মানিক বন্দ্যোপাধ্যায়
জ্ঞানমূলক প্রশ্নঃ-
২. মমতাদির বয়স কত ছিল?
৩. মানিক বন্দ্যোপাধ্যায়ের আসল নাম কী?
৪. মমতাদির ঘরে কিসের দীনতা ছিল?
৫. মমতাদির স্বামীর চাকরি কবে হয়েছে বলে সে লেখকের মাকে জানায়?
৬. মমতাদি তার মাইনে কত টাকা হবে বলে আশা করেছিল? ১
৭. মমতাদি গল্পটি কোন গ্রন্থের অন্তর্ভুক্ত?
৮. মমতাদির মাইনে কত টাকা ঠিক হলো?
৯. লেখকের মায়ের কাছে মমতাদির কাজের জন্য আবেদনের ধরন কেমন ছিল?
১০. কত বৎসর বয়সে মানিক বন্দ্যোপাধ্যায় ‘দিবারাত্রির কাব্য’ রচনা করেন?
১১. ‘মমতাদি’ গল্পটি কোন গ্রন্থের অন্তর্গত?
১২. মানিক বন্দ্যোপাধ্যায়ের প্রকৃত নাম কী?
১৩. মমতাদি গল্পটি কোন গ্রন্থ থেকে নেওয়া হয়েছে?
১৪. মমতাদির বয়স কত?
১৫. মমতাদির গালে কয়টি দাগ ছিল?
১৬. মমতাদি গল্পটি কোন গ্রন্থের অন্তর্ভুক্ত?
অনুধাবনমূলক প্রশ্নঃ-
২. ‘পর্দা ঠেলে উপার্জনের জন্য বাইরে এসেছেন।’ কে এবং কেন?
৩. মমতাদিকে ছায়াময়ী মানবী কেন বলা হয়েছে?
৪. ‘সে যেন ছায়াময়ী মানবী’- বলতে কী বোঝানো হয়েছে?
৫. চড় খাওয়ার বিষয়টি মমতাদি গোপন করেছিল কেন?
৬. ‘বেশি আস্কারা দিও না, জ্বালিয়ে মারবে।’ বুঝিয়ে বলুন।
৭. জীবনময় লেনটাকে লেখকের কাছে যমালয়ের পথ বলে মনে হলো কেন?
৮. কারো কাছে যা পাই না, তুমি তা দেবে কেন – একথা বলার কারণ কী?
৯. লেখক মমতাদিকে ‘ছায়াময়ী মানবী’বলেছেন কেন?
১০. লেখক জীবনময় লেনটাকে ‘যমালয়ের পথ’ বলে মনে করেছেন কেন? ব্যাখ্যা করো। ২
১১. মমতাদিকে কেউ মেরেছে বলে লেখকের সন্দেহ হলো কেন? ব্যাখ্যা করো।
১২. মমতাদি পর্দা ঠেলে বাইরে এসেছে কেন? বুঝিয়ে লেখ।
১৩. “কারো কাছে যা পাই না, তুমি তা দেবে কেন?” – কথাটি মমতাদি কেন বলেছিলেন?
১৪. “নিঃসংকোচ আবেদন' বলতে কী বােঝানাে হয়েছে?
১৫. ‘মমতাদি’ গল্পকথককে বাইরের রোয়াকে বসাল কেন?
