Ad-1

Wednesday, May 30, 2018

মাতৃভাষায় শিক্ষা প্রদানের গুরুত্ব

মাতৃভাষায় শিক্ষা প্রদানের গুরুত্ব (রচনা)- পার্ট -০১


"শ্যামল মেঘের প্রসাদ আজ বর্ষিত হোক
ফলে শস্যে সুন্দর হোক
পুষ্পে পল্লবে মাতৃভাষার অপমান দূর হোক।"
রবীন্দ্রনাথ ঠাকুর।
ভূমিকা:
শিক্ষায় জাতির মেরুদণ্ডস্বরুপ।যে জাতির জীবনে শিক্ষার ব্যাপক প্রসার ঘটবে সে জাতির চিৎ প্রকর্ষ ও সর্বাঙ্গীন
প্রগতির তত বেশি উজ্জ্বল সম্ভাবনা।শিক্ষার বিস্তার যত বেশি,জাতীয় জীবনে প্রাগ্রসরতা সেখানে তত বেশি।শিক্ষাকে জাতীয় জীবনে ব্যাপকভাবে প্রসারিত করতে হলে সর্বাগ্রে প্রয়োজন মাতৃভাষার মাধ্যমে শিক্ষাদান পদ্ধতির প্রয়োগ।মাতৃভাষার মাধ্যমে ভাব প্রকাশের যেভাবে সুযোগ ঘটে,তা অন্য কোনভাবে সাধিত হতে পারে না।শিশু মনের বোধ শক্তি ও ধারণ শক্তিকে মাতৃভাষার মাধ্যমে যেভাবে জাগানো যায়,তা অন্য কোন বিদেশি ভাষা আংত্ত করা সম্ভব নয়।
মাতৃভাষা কী:
সাধারণ অর্থে মাতৃভাষা আক্ষরিক অর্থে মায়ের ভাষাকে বুঝায়য়।একটি বৃহত্তর অঞ্চলে একই সাথে বিভিন্ন ভাষা প্রচলিত থাকে।এর মধ্যে বেশির ভাগ মানুষ যে ভাষায় তার মনের ভাব প্রকাশ করে,সেটাই হলো সে অঞ্চলের মানুষের মাতৃভাষা।মাতৃভাষা মায়ের মুখের বুলি মাত্র নয়।মাতৃভাষা হলো একটি দেশের বৃহত্তর জনগোষ্ঠীর ভাষা,যা তারা স্বত:স্ফূর্তভাবে ব্যবহার করে।মাতৃভাষা বহতা নদীর মতো শতধারায় প্রবাহমান।বাঙালির মাতৃভাষা হলো বাংলা।বাংলা আমাদের প্রাণের স্পন্দন, বাংলা আমাদের বেচে থাকার অবলম্বন,বাংলা আমাদের অহংকার।তাই কবি অতুল প্রসাদ সেনের ভাষায়
"মোদের গরব মোদের আশা
আ,মরি বাংলা ভাষা।"
মাতৃভাষার গুরুত্ব:
মাতৃভাষা কেবল ভাবের বাহন নয়,শিক্ষারও বাহন।আর কোন দেশের মূল উন্নতির চাবিকাটি হল শিক্ষা।শিক্ষা ছাড়া কোন দেশর উন্নয়ন সম্ভব নয়।এ বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করে প্রতিটি দেশ এগিয়ে চলছে।বিশ্বের উন্নত দেশ গুলোর শিক্ষাব্যবস্থার দিকে তাকালে দেখা যাবে সেসব দেশের উন্নতি ও অগ্রগতির মূলে রয়েছে মাতৃভাষার মাধ্যমে শিক্ষা অর্জন।মাতৃভাষাকে তারা সর্বাধিক গুরুত্ব দিয়ে তারা নিরক্ষরতা দূর করেছে, গড়ে তুলেছে জ্ঞান-বিজ্ঞান প্রযুক্তিতে উন্নত,দক্ষ ও শিক্ষিত জনসমাজ।মাতৃভাষার মাধ্যমে তারা অবদান রাখছে জ্ঞান,বিজ্ঞানে,সাহিত্যে,সংস্কৃতিতে।নানা কারণে অন্য যে কোন ভাষার চেয়ে মাতৃভাষার মাধ্যমে শিক্ষার গুরুত্ব ও শ্রেষ্ঠত্ব সর্বজন স্বীকৃত।নিচে এর গুরুত্ব সম্পর্কে বিষদ ব্যাখ্যা দেওয়া হলো;
১. উপলব্ধি,ধারণা,মননের স্বাভাবিক সামর্থ্য গড়ে তুলে প্রথমত ও প্রধানত মাতৃভাষা।
২. মাতৃভাষা আয়ত্ত করা অন্ন যে কোন ভাষার চেয়ে সহজ।
৩. পরভাষার মাধ্যমে শিক্ষালাভে শিক্ষার্থীর দৈহিক ও মানসিক শক্তির যথেষ্ট অপচয় হয়।সে শিক্ষার সাথে জীবনের ঘনিষ্ঠ যোগও থাকে না।
৪. দেশ কালের সঙ্গে ইতিহাস ও ঐতিহ্য,শিক্ষা ও সংস্কৃতির যে যুগ রয়েছে তার সঙ্গে গভীর মেলবন্ধন রচনা করতে পারে মাতৃভাষার মাধ্যমে শিক্ষা প্রধান।
৫. স্বদেশের মাটি ও মানুষের প্রতি শ্রদ্ধাবোধ,তাদের প্রতি দায়বদ্ধতার চেতনা গড়ে ওঠে মাতৃভাষার মাধ্যমে।
৬. দেশের ব্যাপক সংখ্যক মানুষকে পরভাষায় শিক্ষিক করা সম্ভব নয়।বিদেশি ভাষার শিক্ষার সুযোগ ও সামর্থ্য কেবল মুষ্টিমেয় বিত্তশালী ও মধ্যবিত্তের মধ্যেই সীমাবদ্ধ থাকে।
উল্লেখ্য বিষয়গুলো উপলব্ধি করতে পারলেই সবাই জ্ঞাত হবে মাতৃভাষা কেন গুরুত্বপূর্ণ।আজকের জাপান,জার্মানি, ফ্রান্সের কথাই ধরা যাক এসব দেশে জ্ঞান অর্জন করতে গেলে প্রথমেই সেসব দেশের ভাষা শিখতে হয়। তাহলে সে দেশের ভাষায় কি তারা সমৃদ্ধ নয়? তারা কি সেখানে বিজ্ঞানে পিছিয়ে রয়েছে? মোটেও না।তাই মাতৃভাষার গুরুত্ব অবশ্যই দেওয়া উচিত।

