Ad-1

Wednesday, October 21, 2020

আবার আসিব ফিরে

জীবনানন্দ দাশ

• তথ্য কণিকা

১. কবি আবার ফিরে আসতে চেয়েছেন ধানসিঁড়ি তীরের বাংলায় ।।
২. কবি আবার ফিরে আসতে চেয়েছেনশঙ্খচিলের বেশে।
৩. 'আবার আসিব ফিরে' কবিতায় উল্লেখ আছে— কাঁঠাল ও শিমুল গাছের ।
৪. কবি বাংলাদেশকে বলেছেন — নবান্নের দেশ।
৫. কবিতায় খইয়ের ধান ছড়ায় — শিশু।
৬. শিমুলের ডালে ডাকে— লক্ষ্মীপেঁচা।
৭. কিশােরীর পায়ের ঘুঙুর থাকবে — হাঁসের পায়ে।
৮. সাদা হেঁড়া পালে ডিঙা বায়— কিশাের।
৯. কিশােরের নৌকার পালের রং — সাদা।
১০. শঙ্খচিল হলাে— এক প্রকার সাদা চিল ।
১১. 'সুদর্শন' বলতে বােঝায়— এক প্রকার পােকা।
১২. সুলক্ষণযুক্ত পেঁচাকে বলা হয় — লক্ষ্মীপেঁচা
১৩. 'ধবল’ শব্দের অর্থ- সাদা।
১৪. নতুন ধান কাটার উৎসবকে বলে— নবান্ন।
১৫. ধানসিঁড়ি হলাে— নদীর নাম ।
১৬. খুলনা শহরের পাশ দিয়ে বয়ে গেছে — রূপসা নদী
১৭. জল যার অঙ্গে — জলাঙ্গী
১৮. নবান্ন উৎসব অনুষ্ঠিত হয় — কার্তিক মাসে।
১৯. 'আবার আসিব ফিরে' কবিতাটি নেওয়া হয়েছে — ‘রূপসী বাংলা কাব্য থেকে।
২০. দেশের সঙ্গে কবির বাধন শেষ হবে না — মৃত্যুর পরেও।
২১. স্বদেশের তুচ্ছ জিনিসগুলাে কবির চোখে — সুন্দর হয়ে ধরা দেয়।
২২. হাঁস হয়ে কলমির গন্ধভরা জলে সারাদিন ভাসবেন— কবি ।
২৩. দিন শেষে নীড়ে ফিরে আসা ধবল বকের ভীড়ে পাওয়া যাবে — কবিকে।
২৪. ভােরের কাক হয়ে কবি মিশে যাবেন — কুয়াশায়।
২৫. সাদা বকের দল মেঘের কোল ঘেঁষে — নীড়ে ফিরে আসে।
২৬. জীবনানন্দ দাশ জন্মগ্রহণ করেন— বরিশালে ।
২৭. আবার আসিব ফিরে' কবিতাটি লিখেছেন — জীবনানন্দ দাশ।
২৮. জীবনানন্দ দাশ এম, এ ডিগ্রি অর্জন করেন — ইংরেজিতে।
২৯. রূপসী বাংলা কাব্যের রচয়িতা — জীবনানন্দ দাশ।
৩০, জীবনানন্দ দাশ নিহত হন — ট্রাম দুর্ঘটনায় ।

অনুধাবনমূলক প্রশ্নঃ-
১. মানুষ না হয়ে শঙ্খচিল,শালিকের বেশে জীবনানন্দ দাশ এদেশে ফিরতে চান কেন?
২. জলাঙ্গীর ঢেউয়ে ভেজা বাংলা '- বলতে কী বুঝানো হয়েছে? 
৩. "আমারেই পাবে তুমি ইহাদের ভিড়ে"- চরণটির দ্বারা কী বুঝানো হয়েছে?  বুঝিয়ে লেখো।
৪. কবি বাংলার বুকে ফিরে আসতে চান কেন?
৫. কবি কীভাবে ও কি কি রুপ ধারণ করে এই বাংলায় আবার ফিরে আসতে চেয়েছেন?
৬. কবি বাংলার বুকে ফিরে আসতে চান কেন?
৭. কবি ধানসিঁড়িটির তীরে আসতে চেয়েছেন কেন?
৮. আবার আসিব ফিরে '- কবিতার গ্রামের যে রূপ ফুটে উঠেছে তা বর্ণনা করো।