সৃজনশীল প্রশ্ন ১ : রাসেল ড্রাইভার হিসেবে যেমন দক্ষ তেমনি সৎ। প্রকৌশলী এমারত সাহেব তাকে ব্যক্তিগত ড্রাইভার হিসেবে নিয়োগ দেন। ইফতি, সনাম ও শিলাকে স্কুলে নিয়ে যাওয়া-আসাই তার প্রধান কাজ। ঘরের সবাই ওকে ভীষণ ভালোবাসে। ইফতিরা ওকে ভাইয়া বলে ডাকে, একসাথে খায়, গল্প করে, বেড়াতে যায়। রাসেলের প্রতি সন্তানদের এই আচরণে এমারত সাহেব ভীষণ খুশি।
গ. উদ্দীপকে রাসেলের মাঝে বিদ্যমান মমতাদির বিশেষ গুণটি ব্যাখ্যা
কর।
ঘ. রাসেল ও মমতাদির প্রতি দুই পরিবারের আচরণের ফুটে ওঠা দিকটি
সামাজিক সংহতি সৃষ্টিতে কতটুকু প্রভাব ফেলে? যুক্তিসহ
বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ২ : বার বছরের কিশোরী রাহেলা গৃহকর্মী হিসেবে চৌধুরী বাড়িতে তিন বছর ধরে কাজ করছে। সে ভোর থেকে রাত পর্যন্ত বাসার কাজ করে। কিন্তু তাকে ঠিকমতো খেতে দেয় না। বাড়ির সবাই তার সাথে দুর্ব্যবহার করে এবং মারধর করে। গৃহকর্মী খুনতির ছ্যাঁকা দিয়ে তার শরীর ক্ষত-বিক্ষত করে দিয়েছে।
গ. উদ্দীপক এবং ‘মমতাদি’ গল্পের বৈসাদৃশ্যপূর্ণ দিকটি বর্ণনা কর।
ঘ. গৃহকর্মীদের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি কেমন হওয়া উচিত? উদ্দীপক ও ‘মমতাদি’ গল্পের
আলোকে বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৩ : আয়-রোজগারবিহীন সংসারে শেফালীকে খুব কষ্টে দিন কাটে। শেফালী অন্যের বাড়িতে কাজ করার সিদ্ধান্ত নেয়। উচ্চপদস্থ কর্মকর্তা সুমী রহমানের বাড়িতে সে ঝিয়ের কাজ নেয়। শেফালী পরম যত্নে ছোট বাচ্চাদের দেখাশোনা করে এবং অন্যান্য দায়িত্ব পালন করে। শেফালীদের সংসারে অনেক কষ্ট থাকলেও সে তাদের অভাব-অনাটনের কথা সুমী রহমানকে বলে না। সুমীর অবস্থা রহমান তা বুঝতে পেরে শেফালীকে মাসিক বেতন বাড়িয়ে দেয়।
গ. উদ্দীপকের নিলু ‘মমতাদি’ গল্পের মমতাদি চরিত্রের সাদৃশ্যপূর্ণ দিকটি ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকের বিষয়বস্তু ‘মমতাদি’ গল্পের সম্পূর্ণ ভাবকে ধারণ করে না।”-
যুক্তিসহকারে উক্তিটি বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৪ : তুলি তৃতীয় শ্রেণিতে পড়ে। তাদের বাড়িতে এক সমবয়সী কাজের মেয়ে থাকে। তুলি তার সাথে খেলতে গল্প করতে চায়। কিন্তু তুলির মা ওদের এক সাথে দেখলেই বকা দেয়। তুলি ওর মায়ের অনুপস্থিতিতে কাজের মেয়েটির সাথে পুতুল খেলে, টিভি দেখে। মেয়েটি তুলির সাথে মিশতে ভয় পায়।
গ. তুলির সাথে ‘মমতাদি’ গল্পের
কিশোরের তুলনা কর।