মা ও মাতৃভাষা:
মা আমাদের কাছে শ্রদ্ধার পাত্র বিপদের সাথী,দু:খে আশ্রয়স্থল।মাতৃগর্ভ হতে ভূমিষ্ট হয়ে মানুষ মায়ের কাছেই ভাষা আয়ত্ত করতে শেখে।জন্ম হতে যে ভাষা উচ্চারণ করে মনের ভাব প্রকাশ করে,তাই মাতৃভাষা।ড:মুহাম্মদ শহীদুল্লাহ বলেন,
"মাতৃভাষা মাতৃস্তনের ন্যায়।"
জননীর স্তন্যদুগ্ধে মাতৃভাষার ভাব দোহন করে মানুষ মানসিক পুষ্ঠি লাভ করে। আজন্ম যে ভাষার সাথে তার পরিচয়, যে ভাষার মধ্য দিয়ে শিশু মাতা-পিতা,আত্মীয় পরিজনদের হৃদয় বৃত্তির অভিব্যক্তি উপলব্ধি করে সে ভাষাই তার অস্থি মজ্জার সাথে মিশে থাকে।মাতৃভাষার মাধ্যমেই আমরা নিজেদের জীবনকে, কৃষ্টিকে এবং চিন্তধারাকে প্রসারিত করতে পারি।হৃদয়ের গভীরতম প্রদেশের শতমুখী ভাবধারাকে আমরা পরিস্ফুট করতে পারি একমাত্র মাতৃভাষার সাহায্যেই।কবি নিধুবাবু তার কবিতায় লিখেন,
"নানান দেশের নানান ভাষা
বিনে স্বদেশী ভাষা,মিটে কি আশা?
নানা জলাশয়ের নানা নীর
বিনে ধারার জল মিটে কি চাতকীর?"