নমুনা সৃজনশীল প্রশ্নঃ

১. তোমার যেখানে সাধ চলে যাও—আমি এই বাংলার পারে রয়ে যাব; দেখিব কাঁঠাল পাতা ঝরিতেছে ভোরের বাতাসে; দেখিব খয়েরি ডানা শালিকের সন্ধ্যায় হিম হয়ে আসে, ধবল রোমের নিচে তাহার হলুদ ঠ্যাং ঘাসে অন্ধকারে নেচে চলে—একবার-দুইবার-তারপর হঠাৎ তাহারে বনের হিজলগাছ ডাক দিয়ে নিয়ে যায় হূদয়ের পাশে। 

ক. ‘কুয়াশার বুকে ভেসে একদিন আসিব এ কাঁঠাল ছায়ায়’ এর পরের চরণটি লেখো। ১
খ. কবি জীবনানন্দ দাশ শঙ্খচিল, শালিকের বেশে আবার ফিরে আসতে চেয়েছেন কেন? ২
গ. উদ্দীপকে ‘আবার আসিব ফিরে’ কবিতার যে ভাব প্রস্ফুটিত হয়ে উঠেছে, তা ব্যাখ্যা করো। ৩
ঘ. উপাদানগত পার্থক্য থাকলেও ‘উদ্দীপকটি ‘আবার আসিব ফিরে’ কবিতার প্রতিপাদ্য বিষয় প্রকাশে সক্ষম—মন্তব্যটির সঙ্গে তুমি কি একমত? তোমার মতের পক্ষে যুক্তি দাও। ৪ 

২. বহু দিন নানা দেশ ঘুরে শেষ জীবনে গ্রামে ফিরে যেন নিজের আশ্রয় খুঁজে পেলেন হাবিব সাহেব। বাংলার নদী, মাঠ, ঘাস, লতা তাঁকে যেন স্নেহের বাঁধনে বাঁধল। এ দেশের নানা জাতের পাখির কলকাকলিতে তিনি সংগীতের মূর্ছনা খুঁজে পেলেন। চৌধুরী সাহেবের মনে হলো, যদি বারবার জন্ম নেওয়া সম্ভব হতো তাহলে এ দেশের বুকেই জন্ম নিতেন তিনি। এ দেশ ছেড়ে কখনোই কোথাও যাবেন না তিনি।
ক. উঠানে খইয়ের ধান ছড়ায় কে?
খ. ‘কার্তিকের নবান্নের দেশে’ বলতে কাকে বোঝানো হয়েছে? —বুঝিয়ে লেখো।
গ. উদ্দীপকের হাবিব সাহেবের সঙ্গে ‘আবার আসিব ফিরে’ কবিতার কবির ভাবনার মিল কোথায়? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপক ও ‘আবার আসিব ফিরে’ কবিতায় প্রকাশিত দেশপ্রেমের স্বরূপ বিশ্লেষণ করো।

৩. বাংলার হাওয়া বাংলার জল
হৃদয় আমার করে সুশীতল
এত সুখ শান্তি এত পরিমল
কোথা পাব আর বাংলা ছাড়া
ক. ধানসিঁড়ি নদী কোন জেলায়?
খ. ‘নবান্নের দেশ’ বলতে কবি কী বুঝিয়েছেন?
গ. উদ্দীপকটি ‘আবার আসিব ফিরে’ কবিতার সঙ্গে যে দিক থেকে সাদৃশ্যপূর্ণ, তা ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের ভাবের সঙ্গে কবি জীবনানন্দের বাংলায় ফিরে আসার আকাঙ্ক্ষা কিভাবে সম্পৃক্ত? কবিতার আলোকে ব্যাখ্যা করো।