ঘ. তুলির মায়ের মানসিকতা কখনই কাম্য নয় – উক্তিটি
‘মমতাদি’ গল্প ও উদ্দীপকের আলোকে যাচাই
কর।
সৃজনশীল প্রশ্ন ৫ : রাবেয়া একটি অনাথ শিশুদের আশ্রয়কেন্দ্রে চাকরি করে। সে তার নিয়মিত দায়িত্বেও পাশাপাশি আশ্রয়কেন্দ্রের শিশুদের সাথে অত্যন্ত সুন্দর ব্যবহার করে এবং তাদের সাথে মমত্বের সম্পর্ক গড়ে তোলে। তাই আশ্রয়কেন্দ্রের শিশুরা তাকে খুব ভালোবাসে। কিন্তু অসুস্থতার কারণে একদিন কাজে যোগ দিতে না পারায় আশ্যকেন্দ্রের তত্ত্বাবধায়ক তাকে তিরস্কার করে।
গ. উদ্দীপকের রাবেয়া চরিত্রে ‘মমতাদি’ গল্পের মমতাদি কোন গুণটি প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা
কর।
ঘ. “উদ্দীপকের আশ্রয়কেন্দ্রের তত্ত্বাবধায়ক ‘মমতাদি’ গল্পের কথকের প্রত্যাশিত চরিত্রের বিপরীত।”-
যুক্তিসহকারে উক্তিটি বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৬ : হতদরিদ্র পরিবারের মেয়ে সাবিনা। পেটের দায়ে গৃহকর্মীর কাজ করে। গৃহকর্ত্রী মনড়বজান সাবিনাকে সন্তানতুল্য স্নেহ করেন। সাবিনাও মন্নুজান দুটি শিশু সন্তান মর্মী ও মুগ্ধকে আপন করে নিয়েছে। ওদের দেখাশুনা, খাওয়া-দাওয়া, খেলাধুলা সবকিছুতেই সাবিনার অসাধারণ আন্তরিকতা ও দক্ষতায় মন্নুজানও অনেক খুশি।
গ. উদ্দীপকের সাবিনা চরিত্রের সাথে মমতাদির বৈসাদৃশ্য তুলে ধর।
ঘ. ‘গৃহকর্মীর প্রতি মানবিক আচরণ উদ্দীপক ও ‘মমতাদি’ গল্পের মূল সুর’ মন্তব্যটির
যথার্থতা নিরূপণ কর।
সৃজনশীল প্রশ্ন ৭ : অভাবের তাড়নায় পরী বেগম অন্যের বাড়িতে গৃহপরিচারিকার কাজ নেয়। সেখানে সব কাজ কর্মের পাশাপাশি ছোাটদেরও আবদার হাসিমুখে পূরণ করে। তারাও পরী বেগমকে আপনজনের মত খুব ভালোবাসে।
গ. উদ্দীপকের পরী বেগম ‘ মমতাদি’ গল্পের মমতাদির মিল আছে কিনা – ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের পরী বেগম ও ‘মমতাদি’ গল্পের মমতাদি একই সূত্রে গাঁথা – তোমার মতামত
ব্যক্ত কর।
সৃজনশীল প্রশ্ন ৮ : শহরের এক ধনাঢ্য ব্যক্তির বাড়িতে কাজ করে মনিয়া। ঐ বাড়ির গৃহকত্রী কর্তৃক প্রচ- নির্যাতনের শিকার হয়ে হাসপাতালে ভর্তি হয় মনিয়া। প্রচণ্ড অসুস্থ মেয়েটিকে মানসিক ও শারীরিক নির্যাতনের পাশাপাশি গরম লোহার রড দিয়ে পুড়িয়ে দেওয়া হয় সারা শরীর।
গ. উদ্দীপকের প্রেক্ষাপটে ‘মমতাদি’ গল্পের ভিন্নতার দিকটি ব্যাখ্যা কর।
ঘ. মমতাদি গল্পের গৃহকর্ত্রীর মতো উদ্দীপকের গৃহকর্ত্রীর আচরণ হলে
আমাদের সমাজ অনেক সুন্দর হতো – কথাটি মমতাদি গল্পের আলোকে
বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৯ : নববর্ষের শুভেচ্ছা জানাতে বিকালে হাজির হলুম ঐশীবুর বাড়িতে। বুবু আমাকে দুটো পেয়ারা খেতে দিলেন। আমি একটা খেলাম। বুবু আমার খাওয়া দেখে বললেন, ঘরে মুড়ি ছাড়া আর কিছু নেই। আমি বললাম, তাহলে আর একটা পেয়ারা খাই। বুবু হাসলেন, এ হাসি যেন কতকালের জমানো কষ্টের। বললেন, খুশি হয়েছি। সবাই যদি তোর মতো ভালোবাসত।
গ. উদ্দীপকের বুবু চরিত্রটি ‘মমতাদি’ গল্পের কোন চরিত্রের প্রতিনিধিত্ব করে ? আলোচনা
করুন।
ঘ. ‘উদ্দীপকের বুবু ও মমতাদির অপত্য স্নেহ যেন
একইসূত্রে গাঁথা।’ মন্তব্যটি বিচার করুন।
সৃজনশীল প্রশ্ন ১০ : তরাই নদীর তীরে একটি ইটের ভাটায় কাজ করে গোবিন্দ। সে সেখানে কাজ করে বেশ ভালোভাবে। সবার সঙ্গে তার ভদ্র আচরণ। তার সততা ও ভদ্র আচরণ সত্ত্বেও ইট ভাটার মালিক তার সঙ্গে খারাপ আচরণ করে। ঠিকমতো তাকে বেতন দেয় না। নিরীহ গোবিন্দ নীরবে সকল কিছু সহ্য করে যায়।
গ. উদ্দীপকের সঙ্গে ‘মমতাদি’ গল্পের সাদৃশ্য রয়েছে কী? আলোচনা করুন।
ঘ. “উদ্দীপক ও ‘মমতাদি’
গল্পে রয়েছে আলাদা রকমের বাস্তবতাবোধ।” বিশ্লেষণ
করুন।
সৃজনশীল প্রশ্ন ১১ : প্রাচীন গ্রিক সভ্যতার মহান দার্শনিক প্লেটো। তিনি অবলোকন করেছেন যে, মানব চরিত্রের সুন্দর বিকাশ আর মহৎ গুণাবলীর সমাবেশে তার অনন্য পরিচয় ফুটে উঠে। এজন্য তাকে কর্মমুখর জীবন যাপন করতে হয়। কর্মময় জীবনের বিচিত্র ও মহৎ অবদানের মাধ্যমে মানুষের জীবনের গৌরবময় বিকাশ সাধিত হয়।
গ. উদ্দীপকটির সঙ্গে ‘মমতাদি’ গল্পের কোন চরিত্রের মিল রয়েছে? আলোচনা করুন।
ঘ. “মানুষের গৌরব নিহিত রয়েছে তার কর্মময়
জীবনে।” উদ্দীপক ও ‘মমতাদি’ গল্পের আলোকে মন্তব্যটি বিচার করুন।
সৃজনশীল প্রশ্ন ১২ : দারিদ্র্যের কারণে নিলু কেশি পড়াশুনা করতে পারেনি। এসএসসি পাস করে সে একটি হাসপাতালে চতুর্থ শ্রেণির কর্মচারী হিসেবে কাজ করছে। কাজের প্রতি তার দায়িত্বশীলতা দেখে প্রতিষ্ঠানের প্রায় সবাই তার প্রসংশা কারে। তবে মাঝে মধ্যে কারও কটু কথা শুনলে তার মনে খুব দুঃখ লাগে। সে মর্মাহত হয়।
গ. উদ্দীপকের নিলু ‘মমতাদি’ গল্পের মমতাদি চরিত্রের সাদৃশ্যপূর্ণ দিকটি ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকের বিষয়বস্তু ‘মমতাদি’ গল্পের সম্পূর্ণ ভাবকে ধারণ করে না।”