বিনে স্বদেশী ভাষা,মিটে কি আশা?
নানা জলাশয়ের নানা নীর
বিনে ধারার জল মিটে কি চাতকীর?"
বিনে স্বদেশী ভাষা,মিটে কি আশা?
নানা জলাশয়ের নানা নীর
বিনে ধারার জল মিটে কি চাতকীর?"
শিক্ষাদানে মাতৃভাষার উপযোগিতা:
মাতৃভাষার সঙ্গে শিশু মনের এক গভীর সম্পর্ক গড়ে ওঠে।সেই সম্পর্ক পারিবারিক ও সামাজিক পরিবেশে লালিত হবার সুযোগ পায়।তাই মাতৃভাষার সাহায্যে স্বাভাবিক ও স্বত:স্ফূর্ত যে ভাবের আদান প্রদান ঘটে, তা হয়ে ওঠে সহজ ও অন্তরঙ্গ।এই অন্তরঙ্গতার পরিবেশে শিক্ষালাভ করলে শিক্ষাকে কৃত্রিম বলে মনে হয় না,বরং সহজ সরল ভাষা প্রয়োগের মধ্য দিয়ে আরম্ভ করে মাতৃভাষার মাধ্যমে পূর্ণজ্ঞান অল্প সময়ের মধ্যে শিশুমনে অধিগত হতে পারে।মাতৃভাষার সঙ্গে মানুষের সম্পর্ক জন্মগত না হলেও মনের গভীরে যেন অঙ্গ-প্রত্যঙ্গের মতোই আত্মলগ্নতার সম্পর্ক প্রতিষ্ঠিত হয়।একটা সহজাত প্রভৃত্তির মতোই তা মনের গভীরে স্থান লাভ করে।
মাতৃভাষা ও শিশু শিক্ষার পরিবেশ :
যথার্থ দৃষ্টিতে বিচার করলে দেখা যাবে যে,বাল্যশিক্ষার সঙ্গে মাতৃভাষার এতখানি নিবিড় যোগ থাকার ফলে শিক্ষার আলোক মনের দৃষ্টি উন্মুক্ত করে দেয়।জীবনকে ব্যবহারিক জগতের সঙ্গে সামঞ্জস্য লাভ করতে সহায়তা করে।
শিক্ষা ও জ্ঞান অর্জনে মাতৃভাষা:
মাতৃভাষা মানব জীবনের অমৃত রসায়ন।তাই আজ পৃথিবীর সকল সভ্য দেশে মাতৃভাষার মাধ্যমে শিক্ষা দীক্ষা,রাষ্ট্র পরিচালনার প্রচেষ্টা পরিলক্ষিত হচ্ছে। যে কোন দেশ পৃথিবীর অন্যান্য ভাষা শিক্ষা না করে শুধু মাতৃভাষা শিক্ষার মাধ্যমেও উন্নতির উচ্চ শিখরে আরোহণ করতে পারে।শিল্পে বাণিজ্যে জ্ঞান গরিমায় উন্নতির মূলেও আছে এ মাতৃভাষা।
মাতৃভাষার মাধ্যমে বহু দেশের বিশ্ববিদ্যালয় সমূহে শিক্ষা প্রদান করা হচ্ছে এবং সেসব দেশে সর্বক্ষেত্রে উন্নতি সাধিত হচ্ছে।মাতৃভাষার মাধ্যমে শিক্ষা গ্রহণ সম্পর্কে আজ পৃথিবীর মনীষীবৃন্দ একমত।যাদের মনে দেশাত্মবোধ আছে,তাঁরা সকলেই মাতৃভাষাকে যথোচিত সম্মান প্রদর্শন করবে।

শিশু তার পারিপার্শ্বিক জগতে যা কিছু দেখে এবং অনুভব করে,তা তার নিজস্ব অভিজ্ঞতার আলোকে নিজের ভাষার মাধ্যমে প্রকাশ করার চেষ্টা করে। এভাবে মাতৃভাষার মাধ্যমে শিক্ষা সহজ হয়ে ওঠে শিশু মনের কাছে।রবীন্দ্রনাথ লিখেছেন,"বাল্যকাল হইতে যদি ভাষা শিক্ষা হয় এবং ভাবের সঙ্গে সঙ্গে সমস্ত জীবনযাত্রা নিয়মিত হইয়া থাকে,তবেই আমাদের সমস্ত জীবনের মধ্যে একটা যথার্থ সামঞ্জস্য স্থায়ী হইতে পারে,আমরা বেশ সহজ মানুষের মতো হইতে পারি।"

