জ্ঞানমূলক প্রশ্নঃ-
১. বাংলা সাহিত্যে “ছন্দের রাজা’ বলে কে পরিচিত?
২. ছন্দেও রাজা বলা হয় কাকে
৩. ‘তত্তবোধিনী” পত্রিকার সম্পাদক ছিলেন কে?
৪. বিজন দেশে কী নেই?
৫. বর্না কীসের গান গায়?
৬. ঝর্ণা কেমন পায়ে ছুটে চলে?
৭. ফটিক জল' অর্থ কী?
৮. চন্দ্রমা' মানে কী?
৯. বহুদিন ধরে জমা শেওলাকে কী বলে?
১০. 'ভয় দেখায় চোখ পাকায়'- কে?
অনুধাবনমূলক প্রশ্নঃ-
১. “শঙ্কা নাই, সমান যাই’ -বলতে কী বোঝানো হয়েছে?
২. শিথিল সব শিলার পর বলতে কবি কী বোঝাতে চেয়েছেন?
৩. কেন সত্যেন্দ্রনাথ দত্তকে “ছন্দের রাজা’ বলা হয়?
৪. ‘চকোর চায় চন্দ্রিমায়’-কথাটি বুঝিয়ে বল।
৫. শঙ্কা নাই,সমান যায়” চরণ দ্বারা কী বোঝানো হয়েছে?
৬. ঝর্ণা কীভাবে ছুটে চলে বর্ণনা কর?
৭. কেন সত্তেন্দ্রনাথ দত্তকে ছন্দের রাজা বলা হয়?
৮. 'আমরা চাই মুগ্ধ চোখ' কথাটি বুঝিয়ে লেখো ।
৯. 'চকোর চায় চন্দ্রমায়' কথাটি বুঝিয়ে লেখো ।
নমুনা সৃজনশীল প্রশ্ন
সৃজনশীল প্রশ্ন ১ : অনিন্দ্য
সুন্দর দেশ বাংলাদেশ । এদেশের কোথাও পাহাড়, কোথাও সমুদ্র আবার কোথাওবা বিভোল
চিত্তে ছুটে চলা ঝরনা । বাংলার এই সৌন্দর্য উপভোগ করার জন্য শুভ্র এবং তার বন্ধুরা
সেবার ছুটে গিয়েছিল পার্বত্য জেলা বান্দরবানে । সেখানে তারা দেখেছে পাহাড়ের গা
বেয়ে ছিটকে পড়া চলমান ঝরনার জলধারা । ঝরনার অবিরাম জলধারা মানব হৃদয়ে এক
অনির্বচনীয় আনন্দের সঞ্চার করে । পতিত এ জলরাশির ধ্বনিমাধুর্ধ ও বর্ণবৈভব এক
কথায় অপূর্ব । শুভ্রর ভাবনায়, প্রকৃতির অমলিন সৌন্দর্যের আধার ঝরনা ।
গ.উদ্দীপকের
সঙ্গে “ঝর্ণার গান” কবিতার সাদৃশ্যগুলো তুলে ধরো ।
ঘ. “ঝর্ণার গান’ কবিতার মুলভাব প্রকাশ করায় উদ্দীপকের সাফল্য বিচার করো।
সৃজনশীল প্রশ্ন ২ : নিসর্গকে
হাতের মুঠোয় পুরে দেয়ার তাগিদ থেকে পলাশ সাহেব গড়ে তোলেন এক রমণীয় উদ্যান।
বিস্তীর্ণ খোলা মাঠকে সুপরিকল্লিতভাবে তিনি গড়ে তোলেন। পুকুর, দীঘি, হাস,
গাছপালা, ফুল, পাখির বিচিত্র সমারোহ সৌন্দর্য-পিপাসু মানুষ মাত্রকেই আকৃষ্ট করে।
অনিন্দ্য সুন্দর এই প্রকৃতিকে শিল্পী তিলোত্তমা করে সাজিয়েছেন শুধুই নিজের খেয়ালে
। ব্যক্তিবিশেষ বা কোনো গোষ্ঠীকে আনন্দ দান নয়, সৌন্দর্যই মুখ্য। বৈরী প্রকৃতি,
সামাজিক প্রতিবন্ধকতা উপেক্ষা করে তিনি এ কাজে অগ্রসর হয়েছেন। সৃষ্টির আনন্দই
তাকে এগিয়ে নিয়েছে এতটা পথ।
গ.
