সৃজনশীল প্রশ্ন ১ : এ লেভেল পরীক্ষা শেষে মিতু মা-বাবার সঙ্গে গ্রামের বাড়িতে বেড়াতে আসে। গ্রামে তখন পৌষ মেলা বসেছে। মেলায় মিতু বয়াতির কন্ঠে ‘একটা ছিল সোনার কইন্যা, মেঘবরণ কেশ, ভাটি অঞ্চলে ছিল সেই কইন্যার দেশ’ গানটি শুনে বিমোহিত হয়। সে তার মাকে জিজ্ঞাসা করে- মা এতদিন আমি কেন এই গানগুলো শুনিনি। এ গানগুলো তো বড় আপু খুঁজছে তার থিসিসের জন্য। আমি এবার আপুর জন্য গানগুলো সংগ্রহ করে নিয়ে যাব।
গ. মিতুর এ গানগুলো না শোনার কারণটি ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধের আলোকে ব্যাখ্যা কর।
ঘ. ‘উদ্দীপকে মিতুই যেন ড. মুহম্মদ শহীদুল্লাহর চাওয়া পল্লি জননীর মনোযোগী সন্তান’- মন্তব্যটি বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ২ : প্রবাসে বসবাস করা মুরসালাত ছুটিতে বাবার সাথে গ্রামের বাড়িতে বেড়াতে আসে। তখন বৈশাখ মাস। পাশের গ্রামে বৈশাখী মেলা। মেলায় গান-বাজনাসহ নানান কর্মকা- চলছে। হঠাৎ মেলার এক প্রান্ত থেকে ভেসে আসা ‘আমায় এত রাতে কেনে ডাক দিলি প্রাণ কোকিলা রে’ গানটি শুনে সে বিমোহিত হয়। বাড়িতে এসে বাবাকে মেলায় শোনা গানের কথা বলে। তারা দু’জনে মিলে পরদিন আবারও মেলায় ছুটে যায় এবং এ ধরনের গানগুলো সংগ্রহ করে নিয়ে আসে। বাংলাদেশের এই লোক-সংস্কৃতিকে সে বিদেশের মাটিতে পরিচয় করিয়ে দিতে চায়।
গ. উদ্দীপকে ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধের আলোচিত দিকটির ব্যাখ্যা দাও।
ঘ. উদ্দীপকের মুরসালাতকে ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধের স্বেচ্ছাসেবক দলের প্রতিনিধি বলা যায় কি? যুক্তি দিয়ে বিচার কর।
সৃজনশীল প্রশ্ন ৩ : বাংলা সাহিত্যে রয়েছে এক বিশাল ভাণ্ডার। এক শ্রেণির সাহিত্যে ছন্দোবদ্ধ ভাষায় অতীত দিনের কাহিনী কিংবা পৌরাণিক কাহিনীর রস মধুর বর্ণনা পাওয়া যায়। আরেক শ্রেণির সাহিত্য জীবনের খণ্ডাশ নিয়ে গদ্যে রচিত হয়ে এক ভিন্নধর্মী রস ব্যঞ্জনার সৃষ্টি করে। উদ্ভবের দিক থেকেও উভয় শ্রেণির সাহিত্যে রয়েছে বিশাল ব্যবধান।
গ. উদ্দীপকে উল্লেখিত ছন্দোবদ্ধ ভাষায় রচিত সাহিত্যের পরিচয় দাও।
ঘ. উদ্দীপকে উল্লেখিত উভয় শ্রেণির সাহিত্যের মধ্যকার পার্থক্য আলোচনা কর।
সৃজনশীল প্রশ্ন ৪ : এনজিও কর্মী জলি চাকরির সুবাদে দেশের বিভিনড়ব প্রত্যন্ত অঞ্চলে যেতে হয়। বিভিনড়ব শ্রেণি পেশার মানুষের সাথে কথা বলতে হয়। একদিন লক্ষ্য করলেন অক্ষর জ্ঞানহীন এক নারী অবলীলায় ছন্দোবদ্ধ কথা বলছেন। অজস্র ছড়া গান তিনি মুখে মুখে কথায় কথায় বানিয়েছেন। জলি সিদ্ধান্ত নেন কাজের ফাঁকে ফাঁকে তিনি পল্লির এসব সাহিত্য সংগ্রহ ও সংরক্ষণ করবেন এবং এগুলোর শিল্পীদের আমাদের সাহিত্য আসরে নিয়ে আসবেন।
গ. উদ্দীপকের অক্ষরজ্ঞানহীন নারীর মাধ্যমে ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধের কোন দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।
ঘ. ‘উদ্দীপকের জলি যেন ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধের লেখকের কাঙ্খিত প্রতিনিধি’ – মন্তব্যটি বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৫ : রসুলপুর গ্রামের জমির উদ্দিন একজন অতি সাধারণ মানুষ। দোতারা হাতে গ্রামে গ্রামে গান গেয়ে বেড়ায়। সবাই মুগ্ধ হয়ে তার গান শোনে। এসব গানে কত প্রেম, কত সৌন্দর্য আর কত তত্ত্বজ্ঞান ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। এগুলো আমাদের অমূল্য রতড়ববিশেষ হলেও তা আজ বিলুপ্তির পথে। পল্লিসাহিত্যের এসব উপাদান সংগ্রহ, সংরক্ষণ ও সম্প্রসারণের দায়িত্ব আমাদের সকলের।