 

 

Monday, May 28, 2018

স্বপ্ন ও প্রাপ্তি

স্বপ্ন ও প্রাপ্তি
তখন সবে মাত্র এস এস সি দিয়েছিলাম
এক পুলিশের বাসায় টিউশন করতে গিয়ে,
সেই লাল টুকটুকে ছাত্রীর
প্রতিই আমার কৈশোর জীবনের
প্রথম ভালোলাগা আর
ভালোবাসার জন্ম হয়,
অতপর তার মা মেয়ের মতি গতি বুঝে,
আমাকে খুবই ভদ্রভাবে বিদায় করে দেয় ।
তারপর অনেকগুলো বছর কেটে গেলো,
কিন্তু সে আর এলো না।।

তারপর ভালোবেসে ফেলি
গ্রামের এক চঞ্চলা ছাত্রীকে,
তার জীবনের ভালোবাসার শূন্যস্থান
কেউ পূরণ করেছিল বলে
আমাকে আর জায়গা দেয়নি
তার হৃদয়ের শূন্যস্থানে।।
অবশেষে তার বিয়ে হয়ে গেল
বাবার সুমতে
এক অচেনা যুবকের সাথে।।

তারপর শপথ নিলাম
জীবনে আর কাউকে ভালোবাসবো না,
কিন্তু মনের কি আর
মনের মানুষ ছাড়া
একা ভালো লাগে?
তারপর হঠাৎ একদিন দেখি
মন ভালোবেসে ফেলে
এক দূরাত্মীয়াকে।

তিন কিলোমিটার রাস্তায় হেটে
পকেটের পয়সা বাঁচিয়ে
যার সঙ্গে কথা বলতাম।।
যার মুখ থেকে "ভালোবাসি"
শব্দটা শুনে ভার্সিটির এক
বান্ধবীকে ট্রীট দিয়েছিলাম।
মাত্র তিনমাস
তারপর তারও হঠাৎ বিয়ে হয়ে গেলো,
প্রবাসী পয়সা ওয়ালা এক যুবকের সাথে।।

তারপর কঠিন শপথ,
কখনো কাউকে আর ভালোবাসবো না,
তারপর থেকে যখন যেখানে যাকেই ভালো লাগে,
স্বপ্ন দেখেছি তাকে নিয়ে কিংবা
তারমতো কাউকে জীবনসঙ্গী করার।
কিন্তু জীবনের শেষ প্রান্তে
হবু শ্বশুরের জীবনে প্রাপ্তির
নিক্তিতে কম হওয়ায় অনেক স্বপ্ন
মনের মধ্যেই মরে গেছে।
ভেবেছিলাম জীবনে কোকিলা কণ্ঠের
কোন এক রুপসী নারীকেই বিয়ে করবো,
তা আর হলো না,
অবশেষে জীবন সঙ্গী হলো
গ্যানগেনে আওয়াজের কোন এক রুপসী রমণী।