উদ্দীপকের সাথে “ঝর্ণার গান’ কবিতার সাদৃশ্যপূর্ণ দিকটি ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকটি “বর্ণার গান’ কবিতার মূল বক্তব্যকে কতটুকু ধারণ করে? যুক্তিসহ
ব্যাখ্যা কর।
সৃজনশীল প্রশ্ন ৩ : সৃষ্টিকর্তা পৃথিবীকে বিচিত্র উপাদানে
সজ্জিত করেছেন। এর অন্যতম নিদর্শন হল ঝারনা। ঝরনা পুলকিত গতিময় ছন্দে পৃথিবীর
বুকে পদচিহ্ন একে ছুটে চলে । তার চঞ্চল ও আনন্দময় পদধ্বনিতে পর্বত থেকে নেমে আসে
সাদা জলরাশি । পাহাড় থেকে পতিত এই জলরাশি পৃথিবীর বুকে এক মোহনীয় আবেশ সৃষ্টি
করে। সত্যিই, পৃথিবীর অনিন্দ্য সুন্দর এক উপাদান ঝর্ণা।
গ.
কোন দিক দিক থেকে উদ্দীপকের সঙ্গে ‘ঝর্ণার গান’ কবিতার মিল রয়েছে? – আলোচনা করুন।
ঘ. “উদ্দীপকে “ঝর্ণার গান’ কবিতাটির একটি বিশেষ দিক প্রকাশিত হয়েছে, পুরো অংশের
প্রতিফলন ঘটেনি।” – মন্তব্যটি বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৪ :
ঝর্ণা, ঝর্ণা, সুন্দরী ঝর্ণা
তরলিত চন্দ্রিকা! চন্দন বর্ণা।
অঞ্চল সিঞ্চিত গৈরিকে স্বর্ণে
গিরি-মল্লিকা দোলে কুন্তলে কর্ণে
তনু ভরি ‘যৌবন’ তাপসী অপর্ণা।
গ.
উদ্দীপক ও ‘ঝর্ণার গান’ কবিতার আলোকে ঝরনার সৌন্দর্য ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপক ও ‘ঝর্ণার গান’ কবিতার বক্তব্যকে কতটুকু ধারণ করে? যৌক্তিক বিশ্লেষণ
কর।
সৃজনশীল প্রশ্ন ৫ : আফিফ-রুনা দম্পত্তির ঘর আলো করে ফুটফুটে
রুমি এলো ঘরে ।দেখতে দেখতে বড় দুরন্ত আর চঞ্চল হয়ে উঠল মাত্র বছরখানেকের মধ্যেই
।যেখানে মা-বাবা পর্যন্ত রাশভারী দাদুর ঘরে যেতে ভয় পায় সেখানে রুমির যেন
চিন্তার বালাই নেই ।সে তুলতুলে পায়ে,হরিণ শাবকের মত দাদুর ঘরে ঢুকে পড়ে । তারপরই
শোনা যায় দাদুর হাক ডাক__ “এই আমার চশমাটা ভাঙ্গলে, এই আমার টুপিটা ফেলে দিল
রে!ওরে,ও বৌমা,বলি তোমরা মেয়েকে সামলাও । আমার ঘরে যে একেবারে বর্গির হামলা শুরু
হলো ।”
গ.
উদ্দীপকের রুমি চরিত্রের সাথে ‘ঝর্ণার গান” কবিতার সাদৃশ্য বর্ণনা কর ।
ঘ. উদ্দীপকের রুমি চরিত্রে “ঝর্ণার গান’ কবিতার প্রাণচাঞ্চল্য প্রকাশ পেলেও
পরিস্থিতি ও প্রেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন” মূল্যায়ন কর।
সৃজনশীল প্রশ্ন ৬ : শুকুর মিয়া একজন কৃষক এবং এলাকায় লোককবি
হিসেবে পরিচিত। তিনি কাজের অবসরে পুঁথি ও আঞ্চলিক গান রচনা করেন। সারাদিনের কাজ শেষে
প্রতিদিন সন্ধ্যাবেলা তিনি বাড়ির আঙিনায়া বসে পুঁথি পাঠ করেন। তার এই আসরে অনেকের
সমাগম ঘটে। কেবল দিতে তিনি নতনু নতুন গান ও পুঁথি লেখেন।
গ. উদ্দীপকের শুকুর মিয়ার কর্মকাণ্ডের সঙ্গে ‘ঝর্ণার গান’ কবিতার বেসাদৃশ্য
কতটুকু? ব্যাখ্যা কর।
ঘ. “মানুষকে আনন্দ দেওয়ার বেলায় নতুন সৃষ্টির ক্ষেত্রে উদ্দীপকের শুকুর মিয়া ও
‘ঝর্ণার গান’ কবিতার ঝরনা যেন একে অন্যের পরিপূরক।”- বক্তব্যের যৌক্তিক বিশ্লেষণ
কর।
No comments:
Post a Comment