১. সুদীপ্ত
তার বন্ধুর সঙ্গে একটি গ্রাম্য মেলায় বেড়াতে গেল। সেখানে সে অনেক কিছু দেখে
আনন্দিত হলো। মেলার এক পাশে আয়োজিত পল্লিগানের আসরে গিয়ে দারুণ আবেগের সঙ্গে সে
পল্লিগান উপভোগ করল। সুদীপ্ত তার বন্ধুকে বলল, ‘আহা, এসব পল্লিগানে
কত প্রেম, কত সৌন্দর্য, কত তত্ত্বজ্ঞান
নিহিত আছে; শহুরে গানে এসব অনুপস্থিত।’
ক) মৈমনসিংহ-গীতিকা সম্পাদনা
করেন কে?
খ) পল্লিসাহিত্যকে সংরক্ষণ
করা প্রয়োজন কেন? ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের সঙ্গে ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধের সাদৃশ্যপূর্ণ দিকটি ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে উল্লেখিত দিকটি
পল্লিসাহিত্যের একমাত্র দিক নয় — ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধ অনুযায়ী
মন্তব্যটি বিশ্লেষণ করো।
"আমার মায়ের সোনার নোলক হারিয়ে গেল শেষে, হেথায় খুঁজি হোথায় খুঁজি সারা
বাংলাদেশে।"
ক. 'ফোকলোর' কথাটির উদ্ভাবক কে?
খ. 'পল্লী
সাহিত্যে পল্লী জননীর হিন্দু মুসলমান সকল সন্তানেরই সমান অধিকার'- প্রাবন্ধিক কোন প্রসঙ্গে এ কথা বলেছেন?
গ. উদ্দীপকে 'পল্লী সাহিত্য' প্রবন্ধের কোন দিকটির ইঙ্গিত ফুটে ওঠেছে? বর্ণনা কর।
ঘ. প্রেক্ষাপট ভিন্ন হলেও দুই লেখকের একটি উদ্দেশ্য একই
চেতনায় গ্রথিত হয়েছে - মন্তব্যটি 'পল্লী সাহিত্য' প্রবন্ধের আলোকে মূল্যায়ন কর।
৩। বর্ষা যখন হইত গাজির গান গাইত
রঙে ঢঙে গাইতাম আর আনন্দ পাইতাম
বাউলা গান জারি গান আমারে তুফান
গাইয়া সারি গান নৌকা দৌড়ায়তাম।
আগে কী সুন্দর দিন কাটাইতাম আমরা।
আগে কী সুন্দর দিন কাটাইতাম...
ক, ঠাকুরমার ঝুলি’র রচয়িতা কে?
খ, আধুনিক
শিক্ষার কর্মনাশা স্রোত' বলতে লেখক কী বুঝিয়েছেন?
গ. উদ্দীপকটি পল্লিসাহিত্যের কোন দিকটিকে তুলে ধরে আলোচনা কর ।
ঘ, ‘উদ্দীপকটি পল্পি সাহিত্যের বেচিত্র্য ও ব্যাপকতাকে
সম্পূর্ণ ধারণ করে না'পল্লিসাহিত্য' প্রবন্ধের আলােকে উক্তির সত্যতা বিচার কর।
No comments:
Post a Comment