হজরত রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘কোনো মুসলমান যদি ভিন্ন ধর্মাবলম্বীদের অধিকার ক্ষুন্ন করে কিংবা তাদের ওপর জুলুম করে, তবে কেয়ামতের দিন আমি মুহাম্মদ ওই মুসলমানের বিরুদ্ধে আল্লাহর আদালতে লড়াই করব।’ –সুনানে আবু দাউদ : ৩০৫২
তিনি (সা.) আরও বলেছেন, ‘অন্যায়ভাবে কোনো অমুসলিমকে হত্যাকারী জান্নাতের সুঘ্রাণও পাবে না। অথচ চল্লিশ বছরের রাস্তার দূরত্ব থেকেই ওই ঘ্রাণ পাওয়া যাবে।’ –সহিহ বোখারি : ৩১৬৬
অন্য বর্ণনায় এসেছে, ‘যে ব্যক্তি কোনো অমুসলিকে অন্যায়ভাবে হত্যা করবে আল্লাহতায়ালা তার জন্য জান্নাত হারাম করে দেবেন।’ -সুনানে নাসাঈ : ৪৭৪৭
রাসূলুল্লাহ (সা.) ও খোলাফায়ে রাশেদিনের চিরাচরিত নিয়ম ছিল, যখন কোনো সেনাবাহিনী প্রেরণ করার প্রয়োজন হতো, তখন যুদ্ধ সম্পর্কিত বিভিন্ন নসিহত, দিকনির্দেশনার পাশাপাশি একথা অবশ্যই বলে দিতেন যে, ‘যুদ্ধকালীন সময়ে বা যুদ্ধের পর কোনো মন্দির-গীর্জা-উপাসনালয় ভেঙে ফেলবে না।’ -মুসান্নাফ আবি শায়বা : ৩৩৮০৪
Ad-1
Subscribe to:
Post Comments (Atom)
Recent Post
হজম শক্তি বাড়ানোর প্রাকৃতিক উপায়:
১) প্রতিদিন সকালে কুসুম গরম পানি পান করলে হজম প্রক্রিয়া সক্রিয় হয় এবং পাকস্থলীর এসিড ব্যালান্স ঠিক থাকে। ২) খাবারের সঙ্গে আদা, জিরা, গোলমরিচ...

Most Popular Post
-
১। উপন্যাসের আখ্যানভাগ কী ? ------- Plot বা কাহিনি-সমগ্র। ২। কাকতাড়ুয়া ’ উপন্যাসের মিঠুর ভাইয়ের নাম কী ? ------- মধু। ৩। বু...
-
নৌকাডুবি (১৯০৬) চরিত্র ও তথ্য সমূহ ১. রমেশঃকলকাতা/Law/বাবার চিঠি/ ২. হেমনলিনীঃমাতৃহীন/ ৩. কমলাঃ ৪. ডাক্তার নলিনাক্ষঃ * গঙ্গার প্রবল ঘুর্ণিঝড়...
-
জ্ঞানমূলক প্রশ্নঃ ১. “ বহিপীর ” নাটকটি কত অঙ্কে বিভক্ত ? ২. নাটকের উপাদানগুলো উল্লেখ কর। ৩. বহিপীরের বাড়ি কোন জেলায় ? ৪. হাতেম আলি...
-
উত্তর: তৎসম শব্দে মূর্ধন্য-ণ এর ব্যবহারের নিয়মকে ণ-ত্ব বিধান বলে।নিম্নে এর পাঁচটি নিয়ম বর্ণনা দেওয়া হলো... ১. ঋ,র,ষ এরপর মূর্ধন্য-ণ হয়। ...
-
অলঙ্কার এর সংজ্ঞাঃ অলঙ্কার কথাটি এসেছে সংস্কৃত 'অলম' শব্দ থেকে।অলম শব্দের অর্থ ভূষণ।ভূষণ অর্থ সজ্জা,গহনা ইত্যাদি। তাই আভিধানিক অর্থে...
-
জীবনানন্দ দাশ • তথ্য কণিকা ১. কবি আবার ফিরে আসতে চেয়েছেন — ধানসিঁড়ি তীরের বাংলায় ।। ২. কবি আবার ফিরে আসতে চেয়েছেন — শঙ্খচিলের বেশে। ...
-
বাংলার প্রাচীন জনপদগুলোর শর্টকাট শিখি: প্রাচীন পুণ্ড্রের বরপুত্র হরিহর গড়ে তুলে বঙ্গের সমরাট। প্রাচীন নগরী পুণ্ড্র।বাংলার প্রাচীন জনপদ...
No comments:
Post a Comment