Friday, May 25, 2018

এল এল বি প্রথম পর্ব পরীক্ষা-২০১৭,রাজস্ব আইন

এল এল বি পার্ট -০১পরীক্ষা ২০১৭,রাজস্ব আইন-
বিষয় কোড: ৫০৭
১. কর কি এবং কেন তা সরকারের জন্য গুরুত্বপূর্ণ? করের শ্রেণি বিভাগ কর এবং তাদের পার্থক্য আলোচনা কর।সংক্ষেপে করের নীতিসমূহ আলোচনা কর।
২. ক) কারা আয়কর কর্তৃপক্ষ? এ্যাপিলেট ট্রাইবুনালের গঠন ও কার্যাবলী আলোচনা কর।
খ) আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ১৬০ ধারার অধীন হাইকোর্ট ডিভিশনে রেফারেন্স আবেদন দায়ের পদ্ধতি আলোচনা কর।
৩. ক)আয়কর রিটার্ন দাখিল করার পদ্ধতি কি?সাধারণ পদ্ধতিতে দাখিলকৃত রিটার্নের আয় কিভাবে নিরুপিত হয় তা বর্ণনা কর।
খ) সর্বজনীন স্বনির্ধারনী রিটার্ন বলতে কি বুঝ?উপ-কর কমিশনার কি সর্বজনীন স্বনির্ধারনীপদ্ধতিতে দাখিলকৃত রিটার্ন পুন:উন্মোচন করতে পারেন?
৪. ক) অায়কর অধ্যাদেশ অনুযায়ী কারা আয়কর বিবরণী দাখিল করতে বাধ্য?
খ) বিভিন্ন করদাতার আবাসিক মর্যাদা কিভাবে নিরুপণ করা হয়?একজন করদাতার আবাসিক মর্যাদা কিভাবে তার মোট আয় ও করদায়কে প্রভাবিত করে?
৫. ক) কর অবকাশ বলতে কি বুঝ?বিদ্যমান আয়কর অধ্যাদেশ অনুযায়ী কি কি খাতে, কি কি শর্তে কর অবকাশ সুবিধা প্রদান করা হয়?
খ)তুমি কি মনে কর, কর অবকাশ পদ্ধতি বাংলাদেশের শিল্পায়নের ক্ষেত্রে কোনো সুফল বয়ে আনবে?তোমার ধারণা বর্ণনা কর।
৬.আয়কর এর উদ্দেশ্যে কোন ব্যক্তিকে বাংলাদেশের নিবাসী বলে গণ্য করা হয়?একজন করদাতার কর দায় নিরুপণে তার আবাসিক মর্যাদার গুরুত্ব কী?অনিবাসী করদাতার জন্য কর হার কি?একজন অনিবাসী করদাতা কি আয়কর রিবেট দাবী করদে পারে?
৭. নিম্নলিখিত যে কোনো চারটির উপর টীকা লেখো;
ক) অনুমিত আয়;
খ) বেতন পূরক;
গ) উৎসে কে কর্তন;
ঘ) কৃষি আয়;
ঙ) অগ্রিম কর প্রদান;
চ) সারচার্জ (অধিকার)
ছ) বিকল্প সর্বনিম্ন কর।

Thursday, May 24, 2018

এল এল বি প্রথম বর্ষ প্রশ্ন-২০১৫,রাজস্ব আইন

এল এল বি প্রথম বর্ষ পরীক্ষা-২০১৫
বিষয়: রাজস্ব আইন
বিষয় কোড : ৫০৭
যে কোন পাঁচটি প্রশ্নের উত্তর দাও।
১. কর বলতে কি বুঝ?করের উদ্দেশ্যাবলি কি কি?কর ধার্যের নিতি সমূহ আলোচনা কর।
২. আয়কর বলতে কি বুঝ?একটি দেশের আর্থ-সামাজিক দিক থেকে আয়কর ধার্য করার গুরুত্ব আলোচনা কর।
৩. ক) আয়বর্ষ ও করবর্ষের সংজ্ঞা দাও।কর নির্ধারণে আয়বর্ষ ও করবর্ষের গুরুত্ব আলোচনা কর।
খ) নিম্নলিখিত তথ্য হতে আয়বর্ষ ও করবর্ষ নিরূপণ কর;
!) ১ মার্চ, ২০১১ থেকে ২৯ ফেব্রুয়ারি ২০১২ ;
!!) ১ জানুয়ারি ২০১২ থেকে ৩১ ডিসেম্বর ২০১২ ;
!!!) ১ জুলাই ২০১১ থেকে ৩০ জুন ২০১২ ;
!v) ১ নভেম্বর ২০১১ থেকে ৩১ অক্টোবর ২০১২;
৪.কারা আয়ের বিবরণী দাখিল করতে বাধ্য?আবাসিক মর্যাদার অর্থ কী?আবাসিক মর্যাদা কিভাবে নির্ধারণ করা হয়?আবাসিক মর্যাদা কিভাবে করদায়কে প্রভাবিত করে?
৫.আয়কর আইনে বিচার বিভাগীয় কর্তৃপক্ষ কারা?আপীল ট্রাইবোনালের গঠন,ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর।এই ট্রাইবুনালের কাছে কারা আবেদন করতে পারে?আয়কর মামলায় বাংলাদেশের সুপ্রীম কোর্টের ভূমিকা কি?
৬. একজন বেতনভোগী ব্যক্তি কত ভিন্ন ধরনের ভবিষ্যত তহবিলের সদস্য হতে পারেন এবং প্রতিটির বিধি বিধান বর্ণনা করো।
৭. কর স্থিতিস্থাপকতা কি? তুমি কি মনো কর বাংলাদেশের কর কাঠামো স্থিতিস্থাপক? যদি না হয় তবে এর কারণ ব্যাখ্যা করো এবং স্থিতিস্থাপক কর কাঠামোর জন্য ব্যবস্থাবলি সুপারিশ কর।
৮. সরকারি অর্থ ব্যবস্থার ভূমিকা ও গুরুত্ব আলোচনা কর।সরকারি অর্থব্যবস্থা ও ব্যক্তিগত অর্থব্যবস্থার মধ্যে পার্থক্য কর।
৯. কর বিবরণী সংক্রান্ত নিয়মনীতিগুলো আলোচনা কর।কর বিবরণীর জমা না দেওয়ার আইনগত পরিণাম কী?আয়কর অধ্যাদেশ ১৯৮৪ অনুযায়ী বিভিন্ন কর অপরাধগুলো কী কী? কোন কোন বিনিয়োগ করের দায় হতে মুক্ত?
১০. নিম্নলিখিত বিষয়ের উপর টীকা লেখো;
ক) প্রত্যক্ষ ও পরোক্ষ কর।
খ) কর মুক্ত আয়।
গ) বাড়ী ভাড়া ভাতা।
ঘ) মুনাফা জাতীয় প্রাপ্তি।