– যুক্তিসহকারে উক্তিটি বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ১৩ :হাসান সাহেবের বাড়ির গৃহকর্মী হিসেবে এক মাস হলো চাকরি নিয়েছে কল্পনা। হাসান সাহেবের স্ত্রী নিজেও একটি ব্যাংকে চাকরি করেন বলে ঘরের কোনো কাজেই সময় দিতে পারেন না। তাই অল্পবয়সী অভাবগ্রস্ত পরিবারের কল্পনা যখন নিজের সংসারের দুরবস্থার কথা বলে কাজ করতে চাইল, তখন মিসেস হাসান খুশি হয়েছিলেন। কিন্তু তিনি দেখলেন কল্পনার কোনো কাজে মন নেই। তার কাজগুলোও অগোছালো। কোনো কাজের কথা বললে করে, নইলে ফেলে রাখে। মিসেস হাসান বিরক্ত হলেও মুখে কিছু বলতে পারেন না, যদি কাজ ছেড়ে চলে যায়, তাহলে তো তিনি আরো বিপদে পড়বেন।
(গ) উদ্দীপকের কল্পনার সঙ্গে ‘মমতাদি’ গল্পের মমতাদি চরিত্রের কী বৈসাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা
করো।
(ঘ) “উদ্দীপকটি ‘মমতাদি’
গল্পের আংশিকভাব ধারণ করেছে”—মন্তব্যটির
যথার্থতা যাচাই করো।
সৃজনশীল প্রশ্ন ১৪ : দারিদ্র্যের কারণে নিলুফা বেশি পড়াশোনা করতে পারেনি। এসএসসি পাস করে একটি হাসপাতালে চতুর্থ শ্রেণির কর্মচারী হিসেবে কাজ করছে। কাজের প্রতি তার দায়িত্বশীলতা দেখে প্রতিষ্ঠানের প্রায় সবাই তার প্রশংসা করে। তবে মাঝেমধ্যে কটু কথা শুনলে তার মনে খুব দুঃখ লাগে।
গ) উদ্দীপকের নিলুফা ও ‘মমতাদি’
গল্পের মমতাদি চরিত্রের সাদৃশ্যপূর্ণ দিকটি ব্যাখ্যা করো। ৩
ঘ) ‘‘উদ্দীপকের বিষয়বস্তু ‘মমতাদি’ গল্পের সামগ্রিক ভাব ধারণ করে না’’—যুক্তি সহকারে উক্তিটি ব্যাখ্যা করো। ৪
সৃজনশীল প্রশ্ন ১৫ :আকলিমার স্বামী কোনো কাজ করে না, তাই তিনি অন্যের বাড়িতে কাজ করেন। স্বল্প আয়ে সংসার চলে না বলে বিভিন্ন বাড়ি থেকে তেল, মসলা, পেঁয়াজ, রসুন এনে রান্নার কাজে ব্যবহার করেন। অন্যের বাড়িতে তাঁর কাজ করতে ইচ্ছে করে না, তবুও বাধ্য হয়ে করতে হয়।
(গ) আকলিমার সঙ্গে ‘মমতাদি’
গল্পের মমতাদির কোন দিকটির বৈসাদৃশ্য আছে? ব্যাখ্যা
করো
(ঘ) ‘মমতাদি’ গল্পের মূল ভাব প্রতিফলিত হয়েছে কি? বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ১৬ : গরিবের সংসার রত্নার। স্বামী বেকার বলে সে মানুষের বাড়িতে
বাড়িতে কাজ করে রান্না-ধােয়া-মােছার। অল্প আয়ে স্বামী সন্তানের মুখে দুবেলা
খাবার তুলে দিতে দিনরাত পরিশ্রম করে সে। মাঝে মাঝে গৃহকত্রীদের নানা অপমান, লাঞ্ছনা মুখ
বুজে
সহ্য করে, প্রতিবাদ করে না, যদি কাজে আর না রাখে।
গ. উদ্দীপকের রত্নার সঙ্গে মমতাদির সাদৃশ্য বিচার কর ।
ঘ. উদ্দীপক এবং মমতাদি গল্পের আলােকে গৃহকর্মীদের প্রতি আমাদের
আচরণের প্রেক্ষিতে তাদের প্রতিক্রিয়া স্বরূপ বিশ্লেষণ কর।
No comments:
Post a Comment