জাহানারা ইমাম
★ ১৩ এপ্রিল, মঙ্গলবার
★ জাহানারা ইমাম,লেখিকা।
★ শরীফ,লেখিকার স্বামী।
★ রুমি,লেখিকার বড় ছেলে।
★ জামী,দশম শ্রেণিতে পড়ে,দু-তিনজন বন্ধু।
★ চারদিন ধরে বৃষ্টি।
★ করিম,লেখিকার ভাইপো।
★ শ্বশুর, বুড়ো-অন্ধ।
★ শান্তিনগর,মামার বাড়ি।
★ এলিফেন্ট রোড,লেখিকার বাসা।
★ ১০ মে,সোমবার।
★ টি-রোজ,দুই মাস যত্নের অভাব।
★ ১২ মে, বুধবার।
★ ১৭ মে, সোমবার।
★ খবরের কাগজে ৫৫ জন বুদ্ধিজীবীর বিবৃতি।
★ গোয়েবলস।
★ ২৫ মে, মঙ্গলবার, নজরুল জয়ন্তী।
★ সালেহ আহমদ আসল নাম হাসান ইমাম।
★ মোহাম্মদ আলী আসল নাম আলী যাকের।
★ আহমেদ চৌধুরী আসল নাম আলমগীর কবির।
★ গাজুরিয়া মাইর।
★ ৫ সেপ্টেম্বর, রবিবার।
★ বাঁকা আর ফকির,মার্সি পিটিশন পরামর্শ দিয়েছিল।
★ ১১ অক্টোবর,
★ মতিউর রহমান, ফ্লাইট লেফটেন্যান্ট।
★ মিলি,মনিরুজ্জামান এর শালী,ডলির বোন।মতিউরের স্ত্রী।
★ ডলি,মনিরুজ্জামানের স্ত্রী,মিলির বোন,তাঁর দুটো বাচ্চা আছে।
★ ২৯ সেপ্টেম্বর, করাচি থেকে ঢাকায় আসে।
★ ৩০ সেপ্টেম্বর চল্লিশা হয় মতিউরের।
★ ডা.রাব্বি,শরীফের ইঞ্জিনিয়ার বন্ধু সুজার ভাস্তে।
★ ফকির এর অফিস।
★ ১৬ ডিসেম্বর, বৃহস্পতিবার।
★ নয়টা থেকে দুপুর তিনটা।
★ মঞ্জুর, পতাকা বিছিয়ে এসেছিল,সঙ্গে দুই মেয়ে ছিল।
★ নব্বই হাজার সৈন্য।
★ কলিম,হুদা, লুলু।
২. ‘লহমায়’ শব্দের অর্থ কী?
৩. ‘একাত্তরের দিনগুলি’ গল্পে উল্লিখিত ‘বেয়নেট’ কী?
৪. জেনারেল নিয়াজী কত জন সৈন্য নিয়ে আত্মসমর্পণ করে?
৫. গোয়েবলস্ কে?
৬. ‘কথিকা শব্দের অর্থ কী?
৭. ১৯৭১ সালের মে মাসের কত তারিখে মাধ্যমিক স্কুল খোলার হুকুম হয়েছিল?
৮, আলটিমেটাম কী?
৯. ‘চরমপত্র’ কী?
১০. জাহানারা ইমামের বড় ছেলের নাম কী?
২. জাহানারা ইমামের ভেতরে কিসের আশা জেগে ওঠে?
৩. ‘গাজুরিয়া মাইর’ বলতে কী বোঝায়?
৪, স্কুল খুললেও জামী স্কুলে যাবে না কেন?
৫. নিয়াজির আত্মসমর্পণ আনন্দের কিন্তু শরীফের কুলখানি বেদনার কেন? বুঝিয়ে লেখ।
৭. এভাবে দ্বিধাদ্বন্দ্বে কেটেছে দু’দিন দু’রাত – কেন?
৮. সামরিক জান্তার কাছে মার্সি পিটিশন করলে রুমী বাবা-মাকে ক্ষমা করতে পারবে না কেন?
৯. স্কুল খুললেও জামী স্কুলে যায়নি কেন?
১০. “চরমপত্র” বলতে কী বোঝায়?