গ. উদ্দীপকে ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধের কোন দিকটির প্রতি ইঙ্গিত করা হয়েছে তা বর্ণনা কর।
ঘ. “উদ্দীপকের শেষ বাক্যটি ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধের মূল কথাকে প্রতীকায়িত করতে সক্ষম হয়েছে” উক্তিটির যথার্থত্যা বিচার কর।
সৃজনশীল প্রশ্ন ৬ : মিসেস রহিমা একজন শিক্ষিত মা। তিনি মনে করেন ছেলেকে বাংলার গল্প শোনানোর চেয়ে বিদেশি সাহিত্যের গল্প শুনলেই বেশি উপকৃত হবে। ছেলেকে দেশি সংস্কৃতি থেকে দূরে রাখতে পারাতেই রহীমা বেগম বেশী গর্ববোধ করছেন। প্রকৃত অর্থে, এটা কোন গর্ব করার বিষয় নয়। বরং নিজ ঐতিহ্যের সঙ্গে এ ব্যবধান এক সময় অস্তিত্বের সঙ্কট সৃষ্টি করতে পারে।
গ. মিসেস রহিমার চরিত্রে ‘পল্লিসাহিত্য’ প্রবন্থের কোন দিকটি ফুটে উঠেছে – ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের শিক্ষা কতটুকু যৌক্তিক – ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধের আলোকে বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৭ : করিম সাহেব আধুনিক শিক্ষায় শিক্ষিত। তিনি ও তার পরিবারের সদস্যরা উংরেজি, হিন্দি গান ও সিনেমার প্রতি আকৃষ্ট। তার ধারণা পাশ্চাত্য সাহিত্য-সংস্কৃতির সাথে তাল মিলিয়ে চলতে না পারলে বেশি দূর আগানো যাবে না। অন্যদিকে তার বন্ধু সালাম সাহেব উচ্চ শিক্ষিত হওয়া সত্তেও দেশের ঐতিহ্য ও সংস্কৃতি হৃদয়ে লালন করেন। পল্লিগীতি, ভাটিয়ালি, ভাওয়াইয়া, লালনগীতি তাঁর প্রিয় গান। ব্যক্তিগত লাইব্রেরিতে মৈয়মনসিংহ গীতিকা, পুঁথি ও রূপকথার গল্পসহ বাংলা ভাষায় বিভিন্ন বই সংগ্রহ করেছেন।
গ. উদ্দীপকের করিম সাহেবের মানসিকতায় ‘পল্লীসাহিত্য’ কোন মনোভাবের প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. “সালাম সাহেবের মনোভাব যেন ‘পল্লীসাহিত্য’ প্রবন্ধের লেখকের চাওয়ারই প্রতিফলন।” – উক্তিটির যথার্থতা নিরূপণ কর।
সৃজনশীল প্রশ্ন ৮ : সাহিত্যের এই শাখাটি আধুনিক কালের সৃষ্টি। এর বয়স চল্লিশ থেকে পঞ্চাশ বছর হবে। এটি গদ্যে লিখিত। আকারে বেশি বড় নয়। এতে কোনো না কোনো কাহিনির বর্ণনা থাকবে, তবে তা শুরু থেকে শেষ পর্যন্ত নয়। কাহিনির ভিতর থেকেই বেছে নেওয়া কোনো অংশ থাকে মাত্র।
ক. নীলদর্পণ কোন ধরনের নাটকের শ্রেষ্ঠ উদাহরণ?
খ. ট্র্যাজেডি বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকের বক্তব্যে ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধের যে শাখার বৈশিষ্ট্য বিদ্যমান তার বিবরণ দাও।
ঘ. উদ্দীপকে বর্ণিত দিকটিই গদ্য সাহিত্যের একমাত্র দিক নয় – মন্তব্যটি বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৯ :
(১) যেমন বুনো ওল
তেমনি বাঘা তেঁতুল।
(২) জ্যৈষ্ঠে খরা, আষাঢ়ে ভরা
শস্যের ভার সহে না ধরা।
গ. উদ্দীপকের সাথে ‘পল্লীসাহিত্য’ প্রবন্ধের কোন দিকটির সাদৃশ্য রয়েছে তা বর্ণনা কর।
ঘ. “উদ্দীপকের বর্ণিত উপাদান ছাড়াও পল্লিসাহিত্যের আরো অনেক উপাদান রয়েছে” পল্লিসাহিত্য’ প্রবন্ধের আলোকে মন্তব্যটির যথার্থতা যাচাই কর।
No comments:
Post a Comment