজের জিনিসকে বিশ্বমানবের ও ক্ষণকালের জিনিসকে চিরকালের করিয়া তোলাই সাহিত্যের কাজ।
গ. উদ্দীপকের সঙ্গে ‘সাহিত্যের রূপ ও রীতি’ প্রবন্ধের কোন দিকটির সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. ‘সাহিত্যের রূপ ও রীতি’ প্রবন্ধের আলোকে উদ্দীপকের মূল বিষয়বস্তুর মূল্যায়ন করো।
সৃজনশীল প্রশ্ন ৮. ড. মুহম্মদ শহীদুল্লাহ বলেছেন, এক বিরাট পল্লী সাহিত্য বাংলাদেশে ছিল। আজ উপযুক্ত গবেষক এবং আগ্রহী সাহিত্যিকদের উদ্যোগে ও প্রচেষ্টায় সেই সম্পদগুলো সংগ্রহ করা একান্ত প্রয়োজন। বাংলাদেশের লোক-সাহিত্যের সংরক্ষণ ও প্রসারের জন্য পল্লী সাহিত্যের বিচিত্র সম্পদ বিশেষ যত্নের সঙ্গে আহরণ করা একান্ত আবশ্যক।
গ) উদ্দীপকটি ‘সাহিত্যের রূপ ও রীতি’ প্রবন্ধের কোন অংশের ভাবকে ধারণ করেছে? ব্যাখ্যা করো।
ঘ) উদ্দীপকে বর্ণিত দিকটিই সাহিত্যের একমাত্র দিক নয় বরং এর শাখা-প্রশাখা বিস্তৃত। মন্তব্যটি বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ৯. গ্রিক নাট্যকার সফোক্লিসের একটি সার্থক ট্র্যাজেডি নাটক ‘ইডিপাস’। দেবতার অমোঘতায় ইডিপাস নিজের অজান্তে তার পিতাকে হত্যা করেন এবং মাতাকে বিয়ে করেন; কিন্তু সত্য প্রকাশ পেলে তার জীবনে নেমে আসে চরম বিপর্যয়।
গ. উদ্দীপকের বক্তব্য ‘সাহিত্যের রূপ ও রীতি’ রচনার কোন দিকটিকে
নির্দেশ করে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকটি ‘সাহিত্যের রূপ ও রীতি’ রচনার খণ্ডাংশ মাত্র। বক্তব্যটির
যথার্থতা যাচাই কর।
No comments:
Post a Comment