Sunday, May 13, 2018

Human Qualities,ch-05

Bangladesh and Global Studies.
Class : Three.
Chapter -05
Human Qualities.
***Give long Answer :
1. Which human qualities allow us to do good deeds?
Answer : The following human qualities allow us to do good deeds :
* Speak the truth ;
*Respect the elders ;
* Love to the youngers ;
*Try to help others ;
*Behave well with all.
2. Which human quality would you most like to be known for?
Answer : By helping the people, I like most to be known for.I help the poor and destitute people to live well. I help the blind people to cross the road. And also help my classmates who do not understand his lesson. Then I
want to help the autistic child.

***Give short Answer :
1. Name the qualities of a good teacher.
Answer : The name of the qualities of a good teacher are given below :
a) Easy presentation of the lesson ;
b) Loves to the students,
c) Speaks the truth ;
d) Behaves well with all.
2. Give an example of a good deeds.
Answer :One day,I was returning home from school. On the way, I saw a blind man trying to cross the road.I helped the blind man cross the road.This is an example of a good deed.
3. Name one bad deed you should avoid.
Answer : Telling lies is one bad deeds we should avoid.
4. If you find money on the road what should you do?
Answer : If i find money on the road. I will return it to its owner.

***Fill in the blanks:
1. Man has some............. which makes him different from other animals.(qualities)
2. we should always do.........deeds and......good man.(good,become)
3. Speaking the....... is special human qualities of a good man.(truth)
4. To be little........ are bad....
....(others,bad)
5. The qualities of a good man are called.......qualities.(moral)
6. Everyone in society likes a good..........(person)
7. We should always respect............elders.
8. We should try to help others in........need
9. Treat everybody...........is a good work.(equally)
10 One who does good work is a.......man.(moral)

***Choose the correct Answer from the below (MCQ):
1. Why man is different from other animals :
Answer : for man's special qualities.
2. Which one is bad deeds?
Answer : to dishonour others.
3. Which one is the work of a good person?
Answer : to speak the truth.
4. What do you mean by ethical deeds?
Answer : good deeds.
5. Helping others in need - what kind of deed is this?
Answer : good.
6. Who behaves well with others?
Answer : A man of ethics.
7. Whom deoes everybody like?
Answer : A good person.
8. Which one is good deed of a person of ethics?
Answer : To love younger.
9. To quarrel and fight with others is a
Answer : Bad deeds
10. Always respect....
Answer : the elders.
#####

Recent Post

মিষ্টি আলুর উপকারিতা

মিষ্টি আলুঃ "বাচ্চার ওজন দ্রুত বাড়ানোর সেরা খাবার"  বাচ্চার স্বাস্থ্য এবং বিকাশের জন্য মিষ্টি আলু একটি বিশেষ খাবার। এটি শুধু বাচ্চ...

Most Popular Post