সৃজনশীল প্রশ্ন ১ : স্বাধীন বাংলা বেতারকেন্দ্র মুক্তিযোদ্ধাদের উজ্জীবিত করতে নেপথ্য ভূমিকা রেখেছিল। তারেক মাসুদ মুক্তির গান প্রামাণ্যচিত্রে দেখিয়েছেন শিল্পীরা বিভিনড়ব মুক্তিযুদ্ধের ক্যাম্পে গিয়ে মুক্তিযোদ্ধাদের উজ্জীবিত করেছেন। যুদ্ধ কেবল মুক্তিযোদ্ধারা করেনি। এ যুদ্ধে শিল্পী, কলাকুশলী ও শব্দসৈনিকের ভূমিকাও ছিল।
গ. উদ্দীপকের ভাবনা ‘একাত্তরের দিনগুলি’র কোন দিককে উন্মোচিত করেছে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের অনুভব ‘একাত্তরের দিনগুলি’র সমগ্র অনুভবকে ধারণ করে কি? মূল্যায়ন কর।
সৃজনশীল প্রশ্ন ২ :
আমাদের
গৃহকোণে গ্রামে গঞ্জে ঘাটে
হাটে বাজারে সম্পনড়ব বিস্তারে
দুপুরের রৌদ্রাভ আকাশ জুড়ে শস্যক্ষেত্রে
প্রাণবন্ত সবুজ প্লাবনে
পাঞ্জাবি পশুর দল
যেন অগুণতি রক্তলোভী উš§ত্ত রোবট
জল্লাদের মতো ছুটোছুটি করে
বাংলাদেশে নামে হত্যাযজ্ঞ।
গ. উদ্দীপকটি ‘একাত্তরের দিনগুলি’ রচনার কোন চিত্রটিকে তুলে ধরে? ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকে এবং ‘একাত্তরের
দিনগুলি’ রচনায় যে বর্বরতা প্রকাশিত হয়েছে তা বাঙালিকে ভীত
করে নি।” মন্তব্যটি বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৩ : সেবিকা সাইফা মুক্তিযোদ্ধাদের অস্থায়ী ক্যাম্পে যুদ্ধাহতদের সেবা শুশ্রুষা করেছিলেন। হৃদয়বিদারক সেই স্মৃতি আজো তাকে তাড়িত করে। অবসর সময়ে তিনি নাতি-নাতনিদের নিয়ে মুক্তিযোদ্ধাদের ত্যাগের কথাগুলো স্মৃতিচারণ করেন।
গ. উদ্দীপকের বিষয়টি নবীন প্রজন্মকে কীভাবে উদ্বুদ্ধ করবে তা ‘একাত্তরের দিনগুলি’ রচনার আলোকে ব্যাখ্যা কর।
ঘ. ‘উদ্দীপকের সাইফার কর্মকাণ্ড এবং ‘একাত্তরের দিনগুলি’ রচনার লেখিকার প্রয়াস এক ও অভিনব’
উক্তিটি বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৪ : হাতে যদি থাকতো ছোরা, তোর ক্ষুদি কী পড়তো ধরা মাগো রক্তে মাংসে এক করিতাম, দেখতো জগৎবাসী। [ক্ষুদিরামের ফাঁসি] গানের অংশ-২ : আসি বলে আমায় ফেলে, সে যে গেল ভাই তিন ভুবনের কোথায় গেলে ভাইয়ের দেখা পাই।
গ. “গানের অংশ-১ এর ক্ষুদিরাম এর আত্মত্যাগ
এবং ‘একাত্তরের দিনগুলি’ গল্পের রুমীর
আত্মত্যাগ একই সূত্রে গাঁথা” – ব্যাখ্যা কর।
ঘ. “গানের অংশ-২ এ জামীর হৃদয়ের আকুতিই প্রকাশ
পেয়েছে” – উক্তিটির যথার্থতা নিরূপণ কর।
সৃজনশীল প্রশ্ন ৫
তবে তুমি বুঝি বাঙালি জাতির বীজমন্ত্রটি শোন নাই
‘সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই।’
একসাথে আছি, একসাথে বাঁচি, আজও একসাথে থাকবই
সব বিভেদের রেখা মুছে দিয়ে সাম্যের ছবি আঁকবই।
গ. উদ্দীপকের সাথে ‘একাত্তরের দিনগুলি’
রচনার চেতনার সাদৃশ্য উপস্থাপন কর।
ঘ. উদ্দীপকটি ‘একাত্তরের দিনগুলি’ রচনার সমগ্র ভাবকে ধারণ করেছেন কি? তোমার মতামত
ব্যক্ত কর
সৃজনশীল প্রশ্ন ৬ : সত্তর বছরের বৃদ্ধা রানুবেগম ফ্যাল ফ্যাল করে চেয়ে আছে ক্ষত-বিক্ষত, রক্তাক্ত ষোড়শী নাতনীটির দিকে। পাক হানাদারদের নির্যাতনে সে এখন নিথর, স্তব্ধ, বৃদ্ধার একমাত্র ছেলে রহমান মুক্তিযুদ্ধে যাবার সময় মেয়েটি বলেছিল, “যাইও না বাজান, তুমি না থাকলে আমাগোরে কে দ্যাখবে?” সস্নেহে রহমান বলে, “তুই যেমন- আমার মা, তোর দাদিও আমার মা, তেমনি দেশও আমার মা। আইজকা দেশ মায়েরে রক্ষা করাই বেশি দরকার।