৪. ও আমার বাংলা মা তোর
আকুল করা রূপের সুধায়
হৃদয় আমার যায় জুড়িয়ে।।
ফাগুনে তোর কৃষ্ণচূড়া
পলাশ বনে কিসের হাসি।
চৈতি রাতের উদাস সুরে
রাখাল বাজায় বাঁশের বাঁশি।।
ক) রাঙা মেঘ সাঁতরায়ে কে নীড়ে ফিরছে?
খ) নবান্নের দেশ বলতে কি বুঝিয়েছেন?
গ) উদ্দীপকের সাথে 'আবার আসিব ফিরে' কবিতার যেদিক দিয়ে সাদৃশ্য রয়েছে তা ব্যাখ্যা করো।
ঘ) সাদৃশ্য থাকলেও উদ্দীপকটিতে 'আবার আসিব ফিরে' কবিতার কবির আকাঙ্ক্ষা প্রকাশ পায়নি। মন্তব্যটি বিচার করো।

৫. পল্লির সন্তান অমিত উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে উচ্চশিক্ষার্থে ফ্রান্স যায়। সেখানকার সুপ্রশস্ত রাজপথ, উদ্যান, নির্মল প্রকৃতি তার খুব ভালাে লাগে। রাস্তাঘাট, রেলস্টেশন, বাস-স্টপেজ সব জায়গায় দেশি-বিদেশি স্মরণীয় ব্যক্তিবর্গের মূর্তি স্থাপনের মাধ্যমে ফরাসিদের দেশপ্রেম দেখে সে বিস্মিত
হয়। ওদের ক্যাফে, মিউজিয়াম সবকিছুই তাকে আকৃষ্ট করে। উচ্চশিক্ষা শেষ করে অমিত স্থায়িভাবে সেখানে থেকে যায়। তার অতীত স্মৃতি ফরাসি সৌন্দর্যের মােহে ক্রমশ ধূসর হয়ে যায়।
ক, উঠানে খইয়ের ধান ছড়ায় কে?
খ. মানুষ না হয়ে শঙ্খচিল, শালিকের বেশে জীবনানন্দ দাশ এদেশে ফিরতে চান কেন?
গ. ‘ আবার আসিব ফিরে ' কবিতায় উদ্দীপকের ফরাসি জাতির কোন দিকটির প্রতি ইঙ্গিত করে?বর্ণনা কর।
ঘ. অমিতের অনুভূতি আর জীবনানন্দ দাশের অনুভূতি সম্পূর্ণ ভিন্ন — উক্তিটি মূল্যায়ন কর।(পাঠ্যবই সৃজনশী)  
৬. ‘ বাংলার হাওয়া বাংলার জল।
হৃদয় আমার করে সুশীতল
এত সুখ শান্তি এত পরিমল
কোথা পাব আর বাংলা ছাড়া
ক, আবার আসিব ফিরে' কবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে নেয়া হয়েছে?
খ. ‘ বাংলার সবুজ করুণ ডাঙা ’ বলতে কী বােঝানাে হয়েছে?
গ. উদ্দীপক অবলম্বনে ‘ আবার আসিব ফিরে ' কবিতার প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা দাও।
ঘ, কোথা পাব আর বাংলা ছাড়া’- কথাটির সঙ্গে কবি জীবনানন্দ দাশের বাংলায় ফিরে আসার
আকাঙ্ক্ষা কীভাবে সম্পর্কিত আলােচনা কর। ৪(পাঠ্যবই সৃজনশীল) 

No comments:

Post a Comment

Recent Post

ফেব্রুয়ারি ১৯৬৯

১. ‘ ফেব্রুয়ারি ১৯৬৯ ’ কবিতায় সালামের হাতে কেন অবিনাশী বর্ণমালা ঝরে ? ক. সংগ্রামী চেতনার কারণে     খ. দুঃখিনী মাতার অশ্রুজল দেখে গ. বরকত...

Most Popular Post