গ. উদ্দীপকে বর্ণিত পাক হানাদারদের কোন দিকটি ‘একাত্তরের দিনগুলি’ রচনায় প্রতিফলিত হয়েছে? –
ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের রহমানের চিন্তাচেতনার সঙ্গে, ‘একাত্তরের
দিনগুলি’ রচনার লেখিকা ও তার স্বামীর চিন্তাচেতনা এক সূত্রে
গাঁথা- বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৭ :
তুমি আসবে বলে, হে স্বধীনতা,
সাকিনা বিবির কপাল ভাঙল,
সিঁথির সিঁদুর মুছে গেল হরিদাসীর
তোমাকে পাওয়ার জন্যে, হে স্বধীনতা।
গ. উদ্দীপকের সাথে ‘একাত্তরের দিনগুলি’র সাদৃশ্য-বৈসাদৃশ্য ব্যাখ্যা কর।
ঘ. ‘একাত্তরের দিনগুলি’র
লেখিকার প্রিয়জনদের হারানোর পরিস্থিতি উদ্দীপকের সাথে একই সূত্রে গাাঁথা – বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৮ :
সেই রেল লাইনের ধারে মেঠো পদ্মার পাড়ে দাঁড়িয়ে
এক মধ্যবয়সী নারী এখনও রয়েছে হাত বাড়িয়ে
খোকা ফিরবে ঘরে ফিরবে, কবে ফিরবে নাকি ফিরবে
না।
গ. উদ্দীপকে ‘একাত্তরের দিনগুলি’ দিনপঞ্জির কোন আবহটি ফুটে উঠেছে? বর্ণনা কর।
ঘ. ‘একাত্তরের দিনগুলি’ দিনপঞ্জির
আলোকে উদ্দীপকের গানটির বাস্তবতা নিরূপণ কর।
সৃজনশীল প্রশ্ন ৯ : বাংলাদেশের মুক্তিযুদ্ধে ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে’র ভূমিকা অপরিসীম। বেতার কেন্দ্রের শিল্পীরা মুক্তিযোদ্ধাদের বিভিনড়ব ক্যাম্পে গিয়ে তাদের উৎসাহিত করেছেন, উজ্জীবিত করেছেন। এ বেতার কেন্দ্রে বাংলার লেখক, সাহিত্যিক, বুদ্ধিজীবী, কলাকুশলী এবং শব্দসৈনিকেরাও জড়িত ছিলেন। বেতারের মাধ্যমে তাঁরা উনড়বত চিন্তা, ন্যায়নিষ্ঠা ও মানবতাবোধের প্রচার করেছেন। বলাবাহুল্য যে পৃথিবীতে এ পর্যন্ত যত বিপ্লব ঘটেছে তার অনেকগুলোর নেপথ্যে রয়েছে শিল্পী, কুশলী আর বুদ্ধিজীবীদের আন্তরিক প্রয়াস।
গ. উদ্দীপকের বিষয়বস্তু ‘একাত্তরের দিনগুলি’
রচনার কোন অংশের প্রতিফলন ঘটিয়েছে? আলোচনা
করো।
ঘ. উদ্দীপকের বক্তব্য ‘একাত্তরের দিনগুলি’
রচনার সমগ্র ভাবকে ধারণ করে কি? বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ১০ : মেলাঘরে ট্রেনিংয়ে গিয়ে দেখি ঢাকার যত কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছেলেরা, ধানমণ্ডি, গুলশানের বড়লোক বাপের গাড়ি হাকানো ছেলেরা, খেলার মাঠের চৌকস ছেলেরা, ছাপোষা চাকুরের বাপের ছেলেরা, সবাই জড়ো হয়েছে ওখানে। সবাই গেছে যুদ্ধ করার জন্য, এর বেশির ভাগ ঢাকার ছেলে। আমরা আছি সেক্টর টুতে। রেগুলার আর্মির পাশাপাশি আমরা আছি গেরিলা বাহিনী হিসাবে।
গ. উদ্দীপকে ‘একাত্তরের দিনগুলি’ রচনার যে দিকটি প্রকাশিত হয়েছে তা ব্যাখ্যা করো।
ঘ. ‘একাত্তরের মুক্তিযুদ্ধ ছিল বাঙালির
সর্বজনীন গণযুদ্ধ।” – উদ্দীপক ও ‘একাত্তরের
দিনগুলি’ রচনার আলোকে উক্তিটি বিশ্লেষণ করো।
সৃজনশীল প্রশ্ন ১১ :
বাংলাদেশ-
মাগো আমি তােমার সােনার ছেলে
আগুনে পুড়েছি দুযুগ ধরে
আমি শত্রু চিনি মাগাে।
তুমি ঘুমাও নির্ভয়ে।
গ. উদ্দীপকটি ‘একাত্তরের দিনগুলি’ রচনার
কোন দিকটিকে উম্মোচন করে আলােচনা কর।
ঘ, উদ্দীপকটি ‘একাত্তরের দিনগুলি'
রচনার আবেগের গভীরতা ও পরিস্থিতির ভয়াবহতাকে কোনভাবে তুলে ধরে না।”-
বিশ্লেষণ কর।
No comments:
Post a Comment